সেলাই মেশিনের দাম। sewing machine price in bangladesh

সেলাই মেশিনের দাম। sewing machine price in bangladesh


বাংলাদেশের প্রেক্ষাপটে সেলাই মেশিন একটি গুরুত্বপূর্ণ জিনিস। আগে ঘরে ঘরে সেলাই মেশিনের ততটা দেখা না মিললেও বর্তমানে কিন্তু তা বেড়ে চলছে। সকলেই চাইছেন নিজের ঘরে যেন একটি সেলাইয়ের মেশিন থাকে, যার মাধ্যমে ঘরে ছোট-খাটো প্রয়োজনীয় কাজগুলো সেরে নেওয়া যাবে।


বাজারে আপনি বিভিন্ন ধরণের এবং বিভিন্ন ব্র্যান্ডের সেলাই মেশিন দেখতে পাবেন কিন্তু এই সকল সেলাই মেশিনের দাম কেমন বা কোনটা বেশি ভালো হবে তা সকলে বুঝতে পারে না। সেলাই মেশিনের দাম এর পাশাপাশি যদি এর কাজ সম্পর্কে জানা যায় তাহলে খুবই সহজেই নিজের জন্য সঠিক মেশিনটি ক্রয় করা সম্ভব।


ঘরে একটি সেলাই মেশিন থাকলে একজন মানুষ নিজের ঘরের মানুষের চাহিদা মিটিয়েও বাহিরের কাজ করতে পারে এতে করে তার বাড়তি ইনকাম হয় এবং কাজের জন্য বাহিরে যাওয়ার প্রয়োজনও পড়ে না। একজন কারিগরি যদি নিয়মিত কাজ করেন তাহলে ঘরে বসেই তিনি 10 - 15 হাজার টাকা আয় করতে পারবেন।



সেলাই মেশিনের দাম ২০২২ বাংলাদেশ



বাংলাদেশের বাজারে বিভিন্ন ধরনের সেলাই মেশিনের কোম্পানি রয়েছে এর মধ্যে আছে বাটারফ্লাই, সিঙ্গার, বার্ড ফ্লাই, ফ্লাইং ম্যান, জেনারেল, সোয়ান, ফ্লাইং ডপ, ট্রপিক্যাল ইত্যাদি মেশিন। প্রতিটি সেলাই মেশিনের গড় মূল্য 4 হাজার 500 থেকে 1000 হাজার পর্যন্ত হয়ে থাকে। বাজারে আপনি ভালো মানের ও দামী আরো মেশিন পাবেন যেগুলির কর্মক্ষমতা আরো বেশি হয়ে থাকে।



সেলাই মেশিনগুলো সাধারণত তিন ধরণের হয়ে থাকে এর মধ্যে রয়েছে হাত মেশিন, পা মেশিন ও জিগজগ মেশিন। মেশিনের দাম নির্ধারণ করা হয়ে থাকে এর কভার ও গুণগত মানের উপর। নিচে আমি আপনাদেরকে জানাবো সেলাই মেশিনের দাম কোনটির কেমন।



অন্য পোস্টঃমার্সেল ফ্রিজের দাম



জ্যাক সেলাই মেশিনের দাম/সেলাই মেশিনের দাম ২০২৩



জ্যাক সেলাই মেশিনের সরাসরি ড্রাইভ-মোটর ব্যবহার করে সেলাই করা হয়ে থাকে। সরাসরি ড্রাইভ-মোটর ব্যবহার করার কারণে মেশিনটি সেলাইয়ের সময় কোন প্রকার কাঁপাকাঁপি করে না।



বাংলাদেশের বাজারে বিভিন্ন কোয়ালিটির জ্যাক মেশিন রয়েছে। এই মেশিনগুলোর দাম 20000 টাকা থেকে শুরু করে 22000 টাকা পর্যন্ত হয়ে থাকে। তিনটি জ্যাক মেশিনের উদাহরণ হলো:


  • JACK F4

  • JACK A2B (Lockstitch Machine With Automatic Thread Trimmer) 

  • JACKS A10+ (Linear Advanced With Touch Screen Panel)


