মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম(এসএসসি, এইচএসসি, এবং মাদ্রাসা বোর্ডের)

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম


এইচএসসি রেজাল্ট কিভাবে দেখব আপনার কি এ সম্পর্কে কোন আইডিয়া আছে? যদি না থাকে তাহলে কোন সমস্যা নেই। আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি এ সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। একটা সময় ছিল যখন আমাদের রেজাল্ট দেখার জন্য স্কুলে যেতে হতো। আগে মোবাইলের রেজাল্ট দেখার জন্য অনেক ঝামেলা পোহাতে হতো।  কিন্তু সময়ের সাথে সাথে এখন যুগ পালটে গেছে।


এখন আর আমাদের রেজাল্ট দেখার জন্য স্কুলে যেতে হয় না আমরা চাইলে ঘরে বসে অনলাইনে কিংবা মোবাইলে রেজাল্ট দেখতে পারি। মূলত আজকে আমি আলোচনা করব মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে। আপনি যদি এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং মোবাইলে কিভাবে রেজাল্ট দেখবেন সে সম্পর্কে চিন্তিত থাকেন তাহলে আমি মনে করি আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। চলুন তাহলে আমরা আর কথা না বাড়িয়ে বিস্তারিত আলোচনা চলে যাই।


এইচএসসি বা মাদ্রাসা বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম

এইচএসসি বা মাদ্রাসা বোর্ডের রেজাল্ট আপনি দুই উপায় দেখতে পারবেন। প্রথমত আপনি চাইলে জিপিএ ভিত্তিক রেজাল্ট দেখতে পারবেন। অথবা সম্পূর্ণ সাবজেক্ট ওয়াইজ রেজাল্ট চাইলে আপনি জেনে নিতে পারবেন। অর্থাৎ আপনি চাইলে নম্বর ভিত্তিক এসএসসি রেজাল্ট টা দেখে নিতে পারেন।


আপনি যদি জিপিএ ভিত্তিক এইচএসসি রেজাল্ট দেখতে চান তাহলে এই লিঙ্কে ক্লিক করুন -Education Board Result এখানে ক্লিক করার পর আপনার সামনে একটি বক্সে আসবে যেখানে আপনাকে প্রথমে আপনার এক্সাম এর নাম তারপর হচ্ছে বছর তারপর আপনার বোর্ডের নাম তারপর রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সাবমিট করলেই আপনি আপনার রেজাল্ট টি পেয়ে যাবেন।


দ্বিতীয়তঃ সাবজেক্ট ওয়াইজ অথবা নাম্বার ভিত্তিক এসএসসি রেজাল্ট দেখতে চান তাহলে নিচে দেওয়া লিংকটিতে ক্লিক করুন।


নম্বর ভিত্তিক রেজাল্ট দেখার জন্য এখানে ক্লিক করুন- WEB-BASED RESULT PUBLICATION SYSTEM FOR EDUCATION BOARDS

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম


এখান থেকে আপনি চাইলে আপনার প্রতিটি বিষয়ে আলাদা আলাদাভাবে নাম্বার দেখতে পারবেন। এইনিয়মটি আগে ছিল না কিন্তু গত কয়েক বছর যাবৎ শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে এই নিয়মটি বের করা হয়েছে। এটি আসলে web-based রেজাল্ট। এর মাধ্যমে আপনি চাইলে আপনার mcq লিখিত বিষয় এবং প্র্যাকটিক্যাল প্রতিটা বিষয়ে আলাদা হবে কত নম্বর পেয়েছে হয়েছেন সব ডিটেলস দেখতে পারবেন।


ওয়েব বেইজ নম্বর ভিত্তিক রেজাল্ট দেখার জন্য আপনাকে প্রথমে উপরে দেওয়া লিংকে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে একটি বক্সের মত আসবে যেখানে আপনাকে পরীক্ষার নাম পরীক্ষা দেয়ার বছর বছর এবং আপনি কোন বোর্ড থেকে এক্সাম দিয়েছেন সেই বোর্ডের নাম সিলেক্ট করতে হবে। তারপর রেজাল্টের পেজে আপনাকে সিলেক্ট করতে হবে ইন্ডিভিজুয়াল রেজাল্ট। তাহলে আপনার সামনে আপনার প্রতিটি বিষয়ে আলাদা আলাদা নম্বরের রেজাল্ট চলে আসবে।


আরো দেখুন

অনলাইন থেকে আইডি কার্ড সংগ্রহ করার সহজ উপায়

এসএসসি রেজাল্ট দেখার উপায় সহজ নিয়মে


মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম(sms result check)

