অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম ২০২২

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম ২০২২


অনলাইন থেকে আইডি কার্ড বের করার নিয়মঃ প্রতিটি দেশের প্রতিটি নাগরিকের পরিচয় প্রমান করার জন্য ন্যাশনাল আইডেন্টিটি বা এন আইডি কার্ড একটি গুরুত্বপূর্ণ বিষয়।এটিকে আমরা জাতীয় পরিচয়পত্রও বলতে পারি।তবে  বাংলাদেশে এ কার্ডটি কোন নাগরিক ১৮ বছরের আগে পাবে না।


আমাদের দেশে আগে শুধু ভোট প্রদানের জন্য আইডি কার্ড বানানো হত।পরবর্তিতে সারাদেশব্যাপী এ আইডি কার্ড তৈরির উদ্যোগ নেয়া হয়।এ কার্ড ভোট প্রদান ছাড়াও সকল অফিসিয়াল কাজে লাগে।প্রথম দিকে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ করে কাগজে কলমে তা সংরক্ষণ করা হয়েছিল।কিন্তু প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে এ আইডি কার্ড এখন ডিজিটালাইজড করা হয়েছে।কিন্ত অনলাইন থেকে আইডি কার্ড কীভাবে বের করবেন? তা জানতে হলে পুরো লেখাটি পড়ুন।


বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এ বিষয়ে নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে।যেখানে আমরা যার যার আইডি নম্বর দিয়ে খুঁজলে আমাদের যাবতীয় পরিচয় সম্পর্কিত তথ্য বেরিয়ে আসবে।যদিও নতুন যারা আবেদন করতে চায় আইডি কার্ডের জন্য প্রাথমিকভাবে কাগজে কলমে নির্ধারিত অফিসে গিয়ে তথ্য দিয়ে ফরম পুরন করতে হয়,তবুও এরপর কিন্তু বাকি কাজ অনলাইনে করা সম্ভব। আইডি কার্ড কে এখন স্মার্ট কার্ড বানানো হয়েছে যেটা মেশিন রিডেবল।


অনলাইনে আমাদের আইডি কার্ড সরবরাহের পর থেকেই আগের তুলনায় জটিলতা কমে গেছে।এর ফলে ঘরে বসে সহজেই আমরা আমাদের আইডি কার্ড দেখতে পারি,ডাউনলোড করে প্রিন্টও করতে পারি।তবে স্মার্ট কার্ডটি কিন্তু এ উপায়ে পাওয়া যাবে না।


অনলাইন থেকে কীভাবে আইডি কার্ড দেখা যায় 

নতুন কেউ যখন এনআইডি কার্ডের জন্য আবেদন করবেন তখন  সরকার থেকে একটি এনআইডি কার্ড ফর্ম এনে পূরণ করতে হবে। এই ফরমটি পূরণ করে যখন জমা দিবেন তখন সরকার কর্তৃক আপনাকে জানিয়ে দেয়া হবে, আপনার নতুন এনআইডি কার্ড কখন দেওয়া হবে।সাধারণত এই আইডি কার্ড তিন থেকে ছয় মাসের মধ্যে পাওয়া যায়।


 তবে আপনার যদি জরুরী ভিত্তিতে আইডি কার্ডের প্রয়োজন হয়, সে উপায়ও আছে।এজন্য আপনি জরুরী ভিত্তিতে সরকার নির্ধারিত  অফিসে গিয়ে আবেদন করে আইডি কার্ড নিতে পারবেন।আর যাদের কার্ড আগেই পেয়েছেন তারাও কিন্তু নির্ধারিত আইডি নম্বর দিয়ে অনলাইনে সরকার কর্তৃক ওয়েবসাইটে যার যার আইডি কার্ড দেখতে পারবেন।


➡️অনলাইন থেকে আইডি কার্ড ডাউনলোড করুন


অনলাইন থেকে আইডি কার্ড কীভাবে বের করবেন?

আমরা ইন্টারনেট ব্যবহার করলেও অনেকেই কিন্তু এনআইডি কার্ড বা যেকোন মুল্যবান তথ্য অনলাইনে কীভাবে দেখতে হয় বা  কার্ডটি কীভাবে বের করতে হয় তা জানি না।অনলাইন থেকে আইডি কার্ড কীভাবে বের করবেন?এ প্রশ্নের উত্তর জানতে চলুন জানি প্রথমে কি করব।


যারা ২০১৯ সালের পর আবেদন করেছেন তাদের কাছে প্রথম আবেদন করার  স্লিপ থাকবে।এ স্লিপ নম্বর দিয়ে আপনি আইডি কার্ড বের করতে পারবেন।


