ভোটার লিস্ট ডাউনলোড এবং বের করার নিয়ম

ভোটার লিস্ট বের করার নিয়ম


ভোটার লিস্ট বের করার নিয়মঃভোট প্রার্থীদের জন্য voter list খুবই গুরুত্বপূর্ণ। যখন ভোট দেওয়ার সময় আসে তখন ভোটার লিস্ট দরকার হয়ে থাকে।ভোটার লিস্টে কোন ব্যক্তির নাম থাকলে সেই ব্যক্তি ভোট দিতে পারেন। তাই অনেক ক্ষেত্রে ইউনিয়ন ভিত্তিক এবং পৌরসভা ভিত্তিক ভোটের জন্য ভোটার লিস্ট বের করার নিয়ম জানাটাও খুবই জরুরী। ভোট দেওয়ার আগে ভোটার লিস্টের নাম এবং ভোটার নাম্বার চেক করা হয়ে থাকে।


কোন প্রার্থী যদি নির্বাচনে দাঁড়িয়ে থাকেন তার জন্য ভোটার লিস্ট বের করা অনস্বীকার্য। যারা ভোটার লিস্ট বের করতে চান তাদের জন্যই মূলত আমাদের এই আর্টিকেলটি লেখা। আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে ভোটার লিস্ট বের করার নিয়ম সম্পর্কে বলবো:-


অন্য পোস্টঃঅনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম 


ভোটার লিস্ট বের করার নিয়ম(voter list online)

ভোটার লিস্ট বের করার জন্য বেশকিছু পদ্ধতি রয়েছে। ভোটার লিস্ট বের করার জন্য আপনাদেরকে প্রথমে উপজেলা নির্বাচন অফিসে যেতে হবে। নির্বাচন অফিসে যাওয়ার পর সেখানে আপনাদেরকে প্রয়োজনীয় তথ্য দিয়ে Cd ডিস্ক ড্রাইভ সংগ্রহ করতে হবে। আপনারা সেই সিডিতে আপনাদের এলাকার ভোটার লিস্টের পিডিএফ ফাইল পাবেন।


তার আগে আপনাদের জেনে নেওয়া ভালো ভোটারের লিস্ট চাইলে যে কেউ উপজেলা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে পারবেন না। শুধুমাত্র নির্বাচন প্রার্থীরা ভোটার লিস্ট সংগ্রহ করতে পারবেন। অর্থাৎ চেয়ারম্যান, মেম্বার, যেকোনো নির্বাচনে দাঁড়ানোর প্রার্থী এগুলো সংগ্রহ করতে পারেন। 


তারা প্রয়োজনীয় তথ্য এবং নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে ভোটার তালিকা সংগ্রহ করতে পারবেন উপজেলা নির্বাচন অফিস থেকে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক ভোটার তালিকা বা সিডি তে যা যা থাকেঃ-


➡️ফি জমা দেয়া লাগবে    ৫০০ টাকা


যা যা দেওয়া হবে 


পুরুষ সদস্য প্রার্থী হলে- নির্ধারিত word.pdf (মহিলা এবং পুরুষদের ক্ষেত্রে)


মহিলা সদস্য প্রার্থী হলে-৩ টি word পিডিএফ (মহিলা এবং পুরুষ ভোটার)


চেয়ারম্যান প্রার্থী হলে - সব ওয়ার্ড এর লিস্ট পিডিএফ(মহিলা এবং পুরুষ ভোটারের ক্ষেত্রে)


অন্য পোস্টঃভোটার এলাকার নাম্বার এবং ভোটার নম্বর  করার নিয়ম 





ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড Pdf।ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা (voter list download)

বাংলাদেশের কিছু কিছু ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে তাদের হালনাগাদকৃত ভোটার তালিকা আপলোড করে থাকেন। আর আপনারা ইচ্ছে করলে প্রত্যেক ইউনিয়ন পরিষদের পার্সোনাল ওয়েবসাইট বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন থেকে খুঁজে পেতে পারেন। সেখান থেকে চাইলে আপনারা ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড করে নিতে পারেন। 


তবে ভোটার তালিকা ডাউনলোড করার ক্ষেত্রে অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়। যেমন ভোটার তালিকা ডাউনলোড করা সবার জন্য উন্মুক্ত নয় তাই এর নির্দিষ্ট কোন সার্ভার নেই।নিচে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো-


https://bangladesh.gov.bd/index.php


নতুন ভোটার তালিকা /ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা(bangladesh voter list)

যারা সাধারণত নতুন ভোটার হয়েছেন তারা সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকা সিডি ডিস্ক এর মাধ্যমে পেয়ে যাবেন। আর যদি সিডিতে আপনার ভোটার লিস্টে না থাকে তাহলে আপনি সরাসরি উপজেলা নির্বাচন অফিসে চলে যান এবং তাদেরকে আপনি এই বিষয়টি সম্পর্কে অবহিত করুন। 


ভোটার লিস্টের যদি হালনাগাদ না থাকে তাহলে আপনার নির্বাচনী এলাকায় কতজন ভোটার বেড়েছে এবং কতজন ভোটার কমেছে সেটা আপনি জানতে পারবেন না। তাই কোন সময় যদি এরকম দেখেন সরাসরি আপনি উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করবেন। 


শেষ কথা,নির্বাচন প্রার্থীদের জন্য ভোটার লিস্ট তালিকা বের করাটা খুবই জরুরী। যারা ভোটার লিস্ট বের করার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছিলেন আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে তারা সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে বলতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে আমাদেরকে সরাসরি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post