সাদা তিলের উপকারিতা ও খাওয়ার নিয়ম

সাদা তিলের উপকারিতা ও খাওয়ার নিয়ম


সাদা তিল আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি উপাদান। সাদা তিল অনেক সময় নাড়ু তৈরি করতে ব্যবহার হয়ে থাকে। সাদা তিলের রয়েছে বিশেষ কিছু উপকারিতা যার জন্য অনেকেই সাদা তিল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।অনেকেই সাদা তিল খেলে কি কি হয় বা সাদা তিল খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানেন না। কিন্তু সাদা তিল আমাদের নিয়মিত খাদ্য তালিকায় রাখলে আমাদের শরীরের অনেক সমস্যার সমাধান হয়ে থাকে। আজকের পোস্টে সাদা তিল খাওয়ার উপকারিতা, অপকারিতা ও সাদা তিল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। 


সাদা তিল খাওয়ার উপকারিতা


সাদা তিল যদি খাদ্য তালিকায় রাখা হয় তাহলে এই উপাদানটি আমাদের শরীরের বিশেষ কিছু উপকার বয়ে আনে।নিচে সাদা তিল খাওয়ার বিশেষ কিছু উপকারিতা তুলে ধরা হলোঃ-



১.উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাদা তিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাছাড়া সাদা তিল নিয়মিত খেলে আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি আকর্ষণীয় চেহারার অধিকারী হওয়া যায়। 


২.মুখের বিভিন্ন দাগ দূর করতে সাদা তিল অসাধারণ কাজ করে থাকে। 


৩.সাদা তিল নিয়মিত খাওয়ার ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বৃদ্ধি পায়।


৪. সাদা তিলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ফসফরাসের মতো উপাদান যা সাধারণত আমাদের হাড় শক্ত করতে সাহায্য করে থাকে। 


৫.সাদা তিল পাচন প্রক্রিয়াকে মজবুত করার পাশাপাশি ডায়াবেটিস দূর করতে কার্যকারী ভূমিকা পালন করে থাকে। 



তাছাড়া সাদা তিলের রয়েছে আরো অসংখ্য উপকারিতা যার কারণে সাদা তিল খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। 



অন্য পোস্টঃফেমিকন খাওয়ার নিয়ম ও এর দাম কত 

সাদা তিল খাওয়ার নিয়ম


সাদা তিল কিভাবে খাওয়া যায় বা সাদা তিল খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে অবশ্যই জানা জরুরী। প্রতিদিন ভরে ঘুম থেকে উঠে এক টেবিল চামচ সাদা সাদা তিল অল্প করে মুখে নিয়ে চিবিয়ে যখন একেবারে রসের মতো বাহির হয়ে যাবে তখন গিলে ফেলতে হবে। যখন সব তিল আপনার মুখের ভিতরে চলে যাবে বা চিবিয়ে খাওয়া হয়ে যাবে তখন এক গ্লাস ঠান্ডা জল খেয়ে নিতে হবে। আর ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে সাদা তিল খাওয়ার তিন ঘন্টা পর্যন্ত কোন কিছু না খাওয়াই ভালো। তাই উক্ত নিয়মে যদি সাদা তেল নিয়মিত খেতে পারেন তাহলে আপনার শরীর বিশেষ উপকারিতা পাবে।



সাদা তিলের অপকারিতা 


সাদা তিলের অপকারিতা বা সাদা তিল খেলে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। সাদা তিল যদি সঠিক নিয়মে খেতে পারেন তাহলে আপনার শরীরের বিশেষ কিছু উপকার হবে। তাই সাদা তিল খাওয়ার কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া বা অপকারিতা নেই বললেই চলে।



সাদা তিল কোথায় পাওয়া যায়


সাদা তিল কোথায় পাওয়া যায় বা সাদা তিল কোথা থেকে ক্রয় করবেন এটা নিয়েও অনেকের প্রশ্ন রয়েছে। সাদা তিল আপনারা চাইলে বড় মুদির পাইকারি বাজার গুলো থেকে সংগ্রহ করতে পারেন।তাছাড়া এখন অনলাইনে অনেক ওয়েবসাইট সাদা তিল বিক্রি করে থাকেন চাইলে সেখান থেকেও নিয়ে নিতে পারেন।



১ কেজি তিলের দাম কত


সাদা তিলের পাইকারি দাম কত বা এক কেজি সাদা তিল কত টাকা নিবে এই সম্পর্কে জানা আছে কি?বর্তমানে বাংলাদেশে ১ কেজি সাদা তিল যদি কিনতে চান তাহলে ১১৫ টাকা পড়ে যাবে।সরাসরি অনলাইনের মাধ্যমে যদি কিনতে চান তাহলে eibbuy.com ওয়েবসাইট থেকে অর্ডার করে নিতে পারেন।



অন্য পোস্টঃইসুবগুলের ভুষি খাওয়ার নিয়ম ও উপকারিতা 


শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা সাদা তিল খাওয়ার নিয়ম বা সাদা তিল এর কিছু উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। অর্থাৎ সঠিক নিয়মে যদি সাদা তিল খেতে পারেন তাহলে অবশ্যই শরীরের জন্য সেটা উপকার বয়ে আনবে।তাই আপনারা নিয়মিত এখন থেকে সাদা তিল খাওয়ার অভ্যাস শুরু করতে পারেন ।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post