বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং করার পদ্ধতি-বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয়

বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং করার পদ্ধতি

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা রেলওয়ে টিকিট বুকিং করতে চান অনলাইনের মাধ্যমে। কিন্তু তারা অনলাইনে টিকিট বুকিং এর সঠিক মাধ্যম না জানার কারণে এটি করতে পারেন না।


আপনারা চাইলে কিছু পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে ঘরে বসেই বিকাশের মাধ্যমে রেলওয়ে টিকিট বুকিং করতে পারবেন।

আপনারা এই ক্ষেত্রে কোন ধরনের ভোগান্তি ছাড়াই অনলাইনের মাধ্যমে বিকাশে রেলওয়ে টিকিট বুকিং করতে পারবেন।তো কিভাবে টিকিট বুকিং করবেন এই সম্পর্কে বিস্তারিত জানার জন্য অবশ্যই আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়তে হবে।তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ


বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং

বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট বুকিং করার জন্য আমরা অনেকেই মাঝেমধ্যে চেষ্টা করে থাকি। আপনি যদি অনলাইনের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং করতে চান তাহলে সর্বপ্রথম একটি ওয়েবসাইটের চলে যেতে হবে।

আপনাদেরকে এই ওয়েবসাইটটিতে https://www.esheba.cnsbd.com/#/ চলে যেতে হবে এবং সেখানে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।

তারপর আপনি যে অঞ্চলে থাকেন অর্থাৎ বাংলাদেশ রেলওয়ে এই ওয়েবসাইটটি থেকে আপনার রুট খুব ভালোভাবে সিলেক্ট করে নিতে হবে।

আপনি বর্তমান কোন স্টেশনের পাশে আসছেন এবং কোন স্টেশনে আপনি যেতে চান সেই সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য আপনাকে সিলেক্ট করতে হবে তাহলে আপনি খুব সহজেই টিকিট এবিলিটি দেখতে পারবেন।

আপনি যে টিকিট চেক করতে চাচ্ছেন সেই টিকিটের যদি সেখানে অ্যাভেলেবল থাকে তাহলে Purchase বাটনে ক্লিক করার মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের মাধ্যমে আপনারা খুব সহজেই সেখান থেকে টিকিট ক্রয় করতে পারবেন। এবার চলুন জেনে নেওয়া যাক ট্রেনের টিকিট বুকিং রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পর্কেঃ-


ট্রেনের টিকিট বুকিং রেজিস্ট্রেশন প্রক্রিয়া


ট্রেনের টিকিট বুকিং করতে চান তারা চাইলে ধাপে ধাপে এই পদ্ধতিগুলো অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই ট্রেনের টিকিট বুকিং করতে পারবেন।তাহলে চলুন ধাপে ধাপে জেনে নেওয়া যাকঃ

★প্রথমে আপনাকে বাংলাদেশ রেলওয়ের https://www.esheba.cnsbd.com/#/ এই ওয়েবসাইটটিতে চলে যেতে হবে।

★তারপরে আপনি মেনুতে রেজিস্টার নামক একটি অপশন দেখতে হবে আপনাকে এবার সেখানে ক্লিক করতে হবে।

★রেজিস্টার নামক অপশনে ক্লিক করবেন তখন আপনার নাম ইমেইল এবং আরো অনেক ধরনের তথ্য দিয়ে দিয়ে অ্যাকাউন্টটি সুন্দরভাবে তৈরি করে নেবেন।

★এবার একাউন্ট করার সময় সেই মোবাইল নাম্বার টি ব্যবহার করেছিলেন সেই নাম্বারে একটি কোড যাবে এবং সেই কোডটি আপনাকে সেখানে বসিয়ে ভেরিফাই করে নিতে হবে।

