মেছতা দূর করার জাদুকারী উপায়

 

মেছতা দূর করার জাদুকারী উপায়

মেছতা দূর করার উপায়ঃ মেছতা বা কালো দাগ নিয়ে দুশ্চিন্তায় আছেন? কিভাবে মেছতা সমস্যা থেকে মুক্তি পাবেন ভাবছেন? তবে আজকের আর্টিকেলটা আপনার জন্যেই। আশা করছি আর্টিকেলটা মনোযোগ সহকারে পড়লে মেছতা দূর করার উপায় গুলো সম্পর্কে জানতে পারবেন

 

আমরা আমাদের ত্বকের বিষয়ে অনেক গুরুত্ব দিয়ে থাকি। আমরা সকলে চাই নিজের ত্বক উজ্জ্বল এবং পরিষ্কার রাখতে, যার জন্য বিভিন্ন সময় আমরা বিভিন্ন ধরনের ক্রিম, ফেস প্যাক ইত্যাদি আমাদের তোকে ব্যবহার করি।

 

কিন্তু এই ধরনের ক্রিম সবার ত্বকে কাজ করে না, উল্টে অনেকের ত্বকে মারাত্মক ক্ষতি করে দেয়। ত্বকে পড়ে যায় কালো কালো দাগ, ছাপ ইত্যাদি যেগুলোকে মেছতা হিসেবে ধরা হয়।

 

চিরতরে মেছতা দূর করার উপায়

যারা বর্তমানে এই ধরনের সমস্যায় রয়েছেন তারা কিভাবে চিরতরে এই সমস্যা থেকে মুক্তি পাবেন সেটা আপনাকে বলছি। নিচে কয়েকটি কার্যকরী উপায়সমূহ উল্লেখ করে দিচ্ছি, এসব উপায়গুলো মেনে চললে আশা করছি এই সমস্যা থেকে দ্রুত সময়ে মুক্তি পাবেন।

 

১. সানব্লক ব্যবহার

মেছতার সমস্যা দূর করতে এটি ব্যবহার করুন। সকালে ঘুম থেকে উঠে মাত্র সানব্লক ব্যবহার করতে হবে। এটি ব্যবহার করতে হবে প্রত্যেক ২-৩ ঘণ্টা পর পর সময়ে। সানব্লক সাধারণত ২-৩ ঘণ্টা সময় পর্যন্তই কাজ করে থাকে, এই সময়ের পর পরিষ্কার জল দিয়ে অথবা পাতলা কাপড় বা টিসু দিয়ে পরিষ্কার করে আবারও লাগিয়ে নিন। এক চা চামচ পরিমাণে ব্যবহার করবেন। সানব্লক ব্যবহার করার কারণ হচ্ছে বাহিরে গেলে যাতে সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে আমাদের ত্বক সুরক্ষিত থাকে, ত্বক এর প্রটেক্টর হিসেবে এটিকে ব্যবহার করুন।

 

২. মেছতা দূর করতে লেবুর ব্যবহার

লেবুতে বিদ্যমান উচ্চমাত্রার সাইট্রিক এসিড আমাদের ত্বক থেকে তেল শোষণ করে থাকে এছাড়াও ত্বকের ব্যাকটিরিয়া সংক্রমণ থেকেও এটি আমাদের বাঁচায়। তাই মেছতা দূর করার উপায় খুঁজে থাকলে লেবুর ব্যবহার করুন। নিয়মিত আপনার ত্বকে লেবুর রস লাগান, তুলার সাহায্যে লেবুর রস আপনার ত্বকে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট সময় রেখে তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। কিছুটা হলেও পরিবর্তন লক্ষ করবেন।

 

৩. মেছতা দূর করতে অ্যালোভেরার ব্যবহার

অ্যালোভেরা আমাদের ত্বকের কি কি উপকার করে এটা জানলে আপনি হতভম্ব হয়ে যাবে। অ্যালোভেরার গুনের কমতি নেই। মুখের ব্রণ, ফর্সা হওয়া, ডার্ক সার্কেল বা কালো দাগ , ছাপ ইত্যাদি সকল সমস্যা থেকে মুক্তি মিলবে অ্যালোভেরার নিয়মিত ব্যবহারের ফলে। অ্যালোভেরার জেল এর সাথে কিছুটা লেবুর রস এবং পরিষ্কার জল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন, এরপর ১০-১৫ মিনিট রেখে ধুয়ে নিন। নিয়মিত কিছুদিন ব্যবহার করলে পরিবর্তন লক্ষ করতে পারবেন।

