হরেক মালের ব্যবসা শুরু করার নিয়ম

 

হরেক মালের ব্যবসা শুরু করার নিয়ম

হরেক মালের ব্যবসা নাম শুনে কি অবাক হচ্ছেন।বর্তমানে হরেক মালের ব্যবসা করে অনেক ব্যবসায়ী লাভবান হচ্ছেন খুব সহজেই। হরেক মালের ব্যবসা বলতে মূলত অনেকটা মনোহারী ব্যবসা কে বোঝানো হয়ে থাকে। আমি আজকে আপনাদেরকে এই আর্টিকেল এর মাধ্যমে ধারণা দিব  হরেক মালের ব্যবসা সম্পর্কে।তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ

হরেক মালের ব্যবসা কি

গ্রামেগঞ্জে দেখবেন ফেরিওয়ালারা কোন একটি বাক্স বা কোন একটি জায়গায় করে হরেক রকমের  প্রয়োজনীয় মাল নিয়ে ঘুরে ঘুরে বিক্রি করে থাকে। সাধারণত এই ব্যবসাটাকে হরেক মালের ব্যবসা বলা হয়ে থাকে।

এক হকাররা হরেক মালের ব্যবসা করে থাকে এবং এই ব্যবসাটি অনেক লাভজনক হকারদের জন্য।হরেক মালের ব্যবসা কিভাবে শুরু করবেন এবার আমি আপনাদেরকে বলবো।

হরেক মালের ব্যবসা কিভাবে শুরু করবেন

হরেক মালের ব্যবসা শুরু করার আগে আপনার কিছু মূলধনের প্রয়োজন হবে। আপনি চাইলে এই ব্যবসাটি সরাসরি ভ্যানগাড়ির মাধ্যমে শুরু করতে পারেন।আপনাকে এই ক্ষেত্রে ভ্যানগাড়িতে সুন্দর করে ঘিরতে হবে এবং দরকার পড়লে ভ্যানগাড়ি চারিদিকে কাচ লাগিয়ে দিতে পারেন তাহলে ভিতরে কি মাল আছে তা আপনার কাস্টমাররা ভালো দেখতে পারবে।

তারপরে আপনাকে বিভিন্ন ধরনের মালামাল যেমন ধরুন চিরুনি, আয়না, রূপসজ্জার জিনিস, কসমেটিক্স হরেক রকমের মাল আপনি আপনার ভ্যানগাড়িতে রাখবেন। এককথায় মানুষের নিত্য প্রয়োজনীয় ছোটখাটো যেসব জিনিস লাগে আপনি সেই ধরনের জিনিস সেখানে রাখবেন।

তারপরে আপনি এবার গ্রামে গ্রামে ঘুরতে থাকবেন এবং কাস্টমারদের কাছে আপনার জিনিস গুলো বিক্রি করতে থাকবেন। আপনার ভ্যানগাড়িতে যদি ভাল মানের মালামাল থাকে তাহলে অবশ্যই অনেক কাস্টমার আপনার কাছ থেকে এসে এসব পণ্য গুলো সংগ্রহ করবে।

হরেক মালের দোকান দিয়ে ব্যবসা

আপনারা চাইলে হরেক মালের দোকান দিয়ে ব্যবসা শুরু করতে পারেন।ভালো একটি স্থানে হরেক মালের দোকান দেয়ার মাধ্যমে আপনি এই ব্যবসাটি খুব সহজেই করতে পারবেন।

আপনার এই দোকানটিতে বিভিন্ন ধরনের হরেক মালের মালামাল থাকবে এবং এখান থেকে কাস্টমাররা সে সব মালামাল সংগ্রহ করে নিবে। আপনার দোকানটি যদি খুবই ভালো মানের হয়ে থাকে তাহলে খুব সহজেই এর জনপ্রিয়তা ছড়িয়ে যাবে।

যার ফলে কাস্টমার সংখ্যা অনেক বৃদ্ধি পাবে আর যত বেশি কাস্টমার বৃদ্ধি পাবে আপনার লাভের পরিমাণটাও তত বেশি বাড়বে।তাই আপনারা চাইলে হরেক মালের দোকান দিয়ে ব্যবসা শুরু করতে পারেন।

