শোক বার্তা লেখার নিয়ম | জেনে নিন স্পর্শ কাতর শোক পত্রলেখার সঠিক নিয়ম

 



শোক বার্তা লেখার নিয়ম: স্বাভাবিকভাবেই আমরা জীবনে চলার পথে কখনো না কখনো আঘাত পাই। প্রকৃতির নিয়মে কখনো হারিয়ে ফেলি আপনজনকে। আর সেই হারিয়ে ফেলার তাগিদে- ভেঙে পড়ি সর্বদা। একইভাবে আমাদের আশেপাশে থাকা মানুষগুলোরও কখনো না কখনো এমন সময় বা পরিস্থিতি ভোগ করতে হয়। 



আমরা মানুষ। তাই একজন মানুষ হয়ে অন্য একটা মানুষের পাশে দাঁড়ানোটা আমাদের দায়িত্ব। মানুষ হয়ে অন্য একটা মানুষকে দুঃখের সময় সহানুভূতি জোগানো খুবই ভালো একটা কাজ। আর তাছাড়াও আমরা এমন এক প্রকার জীব, যাদের মনে অনুমতি কাজ করে। তাই স্বাভাবিকভাবে যখন কেউ ক্ষতিগ্রস্ত হয় তখন আমরা প্রায় সেই ব্যক্তি অথবা তার পরিবারের ওপর বয়ে চলা সমস্যাগুলো নিয়ে অনেকটাই চিন্তিত থাকি। 



আর একজন মানুষ হয়ে মানুষের চিন্তায় চিন্তিত হওয়া, তাদের কষ্টে কষ্ট পাওয়াটা খারাপ কিছু নয়। বরং এটাই আমাদের অস্তিত্বের দারুন এক বৈশিষ্ট্যকে ধারণ করে। তাই অবশ্যই শোকাহত সেই ব্যক্তি বা পরিবারের জন্য আমাদের কিছু শোকবার্তা মাথায় রাখাটা প্রয়োজন। যেটা তাদেরকে সেই খারাপ সমস্যা বা পরিস্থিতি থেকে বের করে নিয়ে আসবে, নতুনভাবে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবে নিজ নিজ জীবনকে। তাহলে আসুন আজকের আলোচনার মাধ্যমে সুস্পষ্টভাবে জেনে নেই শোক বার্তা লেখার নিয়ম এবং কিছু বিস্তারিত। 



অন্য পোস্টঃউপবৃত্তির ফরম পূরণের নিয়ম

শোক বার্তা লেখার নিয়ম


শোকবার্তা লেখার সঠিক নিয়ম রয়েছে। তাই সেই নিয়ম প্রত্যেকের জেনে নেওয়াটা খুবই জরুরী। একটা বিষয় একটু গভীরভাবে চিন্তা করলে বুঝতে পারবেন, আপনি যদি সঠিকভাবে শোকবার্তা না লিখতে পারেন এতে করে যার পাশে আপনি দাঁড়াতে চাচ্ছেন সেটা না হয়ে, অপর পক্ষের মানুষটা আপনাকে ভুল পর্যন্ত বুঝতে পারে। তাই ভুল বোঝাবুঝির দিকে না এগিয়ে যদি প্রিয়জনের হারানোর জন্য শোকগ্রস্ত কাউকে সান্তনার একটি উল্লেখযোগ্য উৎস সরবরাহ করতে চান, তাহলে শোকবার্তা লেখার মাধ্যমে আপনাকে গভীর শোক প্রকাশ করতে হবে। 



আমরা সাধারণত মৃত্যুর শোকবার্তা প্রকাশ করে থাকি। মৃত্যুর শোক প্রকাশ করতে কখনো কখনো শোক বার্তা ব্যানারও তৈরি করা হয়। এতে করে সেই মৃত ব্যক্তির সম্পর্কে সবাই কে খবর পৌঁছানো হয়। কিন্তু শোক বার্তা মূলত বিভিন্ন ধরনের হয়ে থাকে। বাবার মৃত্যুতে শোকবার্তা, কখনো অকাল মৃত্যুতে শোক প্রকাশ এর জন্য শোক বার্তা আবার মায়ের মৃত্যুরজন্য শোকবার্তা। তাই এ পর্যায়ে আমরা নমুনা স্বরূপ বেশ কিছু শোক বার্তা নমুনা চিঠি আপনাদের সামনে তুলে ধরব। তার আগে জেনে নিই শোক বার্তা লেখার সঠিক ইন্সট্রাকশন। 



শোকবার্তা লেখার সূচনা



আপনি যদি সঠিক নিয়মে শোক বার্তা লিখতে চান, তাহলে আপনার লেখার মধ্যে শুরুতেই গভীর সহানুভূতি থাকতে হবে। আপনার কথা শুনে সেই শোকাহত মানুষকে এটা বোঝানো সম্ভব হতে হবে যে, আপনি তার ক্ষতির কথা শুনে অত্যন্ত দুঃখিত। তাই এই মুহূর্তে সমস্ত মজাদার স্মৃতি এবং আপনারা একসাথে কাটিয়েছি এমন দুর্দান্ত সময় গুলি মনে রেখে আপনি আপনার সেই নিকটাত্মীয় বা বন্ধুকে আনন্দে ভরিয়ে দেবেন। 



