রাতারাতি ফর্সা হওয়ার ঘরোয়া উপায়

  

রাতারাতি ফর্সা হওয়ার ঘরোয়া উপায়


রাতারাতি ফর্সা হওয়ার উপায়ঃফর্সা হওয়ার জন্য আমাদের সকল পুরুষ ও নারীর অনেক ইচ্চে ও চাহিদা থাকে। কিন্তু আমরা ফর্সা হওয়ার সঠিক গাইডলাইন ও পদ্ধতি না জানার কারনে আমরা প্রায় অনেক সময় ফর্সা হতে ব্যার্থ হয়ে থাকি। কিন্তু সঠিক গাইডলাইন ও পদ্ধতি অনুসরন করলে আমরা রাতারাতি ফর্সা হতে সক্ষম হবো। এখানে নির্দষ্ট কিছু নিয়ম পদ্ধতি ফলো করে সেগুলো সঠিকভাবে অনুসরন করার মাধ্যমে আপনি খুব সহজেই ফর্সা হয়ে উঠতে পারেন এবং আপনার কালো ত্বক খুব সহজেই ফর্সা করতে পারবেন। আজকে আমরা জানবো রাতারাতি ফর্সা হওয়ার উপায় সম্পর্কে।


রাতারাতি ফর্সা হওয়ার উপায়


ডাবের পানির মাধ্যমে ফর্সা হওয়ার উপায়

আমরা সবাই জানি যে পৃথিবীর সবচেয়ে পরিষ্কার ও পবিত্র প্রাকৃতিক পানি হলো ডাবের পানি। আর ডাবের পানি আমাদের শরিরের ব্যাপক উপকার সাধন করে। বিশেষভাবে আমাদের ত্বকের জন্য এটি অনেক বেশি উপকারী। ত্বকের উজ্বলতা বৃদ্ধি করতে ও ত্বকের কালো ছোপ দূর করতে ডাবের পানির গুরুত্ব ব্যাপক। এছাড়াও ডাবের পানি স্বচ্ছ হওয়ায় এটি ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বককে মসৃণ করে তোলে।


ত্বক ফর্সা করতে হলুদ এর উপকারিকা

ত্বক উজ্জ্বল মসৃণ আর ফর্সা করতে যুগ যুগ ধরে ব্যাবহার হয়ে আসছে কাঁচা হলুদ। তবে এর মাধ্যমে ত্বকের উপকারিতা সাধন করতে হলে সঠিক পদ্ধতি জানা জরুরি। ত্বকের বিভিন্ন সমস্যা যেমন বলিরেখা, রোধেপোড়া, এ্যলার্জির জন্য ও ব্রন তাড়াতে কাঁচা হলুদের অনেক উপকারিতা রয়েছে। ব্রনের ইনফেকশন কমাতেও এটি অনেক ভুমিকা পালন করে।


অন্য পোস্ট:মুখের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় 


বেসন ও লেবু দিয়ে ত্বক ফর্সা করুন

বেসন আর লেবু দুটি খুব সাধারন উপকরণ। আমরা প্রতিদিনের খাদ্যে প্রায় এদুটো খেয়ে থাকি। রুপচর্চায় বেসন অনেক বেশি ব্যাবহার হয় আর লেবুতে ভিটামিন সি থাকায় এটি ত্বকের অনেক উপকার সাধন করে। এদুটো দিয়ে আপনি একটি প্যাক তৈরি করে ব্যাবহার করতে পারেন।


প্যাকটি তৈরি করতে প্রথমে আপনাকে একটি বাটিতে তিন চামচ বেসন এক চামচ লেবুর রস ও এক চামচ হলুদ একসাথে মিশিয়ে পেলতে হবে। এবার এর সাথে সামান্য গোলাপ জ্বলের রস মিশাতে হবে। এবার এই সব উপাদানগুলো ভালো করে মিশিয়ে নিতে হবে।


 তারপর মুখে মেখে পেলুন এবং শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকানোর পর গরম পানি দিয়ে ধুয়ে পেলুন। এভাবে সপ্তাহে দুই বা তিন বার লাগাতে থাকুন। এতে আপনার ত্বকের উজ্বলতা বৃদ্ধি পায় এবং হলুদে আছে এন্টিব্যাকটেরিয়া যা ত্বকে দাগ হতে দেয় না।


