জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২


জন্ম নিবন্ধন সংশোধন করার প্রয়োজন আমাদের অনেক ক্ষেত্রে হয়ে থাকে। কোন না কোন ক্ষেত্রে অনেকের জন্ম নিবন্ধন নাম্বারে অথবা জন্ম নিবন্ধন কার্ড এ কোন না কোন ধরনের সমস্যা হয়।তখন তারা জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম সম্পর্কে জানতে চান।


আজকের পোস্টের মাধ্যমে আপনারা কিভাবে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করবেন সেই সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। তো এর জন্য অবশ্যই আমাদের এই আর্টিকেলটি বিস্তারিত মনোযোগ সহকারে পড়বেন। 


জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ২০২২

যাদের জন্ম নিবন্ধন এর বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে তারা চাইলে দুটি পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন। তার মধ্যে একটি পদ্ধতি হচ্ছে ইউনিয়ন পরিষদ/পৌরসভা /সিটি কর্পোরেশন এইসকল অফিসে গিয়ে অথবা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করার মাধ্যমে। তবে অনলাইনের মাধ্যমে কিভাবে আপনারা জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন সেই সম্পর্কে এখন বলা হবে। 


জন্ম নিবন্ধন সংশোধন করতে কত টাকা লাগে 

যারা জন্ম নিবন্ধন সংশোধন করতে চান তারা অনেকেই প্রশ্ন করে থাকেন যে জন্ম নিবন্ধন সংশোধন করতে মোট কত টাকা লাগে। জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আপনাকে নির্দিষ্ট ফি দেওয়া লাগবে এবং এই সম্পর্কে বিস্তারিত বলা হলো।


জন্ম নিবন্ধন সংশোধন ফি কত লাগবে /জন্ম নিবন্ধন সংশোধন ফি ২০২২


সাধারণত জন্ম নিবন্ধনের জন্য সংশোধন ফি কত নেয়া হবে এটা অনেক বিষয়ের উপর নির্ভর করে থাকে।যেমন:


➡️জন্ম নিবন্ধন এর যেকোনো তথ্য সংশোধনের জন্য ফি ১০০ টাকা


➡️নাম, পিতা মাতার নাম এবং ঠিকানা ভুল হলে তথ্য সংশোধনের জন্য ফি ৫০ টাকা


➡️ইংরেজি এবং বাংলা ভাষায় সনদের নকল কপি সংগ্রহ জন্য ফি ৫০ টাকা


আরো দেখুন 



জন্ম নিবন্ধন সংশোধন ফরম কোথায় পাবেন 

যদি জন্ম নিবন্ধনে কোন ধরনের ভুল থাকে তাহলে সেটি সংশোধন করার জন্য আপনাকে অবশ্যই একটি ফর্ম আনতে হবে। আপনারা চাইলে সরাসরি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন এর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করতে পারবেন।


আর আপনারা যদি তা না করতে চান তাহলে নিকটস্থ ইউনিয়ন পরিষদ থেকে জন্ম নিবন্ধনের জন্য ফরম সংগ্রহ করে নিয়ে আসতে পারেন।


জন্ম নিবন্ধন সংশোধন অনলাইনের মাধ্যমে যেভাবে করবেন 

যারা অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করতে চান তাদের জন্ম নিবন্ধনটি অবশ্যই অনলাইনে থাকতে হবে। জন্ম নিবন্ধন যদি অনলাইনে না থাকে তাহলে এই ক্ষেত্রে করতে পারবেন না। তারপরে সংশোধিত তথ্য সংযুক্ত করে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করার পর পরবর্তী সময়ে আপনারা আবেদন সাবমিট করে দিতে পারবেন  


তারপরে বাংলাদেশ সরকার কর্তৃক সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা আপনাকে ডাকবে আপনার আবেদনটি যাচাই করে।তারপরে তারা আপনার কাছে কিছু প্রয়োজনীয় কাগজপত্র দেখতে চাইবে এবং তারা যদি সবকিছু সঠিক ভাবে দেখতে পায় তাহলে আপনার জন্ম নিবন্ধন সংশোধন করে প্রেরণ করা হবে। 