লেখার মাধ্যমে তাকে সাহায্য করার সাহস, শক্তি এবং আপনি যে তাকে ভালবাসেন তা বোঝাবেন। সেই সাথে অবশ্যই তার গভীর শোক আপনাকে স্বীকার করতে হবে। কেননা আপনি যদি তার সাথে এসময় আনন্দময় কথাগুলো শেয়ার করেন এবং তার শোকের কারণটি কে গভীরভাবে উপলব্ধি না করেন, এক্ষেত্রে ভুল বোঝাবুঝি সৃষ্টি হতে পারে।

 


সবশেষে যখন আপনার বার্তা লেখা শেষ হবে তখন কথার মাধ্যমে আপনি তার কাছে আপনার চিন্তার বিষয়টা ফুটিয়ে তুলবেন। অবশ্যই দোয়া ও প্রার্থনা সহ আন্তরিক সমবেদনা জানাবেন। 



অন্য পোস্টঃজুতার ফিতা বাধার সহজ নিয়ম



সঠিক নিয়মে শোকবার্তা লেখা



১. 

একটি শোক সংবাদ,

আমরা গভীর শোক ও দু:খের সাথে জানাচ্ছি যে, বিডিআরসিএস এর সিনিওর স্বেচ্ছাসেবক ও আইএফআরসি ফিজি ডেলিগেশনে কর্মরত ডেলিগেট আহমেদ ওবায়দুস সামী সানার পিতা আজ সন্ধ্যায় ঢাকায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার এই মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমরা তাঁর আত্মার মাগফিরাত কামনা করছি।আল্লাহ্ তাঁকে জান্নাতুল ফিরদাউস নসীব করুন এবং তাঁর পরিবারকে তাঁর মৃত্যুর ক্ষতি ও শোক কাটিয়ে ওঠার সামর্থ দান করুন। আমীন।


২. 

অত্যন্ত দুঃখের সাথে জানানো যাচ্ছে যে, 

পরিসংখ্যান বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. এম আতাহারুল ইসলাম অদ্য ০৬/১২/২০২০ তারিখ রবিবার দুপুর ১:১৩টায় Evercare Hospital-এ ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমরা মরহুমের রূহের মাগফিরাত কামনা করছি এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। পরিসংখ্যান বিভাগের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীবৃন্দ


৩. 

প্রিয় রুনা, 

তোমার মায়ের ইন্তেকাল এর কথা শুনে আমি কত দুঃখ পেয়েছিলাম তা বলতে পারি না। তিনি এমন একটি মিষ্টি এবং দয়ালু মহিলা ছিলেন এবং আমি সবসময় তাকে সেই সুন্দর হাসির জন্য স্মরণ করব যা তিনি সর্বদা প্রদর্শন করেছিলেন। আমি সবসময় তার অক্লান্ত শক্তিটাকে প্রশংসা করি nothing কিছুই তাকে ধীর করে দেখায় নি। আমি মনে করি তোমার মায়ের সবচেয়ে বড় উত্তরাধিকার হবে তার বেড়ে ওঠা অসাধারণ শিশুদের মধ্যে। তিনি তোমার সবার জন্য খুব গর্বিত ছিলেন। একটি জিনিস সম্ভবত আমি সবচেয়ে মিস করব যে রবিবার তোমার মায়ের চ্যাট, এবং আমি ছিল. তিনি সর্বদা একটি কথোপকথন শুরু করতে দ্রুত ছিলেন এবং আমি তার প্রজ্ঞা এবং অতীতের দুর্দান্ত গল্পগুলি মিস করব। আমি আশা করি তুমি এই দু: খিত এবং কঠিন সময়ে তোমার কে পেতে অভ্যন্তরীণ শক্তি পাবেন। তুমি আমার খুব গভীর এবং আন্তরিক সহানুভূতি আছে. তোমার সহানুভূতিতে 

সেতু রানি 



অন্য পোস্টঃঅতিরিক্ত ঘুম থেকে মুক্তির উপায়



পরিশেষে: আসলে প্রত্যেকটি মানুষের জীবনে মৃত্যু অবধারিত। আর এই কঠিনতম সত্যিটা আমাদের প্রত্যেকের মেনে নিতে হবে। তবে এই সময় পাশে থাকার জন্য অবশ্যই আমাদের শোকবার্তা লেখার নিয়ম জেনে রাখাটা প্রয়োজন। যা আমাদের জীবনে বেশ ভালো কাজে আসবে এবং আশেপাশে থাকা মানুষগুলোকে খারাপ পরিস্থিতি থেকে বের করে নিয়ে আসতে সক্ষম হবে। 



তো সুপ্রিয় পাঠক বৃন্দ, আজকের আর্টিকেলটি যদি আপনাদের কাছে হেল্পফুল মনে হয় তাহলে আমাদের সাথে থাকুন। এখানে আমরা নিয়মিত আপনাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন আর্টিকেল পাবলিশ করে থাকি। আশা করি, আমরা আপনাদের আপনাদের চাহিদা অনুযায়ী ভালো কিছু দিতে পারব। আজ এ পর্যন্তই আল্লাহ হাফেজ।

Post a Comment (0)
Previous Post Next Post