মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২২

মোবাইল নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২২


সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা সম্পর্কে আজকে আপনাদের বলবো।


আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিষ আমাদের জন্য। চাকরি থেকে শুরু করে বিভিন্ন কাজের জন্য আমাদের আইডি কার্ড এর প্রয়োজন। তবে অনেক ক্ষেত্রে আইডি কার্ডের নাম্বারটি বেশি প্রয়োজনীয় হয়ে উঠে।


দেখা যাচ্ছে আপনি দূরে কোথায় গেলেন কাজে, কিন্তু আপনি আপনার আইডি কার্ড নিয়ে যেতে ভুলে গিয়েছেন। এক্ষেত্রে যদি মোবাইলের সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা যায় তাহলে বিষয়টা অনেকটাই সুবিধার হয়।


যদিও খুব কম সংখ্যক লোকেরা এই উপায়টি সম্পর্কে জানেন। অনেকে অনেকভাবে আইডি কার্ডের নাম্বার বের করার নিয়ম সম্পর্কে বলে থাকে। তবে আমি আপনাদের আজকে একটি সহজ নিয়ম দেখিয়ে দেওয়ার চেষ্টা করবো যেটির মাধ্যমে আপনারা যেকোনো জায়গাতে নিজের সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে পারবেন।


আমি আপনাদের নিচে এই নিয়মটি দেখিয়ে দিচ্ছি, নিচের ধাপ সমূহ অনুসরণ করুন।


সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার উপায় ২০২২

নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্রের নাম্বার বের করাটা খুব একটা কঠিন কিছু নয় আপনাদের নিচে দেখিয়ে দিচ্ছি কিভাবে আপনারা যেকোনো স্থানে থেকে আপনার সিমের নাম্বারটি দিয়ে আপনি আপনাদের জাতীয় পরিচয় পত্র এর নাম্বারটি সহজে বের করে নিতে পারবেন।


আরো দেখুন 

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

টিন সার্টিফিকেট ডাউনলোড করার উপায়

লটারি টাকা ইনকাম করার নিয়ম


ম্যাসেজিং পদ্ধতিতে এনআইডি নাম্বার বের করার পদ্ধতি

সিম নাম্বার বলতে আপনি মূলত আপনার সিম থেকে মেসেজ করার মাধ্যমে আপনার আইডি কার্ডের নাম্বারটি জেনে নিতে পারেন। মেসেজ করার পদ্ধতি টি হলোঃ


nid <space> your NID form number <space> Date of birth Sent to 105


তো সরাসরি আপনার ফোন থেকে মেসেজ করার মাধ্যমে এনআইডি কার্ডের নাম্বার জানতে চাইলে উপরের মেসেজ ফরমেট অনুসারে মেসেজ করুন। ফিরতি রিপ্লাই করে আপনাকে আপনার আইডি কার্ডের নাম্বার জানিয়ে দেওয়া হবে।


মেসেজ দেওয়ার সময় কিছু বিষয় মাথায় রাখবেন যেমন; প্রথমত আপনার মেসেজ অপশনে চলে যান এবং Write New Message ক্লিক করুন। এরপর বক্সে nid লিখবেন, অবশ্যই তিনটি অক্ষর যাতে ছোট অক্ষরের হয় সে ব্যাপারে খেয়াল রাখতে হবে।


অতঃপর একটি স্পেস দিয়ে দিবেন এবং আপনার NID আবেদন করার সময় যে ফরম নাম্বারটি দেওয়া হয়েছিল সেটি সম্পূর্ণ সঠিকভাবে দিয়ে দিন। ফর্ম নাম্বারটি ভুল হলে রিপ্লাই আসবে না মাথায় রাখতে হবে।


এরপর ফর্ম নম্বর দিয়ে আরো একটি স্পেস দিবেন এবং পরবর্তীতে আপনার জন্মতারিখ দিবেন। অবশ্যই dd-mm-yyyy ফরমেট অনুযায়ী আপনার জন্মতারিখ টি দিয়ে দিবেন।


উদহারন স্বরূপ 02-07-2000, এইভাবে দিতে হবে অবশ্যই। অর্থাৎ যদি আপনার জন্মতারিখ ১ তারিখ হয় তবে ১ এর আগে একটি শূন্য দিবেন, আর জন্ম মাস যদি ১-৯ এর মধ্যে হয় তবে এর আগে অবশ্যই একটি শূন্য  দিতে হবে। এবং তারিখ, মাস, বছর এর ফাঁকে একটি করে হাইফেন দিতে হবে। হাইফেন ব্যতীত অন্য কোনো সিম্বল দিলে হবে না।


এইভাবে পুরো মেসেজটি সঠিকভাবে লিখে তারপর পাঠিয়ে দিবেন ১০৫ নাম্বারে। এরপর আপনি ফিরতি মেসেজে জেনে নিতে পারবেন আপনার আইডি কার্ডের নাম্বারটি।


শেষ কথা

আজকে আপনাদের কিভাবে সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করা যায় সে ব্যাপারে বললাম।


অনেক সময় আমরা নতুন আইডি কার্ডের জন্য আবেদন করলে দেখা যায় সেই প্রসেসিং হতে অনেকটা সময় লাগে। আবেদন করার সাথে সাথে কিন্তু আপনাকে আইডি কার্ড বা স্মার্ট কার্ড দিয়ে দেওয়া হবে না।


কিন্তু আইডি কার্ড পাওয়ার আগে আপনার যেকোনো কাজের ক্ষেত্রে প্রয়োজন হতে পারে আইডি নাম্বার এর। এক্ষেত্রে আপনি আমার দেখানো নিয়ম অনুযায়ী আপনার সিম থেকে উপরোক্ত নিয়মে ১০৫ নাম্বারে মেসেজ দেওয়ার মাধ্যমে আপনার আইডি নাম্বার জেনে নিতে পারবেন।


যদি তবুও নাম্বার বার করার ক্ষেত্রে সমস্যা হয় মন্তব্য করে জানাতে ভুলবেন না।


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post