নোরিক্স পিল খাওয়ার নিয়ম ও উপকারীতা

নোরিক্স পিল খাওয়ার নিয়ম ও উপকারীতা


নোরিক্স পিল কি এবং নোরিক্স পিল খাওয়ার নিয়ম সম্পর্কে আজকের পোস্টে আলোচনা করা হবে।সাধারণত নোরিক্স পিল হচ্ছে জন্মনিয়ন্ত্রণ পিল।নোরিক্স ইমারজেন্সি মুহূর্তে যেন প্রেগনেন্সি না হয় সেই জন্য ব্যবহার করা হয়ে থাকে। নিচে নো রিক্স পিল খেলে কি হয় এবং নোরিক্স পিল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।



নোরিক্স খেলে কি হয়


নো রিক্স পিল খাওয়ার আগে অবশ্যই জেনে নিতে হবে নোরিক্স খেলে কি হয় বা এর উপকারিতা টা কি।আপনার সঙ্গীর সাথে মিলনের ৭২ ঘণ্টার মধ্যে যদি নোরিক্স পিল সেবন করলে প্রেগনেন্সি রোধ করা সম্ভব হয়। অর্থাৎ নো রিক্স পিল হচ্ছে জন্মনিয়ন্ত্রণ করার জন্য এক ধরনের বড়ি। এই পিলটি সাধারণত ইমারজেন্সি ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। 



নোরিক্স পিল খাওয়ার নিয়ম 


আমি আগেই বলে দিয়েছি নোরিক্স পিল হচ্ছে জন্ম নিয়ন্ত্রণ করার জন্য এক ধরনের ইমারজেন্সি পিল।মাসে একটি পিল সেবনের পর পরবর্তীতে পিরিয়ড না হওয়া পর্যন্ত দ্বিতীয় পিলটি খাওয়া উচিত নয়।কেননা নো রিক্স পিল একটি সেবন করার পরপরই পিরিয়ড অনিয়মিত হয়ে থাকে,কেননা এই পিলের পার্শ্ব প্রতিক্রিয়া ব্যাপক প্রভাব ফেলে তাই একটি পিলের পার্শ্ব প্রতিক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত আরেকটি পিল সেবন করা উচিত নয়।নোরিক্স পিল হচ্ছে এক ধরনের ইমারজেন্সি প্রটেকশন  পিল।অর্থাৎ যদি কোন ভাবে ভুল করে স্ত্রীর সাথে সহবাস করে ফেলেন তাহলে পরবর্তীতে স্ত্রীকে এই পিলটি খেতে হয়। তবে অবশ্যই এই পিল খাওয়ার আগে আরেকটি বিষয় জেনে নিতে হবে যে এটি শুধুমাত্র জরুরী ক্ষেত্রে প্রযোজ্য। তাই কখনোই এই ওষুধটি নিয়মিত খাওয়া যাবে না। 




অন্য পোস্টঃফেমিকন খাওয়ার নিয়ম এবং এর উপকারিতা

নোরিক্স পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়


অনেকেই নোরিক্স ১ পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় এটা সম্পর্কে জানতে চাই।নো রিক্স পিল খাওয়ার পর প্রেগনেন্ট হওয়ার সম্ভাবনা একেবারে থাকে না বললেই চলে।যেহেতু এটি একটি ইমারজেন্সি পিল তাই এটি খাওয়ার ফলে মাসিক অনেকটা দেরিতে হতে পারে। এই পিল খাওয়ার আপাতত এক সপ্তাহ পর মাসিক হয়ে থাকে আর যদি কোন কারণে নির্দিষ্ট সময়ে পরও মাসিক না হয়ে থাকে তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।



নোরিক্স ১ পিলের পার্শ্বপ্রতিক্রিয়া


নো রিক্স পিল খাওয়ার আগে অবশ্যই এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে রোগীদের জেনে নেওয়া উচিত। নিচে নোরিস্ক পিল সেবন করার পর যে সকল পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে তা দেওয়া হলো:-


➡️নো রিক্স পিল খাওয়ার ফলে বমি বমি ভাব হতে পারে।


➡️অনেকের তলপেটে ব্যথা হওয়ার মত সমস্যার সৃষ্টি হতে পারে। 


➡️শরীর দুর্বল লাগা এবং মাসিক অনিয়মিত হওয়ার মত সমস্যার সৃষ্টি হতে পারে। 



সাধারণত নোরিক্স পিল খাওয়ার পর এই সকল পার্শ্ব প্রতিক্রিয়া গুলো সৃষ্টি হতে পারে। তবে পরবর্তীতে আবার ঠিক হয়ে যায়।



অন্য পোস্টঃফুসকুড়ি দূর করার সহজ উপায়

নোরিক্স পিল এর দাম কত


নোরিক্স  এর দাম কত নিয়ে থাকে বা কোথায় পাওয়া যাবে এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। নোরিস্ক ওয়ান পিল আপনারা চাইলে সরাসরি বড় ফার্মেসি গুলো থেকে নিতে পারেন তাছাড়া অনেক সরকারি হাসপাতালে নোরিক্স পিল পাওয়া যায়। নো রিক্স ১ পিল এক পিচের দাম ৭০ টাকা নেওয়া হয়ে থাকে।




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা নোরিক্স পিল খাওয়ার নিয়ম ও নোরিক্স খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানতে পেরেছেন। তবে যে কোন ঔষধ খাওয়ার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। এই বিষয়ে আরো কোন ধরনের প্রশ্ন থেকে থাকলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। 

Post a Comment (0)
Previous Post Next Post