ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম ২০২২

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম ২০২২


ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়মঃযারা সম্প্রতি নতুন ভোটার হয়েছেন তারা চাইলে খুব সহজেই ভোটার নাম্বার দিয়ে তাদের আইডি কার্ড বের করে নিতে পারবেন।এই পদ্ধতিটি এতটাই সহজ আপনারা অনায়াসেই করতে পারবেন।আজকের পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সাথে আলোচনা করব আপনারা কিভাবে ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করবেন বা ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে।তাহলে চলুন ধাপে ধাপে জেনে নেওয়া যাকঃ-


ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা কি সম্ভব 

স্লিপ নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা অবশ্যই সম্ভব।যখন নতুন ভোটাররা ভোটার হওয়ার জন্য রেজিস্ট্রেশন করেন তখন তাদেরকে এক ধরনের ভোটার ফেলে দেওয়া হয়।


ভোটার স্লিপ দেওয়ার অনেকদিন পর আমরা ভোটার স্লিপ এর মাধ্যমে চাইলে আইডি কার্ড বের করতে পারি। তবে অবশ্যই এই ক্ষেত্রে নির্দিষ্ট কিছু সময় পর আবেদন করতে হবে।


ভোটার আইডি কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি কাগজ। নির্বাচনের সময় থেকে শুরু করে পাসপোর্ট অফিস সহ বিভিন্ন ধরনের কাজের প্রয়োজনে ভোটার আইডি কার্ড দরকার হয়ে থাকে। তাই আমাদের ভোটার আইডি কার্ড টি দ্রুত বের করা খুবই জরুরী।


আপনার কাছে যদি ভোটার স্লিপটি থেকে থাকে তাহলে খুব সহজেই সেটি ব্যবহার করে আপনার আইডি কার্ড বের করতে পারবেন।


বর্তমানে আপনার যদি ভোটার আইডি কার্ড হারিয়ে যায় তাহলে আপনি অনলাইন থেকে ভোটার আইডি কার্ডের অরিজিনাল কপি ডাউনলোড করে নিতে পারবেন। এই পদ্ধতিতে যারা ভোটার আইডি কার্ডের নাম্বার জানেন না তারাও খুব সহজে নিজের ভোটার আইডি কার্ডের নাম্বার বের করতে পারবেন।


তবে এর জন্য অবশ্যই ভোটার স্লিপ এর দরকার হবে। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কেঃ-



ভোটার নাম্বার বের করার নিয়ম/ভোটার নাম্বার চেক 

আমি আপনাদেরকে আগেই বলেছি ভোটার নাম্বার বের করার জন্য অবশ্যই আপনাদের সাথে ভোটার স্লিপ দিয়ে থাকতে হবে। ভোটার স্লিপ এর নাম্বারটা জানো না থাকলে ভোটার নাম্বার বের করতে পারবেন না। 


ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে চান তারা সরাসরি এই service.nid.bovt.bd ওয়েবসাইটটিতে চলে যাবেন।এই ওয়েবসাইডটিতে যাওয়ার পর আপনারা এরকম একটি ছবি দেখতে পারবেন। 

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম ২০২২


ফরম নম্বর লেখা স্থানে আপনাদের ভোটার স্লিপ এর নাম্বার দিতে হবে এবং নিচে জন্মতারিখ বসাতে হবে।জন্মতারিখ দেওয়ার পর আপনাকে ক্যাপচা পূরণ করার জন্য বলা হবে এবং আপনাকে সঠিকভাবে ক্যাপচাটি পূরণ করতে হবে। 



সমস্ত তথ্য সঠিকভাবে দেওয়ার পর আপনি ভোটার তথ্য দেখুন এই বাটনে ক্লিক করবেন।তাহলে আপনি খুব সহজে ভোটার স্লিপ দিয়ে আপনার আইডি কার্ড দেখতে পারবেন।এখান থেকে আপনারা চাইলে সরাসরি আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারেন।



ভোটার স্লিপ দিয়ে কি এই ওয়েবসাইটের মাধ্যমে আইডি কার্ড বের করা যাবে 

দেখুন আপনারা ভোটার স্লিপ দিয়ে এই ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি আপনার আইডি নাম্বার টি দেখতে পাচ্ছেন। অর্থাৎ আপনার আইডি কার্ডের সমস্ত ইনফরমেশন আপনারা এখান থেকে খুব সহজেই পেয়ে যাচ্ছেন। তাই আপনারা চাইলে এখান থেকে সরাসরি আপনার আইডি কার্ডটি ডাউনলোড করেও নিতে পারেন।ভোটার স্লিপ দিয়ে আইডি কার্ড বের করার পদ্ধতিটি অনেক সহজ।



ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

আপনারা চাইলে এই ওয়েবসাইটের মাধ্যমে ভোটার আইডি কার্ড অনলাইন কপি খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের স্লিপের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে হবে। 


চেক করার সময় আপনার ভোটার আইডি কার্ড নাম্বারটি এবং জাতীয় পরিচয় পত্রের নাম্বার টি সংগ্রহ করে রাখবেন।তারপরে আপনি যে ওয়েবসাইটে ভোটার আইডি কার্ড চেক করছেন এই ওয়েবসাইটটিতে একটি অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে হবে।বিভিন্ন ধরনের ইনফরমেশন এবং ভেরিফিকেশনের মাধ্যমে খুব সহজেই অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে পারবেন। 


ভোটার আইডি কার্ড কিভাবে চেক করবেন বা ডাউনলোড করবেন এটা দেখার জন্য আমাদের ভোটার আইডি কার্ড চেক বা ডাউন লোড করার এই পোস্টটি দেখে আসতে পারেন। এখানে বিস্তারিত সব ধরনের তথ্য পেয়ে যাবেন। 


➡️স্মার্ট কার্ড চেক এবং স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায়


ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য অবশ্যই আপনাদেরকে ওয়েবসাইটটিতে রেজিস্টার করতে হবে তাই সঠিকভাবে রেজিস্টার করাটা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সঠিকভাবে রেজিস্টার করতে না পারলে কোন সময়ই ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন না অনলাইন থেকে। 


রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে গেলে আপনি এবার এখান থেকে আইডি কার্ড টি ডাউনলোড করে নিতে পারবেন। আপনার জন্ম তারিখ যদি ২০০১ সালের আগে হয়ে থাকে তাহলে ভোটার আইডি কার্ড হারানো বাবদ ফি প্রদান করে আপনাকে এখান থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে হবে।আর আপনার জন্ম তারিখ যদি ২০০১ এরপরে হয়ে থাকে তাহলে আপনি কোন ধরনের ফি ছাড়াই যত খুশি তত ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।


মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের 

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার তেমন সঠিক কোনো উপায় নেই। তবে আপনার যখন ভোটার আইডি কার্ড সংশোধন করার প্রয়োজন হয়ে থাকে তখন মোবাইল নাম্বারটি ব্যবহার করার প্রয়োজন পড়ে। তাই সাধারণত এই ক্ষেত্রে মোবাইল নাম্বার ব্যবহার করা হয়ে থাকে।তবে আপনারা চাইলে মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।এই বিষয়ে আমাদের ওয়েবসাইটে একটি পোস্ট আছে সেটি দেখে আসতে পারেন। 


➡️মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম


আমাদের শেষ কথা 

আশা করি ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে আপনারা আজ বিস্তারিত ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে আমাদেরকে সরাসরি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।আর পোস্ট টি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন অবশ্যই শেয়ার করবেন। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post