রুপচর্চায় টমেটোর উপকারিতা

টমেটো হল আমাদের নিত্যপ্রয়োজনীয় সবজি। আর টমেটো আর মধু একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে মুখে দিলে ত্বক ভালো থাকে। যাদের ত্বক রোদের তাপে পোড়া গিয়ে কালো হয়ে যায় তারা মুখের কালো চোপ কমাতে এই প্যাকটি ব্যাবহার করতে পারেন। এটি রোদে আপনার খুব উপকার করবে।


টমেটো আপনার ত্বকের কালো দাগ হালকা করবে। প্যাকটি বানানোর জন্য একটি বাটিতে একটি টমেটো কে ছোট ছোট করে নিন। তারপর টমেটোর পোস্টে আপনি মধু মিশিয়ে নিন। এইবার এই পেস্টকে আপনার মুখে বিশ মিনিট লাগিয়ে রাখুন। তারপর গরম পানি দিয়ে মুখ ধুয়ে পেলুন।


অন্য পোস্টঃস্থায়ীভাবে ফর্সা হওয়ার সেরা বডি লোশন 


মধু আর লেবুর রসে ত্বক পরিষ্কার

লেবু আর মধু ত্বক পরিষ্কার করতে ও মুখ কে জীবানু মুক্ত করে। মধু আর লেবুর রস একসাথে মিশিয়ে লাগালে ত্বকের উপকার হয়। এখানে লেবু ত্বককে পরিষ্কার ও ডিটক্সিপাই করবে। আর যাদু করি মধু আপনার ত্বক কে ময়েশ্চারাইজ করবে। এই প্যাকটি বানাতে প্রথমে একটি বাটিতে দুই চামচ লেবু ও দুই চামচ মধু একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে দিন তারপর বিশ মিনিট পর মুখ ধুয়ে পেলুন। এভাবে কয়েকদিন লাগাতে থাকুন।


পেপে আর ডিম দিয়ে ফেইস প্যাক তৈরি

এই প্যাকটি ত্বকের উজ্বলতা ও সুন্দর্য বৃদ্ধি করতে ব্যাপক সাহায্য করে। পেপে আর ডিম একসঙ্গে লাগালে ত্বক সুন্দর হয়। এই প্যাকটি তৈরি করার জন্য প্রথমে চার চামচ পেপের রস ও দুই চামচ দই ও কয়েক চামচ আপেলের রস একসাথে মিশিয়ে নিতে হবে। এর পাশাপাশি গ্লিসারিন ও ডিমের একটি পেস্ট তৈরি করতে হবে। তারপর দুটি পেস্ট একসাথ করে প্রতিদিন মুখে মাখাতে হবে। এভাবে কয়েকদিন লাগাতে থাকলে খুব সহজে ফর্সা ও উজ্জ্বল ত্বক পাওয়া যায়।


অবশ্যই পড়ুন 

ডায়াবেটিস কমানোর কয়েকটি ঘরোয়া উপায়


হাতের পেশি মোটা করার সহজ উপায়


মধু আর লেবুর রসের প্যাক

লেবুর রস মুখকে ডটক্সিফাই করে অর্থাৎ মুখকে জীবানু মুক্ত ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখে। অন্যদিকে মুখের ময়েশ্চারাইজার ধরে রাখতে মধু খুব ভালো ভুমিকা পালন করে। তাই এই দুটি পরিমান মত একসাথ করে প্রতিদিন মুখে লাগালে অতি দ্রুত ফর্সা হওয়া যায়।


দুধ আর লেবুর রস দিয়ে ফর্সা হওয়ার উপায়

দুধ ত্বকের জন্য অনেক ভালো একটি উপাদান। দুধ ত্বকের কি কি উপকার করে তা হয়ত বলে শেষ করা যাবে না। তবে লেবুর সাথে যখন দুধ কে মিশানো হয় তখন এটি মহা ওষুধে রুপান্তরিত হয়ে যায় মুখের জন্য। চার চমচ দুধ ও দুই চামচ লেবুর রসের সাথে এক চামচ হলুদের গুড়ো মিশিয়ে নিন। এরপর সব গুলো উপাদান একসাথে আপনার মুখে লাগিয়ে দিন। আধা ঘণ্টা কিংবা তার আশেপাশের সময় পর্যন্ত মুখে রেখে শুকাতে থাকুন। তারপর ধুয়ে পেলুন এবং ত্বকের উজ্বলতা দেখুন। এই প্যাক টি এক সপ্তাহ লাগাতে থাকুন


