ধানের স্টক ব্যবসা শুরু করার নিয়ম

 

ধানের স্টক ব্যবসা শুরু করার নিয়ম

ধানের স্টক ব্যবসা সম্পর্কে অনেকের হয়তো কমবেশি ধারণা রয়েছে। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে ধানের স্টক ব্যবসা সহ আরো অনেক ধরনের ব্যবসা সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করব। এর জন্য অবশ্যই আপনাদেরকে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি বিস্তারিত পড়তে হবে।তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ


ধানের স্টক ব্যবসা কি

বর্তমান সময়ে যত ব্যবসা রয়েছে তাদের মধ্যে ধানের স্টক ব্যবসাটি খুবই লাভজনক একটি ব্যবসা। ধানের স্টক ব্যবসাটি হচ্ছে আপনি ধানের সিজনে কৃষকদের কাছ থেকে ধান স্বল্প দামে কিনে সেই ধানগুলো স্ট্ক করে রাখবেন এবং পরে যখন আপনি ধানের দাম বেশি পাবেন তখন সেই ধানগুলো বাজারজাতকরণ করবেন।একে সাধারণত ধানের স্টক ব্যবসা বলা হয়ে থাকে।


ধানের স্টক ব্যবসা কিভাবে করবেন

ধানের স্টক ব্যবসা অনেকে অনেক ভাবে করে থাকেন। কেউ সরাসরি পাইকারি দামে ধান কিনে এনে স্ট্ক করার মাধ্যমে এই ব্যবসা করে থাকেন আবার কেউবা ধানের সিজনে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনে ব্যবসা করে থাকে।

তবে সঠিকভাবে যদি এ ব্যবসা করা যায় যে যে পদ্ধতিতেই করুক না কেন অবশ্যই এ ব্যবসার মাধ্যমে ভালো লাভ করা সম্ভব।কেননা বর্তমান সময়ে এই ব্যবসাটি হচ্ছে খুবই লাভজনক একটি ব্যবসা যত স্টক ব্যবসা রয়েছে তাদের মধ্যে।


স্টক ব্যবসায় লাভ কেমন হবে

ধানের স্টক ব্যবসায় কেমন লাভ হতে পারে এটা অনেকাংশে নির্ভর করে ধানের বাজারের ওপর এবং আপনি কত মণ ধান স্টক করে রাখছেন তার উপর।ধরুন আপনি কৃষকদের কাছ থেকে একশ মণ ধান কিনেছেন ১০০০ টাকা মণ দরে।

তাহলে এক্ষেত্রে আপনার একশ মণ ধানে খরচ আসতেছে ১ লক্ষ টাকা। পরবর্তীতে যদি ধানের দাম বাড়ে এবং আপনি যদি বাজারে বারোশো টাকা করে মন পেয়ে থাকেন তাহলে একশ মণ ধানে আপনার লাভ হয়ে যাচ্ছে ১২০০০ টাকা।

আপনি এইভাবে যত বেশি ধান স্টক করে রাখতে পারবেন এবং যত বেশি দামে বিক্রি করতে পারবেন আপনার লাভের পরিমাণ টা কিন্তু ততটাই বেশি বৃদ্ধি পাবে। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে ধানের স্টক ব্যবসায় কি পরিমান লাভ করা সম্ভব।

এছাড়া আপনি চাইলে ধানের স্টক ব্যবসার পাশাপাশি ধানের বীজের ব্যবসা শুরু করতে পারেন। সিজন ভিত্তিক ধানের বীজের ব্যবসা করলে আপনি এখান থেকেও ভালো টাকা লাভ করতে পারবেন।


আমাদের শেষ কথা 

আশা করি আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে যারা ধানের স্টক ব্যবসা সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের এই সম্পর্কে মোটামুটি ভাল ধারণা চলে এসেছে। তাই যারা ধানের স্টক ব্যবসা করবেন বলে ভাবছেন তারা দেরি না করে ব্যবসাটি শুরু করুন এবং সঠিকভাবে ব্যবসা করে টাকা আয় করুন। 


আরো দেখুন 

হরেক মালের ব্যবসা শুরু করার নিয়ম

প্রিন্টিং ব্যবসা শুরু করার নিয়ম  

শহরের সেরা কয়েকটি ব্যবসা আইডিয়া 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post