চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা ও ব্যবহারের নিয়ম

চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা ও ব্যবহারের নিয়ম


অ্যালোভেরা হচ্ছে চুলের যত্নে ব্যবহৃত খুবই কার্যকরী একটি উপাদান।চুলের বিভিন্ন সমস্যা দূর করে চুলকে পুনরায় স্বাস্থ্যোজ্জ্বল করতে অ্যালোভেরা জুড়ি মেলা ভার।প্রাচীনকাল থেকেই চুলের যত্নে এলোভেরা ব্যবহার হয়ে আসছে।চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা কথা বলে শেষ করা যাবে না। 



অনেকেই চুলে অ্যালোভেরার প্যাক কিভাবে ব্যবহার করবেন বা অ্যালোভেরা চুলে ব্যবহার করার মাধ্যমে চুলের কি কি সমস্যার সমাধান হবে বা চুলের কোন ধরনের উপকার হবে সে সম্পর্কে জানার ইচ্ছা পোষণ করে থাকে।তাই আজকের পোস্টে অ্যালোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম এবং চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে জানতে পারবেন।



চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা


অ্যালোভেরার জেল আমাদের চুল এবং ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান।চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে এলোভেরা খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। যারা স্বাস্থ্যজ্জ্বল চুল পেতে চান তাদের অবশ্যই চুলের যত্নে এলোভেরা ব্যবহার করতে পারেন।তাছাড়া দুর্বল চুলের জন্য এলোভেরা জেল খুবই উপকারী। অ্যালোভেরা জেল চুলে ব্যবহারে আপনার চুল অনেক শক্তিশালী হয়ে ওঠে এবং চুল ঘন কালো হয়।চুলের যত্নে অ্যালোভেরার প্যাক তৈরি করে ব্যবহার করা যায় তাহলে চুলের সর্বোচ্চ উপকারিতা পাবেন।



অন্য পোস্টঃমাত্র ৭ দিনে ওজন কমানোর উপায়

চুলের যত্নে অ্যালোভেরা প্যাক 


চুলের যত্নে অ্যালোভেরার বিভিন্ন প্যাক ঘরে বসেই তৈরি করা যায়। নিচে আমি আপনাদেরকে অ্যালোভেরার কয়েকটি ঘরোয়া প্যাক তৈরি এবং এদের উপকারিতা সম্পর্কে বলবো যেগুলো ব্যবহারে আপনার চুলের বিভিন্ন সমস্যা দূর করতে পারবেন। 



অ্যালোভেরা, মধু এবং নারিকেল তেলের প্যাক


যাদের চুল অনেক রুক্ষ তারা এই প্যাক টি ব্যবহার করতে পারেন কেননা রুক্ষ চুলকে মোলায়েম করতে এই প্যাকটি কার্যকারী। প্রথমে একটি পাত্রে এক চা চামচ মধু এবং ২ চা চামচ নারিকেল তেল দিতে হবে এবং এর সাথে ২ চা-চামচ অ্যালোভেরা জেল নিতে হবে।



এবার এই তিনটি উপাদানই খুবই সুন্দর করে মিক্স করে নিতে হবে।মিক্স করা হয়ে গেলে এটি সারা চুলে আগা থেকে গোড়া পর্যন্ত খুবই সুন্দর ভাবে লাগাতে হবে এবং ৩০ মিনিট রেখে দিতে হবে।তারপরে হালকা শ্যাম্পু ব্যবহার করে সুন্দর করে চুল ধুয়ে ফেলতে হবে। সূক্ষ্ম চুলে আর্দ্রতা ফেরাতে এবং চুলকে ডিপ কন্ডিশনিং করতে এই প্যাকটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।



অন্য পোস্টঃমাত্র ৭ দিনে টাক মাথায় চুল গজানোর উপায়

অ্যালোভেরা এবং দই এর প্যাক  


চুলের উজ্জ্বলতা ধরে রাখতে দই এবং অ্যালোভেরা খুবই দারুন কাজ করে থাকে। তাই ঘরোয়া ভাবে এই প্যাকটি তৈরি করে আপনারা চুলের যত্নে ব্যবহার করতে পারেন। প্রথমে একটি পরিষ্কার পাত্রে দুই চা চামচ টক দই নিবেন এবং এর সাথে এক চামচ অ্যালোভেরার জেল নিবেন।তারপরে এই দুইটি উপাদান সুন্দর ভাবে মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে মাথার ত্বকে এটি ১০ মিনিট ভালোভাবে ম্যাসাজ করতে হবে এবং এই ভাবে ৩০ মিনিট চুলে লাগিয়ে রেখে দিতে হবে।তারপরে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে এবং পরে কন্ডিশনার ব্যবহার করতে হবে। চুল ঘন এবং শক্তিশালী করে তুলতে এবং চুল পড়া রোধ করতে এই প্যাকটি দারুন কার্যকরী। 



