সাপ্লাই ব্যবসা কি এবং সেরা ১০ টি সাপ্লাই ব্যবসার আইডিয়া

 

সাপ্লাই ব্যবসা কি এবং সেরা ১০ টি সাপ্লাই ব্যবসার আইডিয়া

সাপ্লাই ব্যবসাঃবর্তমানে যত সময় যাচ্ছে আমাদের দেশে চাকরি পাওয়া আরও অনেক অসম্ভব হয়ে যাচ্ছে। এর কারণে অনেক শিক্ষিত ছেলে পড়াশোনা শেষ করে চাকরি পাচ্ছে না।

 

যার ফলে যত দিন যাচ্ছে দেশে বেকারত্বের সংখ্যা যেন আরও বেড়ে চলছে।তাছাড়া আমাদের দেশে যে তুলনায় জনসংখ্যা সেই তুলনায় কাজের মাধ্যম ততটা নেই বললেই চলে।

 

তাই অনেকে বেকারত্ব জীবন পার করছে এবং অভাব দুর্দিনের মধ্যে জীবন কাটাচ্ছেন। আপনারা চাইলে আপনাদের বেকারত্ব জীবনের অবসান ঘটাতে পারেন এই সাপ্লাইয়ের ব্যবসা করার মাধ্যমে।

 

আপনারা খুব সহজেই সাপ্লাই ব্যবসা করার মাধ্যমে ভালো টাকা লাভ করতে পারবেন এবং এর মাধ্যমে নিজেদের বেকারত্ব জীবন দূর করতে পারবেন।

 

আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে আলোচনা করব আপনারা কিভাবে সাপ্লাইয়ের ব্যবসা শুরু করবেন এবং সাপ্লাই ব্যবসায় লাভ কেমন এবং এই ব্যবসার সেরা কয়েকটি আইডিয়া সম্পর্কে।

 

সাপ্লাই ব্যবসা কি?

 

সাপ্লাই ব্যবসাকে সরবরাহ ব্যবসাও বলা হয়ে থাকে। সাপ্লাই ব্যবসা হচ্ছে মূলত এমন একটি ব্যবসা ব্যবসা পদ্ধতিতে উৎপাদনকারী প্রতিষ্ঠান মাল পরিবহন করা হয়ে থাকে।

 

অর্থাৎ ধরুন আপনার একটি জুতার ফ্যাক্টরি রয়েছে এবং আপনি এই জুতাগুলো বিভিন্ন মার্কেটে সরবারহ করে থাকেন এটাকেই মূলত বলা হয়ে থাকে সাপ্লাই ব্যবসা।

 

সাপ্লাই ব্যবসায় লাভ কেমন

 

আপনি সাপ্লাই ব্যবসার মাধ্যমে মূলত যে পরিমাণ লাভ করতে পারবেন তা অন্যান্য ব্যবসার মাধ্যমে করতে পারবেন।

 

আপনি যদি এই ব্যবসার ক্ষেত্রে মাসে দুই থেকে তিনটি অর্ডার প্রাণ বা ৫ থেকে ৬ টি অর্ডার পান তাও আপনি অনায়াসেই ২ লক্ষ টাকা লাভ করে ফেলতে পারবেন।

 

আপনাকে শুধুমাত্র এই ক্ষেত্রে সঠিক জায়গায় সঠিক সময় মাল পরিবহন করতে হবে এবং লাভের পরিমাণ টা সঠিকভাবে বুঝে নিতে হবে।

 

আপনি যদি সঠিক পদ্ধতিতে এই ব্যবসা করতে পারেন তাহলে অবশ্যই আপনি এই ব্যবসার মাধ্যমে মাস গেলে ভালো টাকা লাভ করতে পারবেন এতে কোন সন্দেহ নেই।

 

তাই যারা সাপ্লাই ব্যবসা শুরু করতে চান তাদের জন্য আবারও বলছি আপনারা ইচ্ছে করলে সাপ্লাই ব্যবসা করতে পারেন কেননা এই ব্যবসায়ী আপনারা অনায়াসেই ভালো টাকা লাভ করতে পারবেন।

 

সাপ্লাই ব্যবসা করার জন্য কি কি লাগবে?

