মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায়

মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায়


দ্রুত ব্রণ দূর করার উপায় বা ছোট ব্রণ দূর করার জন্য আমরা কত কিছুই না করে থাকি।মুখের ছোট ব্রণ দূর করার জন্য আপনারা ঘরোয়া কিছু উপায় অবলম্বন করতে পারেন।ঘরোয়া প্যাক তৈরি করে খুব সহজেই মুখের ছোট ব্রণ দূর করা সম্ভব। মুখের ছোট ব্রণ থাকলে সৌন্দর্য নষ্ট হতে পারে। তাই মুখের ছোট ব্রণ দূর করা খুবই দরকারি। যারা মুখের ছোট ব্রণ দূর করার পাশাপাশি ব্রণ থেকে সৃষ্ট অবাঞ্চিত বিভিন্ন ধরনের দাগ দূর করতে চান তাদের জন্য আজকের পোস্টটি ।


মুখের ছোট ব্রণ দূর করার ঘরোয়া উপায়


অনেকের মুখের অবাঞ্ছিত বিভিন্ন ধরনের ছোট ছোট ব্রণ দেখা যায়।কারো সৌন্দর্য নষ্ট করতে এই সকল ব্রণ যথেষ্ট। ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে মুখের ছোট ব্রণ দূর করা সম্ভব। যারা ঘরোয়াভাবে ব্রণ দূর করতে চান তারা নিচের প্যাক গুলো ব্যবহার করতে পারেনঃ-


১.পাকা লেবু ও পাতিলেবুর রস 


যারা মুখের ছোট ছোট ব্রণ এবং ফুসকুড়ি দূর করতে চান তারা পাকা লেবু এবং পাতি লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করতে পারেন। প্রথমে এক কাপের মতো একটি পাকা পেঁপে চটকে নিতে হবে। তারপরে এর সাথে ১ চা চামচ পাতিলেবুর রস এবং এক চা চামচ চালের গুঁড়া সুন্দরভাবে মেশাতে হবে। মিশ্রণটি অবশ্যই সারামুখে সুন্দরভাবে লাগাতে হবে এবং ২০-২৫ মিনিট ম্যাসাজ করতে হবে। মুখের অবাঞ্ছিত ছোট ব্রণ  এবং ফুসকুড়ি দূর করতে এই প্যাকটি কার্যকারী ভূমিকা পালন করে থাকে।



২.পুদিনা পাতা ও আইস কিউব দিয়ে মুখের ছোট  ব্রণ দূর করার উপায় 


প্রথমে পুদিনা পাতার রস দিয়ে সেটি আইসকিউব তৈরি করে নিন।তারপর এটি ব্রণ আক্রান্ত স্থানে সুন্দরভাবে লাগাতে থাকুন।যাদের মুখের ছোট এবং ফুসকুড়ির মত ব্রণ রয়েছে তাদের জন্য এই প্যাকটি অধিক কার্যকরী। ব্রণের দাগ সারানোর পাশাপাশি বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার আক্রমণ প্রতিহত করতে এই প্যাকটি কাজ করে থাকে। তাই সপ্তাহে দুই দিন এই প্যাক টি ব্যবহার করে আপনারা মুখের ব্রণের সমস্যা থেকে রক্ষা পেতে পারেন। 



অন্য পোস্টঃসেনসিটিভ ত্বকের ব্রণ দূর করার উপায়

৩.কাঁচা কদবেলের রস ব্যবহার করতে পারেন


কদবেল খেতে পছন্দ করেন না এমন লোক হয়তো খুব কমই আছে। মুখে কাঁচা কদবেলের রস ব্যবহার করে আপনারা খুব সহজেই ব্রণের সমস্যা দূর করতে পারেন।আপনারা সরাসরি কাঁচা কদবেলের রস তুলাতে করে ভিজিয়ে ব্রণ আক্রান্ত স্থানে ব্যবহার করতে পারেন। তারপর মুখে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। ব্রণের সমস্যা দূর করার জন্য আপনারা সপ্তাহে ২-৩ বার এই উপাদানটি ব্যবহার করতে পারেন।


