গলায় কাটা নামানোর সহজ উপায়

গলায় কাটা নামানোর সহজ উপায়


নেক সময় আমাদের খেতে গিয়ে গলায় মাছের কাঁটা বেঁধে যায়। তখন অনেক বিরক্তি লাগে এবং কিভাবে কাটা দূর হবে সেই নিয়ে আমরা ভেবে থাকি।বিশেষ করে ছোট শিশুরা এই সমস্যাগুলোর বেশি শিকার হয়ে থাকেন।তাই কখনো অজ্ঞাতবশত কোনো কারণে পরিবারের কেউ অথবা নিজেও যদি এই পরিস্থিতির সম্মুখীন হয়ে থাকেন তাহলে কিছু ঘরোয়া উপায় রয়েছে যেগুলো অবলম্বন করার মাধ্যমে মাছের কাঁটা দূর করা যায়।নিচের পোস্টটি সম্পন্ন পড়ার মাধ্যমে জানতে পারবেন গলায় কাটা নামানোর উপায়, গলায় কাটা নামানোর দোয়া এবং গলায় কাটা নামানোর ওষুধ কি রয়েছে সেই সম্পর্কে।



গলায় মাছের কাঁটা নামানোর উপায়


বাঙালি মাছ খেতে চিরকালই পছন্দ করে। খাবারের সাথে মাছ না থাকলে যেন খাওয়াটা সম্পূর্ণ হয় না। বেশিরভাগ মাছেই কাটা থাকে যার কারণে কাটা বেছে মাছ খেতে হয়। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় অসাবধানে মাছের কাঁটা গলায় বেঁধে গিয়েছে। তখন চাইলে বেশ কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে গলার কাঁটা দূর করা যায়ঃ-



শুকনা ভাত চটকিয়ে খেতে পারেন


গলায় কাটা বিঁধলে শুকনো গরম ভাত গোল গোল করে ছোট বলের মতো করে আস্তে আস্তে গিলতে পারেন। এভাবে একবারে যদি গলার কাঁটা না নামে তাহলে কয়েকবার এইভাবে ভাত খেতে পারেন।তারপরে পানি খেয়ে নিতে হবে।এভাবে ভাত গিলার মত করলে অনেক সময় গলার কাঁটা নেমে যায়। গলার কাঁটা দূর করার জন্য এই উপায়টি দারুন কার্যকরী। 



পাকা কলা দিয়ে গলার কাঁটা দূর করার উপায় 


ভাত খেতে গিয়ে গলায় কাঁটা বেঁধে গিয়েছে কোন সমস্যা নেই। দোকানে চলে যান এবং সেখানে গিয়ে একটি পাকা কলা কিনে ফেলুন। পাকা কলা এক কামড়ে একটু বেশি করে নিয়ে অল্প চিবিয়ে গিলে ফেলুন। এতে করে কিছু সময়ের মধ্যেই গলার কাঁটা নেমে যাবে। অনেকে গলায় কাটা বাঁধলে এই পদ্ধতি অবলম্বন করে থাকেন এবং এই পদ্ধতিটি খুবই কার্যকারী।



অন্য পোস্টঃমাত্র ৭ দিনে মুখে দাড়ি গজানোর ক্রিম
 

লবন ও লেবুর মিশ্রণ ব্যবহার করতে পারেন


গলায় বেঁধে থাকা মাছের কাঁটা গলিয়ে দেওয়ার জন্য লবণ ও লেবুর মিশ্রণ খুবই কার্যকারী ভূমিকা পালন করে থাকে। প্রথমে এক টুকরা লেবু নিতে হবে এবং এর সাথে হালকা লেবু মিশিয়ে লেবুটি চুষে খেতে নিতে হবে। তাহলে লেবুর অম্লতা ও লবনের লবণাক্ততা এই দুইটি উপাদান একসাথে মিশে মিলিতভাবে কাঁটাটিকে পাতলা করে গলিয়ে দিবে। তাহলে খুব সহজেই গলা থেকে কাটাটি দূর হয়ে যাবে।



অলিভ অয়েল খেতে পারেন


গলায় মাছের কাঁটা বিঁধলে অলিভ অয়েল খাওয়া যেতে পারে।অলিভ অয়েল যেহেতু অন্যান্য তেলের তুলনায় একটু পিছল হয়ে থাকে তাই এটি গলায় পড়লেই কাটা বেরিয়ে যায়। তাই যদি কখনো মাছ খেতে গিয়ে গলায় কাটা বেঁধে থাকে তাহলে এক চামচ বা দুই চামচ অলিভ অয়েল তেল নিয়ে সাথে সাথে খেয়ে ফেলতে পারেন। এতে করে মাছের কাঁটা নিমিষেই দূর হয়ে যাবে। 



