মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়


মুখের কালো দাগ খুবই বিরক্তিকর একটি সমস্যা। আমাদের মধ্যে অনেকেই এই সমস্যায় ভুগে থাকি।মুখের কালো দাগ আমাদের আত্মবিশ্বাসকে অনেকটা কমিয়ে দিয়ে থাকে।যার কারণে আমরা এই মুখের নাছোড়বান্দা কালো দাগ সারাতে নানান ধরনের উপায় বা পদ্ধতি অবলম্বন করে থাকি। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বলবো যে উপায়গুলো অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই এই সকল অবাঞ্ছিত দাগ গুলো দূর করা যাবে।


মুখের কালো দাগ দূর করার উপায় 


আমাদের মুখে নানান কারণে কালো দাগ পড়তে পারে। সঠিক যত্ন না নেওয়ার কালো দাগ পড়তে পারে, রোদের কারণে কালো দাগ পড়তে পারে, কোন দুর্ঘটনাজনিত কারণে কালো দাগ পড়তে পারে। আর যখন এই কালো দাগ মুখে পড়ে থাকে তখন আমাদের সৌন্দর্যে অনেকটা ভাটা পড়ে যায়।তবে মুখের কালো দাগ দূর করার কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই মুখের কালো দাগ দূর করা যায়।



অন্য পোস্টঃস্থায়ীভাবে ফর্সা হওয়ার সেরা কয়েকটি বডি লোশন 

লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় 


কালো ছোপ কালো দাগ দূর করতে প্রাচীনকাল থেকেই লেবু ব্যবহার হয়ে আসছে। এককথায় ত্বকের সৌন্দর্যের জন্য লেবুর অবদান অনস্বীকার্য।আপনারা চাইলে মুখের কালো দাগ দূর করার জন্য লেবু ব্যবহার করতে পারেন। আপনারা চাইলে এই ক্ষেত্রে কয়েকটি পদ্ধতিতে লেবু দিয়ে মুখের কালো ছোপ দূর করতে পারেন:-


শসা এবং লেবুর প্যাক  


শসা এবং লেবু দিয়ে মুখের কালো দাগ তোলার জন্য প্রথমে আপনাদেরকে একটি শসা এবং একটি লেবু নিয়ে আসতে হবে। তারপর শশাটি কেটে ফেলতে হবে এবং শসার রস একটি পাত্রে রাখতে হবে। তারপর তার সাথে লেবুর রস মেশাতে হবে এবং তুলোয় করে রস মুখের বিভিন্ন স্থানে লাগাতে হবে। বিশেষ করে মুখের কালো স্থানে রস গুলা যেন ভালো ভাবে লাগে। এই প্যাকটি আপনারা সপ্তাহে দুই বার ব্যবহার করলে ভাল ফল পাবেন।


ডিম এবং লেবুর প্যাক 


ডিম এবং লেবুর প্যাক দিয়ে মিশ্রণ তৈরি করে সেটা মুখে লাগিয়ে খুব দ্রুততার সাথেই মুখের কালো দাগ দূর করা যায়। প্রথমে আপনাদেরকে ডিম ভেঙে ডিমের সাদা অংশ দিয়ে বের করে নিতে হবে এবং তার সাথে লেবুর রস মিশিয়ে নিতে হবে। তারপর সেটা সারা মুখে লাগিয়ে মিনিট রেখে দিতে হবে এবং মুখ ধুয়ে ফেলতে হবে। এভাবে আপনারা চাইলে সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন। 



অন্য পোস্টঃহাতের পেশি মোটা করার সহজ উপায় মাত্র ৭ দিনে 

দুধ এবং লেবুর রসের প্যাক 


ত্বকের যত্নে প্রাচীনকাল থেকেই দুধ ব্যবহার হয়ে আসছে।ত্বকের রুক্ষতা দূর করার জন্য দুধ খুবই কার্যকরী একটি উপাদান। আর দুধের সাথে যখন লেবুর রস মিক্স করবেন তখন এর কার্যকারিতা কয়েকগুণ হয়ে যায়। ডিম এবং লেবুর রস দিয়ে যদি ট্রাক তৈরি করে এবং মুখের কালো স্থানগুলোতে লাগান তাহলে খুবই দ্রুততার সাথে মুখের কালো ছোপ দূর হবে। 



আপনারা এভাবে খুবই সহজে ঘরোয়া উপায় অবলম্বন করেই শুধুমাত্র লেবু দিয়ে মুখের কালো ছোপ বা মুখের কালো দাগ দূর করতে পারবেন।মুখের কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে এটি সর্বোতম উপায়।



টুথপেস্ট দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়


যারা মুখের-কালো-দাগ খুবই দ্রুততার সাথে তুলতে চান তারা চাইলে টুথপেস্ট দিয়ে কয়েকটা ঘরোয়া প্যাক ব্যবহার করে খুব সহজেই মুখের কালো দাগ তুলতে পারেন।নিচে কিভাবে টুথপেস্ট ব্যবহার করে মুখের কালো দাগ তুলবেন সেই সম্পর্কে বলা হলোঃ-