আমরা চাইলে অনলাইনে কোন ওয়েবসাইটের সাহায্য না নিয়েও আমাদের রেজাল্ট মোবাইলে দেখতে পারি। এর জন্য আমাদেরকে শুধুমাত্র একটি মেসেজ পাঠাতে হবে। আমাদের রেজাল্ট চলে আসবে। এখন আর কাউকে রেজাল্ট দেখার জন্য দীর্ঘসময়ের লাইন ধরতে হয় না বা স্কুলে যে খুঁজাখুঁজি করতে হয় না।


এখন আমরা চাইলে খুব সহজেই মোবাইলের মাধ্যমে মেসেজ করে বাসায় বসে আমাদের রেজাল্ট জেনে নিতে পারি। নিচে মোবাইলে  রেজাল্ট দেখার জন্য আমাদেরকে যে ফরমেটে মেসেজ পাঠাতে হবে তা দেয়া হলো। মনে রাখতে হবে মেসেজ পাঠানোর ক্ষেত্রে বোর্ড নেম এর জায়গায় অবশ্যই আমাদের বোর্ড নেম এর শর্ট ফর্ম ইউজ করতে হবে। এডুকেশনাল বোর্ড এর শর্ট কোড গুলো হল-


Dhaka- DHA, Barisal-BAR, Chittagong-CHI Comilla-COM, Jessore-JES, Rajshahi-RAJ, Sylhet-SYL, Dinajpur-DIN, Madrasha-MAD, Technical- TEC.


জেনারেল বোর্ডের রেজাল্ট দেখার জন্য আপনাকে প্রথমে নিচের ফরমেটে মেসেজ সাজাতে হবে অর্থাৎ প্রথমে এইচএসসির লিখে স্পেস দিয়ে আপনার বোর্ডের শর্টকোড তারপর স্পেস দিয়ে আপনার রোল তারপর আবার স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখতে হবে তারপর 16222 এই নাম্বারে মেসেজটি পাঠিয়ে দিতে হবে।


HSC<>BOARD<>ROLL<>YEAR & SEND IT TO 16222


 উদাহরণ- HSC DHA 1430743 2022


মাদ্রাসা বোর্ডের রেজাল্ট জানার জন্য আপনাকে সেম ফরমেট ফলো করতে হবে। শুধুমাত্র বোর্ডের জায়গায় মাদ্রাসা যে শর্টকোড অর্থাৎ MAD ইউজ করতে হবে।


HSC<>MAD<>ROLL<>YEAR & SEND IT TO 16222


টেকনিক্যাল বোর্ডের রেজাল্ট জানার জন্য আপনাকে এই ফরমেট ইউজ করতে হবে শুধুমাত্র বোর্ডের জায়গায় TEC লিখতে হবে।


HSC<>TEC<>ROLL<>YEAR & SEND IT TO 16222


এই ফরমেটটি ব্যবহার করে আপনারা চাইলে দেশের যেকোন প্রান্তে বসে মোবাইলের মাধ্যমে মেসেজ করে আপনাদের রেজাল্ট জেনে নিতে পারবেন। এর জন্য আপনার ফোন থেকে অল্প কিছু চার্জ কেটে নেয়া হবে। অর্থাৎ আপনার মেসেজটি পাঠাতে যত টাকা চার্জ হয় ততটুকুই কাটা হবে। মেসেজ পাঠানোর কিছুক্ষণের মধ্যেই যদি আপনার রেজাল্ট পাবলিস্ট হয়ে থাকে তাহলে আপনার ফোনে ম্যাসেজ এর মাধ্যমে তা জানিয়ে দেওয়া হবে।


 উপসংহার

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম এই সম্পর্কে আশা করছে আপনাদের আর কোনো কনফিউশন নেই। কিভাবে আপনারা রেজাল্ট দেখতে পারবেন তা আমি বিস্তারিত খুব ভালোভাবে আলোচনা করেছি। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে আপনি অবশ্যই আপনার সব প্রশ্নের উত্তর পেয়ে যাবে।


তবে একটা কথা মাথায় রাখবেন মোবাইলে যদি আপনি মেসেজের মাধ্যমে আপনার রেজাল্ট জানতে চান সে ক্ষেত্রে আপনি শুধু আপনার জিপি এর পয়েন্ট এবং পাস নাকি কেউ সেটাই জানতে পারবেন নাম্বার ভিত্তিক কোন রেজাল্ট আপনি মোবাইলের মেসেজ পাঠানোর মাধ্যমে দেখতে পারবেন না। আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি পরবর্তীতে আবার দেখা হবে অন্য কোন বিষয় নিয়ে।


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post