সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং সুন্দরবন এক্সপ্রেস ট্রেন এখন কোথায়

 

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং সুন্দরবন এক্সপ্রেস ট্রেন এখন কোথায়

ট্রেন ভ্রমণ আমাদের সকলের কাছে রোমাঞ্চকর একটি বিষয়।বাংলাদেশে যত ট্রেন রয়েছে তার মধ্যে সুন্দরবন এক্সপ্রেস খুবই ভাল একটি ট্রেন।সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে অনেকে জানতে চান।

আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সাথে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং সুন্দরবন এক্সপ্রেস ট্রেন এখন কোথায় এই সম্পর্কিত বিভিন্ন ধরনের বিষয় নিয়ে আলোচনা করব। তাহলে চলুন দেরী না করে মূল বিষয় নিয়ে শুরু করা যাকঃ

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

যারা ট্রেন ভ্রমণ করে থাকেন তারা অনেকে জানতে চান সুন্দরবন এক্সপ্রেস এর সময়সূচী সম্পর্কে।ফোনকারি মানুষদের কাছে ট্রেনের সময়সূচী জানাটা খুবই গুরুত্বপূর্ণ। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে খুলনা এবং খুলনা থেকে ঢাকা রুটে নিয়মিত যাতায়াত করে থাকে। সব ট্রেনের মত এটারও সাপ্তাহিক ছুটি রয়েছে।

 সাধারণত সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি যখন ঢাকা থেকে রওনা দেয় তখন সকাল ৮ঃ১৫ বাজে এবং ট্রেনটি খুলনায় গিয়ে পৌঁছায় ৫ঃ৪০ মিনিটে।

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে একদিন ছুটি পালন করে সেটি হচ্ছে সোমবারে এই দিন ট্রেনটি বন্ধ থাকে।

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি যখন খুলনা থেকে ঢাকার দিকে রওনা দেয় তখন খুলনা থেকে ১০ঃ১৫ মিনিট এর দিকে ছাড়ে এবং ঢাকা পৌঁছায় সকাল সাতটার দিকে। সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি এই রুটে নিয়মিত এই টাইমে যাতায়াত করে থাকে।

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী

সুন্দরবন এক্সপ্রেস ট্রেন এখন কোথায় এই নিয়ে অনেকে প্রশ্ন করে থাকেন এবং এর নতুন সময়সূচী সম্পর্কে অনেকের জানতে চান।নিচে সুন্দরবন এক্সপ্রেস এর সঠিক সময় সূচির দেয়া হলো আপনাদের বোঝার সুবিধার জন্য এবং কোন স্টেশনে কত মিনিট বিরতি থাকে সেই বিষয়েও উল্লেখ করা হলো-

বিরতি স্টেশন নাম  খুলনা থেকে  ঢাকা থেকে

দৌলতপুর                ২২ঃ২৫             ১৭ঃ১৯
নোয়াপাড়া               ২২ঃ৪৯              ১৬ঃ৫২    
যশোর                      ২৩ঃ২০              ১৬ঃ২০

তাছাড়া আরও ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চাইলে আপনার নিকটবর্তী স্টেশনে আপনি সুন্দরবন এক্সপ্রেস এর সময়সূচী সম্পর্কে জানতে পারেন।

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

যারা সুন্দরবন এক্সপ্রেস ট্রেন ভ্রমণ করতে চান তারা অনেকেই এই প্রশ্নটা করে থাকেন যে সুন্দরবন এক্সপ্রেস এর ভাড়া কেমন হতে পারে। সুন্দরবন এক্সপ্রেস এর নীলসাগর ট্রেনটি তে অনেক ধরনের আসন রয়েছে এবং এর প্রত্যেকটি আসনের বিভিন্ন ধরনের মূল্য নির্ধারণ করা হয়ে থাকে।