৪.লবঙ্গ দিয়ে ছোট ব্রণ দূর করার উপায় 


লবঙ্গ ব্রণ সারানোর জন্য খুবই কার্যকরী একটি উপাদান। বাঙালি রান্না ঘরে এটিকে মসলা হিসেবে ব্যবহার করে থাকে। তাই যাদের ব্রণের সমস্যা রয়েছে তারা লবঙ্গের তেল দিয়ে নিয়মিত ত্বক ম্যাসাজ করতে পারেন। ত্বকে ব্রণের সংক্রমণ অনেক বেশি বেড়ে গেলে লবঙ্গ গুঁড়ো করেন তাতে গোলাপজল মিশিয়ে মিশ্রণ তৈরি করে ফেলতে পারেন।ব্রণ আক্রান্ত স্থানে মিশ্রণটি সুন্দর ভাবে লাগাতে থাকুন। ২০ মিনিট এভাবে রেখে দিন এবং তারপর মুখ ভালো ভাবে ধুয়ে ফেলুন।ব্রণের সমস্যা দূর করতে এই উপাদানটি কার্যকারী ভূমিকা পালন করে থাকে।



৫.নিমপাতা ও চন্দনের গুঁড়া


যাদের ব্রণের সমস্যা কিছুতেই ছাড়তে চায় না তারা নিম পাতা এবং চন্দনার গুড়া প্যাক তৈরি করে মুখে ব্যবহার করতে পারেন। আপনারা সকলেই জানেন যে নিমপাতা ত্বকের জন্য দারুন একটি জীবাণু নাশক।তাই ব্রণ দূর করতে নিম পাতা দারুন কাজ করে থাকে। প্রথমে নিমপাতা বেটে নিয়ে চন্দনের গুঁড়া এর সাথে দিয়ে মিশ্রণ তৈরি করে ফেলুন। এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে তারপর মুখ ধুয়ে ফেলুন। দেখবেন কিছুদিন ব্যবহার করলেই রেজাল্ট চলে আসবে। 



মুখের ছোট ছোট ব্রণ দূর করার উপায়


যাদের মুখে ছোট ছোট ব্রণ রয়েছে তারা উপরের দেওয়া ঘরোয়া প্যাক গুলো ব্যবহার করে খুব সহজেই মুখের ছোট ব্রণ দূর করতে পারবেন। তাছাড়া ব্রণ থেকে সৃষ্ট বিভিন্ন ধরনের সংক্রমণ কে প্রতিরোধ করতে উপরের উপাদানগুলো খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে।তাই মুখের ছোট ব্রণ দূর করার জন্য ঘরে বসেই প্যাক তৈরি করে ব্রণের চিকিৎসায় ব্যবহার করতে পারেন। 



ব্রণের দাগ দূর করার মেডিসিন


অনেকেই ব্রণের দাগ দূর করার জন্য নানান ধরনের মেডিসিন খুঁজে থাকেন। এই মেডিসিন গুলো ব্যবহারের রয়েছে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া তাছাড়া এতে ত্বকের ক্ষতিও হতে পারে।তাই মেডিসিন ব্যবহার না করে ঘরোয়া উপায়ে ঘরোয়া কিছু প্যাক তৈরি করে খুব সহজেই ব্রণের সমস্যা প্রতিরোধ করা সহ ব্রণের দাগ দূর করা সম্ভব। যাদের ত্বকে ছোট ছোট ব্রণ রয়েছে এবং ব্রণের কারণে সৃষ্ট বিভিন্ন ধরনের দাগ রয়েছে তারা উপরের দেওয়া ঘরোয়া প্যাক গুলো ব্যবহার করে এই সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন। 



অন্য পোস্টঃনিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায়


শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা মুখে ছোট ছোট ব্রণ দূর করার উপায় বা কিভাবে খুব সহজেই ছোট ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সেই সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তাই যাদের ব্রণের সমস্যা রয়েছে তারা উক্ত উপায়ে খুব সহজেই ব্রণের সমস্যাকে দূরে থাকতে পারেন। 


Post a Comment (0)
Previous Post Next Post