তিল কেন হয়, লাল তিল দূর করার ক্রিমের নাম

তিল কেন হয়, লাল তিল দূর করার ক্রিমের নাম


আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সকলে ভালো আছেন। আমাদের অনেক শরীরে লাল তিল থেকে থাকে। লাল তিল কিভাবে দূর করতে হয় বা লাল তিল দূর করার জন্য কোন ক্রিম রয়েছে কিনা এই নিয়ে অনেকে ইন্টারনেটে প্রশ্ন করে থাকেন। আজকের পোস্টে লাল তিল কি লাল তিল কেন হয় এবং লাল তিল দূর করার ক্রিম সম্পর্কে জানানোর চেষ্টা করবো।যারা এই বিষয়ে জানেন না তারা অবশ্যই আজকের পোস্টটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়বেন। 


লাল তিল কি?



তিল হচ্ছে সাধারণত এক ধরনের বিনাইন টিউমার। কিন্তু শরীরের এই সকল তিলের কারণে কোন ধরনের ক্ষতি হয় না। অনেকের শরীরে লাল তিল এবং কালো তিল দেখা যায়।সাধারণত ত্বকের রঞ্জক পদার্থ মেলানিন উৎপন্নকারী কোষ মেলানোসাইট ত্বকজুড়ে সমানভাবে বিস্তৃত হওয়ার কারণে এই সকল তিলে সৃষ্টি হয়ে থাকে। 



অন্য পোস্টঃসাদা তিলের উপকারিতা ও খাওয়ার নিয়ম

লাল তিল কেন হয় 


তিল কেন হয় বা আমাদের শরীরে কি কারনে তিলে সৃষ্টি হয় এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। তিল সাধারণত আমাদের শরীরে জিনগত কারণে হয়ে থাকে। তাছাড়া অতিরিক্ত সূর্যের রোদে থাকলে এবং রেডিয়াশন থেরাপি দীর্ঘদিন চললে অনেক ক্ষেত্রে তিলের সৃষ্টি হতে পারে।কিন্তু তিল আমাদের শরীরের জন্য ক্ষতিকর কোন পদার্থ নাই যার কারনে এটা নিয়ে চিন্তা করার কিছু নেই।



লাল তিল দূর করার ক্রিম


অনেকে লাল তিল দূর করার ক্রিম বা কিভাবে লাল তিল দূর করা যায় এটা সম্পর্কে জানতে চান।কোন ধরনের মলম বা ঔষধ ব্যবহার করে তিল দূর করা যায় না তবে ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে তিল অনেক ক্ষেত্রে দূর হয়ে যায়। যেমনঃ-



রসুন ও আলু দিয়ে তিল দূর করার উপায়


রসুন হচ্ছে আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি উপাদান। যাদের মুখে অবাঞ্ছিত তিল রয়েছে তারা তিল দূর করার জন্য রসুন ব্যবহার করতে পারেন। তিল দূর করার জন্য নিয়মিত তিলের ওপর রসুনের রস লাগাতে পারেন। তাছাড়া নিয়মিত তিলের স্থানে আলুর রস ব্যবহার করলে তিলের রং অনেকটা হালকা হয়ে যায়। কেননা আলুতে রয়েছে ব্লিচিং নামের এক ধরনের উপাদান।



কলার খোসা ও মধু দিয়ে লাল তিল দূর করার উপায়


কলার খোসাতে রয়েছে আ্যানাইজম ও এসিড এর মত উপাদান। তাই তিল আক্রান্ত স্থানে যদি নিয়মিত কলার খোসা ব্যবহার করতে পারেন তাহলে তিলের রং হালকা হয়ে থাকে। তাছাড়া আরেকটি উপাদান তিল দূর করার জন্য ব্যবহার করতে পারেন সেটি হচ্ছে মধু। নিয়মিত তিলের ওপর মধু লাগালে তিলের রং হালকা হয়ে থাকে। 



অন্য পোস্টঃইসুবগুলের ভুষি খাওয়ার নিয়ম এবং খাওয়ার উপকারিতা

লেবুর রস ও ক্যাস্টর অয়েল দিয়ে তিল দূর করার উপায়


লেবু হচ্ছে আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি উপাদান। কেননা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। তাই তিল আক্রান্ত স্থানে যদি নিয়মিত লেবুর রস লাগান তাহলে তিলের দাগ অনেকটা উঠে যায়। তাছাড়া ক্যাস্টর অয়েল ও বেকিং সোডা দিয়ে প্যাক তৈরি করে তিল উঠানোর কাজে ব্যবহার করতে পারেন।কয়েক সপ্তাহ লাগালে বুঝতে পারবেন পার্থক্য। তাই শরীরের অবাঞ্চিত লাল তিল দূর করার জন্য এই পদ্ধতিটি অবলম্বন করতে পারেন। 



শেষ কথা, শরীরকে তিলের সমস্যা থেকে দূরে রাখতে যতটা সম্ভব চাইবেন রোদ থেকে দূরে থাকতে। তাছাড়া নিয়মিত সুষম খাদ্য খাওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে পানি পান করবেন। আর যদি শরীরে অনেক পরিমাণে তিল থেকে থাকে তাহলে উপরের দেওয়া ঘরোয়া দাওয়াই গুলো ব্যবহার করবেন।

Post a Comment (0)
Previous Post Next Post