নিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায়

নিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায়


ত্বকের যত্নে নিম পাতা খুবই কার্যকরী একটি উপাদান। অর্থাৎ যদি দাগহীন  এবং কোমল ত্বক পেতে চান তাহলে ত্বকে নিমপাতার ব্যবহার করা উচিত।বিশেষ করে যাদের ত্বকে ব্রণ রয়েছে তাদের জন্য নিম পাতা হতে পারে দারুন একটি ঔষধ। নিম পাতার ব্যবহারের মাধ্যমে ত্বকের ফুসকুড়ি সহ ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 


তাই যারা দাগহীন এবং ব্রণমুক্ত ত্বক পেতে চান তারা নিম পাতার বিভিন্ন প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। তাই আজকের পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন নিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায় সম্পর্কে।



নিম পাতা দিয়ে ব্রণ দূর করার ঘরোয়া উপায়


নিমের এই সবুজ পাতা আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে থাকে। তাছাড়া ত্বক দ্রুত সময়ের মধ্যে উজ্জ্বল করার জন্য নিম পাতার জুড়ি মেলা ভার।যাদের ত্বকের অবাঞ্ছিত বিভিন্ন ধরনের দাগ ও ব্রণের সমস্যা রয়েছে তারা নিমপাতার ব্যবহার করতে পারেন। নিম পাতা দিয়ে তৈরি কয়েকটি ফেসপ্যাক ত্বকে ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই ব্রণ দূর করা সম্ভব। 



অন্য পোস্টঃচুলের যত্নে এলোভেরা যেভাবে ব্যবহার করবেন

হলুদ এবং নিমের ফেসপ্যাক


নিমপাতায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং এন্টিফাঙ্গাল বৈশিষ্ট্য। যা আমাদের ত্বকের বিভিন্ন উপকার সাধন করে থাকে। তাছাড়া হলুদের রয়েছে আরো নানান ধরনের গুণ। তাই নিমের সাথে যখন হলুদের ফেসপ্যাক তৈরি করবেন এটা ত্বকের ব্রণের সমস্যা থেকে খুব সহজেই মুক্তি দেবে এবং ত্বকের অবাঞ্ছিত দাগ দূর করবে। 



প্রথমে একটি পাত্রে ২ চা চামচ নিম পাতার গুড়া নিবেন এবং এর সাথে ২ থেকে ৩ চিমটি হলুদের গুঁড়া নিবেন।চাইলে এর সাথে আপনারা কয়েক ফোটা পানি ব্যবহার করতে পারেন। তারপর উপাদানগুলো সুন্দরভাবে মিক্স করে নিবেন।এবার উপাদানটি সারা মুখে সুন্দরভাবে লাগিয়ে নিতে হবে এবং ১০ মিনিট অপেক্ষা করতে হবে। তারপর ঠাণ্ডা এবং পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। যারা ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে চান তারা সপ্তাহে দুইবার প্যাক টি ব্যবহার করতে পারেন। 



পেপে এবং নিমের তৈরি প্যাক


ত্বক থেকে বিভিন্ন ধরনের অবাঞ্ছিত দাগ এবং ব্রণের সমস্যা দূর করার জন্য পেঁপে এবং নিমের প্যাকটি খুবই কার্যকরী। যারা তাক্ষণিকভাবে ত্বককে চাঙ্গা করতে চান তারা নিম এবং পেঁপের এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। 


যাঁদের ত্বক অনেকটা তৈলাক্ত তাদের জন্য এই ফেসপ্যাকটি উপকারী হবে এবং ত্বক দ্রুত সময়ের মধ্যে উজ্জ্বল হয়ে উঠবে। প্রথমে নিম পাতা নিয়ে গুড়া করে নিতে হবে এবং এখান থেকে ২ চা চামচ নিম পাতা গুড়া নিয়ে একটি পাত্রে রাখতে হবে। এবার এর সাথে পরিমানমত পাকা পেঁপে চটকে সুন্দর করে পেস্ট তৈরি  করে নিতে হবে।