 

সাপ্লাই ব্যবসা মূলত আপনারা চাইলে বিভিন্নভাবে করতে পারেন। অনেক ক্ষেত্রে এই ব্যবসাটি করার জন্য কাগজপত্র প্রয়োজন হয়ে থাকে। কেউ কেউ সাপ্লাই ব্যবসা সরকারিভাবে করতে পারেন আবার কেউ কেউ বেসরকারিভাবে করতে পারেন।

এর মানে হল এই যে আপনি সরকারি কোনো প্রতিষ্ঠান বা কোম্পানিতে সাপ্লাই ব্যবসা করতে পারেন এবং বেসরকারি কোম্পানিতে সাপ্লাই ব্যবসা করতে পারেন।

যারা সাপ্লাইয়ের ব্যবসা করতে চান এবং সাপ্লায়ার হতে চান তাদের জন্য চারটি বিশেষ ডকুমেন্টের প্রয়োজন হয়ে থাকে। যেমনঃ

★আপনার একটা ট্রেড লাইসেন্স লাগবে যেখানে লেখা থাকবে মূলত আপনি একজন সরবরাহকারী।

★আপনার একটি টিন সার্টিফিকেট থাকতে হবে।

★অবশ্যই আপনার এই ক্ষেত্রে ব্যাংক একাউন্ট থাকতে হবে।

★আপনার ভ্যাট রেজিস্ট্রেশন নাম্বার থাকতে হবে।

আপনার কাছে যদি এই চারটি জিনিস থাকে তাহলে অবশ্যই আপনি বাংলাদেশে বসে যেকোনো ধরনের সাপ্লাইয়ের ব্যবসা করতে পারবেন।তবে সব সাপ্লাইয়ের ব্যবসা করার জন্য এসব কাগজ পাদের প্রয়োজন হয় না।

সাপ্লাই ব্যবসা আইডিয়া

 

আমরা এতক্ষণে সাপ্লাই ব্যবসার বিভিন্ন বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করলাম এবার আপনাদেরকে বলবো কয়েকটি এই ব্যবসার সেরা আইডিয়া সম্পর্কে। আপনারা যখন সাপ্লাই ব্যবসা শুরু করতে চাচ্ছেন তাহলে কোন কোন ধরনের ব্যাবসা আইডিয়া নিয়ে আপনারা সামনে এগিয়ে যেতে পারবেন । তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ

 

১.খাতা-কলমের সাপ্লাইয়ের ব্যবসা

 

আপনারা সকলেই জানেন যে খাতা-কলমের চাহিদা ঠিক কতটা। আমাদের দৈনন্দিন জীবনের প্রায় সকল ক্ষেত্রেই খাতা-কলমের প্রয়োজন হয়ে থাকে।

 

তাই এর চাহিদা সম্পর্কে আপনাদের তেমন আর কিছু বলা লাগবে না।আপনারা চাইলে এই সুযোগটাকে কাজে লাগিয়ে খাতা-কলমের সাপ্লাইয়ের ব্যবসা শুরু করতে পারেন এবং ভাল টাকা লাভ করতে পারেন এই ব্যবসার মাধ্যমে।

 

আপনাকে শুধুমাত্র এই ক্ষেত্রে কলম খাতা সংগ্রহ করে এনে ভালো ভালো দোকানে সেগুলো সাপ্লাই করতে হবে। আপনি যত দোকানে এসব সাপ্লাই করতে পারবে না আপনার লাভের পরিমাণ তত বেশি বৃদ্ধি পাবে। তাই আপনি চাইলে ব্যবসাটি শুরু করতে পারেন।

 

২.পোশাক সাপ্লাইয়ের ব্যবসা

সাধারণত এই ব্যবসাটি কিন্তু খুবই লাভজনক একটি ব্যবসা সাপ্লাই ব্যবসার মধ্যে। আপনি চাইলে সরাসরি পোশাক সাপ্লাইয়ের ব্যবসা ঠিক করার মাধ্যমে ভালো টাকা লাভ করতে পারেন প্রতিমাসে।

 