পর্যাপ্ত পরিমাণে ঘুমানো উচিত

ত্বককে প্রাকৃতিক ভাবে ফর্সা করতে চাইলে প্রতিদিন নির্দষ্ট সময় পর্যন্ত ঘুমাতে হবে। সারা দিন গুম না গেলে ও রাত্রেও অনেকরাত পর্যন্ত সজাগ থাকলে আমাদের মুখের উজ্বলতা হ্রাস পায়। এভাবে দীর্ঘদিন পর্যন্ত ঘুম ছাড়া থাকলে ত্বক নষ্ট হয়ে যায়। তাই ত্বক ভালো রাখতে নিয়মিত ঘুমানো উচিত।


প্রচুর পরিমানে পানি পান করুন

পানি আমাদের শরির হতে ক্ষতিকারক পদার্থ গুলোকে খুব সহজেই বের করে পেলে। প্রচুর পরিমানে পানি পান করার ফলে আমাদের শরীরের অনেক বর্জ্য পদার্থ বের হয়ে যায়। এতে আমাদের ত্বকে কোনো প্রকার সংক্রামন বা কোন সমস্যা হয় না। আর পরিমাণের চেয়ে কম পানি খেলে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই ত্বক ভালো রাখতে নিয়মিত পানি পানের জুড়ি নেই।


ত্বক ফর্সা করার সহজ উপায়সমূহ


ত্বককে সূর্যের তাপ হতে রক্ষা করুন

বাহিরে বাহির হওয়ার সময় ত্বককে রোদের আলো বা ধুলো বালি হতে রক্ষা করতে হবে। কারন ত্বকে সূর্যের তাপ পড়লে ত্বকে পিগমেশ্চন পড়ে যা আর এটি ত্বকে কালচে দাগ ফেলে দেয়। তাই ঘর হতে বাহির হওয়ার সময় ত্বককে ধুলা বালি হতে রক্ষা করুন। অতিরিক্ত সময় ধরে বাহিরে রোদে বা ধুলো বালিতে থাকা যাবে না। বাহির হতে ঘরে আসলে কয়েকবার মুখ ধুতে হবে।


মুখে স্কাব করুন

প্রতি সপ্তাহে দুই বা তিন দিন মুখে গ্লিসারিন ওয়েল দিয়ে মুখ স্কাব করতে হবে এতে মুখ হতে অতিরিক্ত তেল ও ধুলা বালি পরিষ্কার হয়। মুখ দেখতে সুন্দর ও তেল মুক্ত হয়।  


অন্য পোস্টঃহাতের পেশি মোটা করার সহজ উপায় 


আইস কিউব ব্যবহার করে ত্বক ফর্সা করুন

রাত্রে শোয়ার আগে মুখে একটি আইস কিইব লাগিয়ে নিন। তারপর একটি ময়েশ্চারাইজ ক্রিম ভালোভাবে মুখে মেসেজ করে লাগিয়ে দিন। এতে মুখ অনেক ভালো উজ্জ্বল থাকে।


শসা দিয়ে ত্বক পরিষ্কার

বাহির হতে আসার পর আপনার ত্বক পনের থেকে বিশ মিনিট ভালো করে শসা দিয়ে ধুয়ে পেলুন। এতে ত্বক প্রাকৃতিক ভাবে ময়েশ্চারাইজিং হতে থাকে এবং রোদ এর ক্ষতিপূরণ হয়।


এলোভেরা জেল মাখুন

এলোভেরা জেলে আছে প্রচুর পরিমানে এন্টিঅক্সিডেন্ট। আর এটি ফাকা ত্বক কে মিশাতে সাহায্য করে। তাই প্রতি সপ্তাহে একবার করে এলোভেরা জেল মুখে মাখলে ত্বক ফর্সা হয়।


পরিশেষে : রাতারাতি ত্বক ফর্সা করার সম্ভব্য সকল উপায় এই আর্টিকেলে উল্লেখ করা হলো। এছাড়াও ত্বক পরিষ্কার করতে ও ত্বক কে ময়েশ্চারাইজার করতে বিভিন্ন টিপস এন্ড ট্রিক শেয়ার করা হয়েছে। এখান থেকে আপনি ফর্সা হওয়ার উপায় ফলো করলে খুব সহজেই ফর্সা ও আকর্ষনীয় হতে পারবেন।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post