তারপর এই পেস্টটি সারা মুখে সুন্দর ভাবে লাগাতে হবে এবং ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর সুন্দরভাবে ঠান্ডা এবং পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। ত্বক থেকে ব্রণের সমস্যা দূর করার জন্য এই প্যাকটি খুবই কার্যকরী। 



নিম পাতা ও চন্দন গুড়ার প্যাক 


নিম পাতা আমাদের ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে এবং চন্দনগুঁড়া আমাদের ব্রণের সমস্যা দূর করে থাকে। তাই এই দুইটি উপাদান যখন প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করবেন নিমিষেই ব্রণ দূর হয়ে যাবে।


প্রথমে নিমপাতা পেস্ট করে নিতে হবে। এবার এর সাথে পরিমাণমতো চন্দন গুড়া মেশাতে হবে। তারপর দুইটি উপাদানই সুন্দরভাবে মিক্স করে নিতে হবে। এবার এই মিশ্রণটি সুন্দরভাবে সারা মুখে লাগাতে হবে এবং ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর ঠাণ্ডা এবং পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। ত্বকে যদি ফুসকুড়ি এবং ব্রণের মতো সমস্যা থেকে থাকে তা কিছুদিনের মধ্যেই দূর করে দিবে এই ফেসপ্যাকটি।



অন্য পোস্টঃবরফ দিয়ে মুখের ব্রণ দূর করার উপায়

নিম, মধু এবং গোলাপ জলের প্যাক


ত্বক থেকে বয়সের ছাপ দূর করতে এবং মুখের ব্রণ দূর করতে এই প্যাকটি অনেকে ব্যবহার করে থাকে। এই প্যাকটি কিছুদিন ব্যবহার করলে খুব সহজেই ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন। প্রথমে পরিমানমতো নিম পাতা নিয়ে সেগুলো পেস্ট করে ফেলতে হবে এবং এর সাথে পরিমাণমতো মধু এবং গোলাপ জল দিতে হবে। তারপর তিনটি উপাদানই সুন্দর করে মিক্স করে নিতে হবে এবং পেস্ট তৈরি করে সারা মুখে লাগাতে হবে।এইভাবে মুখে ২০ মিনিট রেখে দিতে হবে। তারপর ঠাণ্ডা এবং পরিষ্কার পানি দিয়ে মুখ সুন্দর ভাবে ধুয়ে ফেলতে হবে। নিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায়গুলোর মধ্যে এটি দারুণ কাজ করে থাকে।



নিম পাতা আর বেসনের ফেসপ্যাক


মুখ পরিষ্কার করার সহজ মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য এবং মুখ থেকে ব্রণের সমস্যা দূর করার জন্য নিম পাতা আর বেসনের ফেসপ্যাকটি আপনারা ব্যবহার করতে পারেন। প্রথমে দুই চা-চামচ নিমপাতার গুড়া একটি পাত্রে রাখবেন এবং এর সাথে ২ চা চামচ বেসন গুড়া দিবেন। এবার এই দুইটি উপাদানই সুন্দরভাবে মিক্স করে নেবেন এবং সারা মুখে ভালোভাবে লাগাবেন। তারপর ২০ মিনিট রেখে দিবেন। ত্বকের বিভিন্ন সমস্যা দূর করার জন্য এবং দ্রুত ত্বক উজ্জ্বল করার জন্য এই প্যাকটি কার্যকারী ভূমিকা পালন করে থাকে। 



অন্য পোস্টঃকপালের সামনে নতুন চুল গজানোর ঘরোয়া উপায়


শেষ কথা, নিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায় বা কিভাবে খুব সহজেই ত্বকের নিম পাতা ব্যবহার করে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে সে সম্পর্কে ধারণা পেয়েছেন। তাই সঠিকভাবে নিম পাতার ফেসপ্যাক তৈরি করে ব্রণ সহ ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করুন। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post