টুথপেস্ট এবং লেবুর প্যাক


মুখের কালো দাগ দূর করার জন্য আপনারা টুথপেস্ট এবং লেবুর প্যাকটি ব্যবহার করতে পারেন।একটি পাত্রে হালকা পরিমাণে টুথপেষ্ট নিয়ে তার সাথে লেবুর রস মিশ্রণ করতে হবে এবং সেটি সুন্দর করে মুখের কালো ছোপ পড়া স্থানে লাগাতে হবে। এইভাবে ১০ মিনিট রেখে দিবেন এবং তার পর মুখ ধুয়ে ফেলবেন।সর্বোতম ফলাফল পেতে সপ্তাহে দুইবার এই প্যাক টি ব্যবহার করতে পারেন। 



অন্য পোস্টঃবুকের মাসল বানানোর সহজ উপায় 

টুথপেস্ট এবং ভিটামিন ই এর প্যাক 


মুখের অবাঞ্ছিত কালো দাগ তোলার জন্য টুথপেস্ট এবং ভিটামিন ই এর প্যাক টি ব্যবহার করতে পারেন। একটি পাত্রে এক চামচ টুথপেষ্ট নিয়ে তার সাথে হাফ চা চামচ লেবুর রস মেশাতে হবে। তারপর সেটি সুন্দর করে মুখের কালো দাগ পড়া অবাঞ্চিত স্থানগুলোতে লাগাতে হবে এবং এইভাবে ১০ মিনিট রেখে দিতে হবে।সপ্তাহে ২ বার ব্যবহার করলে মুখের কালো দাগ আস্তে আস্তে মিলিয়ে যেতে শুরু করবে।


টুথপেস্ট এবং অ্যালোভেরা জেল এর প্যাক 


টুথপেস্ট এবং অ্যালোভেরার এই প্যাকটি মুখের অবাঞ্ছিত দাগ দূর করতে এবং বলিরেখা দূর করতে সাহায্য করে থাকে। তাছাড়া এটি নিয়মিত ব্যবহারে ত্বকে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিরোধ হয়। প্রথমে একটি পাত্রে ১ চা চামচ অ্যালোভেরা জেল নিয়ে নিন এবং তার সাথে আধা চা চামচ টুথপেস্ট দিন।তারপর সেটি সুন্দর করে মিক্স করে নিন এবং তুলার সাহায্যে মুখে আস্তে আস্তে লাগাতে থাকুন।তারপরে ১০ মিনিট এইভাবে রেখে দিন।সপ্তাহে ৩ বার আপনারা এই প্যাকটি ব্যবহার করতে পারেন মুখের কালো দাগ দূর করার জন্য।মুখের কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে এটি খুবই কার্যকরী। 


মুখের কালো দাগ দূর করার উপায় ছেলেদের 


ছেলেরা সাধারনত তাদের ত্বকের যত্ন খুব একটা নেয় না। যার কারণে তাদের ত্বকে এসব অবাঞ্ছিত এবং কালো দাগের আধিক্য বেশি দেখা যায়।তাই এই প্যাকগুলো যদি ছেলেরা ব্যবহার করে থাকে তাহলে সপ্তাহে চারদিন ব্যবহার করার সর্বোত্তম। এই প্যাকগুলো ছেলেদের ত্বকে নিয়মিত ব্যবহার করার ফলে খুব সহজেই তাদের ত্বক আবার আগের অবস্থায় চলে আসবে অর্থাৎ সকল ধরনের কালো দাগ ধীরে ধীরে দূর হয়ে যাবে। যার ফলে তাকে নিজের কাছে আরো অনেক সুদর্শন মনে হবে। 



অন্য পোস্টঃডায়াবেটিস থেকে বাঁচতে করুন এই ৭ অভ্যাস 

মুখের কালো দাগ দূর করার উপায় মেয়েদের 


যারা ঘরোয়া পদ্ধতিতে মুখের কালো দাগ দূর করতে চান তাদের জন্য আমি বেশ কয়েকটি উপায় আগেই বলে দিয়েছি। মেয়েরা চাইলে এই উপায়গুলো অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই তাদের ত্বকের অবাঞ্ছিত দাগ গুলো দূর করতে পারেন। 


নিয়মিত এই প্যাক গুলোর মধ্যে থেকে এক বা দুই টি প্যাক যদি ব্যবহার করতে পারেন তাহলে দেখবেন আপনার ত্বকের কালো দাগ দূর হতে শুরু করেছে এবং ত্বক আগের তুলনায় আরো অনেক সুন্দর হয়ে যাচ্ছে। তাই কোন ধরনের কৃত্রিম ক্রিম ব্যবহার না করে ঘরে বসেই করুন ত্বকের কালো দাগের সমাধান। 


আমাদের শেষ কথা 


আজকের পোষ্টে মুখের কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে আমি আপনাদেরকে সেরা কয়েকটি উপায় সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। মুখের কালো দাগ দূর করতে এবং উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এই প্যাকগুলো খুবই কার্যকরী।তাই কালো এবং অবাঞ্ছিত দাগ সারাতে নিয়মিত এই প্যাক গুলো ব্যবহার করতে পারেন।   

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post