এক্ষেত্রে যদি সম্ভব হয় নিজে একটি কারখানার দিয়ে সেখানে পোশাক উৎপাদন করতে হবে যেমন টি-শার্ট, তাছাড়া অন্যান্য বিভিন্ন ধরনের পোশাক উৎপাদন করে আপনি সেগুলো মার্কেটের সাপ্লায়ার হিসেবে কাজ শুরু করতে পারেন।

 

আপনি যদি এই ব্যবসাটি সঠিকভাবে করতে পারেন তাহলে অবশ্যই এই ব্যবসার মাধ্যমে আপনি মাসে লক্ষ টাকা লাভ করতে পারবেন খুব সহজে।

 

তাই আপনি চাইলে এই ব্যবসাটি শুরু করতে পারেন এবং সাপ্লাই ব্যবসা করার মাধ্যমে নিজেকে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে পারেন।

 

৩.খাবার সাপ্লাই এর ব্যবসা

আমাদের সমাজ এখন অনেক কর্মব্যস্ত। মানুষ প্রতিনিয়ত তাদের পিছনে ছুটে যাচ্ছে। এমন অনেক মানুষ আছে যারা সারাদিন কাজের পিছনে ছুটে যার কারণে দুপুর বেলা খাবার খাওয়ার বা খাবার তৈরি করার সময়টুকু তারা পায় না।

 

আপনারা চাইলে এই সময়টাকে কাজে লাগিয়ে খাবার সাপ্লাইয়ের ব্যবসা শুরু করতে পারেন। আপনাকে শুধুমাত্র কিছু লোক ঠিক করতে হবে যাদেরকে আপনি প্রতিদিন দুপুর বেলা খাবার সাপ্লাই করে দিবেন এবং তারা আপনাকে নির্দিষ্ট একটি অ্যামাউন্ট দিবে এর মাধ্যমে।

 

আপনি এই ক্ষেত্রে যত লোক বাড়াতে পারবেন আপনার লাভের পরিমাণ টা তত বেশি বৃদ্ধি পাবে।তাই আপনি যদি মনে করে থাকেন যে সাপ্লাই ব্যবসা শুরু করবেন তাহলে আপনি এই পদ্ধতিতে ব্যবসা করতে পারেন তাহলে আপনি ভাল লাভ করতে পারবেন অনায়াসে।

 

৪.জুতার সাপ্লাই ব্যবসা

আমাদের জুতার প্রয়োজন হয়ে থাকে। আর এর ফলে আমরা কোন না কোন দোকান থেকে জুতা সংগ্রহ করে থাকে।

 

আপনি চাইলে বিভিন্ন বড় বড় পাইকারি হাট থেকে জুতা সংগ্রহ করে এনে সেগুলো আপনি মার্কেটের বিভিন্ন দোকানে সাপ্লায়ার হিসেবে দিতে পারেন।

 

তাছাড়া আপনি সরাসরি নিজের জুতা তৈরীর একটি কারখানা তৈরি করতে পারেন। আপনি এই পদ্ধতিতে যেভাবে কাজ করুন না কেন অবশ্যই আপনি সঠিকভাবে সাপ্লায়ার কাজটি যদি করতে পারেন তাহলে এই পদ্ধতিতে ভালো লাভ করতে পারবে।

 

আপনি এই ব্যবসার মাধ্যমে মাসে লক্ষ টাকা ইনকাম করতে পারবেন যদি সঠিকভাবে ব্যবসা চালিয়ে যেতে পারেন। তাই আপনি যদি ব্যবসা শুরু করতে চান তাহলে এই জুতার সাপ্লাইয়ের ব্যবসা শুরু করতে হবে না।

 

৫.গার্মেন্টস এর প্রয়োজনীয় উপকরণ সাপ্লাই

বাংলাদেশের রপ্তানিমুখী শিল্প হচ্ছে গার্মেন্টস ব্যবসা। একটি গার্মেন্ট চালানোর জন্য বিভিন্ন ধরনের উপকরণের প্রয়োজন হয়ে থাকে তাই আপনি চাইলে এই সুযোগটাকে কাজে লাগিয়ে গার্মেন্টসে সাপ্লায়ার হিসেবে কাজ করতে পারেন।

