বাবার সম্পত্তি ভাগের নিয়ম | জেনে নিন- ইসলামী পদ্ধতিতে সম্পত্তি ভাগাভাগির নির্দেশনা

বাবার সম্পত্তি ভাগের নিয়ম | জেনে নিন- ইসলামী পদ্ধতিতে সম্পত্তি ভাগাভাগির নির্দেশনা


বাবার সম্পত্তি ভাগের নিয়ম: বাবা মায়ের মৃত্যুর পরবর্তীতে উত্তরাধিকার সূত্রে প্রত্যেক সন্তান সম্পত্তি পেয়ে থাকে। আর এটাই নিয়ম হয়ে আসছে। অনেকেই বাবার সম্পত্তি ভাগের সঠিক নিয়ম সম্পর্কে অবগত নন। আর তাই অনেকেই এ ব্যাপারে জানতে অনেক বেশি আগ্রহী।



তাছাড়াও সম্পত্তিভাগের নিয়ম জেনে রাখাটা বড়ই জরুরী। কেননা এই সম্পত্তি নিয়ে আজকাল দন্ড-কলহের কোন সীমা পরিসীমা নেই। সত্য সুপ্রিয় পাঠক বন্ধুরা, আপনি যদি বাবার সম্পত্তি ভাগের নিয়ম সঠিকভাবে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনারই জন্য। 



কেননা আজকে আমরা আলোচনা করব:-


  • ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম

  • বাবার সম্পত্তিতে ছেলের অধিকার

  • বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার

  • নিঃসন্তান বাবা-মায়ের সম্পত্তির ভাগীদার ও বন্টনের নিয়ম

  • বাংলাদেশের নিয়মে বাবার সম্পত্তিতে ছেলে মেয়ের অধিকার এর আইন


তাহলে আসুন, আজকের এই ছোট্ট আলোচনার মাধ্যমে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সেই সাথে আরো খুঁটিনাটি বিষয়বস্তু সম্পর্কে সুস্পষ্ট ভাবে জেনে নেওয়া যাক। 


বাবার সম্পত্তি ভাগের নিয়ম


উত্তরাধিকার নিয়ে কার্যত সবচেয়ে চিন্তা জনক একটি বিষয় হচ্ছে, আমাদের মৃত্যুর পর পরবর্তীতে যে প্রজন্ম থাকবে মানে নিজ বংশধরেরা পৃথিবীতে থাকবে অবস্থান করবে এই দুনিয়ায়, ভোগ করবে সম্পত্তি তাদের কিভাবে সঠিকভাবে সেই সম্পত্তির ভাগীদার করা সম্ভব! কোন নিয়মে সম্পত্তি ভাগাভাগি করলে কোন প্রকারের দন্দ কলহ লাগবেনা। 


সেই সাথে ইসলামের দৃষ্টিতেও তা সঠিক হবে! মূলত এ সম্পর্কে জেনে রাখার প্রয়োজনীয়তা অনেক। আবার অনেকেই জানতে চায়, বাবার সম্পত্তি ভাগের নিয়ম এবং মায়ের সম্পত্তি ভাগের নিয়ম আলাদা না কি একই? তাদের প্রশ্নের উত্তর হবে– "না" একদমই আলাদা নয়। বরং সম্পূর্ণ একই নিয়ম। মৃত মা এবং মৃত বাবার সম্পত্তি একইভাবে একই পদ্ধতিতে একই নিয়ম মেনে বন্টন করা হয়ে থাকে। 


সুতরাং এর উপর ভিত্তি করে এটাই বলা যায় যে সম্পত্তি বন্টন করার ক্ষেত্রে পুরুষ মহিলা বা বাবা-মাকে আলাদাভাবে ধরা হয় না। মূলত সম্পত্তি বন্টন করার ক্ষেত্রে মৃত ব্যক্তিকে ধরেই সাধারণত সম্পত্তি বন্টন করা হয়। আর তাদের সেই মোট সম্পত্তি স্থাবর অস্থাবর সবটাই ছেলেমেয়ে ২:১ আরে পেয়ে থাকে। যা আমরা পর্যায়ক্রমে ধীরে ধীরে আপনাদেরকে আলোচনার মাধ্যমে বোঝাবো। 



