জেনে নিন জমির মালিকানা বের করার সহজ উপায়

জেনে নিন জমির মালিকানা বের করার সহজ উপায়


জমি প্রত্যেকের কাছে খুবই গুরুত্বপূর্ণ সম্পদ। সকলেই কোন না কোন জমিতে বসবাস করে থাকেন। তাই বেঁচে থাকার জন্য যে জমি কতটা প্রয়োজন সেই সম্পর্কে আর হয়তো তেমনটা বলা লাগবে না।



অনেক ক্ষেত্রে জমির মালিকানা নিয়ে ঝামেলা হয়ে থাকে। অর্থাৎ একজনের জমি আর একজন দাবি করে থাকেন যে এটা আমার জমি।তখন অনেক ভোগান্তি বা কঠিন পরিস্থিতির সৃষ্টি হয়ে থাকে।



তাই এই ক্ষেত্রে জমির মালিকানা যাচাই বা জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে জানলে খুবই ভালো হয়। অর্থাৎ এই পদ্ধতিতে খুব সহজেই জমির মালিকানা যাচাই করা সম্ভব হয়। আজকের পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনারা খুব সহজেই জমির মালিকানা বের করতে পারবেন। তাহলে চলুন তার আগে জেনে নেওয়া যাক জমির মালিকানা কেন বের করবেন:-




অন্য পোস্টঃজমির খাজনা দেওয়ার সহজ নিয়ম 

জমির মালিকানা কেন বের করবেন 


জমির মালিকানা বের করাটা খুবই জরুরী। কেননা আপনি যদি জমির মালিকানা বের করার নিয়ম টা সম্পর্কে জানতে পারেন তাহলে যেকোনো জমির মালিকানা খুব সহজেই বের করে ফেলতে পারবেন এবং জমিসংক্রান্ত এই সকল বিষয়গুলো সম্পর্কে অন্যদের তুলনায় একটু বেশি জানবেন।



ভবিষ্যতে যদি আপনার জমি নিয়ে কোনো সমস্যা বা কেউ যদি আপনার জমির ওপর হস্তক্ষেপ করে থাকে তাকেও আপনি নিজের জমির মালিকানা টা খুব সহজেই দেখাতে পারবেন।তাছাড়া সে যদি আপনার জমি তার নিজের জমি বলে দাবি করে থাকে তাহলে এর মাধ্যমে তাকে দেখিয়ে দিতে পারবেন যে জমিটি আসলে কার। 


আরো অনেক কারণে জমির মালিকানা বা জমির মালিকানা যাচাই করার প্রক্রিয়াটা সম্পর্কে আমাদের জানা জরুরী। কেননা এই প্রক্রিয়াটা সম্পর্কে যদি জানা থাকে তাহলে আপনি খুব সহজেই অনেক সমস্যার সমাধান করে দিতে পারবেন। যা সাধারণত আপনাকে অন্যদের তুলনায় অনেকটাই এগিয়ে রাখবে। 



জমির মালিকানা বের করার উপায় 


আপনারা এতক্ষণে জানলেন জমির মালিকানা বের করাটা কেন এত জরুরি সেই সম্পর্কে। এবার আপনাদেরকে দেখানো হবে জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে। অর্থাৎ উক্ত পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই জমির মালিকানা বের করা সম্ভব হবে। নিচে আমি আপনাদেরকে এই বিষয়ে ধাপে ধাপে জানানোর চেষ্টা করবোঃ-



ধাপ ১ঃসরাসরি ব্রাউজারের চলে যেতে হবে এবং ব্রাউজার থেকে https://eporcha.gov.bd/ উক্ত লিংকটি ব্যবহার করে সরাসরি ভূমি অফিসের ওয়েবসাইটে চলে যেতে হবে। সেখানে যাওয়ার পর আপনারা এরকম একটি ছবি দেখতে পারবেন। 


জেনে নিন জমির মালিকানা বের করার সহজ উপায়


তারপরে এখান থেকে আপনাদেরকে একটু নিচের দিকে চলে আসতে হবে এবং নিচের দিকে আসলে খতিয়ান নামক একটি অপশন দেখতে পারবেন। 



ধাপ ২:নিচে আসার সাথে সাথে স্ক্রিনশটে যেমন অপশন আপনারা দেখতে পাচ্ছেন এরকম অপশন চলে আসবে।তারপরে এখান থেকে সরাসরি খতিয়ান এ ক্লিক করতে হবে এবং খতিয়ান এ ক্লিক করার পর আপনাকে আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে। 




ধাপ ৩ঃতারপরে আপনাদেরকে এই পেজে স্ক্রল করে একটু নিচের দিকে আসতে হবে এবং এখানে খতিয়ান অনলাইন আবেদন নামক একটি অপশন দেখতে পারবেন।


জেনে নিন জমির মালিকানা বের করার সহজ উপায়

এবার এখান থেকে আপনাদেরকে বিভাগ সিলেক্ট করতে হবে এবং জেলা সিলেক্ট করতে হবে।তারপর নিচে উপজেলা এবং মৌজা নাম্বার দিতে হবে এবং  খতিয়ান নাম্বার, মালিকানা নাম অথবা দাগ নম্বর যেকোনো একটি অপশন এখানে আপনাকে সিলেক্ট করে সেটি বসাতে হবে। তারপরে নিচে দেখতে পারছেন ক্যাপচা পূরণ করার একটি অপশন রয়েছে এখানে ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করে ফেলতে হবে।



ধাপ ৪ঃসব তথ্য দেয়া হয়ে গেলে এবার আপনাদেরকে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে।সন্ধান বাটনে ক্লিক করার সাথে সাথে আপনারা দেখতে পারবেন যে আপনাদের কত দাগে কত শতক জমি রয়েছে এবং জমির মালিকানা নাম।




এভাবে আপনারা খুব সহজেই যেকোন জমির মালিকানা বের করতে পারবেন ঘরে বসেই। 



অন্য পোস্টঃদাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করার নিয়ম


শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা সম্পূর্ণ এবং বিস্তারিত পড়েছেন তারা জমির মালিকানা বের করার উপায় বা অনলাইনে জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন। তার পরেও যদি কোন বিষয় সর্ম্পকে না বুঝে থাকেন তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনার প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করিবো।


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post