 

আপনি চাইলে লেভেল, বোতাম, ট্যাগ, সুতা, জিপার নানা ধরনের ছোটখাট জিনিস সাপ্লাই এর মাধ্যমে গার্মেন্টসে সাপ্লাই করে এখান থেকে আপনি ভালো টাকা মাসে লাভ করতে পারেন খুব সহজেই।

 

আপনি যদি সাপ্লাই ব্যবসা করতে চান তাহলে এই পদ্ধতিটি আপনার জন্য হতে পারে খুবই লাভজনক একটি পদ্ধতি। তাই আপনি এইভাবে আপনার ব্যবসা শুরু করতে পারেন এবং নিজের ব্যবসায়িক ক্যারিয়ার গড়তে পারেন।

 

৬.রেস্টুরেন্টে মসলা ও সবজি সাপ্লাই

আপনারা তো সকলেই জানেন যে রেস্টুরেন্টে সবজি ও মসলা লেগে থাকে। আর এসব মালামাল তারা কারও না কারও কাছ থেকে সংগ্রহ করে থাকে তারপর তারা রেস্টুরেন্ট চালায়।

 

আপনি চাইলে সরাসরি রেস্টুরেন্ট মালিকের সাথে যোগাযোগ করে আপনি রেস্টুরেন্টে মসলা এবং সবজি সাপ্লাই করতে পারেন। আপনি এসব মালামাল সাপ্লাই করার মাধ্যমে আপনার বেশ কিছু টাকা লাভ হবে অনায়াসে।

 

আপনি চাইলে এভাবে বেশ কয়েকটি রেস্টুরেন্টে সবজি এবং মসলা সাপ্লাই করতে পারেন এবং মাসে ভালো টাকা ইনকাম করতে পারেন এই ব্যবসা করার মাধ্যমে।তাই আপনি যদি ব্যবসা করতে চান তাহলে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

 

সাধারণত কারখানায় যেকোনো পণ্য উৎপাদন করার জন্য কাঁচামালের প্রয়োজন হয়ে থাকে। আপনি চাইলে এসব কারখানায় কাঁচামাল উৎপাদনের বিভিন্ন উপকরণ নিজে সাপ্লাই করে এনে দিতে পারেন এবং তাদের সাথে সাপ্লায়ার হিসেবে কাজ করতে পারেন।

 

তাছাড়া আপনি চাইলে সরকারের বিভিন্ন প্রজেক্টে সাপ্লায়ার হিসেবে কাজ করতে পারেন এবং সেখান থেকেও আপনি ভালো টাকা লাভ করতে পারেন অনায়াসে। তাই আপনি যদি সাপ্লাই ব্যবসা শুরু করতে চান তাহলে এই ব্যবসাটি করতে পারেন এই ব্যবসাটি আপনার জন্য হতে পারে কারণ একটি ব্যবসা।

 

৭.সরকারের প্রজেক্টে এবং কারখানায় কাঁচামাল সাপ্লাই

সাধারণত কারখানায় যেকোনো পণ্য উৎপাদন করার জন্য কাঁচামালের প্রয়োজন হয়ে থাকে। আপনি চাইলে এসব কারখানায় কাঁচামাল উৎপাদনের বিভিন্ন উপকরণ নিজে সাপ্লাই করে এনে দিতে পারেন এবং তাদের সাথে সাপ্লায়ার হিসেবে কাজ করতে পারেন।



তাছাড়া আপনি চাইলে সরকারের বিভিন্ন প্রজেক্টে সাপ্লায়ার হিসেবে কাজ করতে পারেন এবং সেখান থেকেও আপনি ভালো টাকা লাভ করতে পারেন অনায়াসে। তাই আপনি যদি সাপ্লাই ব্যবসা শুরু করতে চান তাহলে এই ব্যবসাটি করতে পারেন এই ব্যবসাটি আপনার জন্য হতে পারে কারণ একটি ব্যবসা।

 