★ভেরিফাই করা হয়ে গেলে আপনার অ্যাকাউন্টটি সফলভাবে আপনি করতে পেরেছেন এমন একটি তথ্য পাবেন। আপনি এবার তাইলে সেখানে লগইন করতে পারেন আপনার পাসওয়ার্ড এবং ইমেইল এড্রেস দিয়ে।



একাউন্ট করা এবার শেষ এবার আপনাকে ড্যাশবোর্ডের যেতে হবে এবং আপনার প্রোফাইল আপডেট করতে হবে। আপনার প্রোফাইল আপডেট করার জন্য আপনার বর্তমান ঠিকানা পোস্টাল কোড আরো অনেক ধরনের তথ্য সেখানে চাওয়া হবে আপনি এর সকল তথ্য গুলো দিয়ে আপনার প্রোফাইলটি আপডেট করে নিতে পারবেন। সবকিছু ঠিকঠাক করে বসিয়ে আপনি আপনার প্রোফাইলটি সুন্দরভাবে আপডেট করে নিতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ে টিকিট ক্রয় করবেন যেভাবে

বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং করার পদ্ধতি

ওয়েবসাইটটিতে যদি সঠিকভাবে রেজিস্ট্রেশন করা সম্পূর্ণ হয়ে যায় তাহলে এবার আপনাদেরকে জানতে হবে কিভাবে বাংলাদেশ রেলওয়ে টিকিট ক্রয় করবেন সেই সম্পর্কে।আমি এবার আপনাদের কে ধাপে ধাপে সুন্দর করে দেখাবো কিভাবে বাংলাদেশ রেলওয়ে টিকিট ক্রয় করবেন।

ধাপ ১:প্রথমে আপনাদেরকে https://www.esheba.cnsbd.com/ এই ওয়েবসাইটটিতে চলে যেতে হবে তারপরে আপনার অ্যাকাউন্টটিতে আপনাকে লগইন করতে হবে।

ধাপ ২ঃআপনি এবার এইরকম ছবির মত একটি পেজ দেখতে পারবেন। আপনাকে এবার নিম্নলিখিত তথ্য যেমন বর্তমান স্টেশন, গন্তব্য স্টেশন, যাতায়াতের তারিখ এগুলো সিলেক্ট করে নিতে হবে। তারপরে আপনাকে সিটের ক্লাস সিলেক্ট করে নিতে হবে। যেমন Ac-s/Rahan/F-seat/F chair অনেকটা এইভাবে।

ধাপ ৩ঃতারপরে আপনারা ওখানে Find নামক একটি বাটন দেখতে পারবেন। আর তার পরের পেজে আপনার পূরণ করা তথ্য অনুযায়ী সেখানে সব ধরনের রুটের ট্রেনের তথ্য সময় এবং ভাড়া সহ সব জানিয়ে দেওয়া হবে।

ধাপ ৪ঃআপনাকে এবার আপনার পছন্দের ট্রেনটি সিলেক্ট করে আপনি যেখানে যেতে চাচ্ছেন সেখানে যাওয়ার জন্য আপনার টিকিট অ্যাভেলেবল রয়েছে কিনা সেটা দেখতে পারবেন। এইজন্য আপনি সেখানে সেক এবিলিটি বলে একটি অপশন দেখতে পারবেন সেই অপশনটিতে ক্লিক করবেন।

ধাপ ৫ঃটিকিট অ্যাভেলেবল থেকে থাকে তাহলে আপনি সেখানে buy a ticket নামক একটি অপশন দেখতে পারবেন এবং আপনারা এখান থেকে ভিসা কার্ড বিকাশ অন্যান্য পেমেন্ট গেটওয় ব্যবহার করে টিকিট কিনতে পারবেন।

ধাপ ৬ঃপেমেন্ট কার্যক্রমটি সম্পন্ন হওয়ার পর আপনার ব্যালেন্স থেকে নির্দিষ্ট পরিমাণ অ্যামাউন্ট কেটে নেওয়া হবে।আপনি টিকিট কেনার সময় যে ইমেইল টি ব্যবহার করেছেন সেই মেইলটিতে টিকিট পাঠিয়ে দেওয়া হবে।

