তারাবির নামাজ কত রাকাত এবং এর তাৎপর্য

তারাবির নামাজ কত রাকাত


রমজান মাস চলে আসলে আমাদের সবাইকে তারাবির নামাজ পড়তে হয়। আর এই রমজান মাসে তারাবির নামাজ নিয়ে আমাদের মনে বিভিন্ন ধরনের প্রশ্ন থেকে থাকে। রমজান মাসের তারাবির নামাজ কত রাকাত আমরা অনেকেই এই প্রশ্নটা করে থাকি।আজকের এই আর্টিকেলের আমি আপনাদেরকে তারাবির নামাজ সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত বলবো। 


তাই অবশ্যই আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন তা না হলে তারাবির নামাজ সম্পর্কে এই সকল প্রশ্নের উত্তর আপনারা সঠিকভাবে পাবেন না। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক:-


তারাবির নামাজ কি 

তারাবির নামাজ রমজান মাসে পড়া হয়ে থাকে। তারাবির নামাজ হচ্ছে এশার নামাজের পর চার রাকাত সুন্নত দুই রাকাত পড়ার পর এবং বেতের নামাজ পড়ার পূর্বে দুই রাকাত সুন্নত সালাত নিয়ত করে, এভাবে চার রাকাত সম্পূর্ণ করে মুনাজাত এবং দোয়া পাঠ করে এইরকম ভাবে ২০ রাকাত নামাজ আদায় করাকে তারাবির নামাজ বলা হয়।


তারাবির শব্দের মূল অর্থ হচ্ছে তারা রাহাতুল।আর রতন শব্দের অর্থ হচ্ছে আরাম করা। শরীয়তের ভাষায় প্রতি চার রাকাত নামাজের পর কিছু সময়ের জন্য বিশ্রাম নেওয়াকেই তারাবির নামাজ বলে। 


তারাবির নামাজ সম্পর্কে আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম বলেছেন -যে ব্যক্তি ঈমানের সাথে পূর্ণ লাভের আশায় রমজানের মাসে তারাবির নামাজ আদায় করে থাকেন সে ব্যক্তির পূর্ব সকল ধরনের গুনাহ মাফ করে দেওয়া হয়। 


হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম তার একটি বানীতে আরো বলেছেন-যে ব্যক্তি ঈমানের সাথে সোয়াবের করার আশায় রোজা রাখেন এবং তারাবির নামাজ পড়েন এবং সেইসাথে কদরের রাতের জাগ্রত থেকে আল্লাহর এবাদত বন্দেগী করেন তাদের আল্লাহতালা সকল গুনাহ মাফ করে দিবেন। 


অন্য পোস্টঃতারাবির নামাজের নিয়ম কানুন 


তারাবির নামাজ কত রাকাত 

আমাদের মুসলিমদের মধ্যে তারাবির নামাজ নিয়ে অনেক বিতর্ক রয়েছে।প্রকৃতপক্ষে তারাবির নামাজ হচ্ছে ২০ রাকাত।যদি কেউ শারীরিক অসুস্থতার কারণে তারাবির নামাজ ৮ রাকাত বা ১২ রাকাত পড়ে তাহলে কোন অসুবিধা নাই।


তারাবির নামাজ বিশ রাকাতই পড়তে হবে এর কোনো বাধ্যবাধকতা ইসলামে নাই।তবে অনেকের মতে তারাবির নামাজ বিশ রাকাত এটা মানা হয়ে থাকে।আমাদের শরীর যদি সুস্থ থাকে তাহলে অবশ্যই তারাবির নামাজ ২০ রাকাত পালন করা উচিত।


রমজান মাস হচ্ছে মুসলমানদের জন্য পবিত্র একটি মাস তাই এই মাসে কোনভাবেই তারাবির নামাজ নিয়ে কোনও দ্বিধা-দ্বন্দ্ব না ভুগে যত বেশি আল্লাহর ইবাদত করা যায় ততই বেশি ভালো।


