ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদন করার নিয়ম

ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ আবেদন করার নিয়ম


ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ বিজ্ঞপ্তি নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে মূলত আজকের আর্টিকেলে। বাংলাদেশে যত ধরনের প্রাইভেট ব্যাংক রয়েছে তার মধ্যে ইসলামী ব্যাংক (Islami Bank) অন্যতম। 

গ্রাহক সেবা  থেকে শুরু করে নানাবিধ সুযোগ সুবিধা প্রদান করার কারণে ইসলামী ব্যাংক এর গ্রাহক সংখ্যাটা নেহাত কম নয়। ইসলামী ব্যাংক এর নানান সুযোগ সুবিধা এর মধ্যে একটি হচ্ছে ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি। 

প্রতিবছর দেশের অসংখ্য দরিদ্র এবং মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান করে থাকে এই ব্যাংকটি। তাদের উক্ত কর্মসূচির আওতায় এসএসসি/এইচএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া দরিদ্র এবং মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।


ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২ সম্পর্কে

প্রথমে, তাদের এই উদ্যোগের ব্যাপারে কিছুটা জেনে নেওয়া যাক। দেশের বিভিন্ন কল্যাণকর কর্মকাণ্ডে নানান ভূমিকা রেখে থাকে এই ব্যাংকটি। বিশেষ করে শিক্ষাখাতে গরীব ও মেধাবীদের বৃত্তি দেওয়ার মাধ্যমে বিশেষ ভূমিকা রাখে ব্যাংকটি। 

শিক্ষাক্ষেত্রে পিছিয়ে থাকা হতদরিদ্র পরিবার উঠে আসা শিক্ষার্থীদের নিজের লক্ষে পৌঁছানোর জন্য বিভিন্নভাবে বৃত্তি দিয়ে সাহায্য করে থাকছে ইসলামী ব্যাংক। 

এখন মূল প্রসঙ্গে আসা যাক। শুরুতে আপনাদের বলেছি যে প্রতিবছরের নির্দিষ্ট সময়ে বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি দিয়ে থাকে ইসলামী ব্যাংক। যদিও এই বছরের শিক্ষাবৃত্তি কার্যক্রম বেশ কিছুদিন আগে সম্পন্ন হয়ে গিয়েছে। 

তবে আজকে আপনাদের বৃত্তির ব্যাপারে দিক নির্দেশনা দেব। যাতে পরবর্তী বিজ্ঞপ্তি আসা মাত্রই আপনারা সহজে আবেদন করতে পারেন। 

তাহলে চলুন প্রথমত ইসলামী ব্যাংক থেকে দেওয়া বৃত্তি পেতে হলে কি কি প্রয়োজন বা কেমন যোগ্যতার প্রয়োজন রয়েছে সেসব বিষয়গুলো জেনে নেই। 

নিচের উল্লেখিত যোগ্যতার গুলো আপনার সাথে মানানসই হলেই আপনি ইসলামী ব্যাংক থেকে শিক্ষা বৃত্তির সার্কুলার আসা মাত্রই আবেদন করতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক।


অন্য পোস্টঃডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২ আবেদন করার নিয়ম 


আবেদনকারীর যেসব যোগ্যতা প্রয়োজনঃ

➡️আবেদনকারীকে অবশ্যই এসএসসি বা সমমান পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। তবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ রিকোয়ারমেন্ট হচ্ছে ৪.৫। 

অর্থাৎ একজন সাধারণ শিক্ষার্থী হিসেবে আপনি যদি জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হোন তবে আপনি এই শিক্ষা বৃত্তির আবেদন করে পারেন। তবে প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪.৫ পেলেই আবেদনের সুযোগ পাবে।

➡️উচ্চমাধ্যমিক বা সমমান শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীরা এই শিক্ষা বৃত্তির আবেদন করতে পারবেন। অর্থাৎ যদি আপনি এসএসসি দিয়ে থাকেন তবে এর পরবর্তী শ্রেণীতে অধ্যয়নরত কালে আপনি এই বৃত্তির আবেদন করতে পারবেন। (বিজ্ঞপ্তির সাল এবং তারিখ অনুযায়ী)

➡️দরিদ্র এবং মেধাবী হতে হবে। ইসলামী ব্যাংক মূলত যারা মেধাবী কিন্তু গরীব শিক্ষার্থী তাদের শিক্ষাক্ষেত্রে উন্নতি সাধনের জন্য এই বৃত্তি দিয়ে থাকে। তাই আপনার প্রদানকৃত তথ্য অনুযায়ী যদি আপনি গরীব বা দরিদ্র শিক্ষার্থী হোন তবেই আপনি বৃত্তি আবেদন করতে পারবেন।

➡️সরকারি কোনো বৃত্তি ব্যতীত যারা অন্য কোনো ধরনের বৃত্তি পাচ্ছেন, তারা আবেদন করতে পারবেন না।


➡️মুক্তিযোদ্ধার সন্তান হলে উপযুক্ত তথ্যাদি প্রদান সাপেক্ষে বিশেষ ভাবে বৃত্তির জন্য বিবেচনা করা হবে।


তো এইসব বিষয় ঠিক থাকলে আপনি ইসলামী ব্যাংক থেকে সার্কুলার আসা মাত্র আবেদন করতে পারবেন।


আবেদন করার নিয়মঃ


ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২৪ আবেদন করতে হলে যা যা লাগবে সেগুলো হলোঃ


➡️নিচের লিংক থেকে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে আবেদন করতে হবে। লিংকঃ


➡️আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি (রঙিন এবং স্ক্যান কপি হতে হবে)।


➡️এসএসসি পরীক্ষার মার্কশিট।


➡️আবেদনকারীর পিতা/মাতার আয়ের সনদ পত্র (সত্যায়িত)।


➡️অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান কতৃক সত্যায়িত করা স্টুডেন্ট আইডি কার্ড।


যখনই ইসলামী ব্যাংক কতৃক উপবৃত্তির সার্কুলার দেওয়া হবে, এসব ডকুমেন্টস সাবমিট করার মাধ্যমে সহজে আবেদন করতে পারবেন।

বিঃদ্রঃ অনেক ক্ষেত্রে আবেদন বিজ্ঞপ্তিতে আবেদনের ক্ষেত্রে বাড়তি ডকুমেন্টস দরকার হতে পারে। তবে সেটি বিজ্ঞপ্তিতে দেওয়া থাকবে।

তো আশা করছি আপনি ধারণা পেয়েছেন কিছুটা যে কিভাবে ইসলামী ব্যাংক শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে হবে বা কি কি লাগবে। যেকোনো ধরনের সদ্য বৃত্তি সংক্রান্ত নোটিশ পেতে আমাদের সাথেই থাকুন।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post