আইপি ক্যামেরা দাম কত। ip camera price in bd

 

আইপি ক্যামেরা দাম কত। ip camera price in bd


সিসি ক্যামেরা তো আমরা অনেকেই চিনি কিন্তু আইপি ক্যামেরা কি এই বিষয়ে কি ধারণা রয়েছে। আজকের পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন আইপি ক্যামেরা কি এবং আইপি ক্যামেরা কিভাবে কাজ করে থাকে।কেননা আইপি ক্যামেরা কেনার আগে অবশ্যই আইপি ক্যামেরার কাজ এবং আইপি ক্যামেরার সুবিধা সম্পর্কে আমাদের জেনে নেওয়া উচিত। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক বর্তমান সময়ের সেরা আইপি ক্যামেরা কোনগুলো এবং আইপি ক্যামেরার দাম কত সেই সম্পর্কে।




আইপি ক্যামেরা কি



আইপি ক্যামেরা হচ্ছে এক ধরনের ইন্টারনেট প্রটোকল ক্যামেরা । এটাকে এক ধরনের ডিজিটাল ভিডিও ক্যামেরা ও বলা যেতে পারে। কেননা এই ক্যামেরাটি অনেকটা ওয়েবক্যামের মত কাজ করে থাকে। এই ক্যামেরাটি ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে ডাটা প্রেরণ করা এবং গ্রহণ করা যায়।



আমরা যেই সকল সাধারণ ভিডিও ক্যামেরা গুলো দেখে থাকি তার থেকে আইপি ক্যামেরা অনেক উন্নত এবং এখান থেকে আপনারা অনেক ধরনের সুবিধা পাবেন। তাহলে অবশ্যই বুঝতে পারছেন সিসি ক্যামেরার থেকেও আইপি ক্যামেরা অনেকটা উন্নত কেননা সিসি ক্যামেরা হচ্ছে অনেকটা এনালগ ধরণের।



আইপি ক্যামেরা কিভাবে কাজ করে



আমি আপনাদেরকে আগেই বলে দিয়েছি যে আইপি ক্যামেরা হচ্ছে এক ধরনের ইন্টারনেট প্রটোকল ক্যামেরা। আইপি ক্যামেরাটি খুবই উচ্চমাএার ফুটেজ ধারণ করতে পারে যা সাধারণত অন্যান্য ক্যামেরা গুলো করতে পারেনা। আইপি ক্যামেরা শুধুমাত্র ইন্টারনেট কানেকশন এর মাধ্যমে কাজ করে থাকে। আর আইপি ক্যামেরাতে কোন ধরনের ক্যাবলের দরকার হয় না। আইপি ক্যামেরা তে wi-fi এবং ইন্টারনেট কেবল অথবা ইউএসবির মাধ্যমে একটি ভিডিও রেকর্ডার সংযুক্ত করা থাকে। আর আইপি ক্যামেরা সাধারণত অনেকটা এইভাবে কাজ করে থাকে।



অন্য পোস্টঃড্রোন ক্যামেরার দাম কত এবং কিভাবে কাজ করে

আইপি ক্যামেরার সুবিধা



আইপি ক্যামেরা ব্যবহারের বেশ কিছু সুবিধা রয়েছে। তাই আইপি ক্যামেরা ব্যবহারের মাধ্যমে এই সকল সুবিধা গুলো গ্রাহক খুব সহজেই উপভোগ করতে পারবেন। যেমন:-



১. আইপি ক্যামেরা ব্যবহার করে যে কোন মোবাইল কম্পিউটার অথবা ল্যাপটপ থেকে লাইভ ধারণকৃত ভিডিও ফুটেজ দেখা যায়।



২.যেকোনো অ্যানালগ ক্যামেরার থেকে আইপি ক্যামেরার রেজুলেশন ক্ষমতা থাকে চার গুণ বেশি যার কারণে আপনারা অন্যান্য ক্যামেরার থেকে এই ক্যামেরার ফুটেজ বেশি স্পষ্ট ভাবে দেখতে পারবেন।



৩.আইপি ক্যামেরা তারবিহীন সংযোগে চলে তাই এখানে কোন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় না।