অন্য পোস্টঃসালাতুত তাসবিহ নামাজের নিয়ম 


তারাবির নামাজ সুন্নত নাকি নফল 

আমরা যারা তারাবির নামাজ আদায় করে থাকে তারা অনেকে বিভিন্ন ধরনের বিতর্কে ভুগে থাকেন যে তারাবির নামাজ সুন্নত নাকি নফল সেই সম্পর্কে।তারাবির নামাজ মুসলমানদের জন্য বিশেষ একটি নামাজ তাই এই ক্ষেত্রে মুসলমানদের খুবই সতর্ক থাকা উচিত। আর আমি এবার আপনাদেরকে তারাবির নামাজ সুন্নত নাকি নফল সেসম্পর্কে বলবো যাতে মুসলমানদের মধ্যে কোন ধরনের দ্বিধাদ্বন্দ্ব না থাকে। 


তারাবির নামাজ হচ্ছে মুসলমানদের জন্য সুন্নত নামাজ। যখন কোন মুসলমান তারাবির নামাজ আদায় করবে তখন তার জন্য এটি সুন্নত হিসাবে ধরা হবে। আমরা যখন তারাবির নামাজের নিয়ত করব তখনও এই নামাজের নিয়ত সুন্নত হিসেবে গণ্য হবে। 


তাহলে আপনারা এতক্ষণে ঠিক বুঝে গিয়েছেন যে তারাবির নামাজ কোনোভাবেই নফল না অর্থাৎ তারাবির নামাজ আদায় করা মুসলমানদের জন্য সুন্নত ইবাদত। 


তারাবির নামাজ না পড়লে বা না আদায় করলে কি রোজা হবে?

মুসলমানদের জন্য রমজান মাস খুবই পবিত্র একটি মাস। এই মাসে মুসলমান সম্প্রদায়ের লোকেরা রোজা পালন করে থাকে। তারাবির নামাজ হচ্ছে সুন্নত এবাদাত। আর সিয়াম হচ্ছে ফরজ মুসলমানদের জন্য। তাই যারা মনে করে থাকেন যে তারাবির নামাজ না পড়ে থাকলে রোজা হবে না তাদের মধ্যে এই ধারণাটা সম্পূর্ণ ভুল।


ফরজ এবং সুন্নত এবাদত হচ্ছে নফল ইবাদতের চেয়ে অনেক বেশি শক্তিশালী।তবে তাই বলে কেউ যদি ইচ্ছাকৃতভাবে তারাবির নামাজ বাদ দিয়ে থাকে তাহলে তার জন্য সেটা খুবই ক্ষতিকর। তবে ভুলবশত বা কোন ধরনের সমস্যা জনিত কারণে যদি তারাবির নামাজ আদায় করতে না পারেন তবুও সিয়াম পালন করা উচিত।


তাই যারা এধরনের বিভ্রান্তিতে ভুগে থাকেন তাদের জন্য সঠিক বিষয়টা জানা খুবই জরুরী। তাই আমাদের মুসলমানদের উচিত রমজান মাসে রোজা পালন করার পাশাপাশি অবশ্যই তারাবির নামাজ আদায় করা।


তারাবির নামাজ পড়লে আপনি সুন্নত ইবাদাত পাবেন এবং রোজা পালন করলে আপনি ফরজ ইবাদত পাবেন। তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে ইসলামে এই দুটি ইবাদাতের যথেষ্ট তাৎপর্য রয়েছে। তাই তারাবির নামাজ পড়ে অবশ্যই মুসলমানদের রোজা পালন করা উচিত।


শেষ কথা, যারা আমাদের এই পোস্টটি পড়েছেন তারা তারাবির নামাজ কত রাকাত সেটা জানতে পেরেছেন। মুসলমানদের জন্য রোজা রাখা হচ্ছে ফরজ কাজ। আজকের আলোচনার মাধ্যমে তারাবির নামাজ কত রাকাত হয় এবং তারাবির নামাজ সুন্নত নাকি নফল সেটা সম্পর্কে বিস্তারিত জেনেছেন।তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে প্রশ্ন থেকে থাকে কমেন্ট করে জানাতে পারেন। 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

1 Comments

  1. পোষ্টটি পরিপূর্ণ নয়,এটা কোনো দায়সারা

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post