আরো পড়ুন

চুল স্ট্রেইট করার নিয়ম 

চুল সিল্কি করার উপায়  


৪. মেছতা দূর করতে চন্দন এর ব্যবহার করুন

মেছতা দূর করার উপায় গুলোর মধ্যে চন্দন এর ব্যবহার বেশ কার্যকর। চন্দন ত্বক উজ্জ্বল করতে যেমন বেশ কার্যকরী ভূমিকা রাখে তেমনি মেছতা সমস্যা থেকে মুক্তি দিতেও চন্দন সহায়তা করে। পরিমাণমতো চন্দন, লেবুর রস, দুধ এবং হলুদ এর মিশ্রণে একটি পেস্ট তৈরি করুন, এবং যেখানে যেখানে মেছতা সমস্যা আছে সেখানে সেখানে লাগিয়ে নিন। কিছুক্ষণ রাখার পর শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে এই পেস্ট ৩-৪ বার ব্যবহার করলে পরিবর্তন লক্ষ করবেন।

 

৫. টমেটোর রস ব্যবহার করুন

মেছতার দাগ দূর করতে টমেটোর রস বেশ কার্যকরী। এতে বিদ্যমান ভিটামিন - সি উপাদান আমাদের ত্বক এর দাগ দূর করতে সহায়তা করে। ত্বক উজ্জ্বল করতেও এটি বিশেষ ভূমিকা রাখে। টমেটোর স্লাইস নিয়ে প্রতিদিন মেছতা আক্রান্ত জায়গায় লাগিয়ে নিন, এরপর কিছুক্ষন সময় (১০-১৫ মিনিট) রেখে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। এই প্যাকটি নিয়মিত লাগাতে পারবেন।

 

৬. অ্যাপেল সাইডার ভিনেগার

এতে বিদ্যমান ম্যালিক এসিড ত্বকের ডার্ক সার্কেল দূর করে, কালো দাগ , ছাপ দূর করে ত্বক উজ্জ্বল করতে বেশ কার্যকর এটি। মেছতা সমস্যা থেকে মুক্তি পেতে এটি বেশ কার্যকর।

১ চা চামচ মধুর সাথে ১ চা চামচ আপ্যেল সাইডার ভিনেগার মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এরপর ১০-১৫ মিনিট সময় রেখে দিয়ে পরবর্তীতে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। প্যাকটি সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন।

 

৭. নিয়ম মেনে চলুন

মেছতা দূর করার উপায় গুলোর মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। নিয়মিত কিছু নিয়ম করে চলতে পারলে এই সমস্যা থেকে দ্রুত সময়ে মুক্তি পাওয়া যায়। যেমন, পর্যাপ্ত পরিমাণে ঘুমানো, অতিরিক্ত চিন্তা না করা, কোথাও বের হওয়ার সময় সানব্লক ব্যবহার, ঠিকমত খাওয়া দাওয়া আর উপরে দেওয়া ফেস প্যাক থেকে একটি ব্যবহার করা। মোটামুটি নিয়ম করে এসব মেনে চললে খুব দ্রুত এই সমস্যা থেকে মুক্তি মিলবে ইনশাল্লাহ।

 

মেছতা হওয়ার কারণ

মেছতা সমস্যায় দেখা যায় ব্রাউন কালার এর স্পট পড়বে ত্বক এর যেকোনো জায়গাতে। সাধারণত কপালে, গালের দুই পার্শ্বে, এবং অনেকের নাকের উপরেও দেখা যায়। ছেলে মেয়ে উভয়ের এই সমস্যাটি হয়, তবে বেশিরভাগ ক্ষেত্রে মেয়েদের এই সমস্যাটি দেখা যায়।