প্রত্যকটি ট্রেনের মত এই ট্রেনটিতেও শোভন চেয়ার এসি সিট সহ আরও অনেক ধরনের আসন ব্যবস্থার  সুবিধা রয়েছে। আপনি যে ধরনের সিটে বসতে চান আপনার সামর্থ্য অনুযায়ী সে ধরনের সিটের টিকিট আপনি কাটতে  পারেন।

আপনি চাইলে ঘরে বসেই এর ট্রেনের টিকিট কাটতে পারেন শুধুমাত্র অনলাইনের মাধ্যমে ই টিকিট সিস্টেম এর মাধ্যমে।টিকিটের মূল্য সংক্রান্ত তথ্য নিচে বিস্তারিত উল্লেখ করা হলোঃ-

স্টেশনের নামশোভনশোভন চেয়ারপ্রথম সিটএসি সিট
জয়দেবপুর৩৫৪০৮০৯০
মির্জাপুর৬৫৮০১০৫১৩০
টাঙ্গাইল৯০১০৫১৪০১৭৫
বি-বি-পূর্ব১০৫১২৫১৬৫২১০
জামতলী১৮০২১৫২৮৫৩৫৫
উল্লাপাড়া১৯০২২৫৩০০৩৭৫
বড়াল ব্রিজ২০৫২৪৫৩২৫৩৭৫
চাটমোহর২১০২৫০৩৩৫৪০৫
ঈশ্বরদী২২৫২২৫২৭০৪২৫
ভেড়ামারা২৬৫২৭০৩৩৫৪৫০
মিরপুর২৭০৩২০৪২৫৫৩০
পোড়াদহ২৮০৩২৫৪৩৫৫৪০
আলমডাঙ্গা২৯০৩৩৫৪৪৫৫৫৫
চুয়াডাঙ্গা৩০০৩৪৫৪৬০৫৭৫
কোটচাঁদপুর৩৩৫৩৬০৪৮০৬০০
যশোর৩৫০৪২০৫৬০৭০০
খুলনা৩৯০৪৬৫৬২০৭৭৫


সাধারণত এই হল সুন্দরবন এক্সপ্রেস এর ভাড়া তালিকা আপনারা এই ভারতে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি খুব ভালোভাবে ভ্রমণ করতে পারবেন।


সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের ভ্রমণ এর সুবিধা

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং সুন্দরবন এক্সপ্রেস ট্রেন এখন কোথায় আশা করি এই প্রশ্নের উত্তরটা আপনারা এতক্ষণের পেয়ে গিয়েছেন। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের ভ্রমণ সুবিধা সম্পর্কে।

সুন্দরবন এক্সপ্রেস ট্রেন হচ্ছে বাংলাদেশ রেলওয়ের একটি ট্রেন এবং এতে রয়েছে আকর্ষণীয় সব সুবিধা। আপনারা এই ট্রেনটিতে সব ধরনের আসন পাবেন।তাছাড়া আপনারা এই ট্রেনটিতে  খুব সহজেই কোন ধরনের ঝামেলা ছাড়া ভ্রমণ করতে পারবেন।


সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের টিকিট

সুন্দরবন এক্সপ্রেস এর টিকিট কিভাবে কাটবেন এই নিয়ে অনেকে প্রশ্ন করে থাকেন। আপনারা চাইলে অনলাইনের মাধ্যমে খুব সহজেই সুন্দরবনের এক্সপ্রেসের টিকিট কাটতে পারবেন আবার যদি তা না করতে চান তাহলে আপনার নিকটবর্তী স্টেশনে গিয়ে আপনি সুন্দরবন এক্সপ্রেস এর জন্য অফলাইনে টিকিট কাটতে পারবেন। 

 

তবে বর্তমানে অনলাইনে টিকিট কাটার এই সিস্টেমটি চালু হওয়ার কারণে অনেকজন সুন্দরবন এক্সপ্রেস এর টিকিট ঘরে বসে কাটতে পারছেন যার ফলে ভোগান্তি অনেক কম হয়ে গিয়েছে ট্রেন ভ্রমণকারীদের জন্য।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post