ধাপ ৭ঃআপনাকে ইমেইল থেকে টিকিট প্রিন্ট নিতে হবে এবং সেটি ছাপিয়ে নিতে হবে। তারপরে আপনি এই প্রিন্ট করা ই-টিকিট দেখিয়ে নিজের গন্তব্য স্থানে যেতে পারবেন বাংলাদেশ রেলওয়ে ট্রেনের মাধ্যমে।


বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কিভাবে কিনবেন

আপনারা যখন বাইরে টিকিট অপশন এ ক্লিক করবেন তখন দেখবেন ওখানে পেমেন্ট মেথড এ বিকাশের জন্য একটি অপশন রয়েছে। আপনারা বিকাশের ওই অপশনটিতে ক্লিক করার মাধ্যমে বিকাশ দিয়ে পেমেন্ট করার মাধ্যমে ট্রেনের টিকিট কিনতে পারবেন। তাছাড়া আপনারা চাইলে বিকাশ App দিয়ে ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন।

বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট কেনার নিয়মাবলী

বাংলাদেশ রেলওয়ে টিকিট বুকিং করার পদ্ধতি



বিকাশ অ্যাপ দিয়ে আপনারা চাইলে খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট ক্রয় করা অনেক সহজ। তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে বিকাশ অ্যাপ দিয়ে ক্রয় করবেন ট্রেনের টিকিটঃ

★প্রথমে এর জন্য আপনাকে আপনার বিকাশ অ্যাপটি চালু করে নিতে হবে।তারপরে আপনি সেখানে টিকিট অপশন দেখতে পারবেন আপনাকে টিকিট অপশনটিতে ক্লিক করতে হবে।

★টিকিট অপশনটিতে ক্লিক করার পর এরকম একটি পেজ আসবে এবং আপনি এবার এখানে ট্রেন সিলেক্ট করবেন।

★ট্রেন সিলেক্ট করার পর বাংলাদেশ রেলওয়ে বলে আর একটি পেজ আসবে আপনি এখানে সব ধরনের শর্ত মেনে সম্মতি জানিয়ে ঠিক আছে ক্লিক করবেন।

★এবার আপনি এরকম একটি পেজ দেখতে পারবেন এবং এখানে আপনি সব ধরনের তথ্য দিয়ে   চেক করে নিতে পারবেন টিকিট অ্যাভেলেবল আছে কিনা।

★যদি টিকিট অ্যাভেলেবল থেকে থাকে তাহলে আপনি এবার Buy now অপশনটিতে ক্লিক করবেন এবং বিকাশের মাধ্যমে টিকিট ক্রয় করে ফেলবেন।


অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কেন কিনবেন

আমরা অনলাইনের মাধ্যমে যখন ট্রেনের টিকিট কিনতে যাই তখন আমাদের অনেক ক্ষেত্রে ভোগান্তির শিকার হতে হয়। আবার অনেক সময় বেশি টাকা দিয়েও আমাদের টিকিট কিনতে হয় টিকিট না পাওয়ার কারণে।
 

কিন্তু অনলাইনে টিকিটের যে সিস্টেমটি বাংলাদেশ রেলওয়ে চালু করেছে আপনারা চাইলে এখান থেকে খুব সহজেই কোন ধরনের ভোগান্তি ছাড়াই ট্রেনের টিকেট কিনতে পারবেন।যার ফলে অনেক ভোগান্তি কমে যাচ্ছে ট্রেনের টিকিট কেনার ক্ষেত্রে।


শেষকথা,উপরের উল্লেখিত নিয়ম অনুসরন করে খুব সহজেই অনলাইনের মাধ্যমে রেলওয়ে টিকেট বুকিং করতে পারবেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে অসুবিধা হয়ে থাকে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post