 

মেছতা হওয়ার কারণ এর মধ্যে প্রথম কারণটি হচ্ছে সূর্যের রশ্মি। সূর্যের অতি বেগুনি রশ্মি এর ফলে তাপ শোষণ করতে না পারায় ত্বকে কালো কালো ছোপ পড়তে থাকে। দ্বিতীয় কারণ হিসেবে বলা যেতে পারেন হরমোন সমস্যা।

 

মহিলাদের ক্ষেত্রে প্রেগনেন্সির সময় কিছু হরমোন বাড়ে এবং কিছু কমে। আর এই বাড়া কমার ফলে এই ধরনের সমস্যা সৃষ্টি হয়, তবে ডেলিভারি এর পর সাধারণত এই সমস্যা কমে যেতে থাকে। তবুও না কমলে ডক্টর এর পরামর্শ গ্রহণ করা উচিত।

 

মহিলাদের ক্ষেত্রে জন্মনিয়ন্ত্রণ পিল গ্রহণ করার ফলেও এই সমস্যাটি হয়। এছাড়াও জেনেটিক কারণটিও একটি বড় কারণ হিসেবে বলা যেতে পারে। অর্থাৎ আগে থেকে পরিবারের কারোর এই সমস্যা থাকলে সে ক্ষেত্রে এই সমস্যাটি হতে পারে স্বাভাবিক ভাবেই।

 

অনেকে ত্বক এর যত্নে বিভিন্ন ক্রিম ব্যবহার করে থাকে , সব ধরনের ফেস প্যাক বা ক্রিম সবার ফেসে কাজ তো করেন উল্টে ক্ষতি করে। এই ধরনের ক্রিম ব্যবহারের ফলে মেছতার ভাব দেখা যায় ত্বকে। যদিও আমরা টিভি বা মোবাইল থেকে এসব ফর্সা হওয়ার ক্রিমের বিজ্ঞাপন দেখে এসব ক্রিম কিনে থাকি, এবং হয়তো ১-২ মাস এসব ক্রিম ব্যবহারের ফলে আমরা ফর্সা হবো।

 

কিন্তু পরবর্তীতে দেখা যাবে নানান সাইড এফেক্ট এর মধ্যে একটি সমস্যা হিসেবে মেছতা দেখা যাবে।

লিভারের কোনো সমস্যা থাকলেও মেছতা সমস্যা হতে পারে। এছাড়া আমরা বিভিন্ন ঔষুধ গ্রহণ করি, সেসবের অনেক সাইড এফেক্ট এর জন্যেও অনেক সময় মেছতা দেখা যায়। সাধারণত এসব কারণে মেছতা হয়ে থাকে।

 

মেছতা ত্বকে কোন ধরনের প্রভাব ফেলে?

মেছতা হওয়ার ফলে আমাদের ত্বকের উপর বিভিন্ন কালো দাগ, ছাপ পড়ে যায়। যেটি সামনে থেকে দেখতে অনেকটা অসহ্যকর হয়ে থাকে। আর আমরা কেউ চাইনা আমাদের ত্বকে কোনো ধরনের কালো দাগ কিংবা ছাপ পড়ুক। কেননা সকলে সকলের ত্বকের বিষয়ে অধিক গুরুত্ব দিয়ে থাকি। মেছতার সমস্যাটি আমাদের ত্বকের উপরে অনেক বাঝে ধরনের প্রভাব ফেলে। তাই দ্রুত সময়ের মধ্যে এটির প্রতিকার করা উচিত।

 

শেষ কথা

বন্ধুরা আজকে আমরা চিরতরে মেছতা দূর করার উপায় গুলো সম্পর্কে জেনে নিলাম। আশা করছি আর্টিকেলে উল্লেখ্য উপায়গুলো মেনে চললে খুব দ্রুত আপনারা এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

তবে দীর্ঘদিন যাবত এই সমস্যায় ভুগে থাকলে ডক্টর এর পরামর্শ গ্রহণ করা উচিত। আর্টিকেলটা উপকারে আসলে অবশ্যই শেয়ার করে দিন, আজকের মত শেষ করছি এখানেই।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post