এজন্য লাগবে দুটো সচল ও স্মার্ট ফোন।একটি ফোনে নির্বাচন কমিশন সেবার অ্যাপ NID WALLET প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন। ঘরে বসেই ইন্টারনেট  সংযোগসহ এন্ড্রয়েড ফোন বা ল্যাপটপ বা পিসিতে গুগল বা অন্য কোন ব্রাউজার ওপেন করুন।এবার নিচের লিংকটি


https://services.nidw.gov.bd/nid-pub/


ক্লিক করলে আপনি সঠিক জায়গায় পৌঁছাবেন।আপনাকে একাউন্ট রেজিষ্টার বা সাইন আপ করতে হবে। এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন:


১. নিচের ছবির মত ইন্টারফেস আসবে।


অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম


এখন রেজিস্ট্রার করুন লেখাটিতে ক্লিক করুন।

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম


২. এবার জাতীয় পরিচয় পত্র / ভোটার আইডি কার্ড / স্মার্ট কার্ড নম্বর বা স্লিপ নম্বর লিখুন। আপনার জন্মতারিখ ও ছবিতে দেখানো কোডটি লিখে সাবমিট বাটনে ক্লিক করুন।


৩. এবার আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা) বাছাই করুন  নিচে দেখানো ছবির মত।

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম



৪. উপরের সব তথ্য সঠিক থাকলে আপনার মোবাইল নম্বর দেখানো হবে। আর না দেখানো হলে আপনি নতুন একটি সচল মোবাইল নম্বর দিয়ে আপনার একাউন্ট ভেরিফাই করতে পারবেন।তবে অবশ্যই মোবাইল নম্বরটি চালু এবং আপনার কাছে থাকতে হবে। কারণ এই নম্বরে তখন একটি ভেরিফিকেশন ওটিপি পাঠানো হবে।


৫.

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম


এখানে আপনার মোবাইল নম্বরটি লিখুন এবং বার্তা পাঠান লেখায় ক্লিক করুন।


৬. এবার আপনার মোবাইলে ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড আসবে যেটি নিচের ছবিতে দেখানো ঘরে লিখুন এবং বহাল বাটনে ক্লিক করুন।


৭. এবার  Face Verification এর জন্য একটি QR কোড দেখানো হবে।প্রথমে যে দুটো মোবাইল রাখতে বলেছিলাম এখন সেখান থেকে যেই মোবাইলে আগে থেকে ডাউনলোড করে রাখা NID Wallet অ্যাপ ছিল সেটা দিয়ে কোড টি স্ক্যান করে আপনার ফেইস ভেরিফিকেশন করুন।


৮. অ্যাপে দেখানো ভিডিওর মত, আপনার মুখ বরাবর সেলফি ক্যামেরা ধরুন ও সামনাসামনি তাকান। সব ঠিক থাকলে ছবিতে OK বা টিক মার্ক দেখাবে।এরপর ক্যামেরার দিকে তাকিয়ে আপনার মাথা ডানে একবার ও বামে একবার ঘোরাবেন। OK না দেখালে আবার চেষ্টা করে দেখুন।আর  ফেইস ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনার সামনে নিচের মত একটি ইন্টারফেইস আসবে।

অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম


৯. এরপর পাসওয়ার্ড সেট করে ফেলুন।কারন পরবর্তিতে ফেইস ভেরিফিকেশনের ঝামেলা ছাড়া একাউন্টে লগ ইন করতে হলে, আপনাকে সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে একটি পাসওয়ার্ড সেট করতে হবে।এর ফলে ভবিষ্যতে আপনার জাতীয় পরিচয়পত্র সংশোধন বা পুনরায় ডাউনলোড করার ক্ষেত্রে অনেক সুবিধা হবে।


➡️ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম


অনলাইন থেকে আইডি কার্ড ডাউনলোড করা:

পাসওয়ার্ড সেট করার পরে আপনার একাউন্টটি NID Website এ লগ ইন হবে। এখানে আপনি আপনার ছবি ও প্রোফাইল দেখতে পাবেন।প্রোফাইল অপশনের নিচের দিকে ডাউনলোড অপশনে ক্লিক করে আপনার নতুন জাতীয় পরিচয়পত্র বা এন আইডি কার্ড ডাউনলোড করুন।


অনলাইন থেকে আইডি কার্ড কীভাবে বের করবেন?  এ উত্তর নিশ্চয়ই পেয়েছেন।তো আর ঝামেলা বা চিন্তা না করে নিজেই নিজের আইডি কার্ড বের করুন অনলাইনে। হয়ে উঠুন স্মার্ট নাগরিক।


More keyword

online id card check bd,online id check,online id bd,online nid card registration,online id card registration,id card তথ্য যাচাই,id card jachai,id card দেখার নিয়ম,online nid check,online voter id card,no check,online voter id card check bd,online bd national id card check,voter id card check online 2022,id card check in bangladesh,id card check apps,id card check software,u-card id checking process,sim on id card check,id card দেখার নিয়ম,আইডি কার্ড দিয়ে সিম চেক,



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post