আপনারা অনলাইনের মাধ্যমে কিভাবে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করবেন ধাপে ধাপে সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ-


জন্ম নিবন্ধন সংশোধন করার পদ্ধতি 


➡️প্রথমে আপনাকে ব্রাউজার থেকে গুগোল এ গিয়ে https://bdris.gov.bd/br/application এই লিংকের মাধ্যমে ওয়েবসাইটটিতে চলে যেতে হবে। 

জন্ম নিবন্ধন সংশোধন


➡️তারপরে আপনাকে জন্ম নিবন্ধন অপশন থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন এ ক্লিক করতে হবে। 


➡️তারপরে আপনার জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের যে নাম্বারটি দেওয়া আছে সেটি লিখতে হবে এবং আপনার জন্ম তারিখটি সেখানে দিতে হবে। সবকিছু সঠিক ভাবে দেয়া হয়ে গেলে এবার আপনাকে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। 

জন্ম নিবন্ধন সংশোধন


➡️অনুসন্ধান বাটনে ক্লিক করার পর সেখানে আপনাকে নির্দিষ্ট কিছু তথ্য দেওয়ার জন্য অনুরোধ করবে। এবার সেখানে সঠিক সব ধরনের তথ্য দিয়ে আপনাকে নির্বাচন বাটনে ক্লিক করতে হবে।


➡️তারপরে আপ্নারা নিবন্ধন কার্যালয় নামক একটি পেজ দেখতে পারবেন। সেখানে আপনাদের কে সঠিকভাবে দেশ, বিভাগ, জেলা, সিটি কর্পোরেশন, সবকিছু সঠিক ভাবে সিলেক্ট করে তারপরে পূর্ববর্তী বাটনে ক্লিক করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন


➡️এবার আপনাকে যে সকল তথ্যগুলো সংশোধন করতে চান সেই সকল তথ্য গুলোর সঠিক তথ্য সেখানে দিতে হবে।তারপরে আপনারা আরো সংযোজন করুন এরকম একটি অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করলে আরো অনেকগুলো অপশন পেয়ে যাবেন। আপনাদের জন্মনিবন্ধনে শুধু যে সমস্যা রয়েছে আপনি এখানে সেটি ঠিক করবেন। 


➡️এবার আপনারা একটি নির্দিষ্ট ফরম পেয়ে যাবেন যে ফরমটি সঠিকভাবে পূরণ করতে হবে। আপনি যার জন্ম নিবন্ধন সংশোধন করতে চান তার যোগাযোগ নাম্বার এখানে দিতে হবে।


➡️তারপরে সংযোজক নামক বাটনে ক্লিক করতে হবে। আর আপনার কাছে প্রমাণ পত্র হিসাবে যে সকল কাগজ রয়েছে সেগুলো স্ক্যান করে ওখানে আপলোড করে দিতে হবে। 


➡️যার জন্ম নিবন্ধন সংশোধন করছেন তার একটি ছবি তুলতে হবে মোবাইলের মাধ্যমে তবে ছবি তোলার সময় একটি বিষয় খেয়াল রাখতে হবে সেটা যেন মুখ মন্ডল পরিষ্কার ওঠে। 


➡️তারপরে পেমেন্ট অপশনে চলে যাবেন এবং আপনি যেভাবে পেমেন্ট করতে চান সেই ভাবে পেমেন্ট করে দিন।পেমেন্ট করা হয়ে গেলে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এবার আপনার সব কাজ শেষ এবং জন্ম নিবন্ধন সংশোধন আবেদনটি আপনার করা হয়ে গেল। 


উল্লেখ্য, আবেদনপত্রটি জমা দেওয়ার পরপরই আপনাকে একটি রেফারেন্স নাম্বার দেয়া হবে এবং আপনি এ রেফারেন্স নাম্বার এর প্রিন্ট কপি করে নিকটস্থ ইউনিয়ন পরিষদে জমা দিয়ে আসবেন। 


শেষ কথা, আশা করি আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন ২০২২ করবেন সেটা সম্পর্কে বুঝতে পেরেছেন।তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post