৮.স্টেশনারিতে সাপ্লাই ব্যবসা

আপনারা চাইলে সরাসরি ষ্টেশনারী মালামাল সাপ্লায়ার মাধ্যমে এই ব্যবসা শুরু করতে পারেন। আপনি এই ক্ষেত্রে বেশ কয়েকটি স্টেশনারি দোকানে কে টার্গেট করলেন এবং সেখানে আপনি নিয়মিত বিভিন্ন ধরনের মালামাল দিয়ে যাবেন।

 

আপনার মালামাল এই ক্ষেত্রে ভালো হলে দোকানদার নিয়মিত আপনার কাছ থেকে মালামাল নিবে এবং আপনি এর মাধ্যমে ভাল টাকা মাস গেলে অনায়াসেই লাভ করতে পারবেন। তাই আপনি যদি সাপ্লাই ব্যবসা শুরু করতে চান তাহলে স্টেশনারি সাপ্লাই ব্যবসাটি করতে পারেন।

 

৯.ফলের সাপ্লাই ব্যবসা

সাধারণত এই ব্যবসার মধ্যে আরেকটি দারুন লাভজনক ব্যবসা হচ্ছে এটি। আপনারা চাইলে সরাসরি ফল বিভিন্ন আরব থেকে সাপ্লাই করে সংগ্রহ করে এনে বিভিন্ন দোকানে দোকানে সেগুলো বিক্রি করতে পারেন।

 

আপনি যদি ভাল ফল দোকানদারদের কে সংগ্রহ করে দিতে পারেন তাহলে নিয়মিত তারা আপনার কাছ থেকে ফল কিনবে। সুতরাং আপনি হয়ে যাবেন তাদের দোকানে ফলের সাপ্লায়ার।

 

আপনি এই ক্ষেত্রে যতবেশি দোকানদার বাড়াতে পারবেন আপনার লাভের পরিমাণ টা কিন্তু ততো বেশি বৃদ্ধি পাবে। চাই আপনি চাইলে ফলের সাপ্লায়ার হয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন।


১০.ব্যাগ সাপ্লাইয়ের ব্যবসা

দেখুন ব্যাগ আমাদের প্রায় প্রতিটা ক্ষেত্রেই প্রয়োজন হয়ে থাকে বাজার ঘাট থেকে শুরু করে মালামাল বহন করা সব জায়গায় আমাদের ব্যাগ দরকার হয়ে থাকে।

 

আপনি চাইলে সরাসরি এরকম একটি ব্রখানা তৈরি করতে পারেন।আপনি আপনার কারখানায় ভালো এবং মজবুত ব্যাগ তৈরি করবেন এবং সেগুলো আপনি মার্কেটে সাপ্লায়ার হিসেবে কাজ করবেন।

 

আপনি এক্ষেত্রে আপনার মার্কেটে অনেক বেশি উৎপাদন করতে পারবেন এবং আপনি যদি বাজারে সেগুলো সঠিক দামে বিক্রি করতে পারেন তাহলে অবশ্যই এ ব্যবসা করার মাধ্যমে আপনি অনায়াসেই ভালো টাকা লাভ করতে পারবেন। তাই আপনি যদি সাপ্লাই ব্যবসা শুরু করতে চান তাহলে এই ব্যবসাটি করতে পারেন।


আমাদের শেষ কথা

আশা করি আপনারা যারা ব্যবসা শুরু করতে চান তারা এই ব্যবসা আইডিয়া গুলো নিয়ে ব্যবসা শুরু করতে পারেন। আমি আপনাদেরকে আজকের আর্টিকেলে সেরা দশটি সাপ্লাই ব্যবসা সম্পর্কে আইডিয়া দিতে চেয়েছি। আশা করি আপনারা ভালো আইডিয়া পেয়ে গিয়েছেন এই ব্যবসা সম্পর্কে। তাই আপনারা চাইলে সাপ্লাই ব্যবসা শুরু করতে পারেন এবং নিজেকে একজন সফল ব্যবসায়ী তে পরিণত করতে পারেন।

 

আরো দেখুন 

ছাগলের ব্যবসা যেভাবে শুরু করবেন  

 ভাংরি ব্যবসা শুরু করার নিয়ম

 মাছের ব্যবসা শুরু করার নিয়ম

Post a Comment (0)
Previous Post Next Post