উৎপাদন কি বা উৎপাদন বলতে কী বোঝায়

উৎপাদন কি বা উৎপাদন বলতে কী বোঝায়

উৎপাদন কি বা উৎপাদন কি এই প্রশ্নটা সাধারণত অনেকেই করে থাকেন। আজকে উৎপাদন সম্পর্কিত বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দেওয়া হবে এই আর্টিকেল এর মাধ্যমে।তো এর জন্য অবশ্যই আপনাদেরকে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়তে হবে।তাহলে চলুন প্রথমে জেনে নেওয়া যাক উৎপাদন কিঃ


উৎপাদন কি বা উৎপাদন বলতে কি বুঝায়

উৎপাদন বলতে বোঝানো হয়ে থাকে ব্যবহার বা বিক্রি করার উদ্দেশ্যে শ্রম যন্ত্র ও সরঞ্জাম ব্যবহার করে বিভিন্ন জৈব এবং রাসায়নিক প্রক্রিয়ার মধ্য দিয়ে পণ্য প্রস্তুত করাকে।

হস্তশিল্প থেকে শুরু করে বর্তমানে আধুনিক যত প্রযুক্তি তৈরি হচ্ছে সবই কিন্তু উৎপাদনের মধ্যে পড়ে।

উৎপাদন অর্থ কি

সাধারণত উৎপাদন অর্থ হচ্ছে সৃষ্টি করা। কিন্তু অর্থনীতির ভাষায় উৎপাদন বলতে কোন বস্তুর পরিবর্তন বা রূপান্তর সাধনের মাধ্যমে তার দ্বারা কোন উপযোগবাদ অভাব পূরণের ক্ষমতা সৃষ্টিকে বোঝানো হয়ে থাকে। আর উৎপাদনের মাধ্যমে কতটুকু উপযোগ সৃষ্টি করা হলো তার আনুপাতিক পরিমাণকে উৎপাদনশীলতা বলা হয়ে থাকে।

সকল ধরনের উৎপাদনের ক্ষেত্রে শিল্প জাতীয় পণ্য উৎপাদন করার গুরুত্ব অপরিসীম। সাধারণত মুক্তবাজার অর্থনীতিতে ভোক্তার নিকট বিক্রি করে মুনাফা লাভের উদ্দেশ্যেই শিল্পজাত পণ্যের উৎপাদন করা হয়ে থাকে।

উৎপাদন শিল্প কি

উৎপাদন শিল্প হচ্ছে মূলত কাঁচামাল কে প্রক্রিয়াজাতকরণ করার মাধ্যমে ব্যবহৃত পণ্য বা চূড়ান্ত পণ্যে রূপান্তরিত করা।নিচে উৎপাদনশীল বেশ কয়েকটি উদাহরণ দেয়া হল যার মাধ্যমে আপনারা খুব সহজেই বুঝতে পারবেন উৎপাদন শিল্প কি। যেমনঃ

বস্ত্র শিল্প

মোটরযান

ইলেকট্রনিক্স

রাসায়নিক শিল্প

কাগজ শিল্প

মুদ্রন ও প্রকাশনা

এগুলো সবই উৎপাদনশীল পণ্য এর  মধ্যে বিবেচিত। উৎপাদন শিল্পগুলোকে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে খুবই সম্ভাবনাময় শিল্প হিসেবে ধরা হয়ে থাকে।

উৎপাদন সম্ভাবনা রেখা কি

যে কোন দেশের সম্পদ হলো নির্দিষ্ট এবং সেই নির্দৃষ্ট সম্পদের সাহায্যে যেকোনো দেশকে বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করতে হয়।অর্থাৎ কোন দেশ তাদের জনগণের জন্য কি পরিমান উৎপাদন করবে এবং কী পরিমান উৎপাদন করার মাধ্যমে তাদের অভাব মোচন হবে তার জন্য যে পরিকল্পনা করা হয়ে থাকে  যে রেখা কাঁটা হয়ে থাকে তাকে বলা হয় উৎপাদন সম্ভাবনা রেখা।

পরিশেষে,আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে উৎপাদন কি এই সম্পর্কে আপনাদের   মোটামুটি ধারনা চলে এসেছে। তাছাড়া এর কোনো বিষয় সম্পর্কে যদি আপনাদের বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post