এলোভেরা জেল চুলে ব্যবহারের নিয়ম


চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা অনেক। তাই চুলে কিভাবে অ্যালোভেরা ব্যবহার করবেন তার সঠিক নিয়ম টা জানা খুবই জরুরী।নিচে এলোভেরা জেল চুলে ব্যবহার করার দুইটি নিয়ম দেওয়া হল এই নিয়ম অনুযায়ী আপনারা চুলের যত্নে এলোভেরা ব্যবহার করতে পারেন। 



লেবু ও অ্যালোভেরাঃআপনারা লেবুর রস অ্যালোভেরা এবং আমলার রস দিয়ে একটি ঘরোয়া প্যাক তৈরি করে ফেলতে পারেন।প্রথমে একটি পাত্রে ২ চামচ অ্যালোভেরার জেল এবং একটা চামচ লেবুর রস নিবেন। তারপরে এর সাথে ১ চা চামচ আমলার রস মিশিয়ে নেবেন এবং উপাদানগুলির সুন্দরভাবে মিক্স করে নিবেন।তারপরে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগাতে থাকুন এবং আস্তে আস্তে মাসাজ করতে থাকুন। এভাবে ৩০ মিনিট রেখে দিন এবং হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুল পড়া রোধ করতে এবং নতুন চুল গজাতে এই প্যাকটি দারুন কার্যকরী।



অ্যালোভেরা ও ডিমঃচুলের যত্নে ডিম প্রাচীনকাল থেকে ব্যবহার হয়ে আসছে। ডিমে রয়েছে প্রোটিন এবং জিংক এর মতো গুরুত্বপূর্ণ উপাদান যা চুলের যত্নে কাজ করে থাকে। আর এলোভেরা যখন ডিমের সাথে মেশানো হয় তখন এর কার্যকারিতা কয়েকগুণ বেড়ে যায়। তাই প্রথমে একটি ডিম ভেঙ্গে ডিমের সাদা অংশ একটি পাত্রে রাখবেন। এবার তার সাথে দুই চা-চামচ অ্যালোভেরার জেল দিবেন এবং দুইটি উপাদানই সুন্দর করে মিক্স করে নিবেন। মিক্স করা হয়ে গেলে এই প্যাকটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভাল  করে লাগাতে হবে। তারপর হালকা শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে হবে।চুলের বিভিন্ন সমস্যা দূর করার পাশাপাশি এই প্যাকটি চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে সাহায্য করে থাকে। 



অন্য পোস্টঃঘরোয়া ভাবে চুল সোজা করে তোলার উপায়

ছেলেদের চুলের যত্নে এলোভেরা


অনেক ক্ষেত্রে অনেকেই প্রশ্ন করে থাকেন যে ছেলেরা চুলের যত্নে এলোভেরা কিভাবে ব্যবহার করবেন বা মেয়েরা চুলের যত্নে এলোভেরা যেভাবে ব্যবহার করে ছেলেরা সেভাবে ব্যবহার করতে পারবে কিনা। অবশ্যই মেয়েরা যদি চুলের যত্নে এলোভেরা ব্যবহার করতে পারে তাহলে ছেলেরাও চুলের যত্নে এলোভেরা ব্যবহার করতে পারবেন। তাই উপরে দেওয়া ঘরোয়া প্যাক গুলো ছেলেরা তাদের চুলের যত্নে ব্যবহার করতে পারেন এবং তাদের চুলের বিভিন্ন সমস্যায় নিমিষেই দূর করতে পারেন। 



শেষ কথা, চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা বা চুলে অ্যালোভেরা জেল কিভাবে ব্যবহার করবেন সেই সম্পর্কে ইতিমধ্যে সঠিক ধারণা পেয়ে গিয়েছেন। উপরের দেওয়া এই ঘরোয়া প্যাক গুলো আপনারা নিজেরাই বাড়িতে তৈরি করে চুলের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবেন।পোস্টটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে শেয়ার করে বন্ধুদের দেখার সুযোগ করে দিন। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post