৪.এই ক্যামেরাটি স্পিকার এর সাহায্যে যেকোনো বিষয় একসাথে শুনতে এবং বলতে পারে আর এটি সাধারণত কিছু ডোরারেল ক্যামেরায় কাজ করে থাকে।



আইপি ক্যামেরা দাম




আইপি ক্যামেরা দাম কত বা কম দামে ভালো আইপি ক্যামেরা পাওয়া যাবে কিনা এই নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। তাই অবশ্যই এই বিষয়ে বিস্তারিত ধারণা পাওয়ার দরকার রয়েছে। যারা বাংলাদেশ থেকে আইপি ক্যামেরা কিনতে চান তাদের বাজেট মোটামুটি ১ হাজার থেকে ৫ হাজার বা ১০ হাজার টাকা পর্যন্ত হলে খুব সহজেই যেকোনো ধরনের আইপি ক্যামেরা কিনে নিতে পারবেন। অর্থাৎ আপনি বাজেট যত বাড়াবেন আপনার ক্যামেরা কোয়ালিটি তত ভাল হবে। যারা কম দামি আইপি ক্যামেরা কিনতে চান তারা চাইলে ৩৬০ ডিগ্রী ফিসআই লেন্স ক্যামেরা নিতে পারেন । এই ক্যামেরাগুলো দিয়ে সাধারণত যেকোনো ধরনের ছবি এবং ভিডিও ধারণ করা যাবে। যারা কম দামে ভালো আইডি ক্যামেরা কিনতে চান তাদের জন্য নিচে সেরা পাঁচটি আইপি ক্যামেরা নাম দেওয়া হল:-




1.Dahua Imou A22EP Ranger 2 Indoor Security IP Camera



2.Xiaomi Mi 1080p CMOS Small Square Smart WiFi CC Camera



3.SriHome SH039B Full Color Wi-Fi CCTV Camera



4.Jovision JVS-H510 Wi-Fi Two-Way Talk CloudSee CCTV IP Camera



5.Dahua DH-HAC-HFW1200DP Night Vision 2MP Bullet CC Camera




উপরের দেওয়া এই পাঁচটি ক্যামেরা গুলোর মধ্যে থেকে যেকোন একটি আইপি ক্যামেরা আপনারা কিনে নিতে পারেন। এই ক্যামেরা গুলো আপনারা দুই থেকে পাঁচ হাজার টাকার মধ্যেই পেয়ে যাবেন।



অন্য পোস্টঃগোপন ক্যামেরার দাম কত এবং কিভাবে কাজ করে

আইপি ক্যামেরার রেজুলেশন কত



আইপি ক্যামেরা ব্যবহার করে যেকোনো স্থানের ফুটেজ বা ভিডিও খুব সহজেই দেওয়া যায়। তাছাড়া এই ক্যামেরার মাধ্যমে আপনি হাই কোয়ালিটি সম্পূর্ণ ভিডিও ফুটেজ পাবেন যা সিসি ক্যামেরা ব্যবহার করে পাবেন না। কেননা আইপি ক্যামেরাতে উচ্চমাত্রার রেজুলেশন ক্ষমতা থাকে যা সাধারণত সিসি ক্যামেরা তে থাকে না। আমরা খালি চোখে যে সকল সাধারণ ক্যামেরা গুলো দেখে থাকি সেগুলো থেকে আইপি ক্যামেরাতে চার গুণ বেশি রেজুলেশন ক্ষমতা থাকে। যার কারণে আইপি ক্যামেরা তে ধারণ করা ফুটেজ এবং ভিডিও গুলো অনেক বেশি হাই কোয়ালিটি সম্পূর্ণ এবং স্পষ্ট হয়ে থাকে।




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা জানতে পেরেছেন কম দামি ভালো আইপি ক্যামেরা দাম কত বা বর্তমান সময়ে কোন আইপি ক্যামেরা গুলো আপনার জন্য ভালো হবে। তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন আর পোস্টটি পড়ে ভালো লেগে থাকলে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।


Post a Comment (0)
Previous Post Next Post