ভিনেগার দিয়ে গলায় কাটা নামানোর উপায় 


মাছ খেতে গিয়ে গলায় কাটা বাঁধিয়ে ফেললে ভিনেগার ব্যবহার করে খুব সহজেই কাটা দূর করা যায়। এর জন্য জলের সাথে হালকা পরিমাণ ভিনেগার মিশিয়ে খেয়ে ফেলতে হবে। এর মাধ্যমে গলায় আটকে থাকা মাছের কাঁটা খুবই দ্রুত সময়ের মধ্যে দূর হয়ে যাবে। 



জোরে কাশি দেওয়ার মাধ্যমে কাঁটা দূর হতে পারে


মাছের কাঁটা যদি কোন ভাবেই গলা থেকে বের করা না যায় তাহলে অনেক ক্ষেত্রে জোরে কাশি দিয়ে কফ reflex এর মাধ্যমে কাটা বের করা যায়। কেননা কাশির মাধ্যমে কাঁটা ছুটে গিয়ে সামনে চলে আসে এবং খুব দ্রুতই বের হয়ে যায়। 



লবণ পানি দিয়ে গলায় কাটা নামানোর উপায় 


অনেক সময় গলায় যখন কাঁটা বিধে তখন হাতের কাছে কিছু পাওয়া যায় না। তখন আপনারা চাইলে জোরে জোরে পানি খাওয়ার মাধ্যমে কাঁটা নামিয়ে ফেলতে পারেন। আর এতে করে যদি কাটা নামানো না যায় তাহলে হালকা গরম পানির সাথে লবণ মিশিয়ে খাওয়া শুরু করতে হবে। এর মাধ্যমে দেখবেন কাটা খুব সহজেই নেমে গিয়েছে। কেননা লবণ কাটা গলাতে সাহায্য করে থাকে।


গলায় কাটা নামানোর ঔষধ


গলায় কাঁটা বাধলে ঘরোয়া এই পদ্ধতি গুলো অবলম্বন করার মাধ্যমে কাটা দূর করা যায়। তবে অনেক ক্ষেত্রে এমনও হয়ে থাকে মাছের কাঁটা খুবই মারাত্মকভাবে গলায় আটকে যায়। ঘরোয়া অনেক পদ্ধতি ব্যবহার করেও তখন কাঁটা বের হয় না। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এই সমস্যাটা বেশি দেখা দিয়ে থাকে।এক্ষেত্রে রোগীকে সরাসরি নিকটস্থ সরকারি হাসপাতালের অথবা নাক কান এবং গলা বিশেষজ্ঞের কাছে নিয়ে যাওয়া উচিত। সেখানে স্পেশাল ফরেন বডি রিমুভারের সাহায্যে এরকম বেঁধে থাকা গলার কাঁটা খুব সহজেই বের করে নেওয়া যাবে।



অন্য পোস্টঃইসুবগুলের ভুষি খাওয়ার অসাধারণ কিছু উপকারিতা

গলায় কাটা নামানোর দোয়া


অনেকেই ইন্টারনেটে গলায় কাটা নামানোর দোয়ার সন্ধান করে থাকেন। অনেক মুসলমান বিশ্বাস করে থাকেন উক্ত দোয়াটির মাধ্যমে অনেক ক্ষেত্রে গলায় কাটা বাহির হয়ে যায়। এক্ষেত্রে রোগীকে পাক পবিত্র হয়ে বিসমিল্লাহ বলে ফালাওলা ইযা-বালাগাতিল হুলকুম

পড়তে হবে আর আস্তে আস্তে ঢোক গিলতে হবে।তাছাড়া এক হাত দিয়ে গলায় মালিশ করতে হবে কাঁটা না চলে যাওয়া পর্যন্ত । কিছুক্ষণের মধ্যেই দেখবেন কাঁটা দূর হয়ে গিয়েছে। 




শেষ কথা, গলায় কাটা নামানোর উপায় বা কিভাবে ঘরোয়া পদ্ধতিতে খুব সহজেই গলায় বিঁধে  থাকা কাটা দূর করা যায় আশা করি উক্ত পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয় সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন।যদি আজকের পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিন। 

Post a Comment (0)
Previous Post Next Post