হরেক মালের প্রচার

আপনি চাইলে আপনার ব্যবসাটিকে আশপাশে যেসব গ্রামে করতে চান সেখানে প্রচার করতে পারেন খুব ভাল হবে। এই ক্ষেত্রে আপনি আপনার ভ্যান গাড়ির সাথে একটি মাইক অথবা একটি স্পিকার মাইক্রোফোন এর মাধ্যমে আপনি আপনার কাস্টমারদের কে আকর্ষিত করতে পারেন।

এটাকে সহজ ভাষায় হরেক মালের প্রচার বলা হয়ে থাকে এবং আপনি যদি ভাল ভাবে প্রচার করতে পারেন তাহলে আপনার কাস্টমার সংখ্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

হরেক মালের রেকর্ডিং

আপনারা চাইলে যে ধরনের মালামাল আপনি আপনার ভ্যানগাড়িতে বিক্রি করবেন সেই সম্পর্কিত কিছু রেকর্ড আপনি করাতে পারেন। এই ক্ষেত্রে আপনাকে বারবার কথা বলার মাধ্যমে কাস্টমারদের কে ডাকতে হবে না।

তাই আপনি চাইলে এরকম চালু করতে পারেন এবং আপনার কাস্টমারদের কে এই হ্যান্ড মাইকের  মাধ্যমে রেকর্ডিংটা শুনিয়ে ডাকতে পারেন। এইভাবে অনেক দূর দূরান্তের কাস্টমার আপনার এই রেকর্ডিংটা শুনতে পারবে এবং তারা আপনার কাছ থেকে হরেক মাল কিনতে আসবে। অনেকে এইভাবে হরেক মালের ব্যবসা করে থাকেন।

হরেক মালের গান

আপনারা চাইলে এই ব্যবসার জন্য হরেক মালের একটি ভালো গান তৈরি করতে পারেন। হরেক মালের যদি একটি ভালো গান তৈরি করা যায় তাহলে কাস্টমার অনেক আকর্ষিত হয় আর শুধুমাত্র গান শুনেই তারা আপনার কাছে চলে আসে মালামাল কেনার জন্য।

তাই আপনি চাইলে একটি সুন্দর গান রেকর্ডিং করাতে পারেন হরেক মালের ব্যবসা করার জন্য। যার ফলে আপনার পায়ের পরিমাণটা অনেকাংশে বেড়ে যাবে।

হরেক মালের ব্যবসায় লাভ কেমন

হরেক মালের ব্যবসায়ী ভালো লাভ করা সম্ভব যদি আপনি সঠিকভাবে এ ব্যবসা ঠিক করতে পারেন। এই ব্যবসার মাধ্যমে আপনি প্রতিদিনই কিছু টাকা লাভ করতে পারবেন।

যদি আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে প্রতিদিন আপনি এই ব্যবসার মাধ্যমে অনায়াসে ২০০০-২৫০০ টাকা লাভ করতে পারবেন। তাছাড়া এর কমবেশি হতে পারে লাভের ক্ষেত্রে।

কোনদিন হয়ত লাভ একটু বেশি হবে এবং কোনদিন হয়তো লাভ একটু কম হবে। আপনি কি পরিমান মাল বিক্রি করছেন এবং কাস্টমারের কাছে আপনি কত লাভে মাল গুলো বিক্রি করছেন এর উপরেও লাভের পরিমাণ তা নির্ভর করে থাকে।

তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে হরেক মালের ব্যবসা টিক আপনারা যদি সঠিক পদ্ধতি মেনে করতে পারেন তাহলে এখান থেকে প্রতিদিন ভালো টাকা লাভ করা সম্ভব।

আমাদের শেষ কথা 

আপনারা চাইলে এইভাবে হরেক মালের ব্যবসা শুরু করতে পারেন এবং সঠিকভাবে এই ব্যবসাটি করার মাধ্যমে ভালো টাকা লাভ করতে পারেন। ব্যবসা সম্পর্কিত আর কোন ধরনের প্রশ্ন থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। 


আরো দেখুন

ব্যতিক্রম ব্যবসার সেরা কয়েকটি আইডিয়া

প্রিন্টিং ব্যবসা শুরু করার নিয়ম

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post