অন্য পোস্টঃস্ট্যাম্প লেখার নিয়ম


ইসলামে বাবার সম্পত্তি ভাগের নিয়ম


বাংলাদেশ মুসলিম প্রধান দেশ। আর এই দেশে মুসলিম পরিবারগুলো মুসলিম পারিবারিক আইন অনুসারে সম্পত্তি ভাগাভাগি করতে বেশি স্বাচ্ছন্দ বোধ করেন। অনেকেই হয়তো এই বিষয়ে কিছু কিছু জানেন, আবার অনেকেই একদমই জানেন না। কেননা সম্পত্তির বিষয় কখনো কখনো বেশ জোরালো আকার ধারণ করে। আপন মানুষদের মধ্যেও লেগে যায় ঝগড়া। 



শুধু তাই নয়, পরবর্তীতে সেটা আইন আদালত পর্যন্ত পৌঁছে যায়। তাই ইসলামিক পারিবারিক আইন অনুসারে সম্পত্তি বন্টন করা হলেও এই ভাগাভাগির সময় কিছু জটিলতা দেখা দিলে আইনজীবী বা এ বিষয়ে অভিজ্ঞদের কাছে যেতেই হয়। কেননা কখনো কখনো ভাগ বাটোয়ারা নিয়ে ওয়ারিশদের মধ্যে জটিল সমস্যা সৃষ্টি হয়। আর তার সমাধানের জন্যই এই পদ্ধতি। 



কিন্তু সেটা যাই হয়ে থাকুক না কেন, এখন এটা জানাটা জরুরী যে ইসলাম সম্পত্তি ভাগাভাগির বিষয়ে কি বলে! কোন নিয়মে বাবার সম্পত্তি ভাগাভাগি করতে হবে। তা জানতে নিচের পয়েন্টগুলো মনোযোগ সহকারে পড়ুন। 



মূলত উত্তরাধিকারের ক্ষেত্রে সন্তানরা তিনভাবে বাবার সম্পত্তি ভোগ করতে পারে। যথা:


১. যদি একমাত্র কন্যা সন্তান হয় তাহলে বাবার রেখে যাওয়া সম্পত্তির দুই ভাগের এক ভাগ সম্পত্তি পাবে সেই মেয়েটি।

২. আর যদি একাধিক মেয়ে থাকে তাহলে সবাই মিলে সমানভাগে তিন ভাগের দুই ভাগ সম্পত্তি নিজস্ব নামে পাবে।

৩. আর যদি পুত্র থাকে তাহলে পুত্র ও কন্যা সম্পত্তির অনুপাত হবে ২:১, সুতরাং এক মেয়ে এক ছেলের অর্ধেক অংশ পাবে। 

মূলত কন্যা সন্তান মাতা পিতার সম্পত্তি থেকে বঞ্চিত হন না। তবে মৃত ব্যক্তির ছেলে বা ছেলেরা সকল ক্ষেত্রে সম্পত্তি ভোগ করতে পারে। আর ছেলে মেয়ে উভয় থাকলে মৃত ব্যক্তির সম্পত্তিতে তাদের সমান সমান অধিকার না থাকলেও কাছাকাছি পৌঁছে। 

ইসলামের দৃষ্টিতে বাবার সম্পত্তি ভাগাভাগির নিয়ম আরো ভালোভাবে বুঝতে নিচের ইমেজ গুলো মনোযোগ সহকারে পড়ুন।


বাবার সম্পত্তি ভাগের নিয়ম

বাবার সম্পত্তি ভাগের নিয়ম

বাবার সম্পত্তি ভাগের নিয়ম

বাবার সম্পত্তিতে ছেলে-মেয়ের অধিকার বাংলাদেশ 


ইসলামী দৃষ্টিকোণ থেকে কিভাবে সম্পত্তি ভাগাভাগি করতে হবে এ ব্যাপারে জেনেছি। এখন কথা হচ্ছে-বাবার সম্পত্তিতে ছেলেমেয়ের অধিকার কেমন সে সম্পর্কে বাংলাদেশ আইন কি বলে। এ ব্যাপারে সুস্পষ্ট ধারণা পেতে চাইলে নিজের উল্লেখিত অংশগুলো মনোযোগ সহকারে পড়ে ফেলুন। কেননা উত্তরাধিকার সূত্রে কে কত অংশ পাবে তা আপনার কাছে স্পষ্ট হয়ে যাবে যদি আপনি এই কয়েকটি পয়েন্ট মাথায় রাখতে পারেন।



  • স্বামী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে। 

  • স্বামী ১/২ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে। 

  • স্ত্রী ১/৮ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে। 

  • স্ত্রী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে। 

  • কন্যা ১/২ পাবে যখন একজন মাত্র কন্যা থাকে এবং পুত্র না থাকে। 

  • কন্যা ২/৩ পাবে যখন দুই বা ততধিক কন্যা থাকে এবং পুত্র না থাকে। কন্য অবশিষ্ট ভোগী হিসাবে পাবেন যখন এক বা একের অধিক পুত্র থাকে। 

  • পুত্রের কন্যা পাবে ১/২ অংশ পাবে যখন একজন মাত্র পুত্রের কন্যা থাকে। যদি কোন পুত্র, পুত্রের পুত্র বা একের অধিক কন্যা এবং পুত্রের কন্যা না থাকে। 

  • পুত্রের কন্যা ২/৩ ভাগ পাবে যখন দুই বা ততধিক পুত্রের কন্যা থাকে এবং পুত্র ও পুত্রের পুত্র এবং এবং একের অধিক কন্যা না থাকে। 

  • পুত্রের কন্যা অবশিষ্ট ভোগী হিসেবে পাবেন। পুত্রের পুত্র না থাকলে সমান অংশ কা আইন অনুযায়ী। 

  • পিতা ১/৬ অংশ পাবে পুত্র বা পুত্রের পুত্র থাকে।



অন্য পোস্টঃডিভোর্স পেপার লেখার নিয়ম 

বাবার সম্পত্তি ভাগের নিয়ম ছেলে না থাকলে


বাবার সম্পত্তি ভাগের নিয়ম কেমন হবে যদি ছেলে না থাকে? এক্ষেত্রে সেই মেয়েকে বাবার সম্পূর্ণ সম্পত্তি একাই ভোগ করতে পারবে নাকি অন্য কোন ভাগীদার থাকবে। আমরা ইতোমধ্যে সম্পত্তি ভাগাভাগি ব্যাপারে অনেকটাই আলোচনা করেছি। আর এরই মধ্যে নিশ্চয়ই এটা বুঝতে সক্ষম হয়েছেন যে সম্পত্তি মূলত কত জন সন্তান রয়েছে এবং তারা ছেলে নাকি মেয়ে তার ওপর অনেকটাই নির্ভর করে। আর যদি ছেলে সন্তান না থাকে সেক্ষেত্রে বাবার সম্পত্তির ভাগ করার সময় আরো কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার। যেমন, মৃত ব্যক্তির স্ত্রী রয়েছেন কিনা, তার আপন ভাইয়ের সন্তান-সন্ততি রয়েছে কিনা ইত্যাদি বিষয়। 



মূলত মৃত ব্যক্তির যদি একটি মাত্র সন্তান থাকে এবং সে যদি মেয়ে হয়ে থাকে এবং পাশাপাশি স্ত্রী বেঁচে থাকেন তাহলে তার মেয়ে পাবে মোট সম্পত্তির অর্ধেক। আর বাকি সম্পত্তি স্ত্রী এবং অবশিষ্ট আশাবারা পাবে। আর যদি মৃত ব্যক্তির শুধু সন্তান থাকে স্ত্রী না থাকে সেক্ষেত্রে সেই কন্যা সন্তান সম্পত্তির ৫০% ভোগ করতে পারবে। বাকি সম্পত্তি আসাবারা পাবে।



বাবার সম্পত্তিতে ছেলের অধিকার


বাবার সম্পত্তিতে ছেলের অধিকার সম্পূর্ণ রয়েছে। তাই বাবা মৃত্যুবরণের পর যদি সন্তান একজন হয়ে থাকে তাহলে সম্পূর্ণ সম্পত্তি সে নিজেই ভোগ করবে আর যদি ছেলে সন্তান একাধিক হয়ে থাকে তাহলে সবাই সমান ভাগে সম্পত্তি ভোগ করবে। বাবার সম্পত্তিতে ছেলের অধিকার সমান সমান। 



বাবার সম্পত্তিতে মেয়ের অংশ কত


বাবা সম্পত্তিতে মেয়ের অংশ কত এবং মেয়ের অধিকার কতটুকু? ইতিমধ্যে আমরা এ ব্যাপারে বেশ কিছু বিষয় তুলে ধরেছি। আর সেই বিষয়গুলো যদি আপনি লক্ষ্য করেন এবং ভালোভাবে বোঝেন তাহলে বাবার সম্পত্তিতে মেয়ের অংশ ঠিক কতটুকু সেটা আন্দাজ করে বের করে ফেলতে পারবে। 

তো সুপ্রিয় পাঠক বৃন্দ, বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কিত আজকের আর্টিকেলটি এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Post a Comment (0)
Previous Post Next Post