গার্মেন্টস সেলাই মেশিনের দাম



গার্মেন্টেসে যে সেলাই মেশিনগুলো ব্যবহার করা হয়ে থাকে সেগুলোর পুরাতন বা সেকেন্ড হ্যান্ডের দাম 15 থেকে শুরু করে 16 হাজার টাকা পর্যন্ত হয়। পুরাতন মেশিনের দাম মূলত নির্ভর করবে এটি কতদিন পর্যন্ত ব্যবহার করা হয়েছে ও এর কোয়ালিটির উপর।



গার্মেন্টের মেশিন যদি অনেক পুরাতন হয় তাহলে 4 হাজার থেকে 6 হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন। বর্তমানে একটি নতুন গার্মেন্ট মেশিনের দাম হলো 20500 টাকা।



অন্য পোস্টঃইজি বাইকের দাম



সিঙ্গার সেলাই মেশিনের দাম



নতুন নতুন ফিচার ও বৈশিষ্ট্যের সেলাই মেশিন রয়েছে সিঙ্গারের। প্রতিটি মেশিনের কার্যক্ষমতা ও কোয়ালিটি আলাদা আলাদা হয় তাই এদের দামও ভিন্ন হয়। সিঙ্গার সেলাই মেশিনের দাম কেমন চলুন দেখে নেই।



সিঙ্গার ইন্ডাস্ট্রিয়াল সেলাই মেশিনের দাম: সিঙ্গার ইন্ডাস্ট্রিয়াল সেলাই মেশিনের দাম 20490 টাকা।


সিঙ্গার ইলেকট্রিক সেলাই মেশিনের দাম: সিঙ্গার ইলেকট্রিক সেলাই মেশিনের দাম 8,990 টাকা।


সিঙ্গার ম্যানুয়াল সেলাই মেশিনের দাম: সিঙ্গার ম্যানুয়াল সেলাই মেশিনের দাম 8,210 টাকা।



বাটারফ্লাই সেলাই মেশিনের দাম কত


যখন থেকে বাংলাদেশের সেলাই মেশিনের বাজার গড়ে উঠেছে তখন থেকেই বাটারফ্লাই প্রথম অবস্থানে আছে। এখন বাজারে অন্যান্য মেশিন চলে আসলেও এর চাহিদা কিন্তু একটুও কমেনি কারণ এর কোয়ালিটি। কিন্তু এই বাটারফ্লাই মেশিন কেনার আগে অবশ্যই সেটি অরিজিনাল কিনা দেখে কিনতে হবে কারণ এখন বাজারে অনেক নকল বাটারফ্লাইও পাওয়া যাচ্ছে।



এখন প্রশ্ন হলো বাটারফ্লাই সেলাই মেশিনের দাম কত? যারা বাটারফ্লাই স্পেলিং মেশিন কিনতে চান তারা এই মেশিনটি 7000 টাকার মধ্যে পেয়ে যাবেন। আপনি জেনে খুশি হবেন যে, বাটারফ্লাই তাদের এই মেশিনে 10 বছরের ওয়ারেন্টিও প্রদান করে থাকে।


অন্য পোস্টঃওয়াশিং মেশিনের দাম 



পা চালিত সেলাই মেশিনের দাম



সেলািই  মেশিন একটি ইলেকট্রনিক যন্ত্র। বাজারে সাধারণত সেলাই মেশিন কিনতে গেলে 7000 থেকে 10000 টাকার প্রয়োজন হয় সেখানে পোর্টেবল বা পা চালিত সেলাই মেশিনের দাম মাত্র 1500 থেকে 2000 টাকার কমবেশি।



হাত সেলাই মেশিনের দাম



হাত বা পা বা পোর্টেবল যেটাই বলি না কেন এই মেশিনগুলোর দাম বাংলাদেশে 1500 থেকে 2000 টাকার মতো যা সাশ্রয়ী ও সাধ্যের মধ্যে রয়েছে।



ইলেকট্রিক সেলাই মেশিনের দাম বাংলাদেশ



হাতে বা পায়ে চালিত সেলাই মেশিনের চাহিদা বাংলাদেশে দিন দিন কমে যাচ্ছে কারণ এই মেশিনগুলোর মধ্যে তেমন কোন সুবিধা নেই এবং কষ্টও বেশি হয়ে থাকে। কিন্তু ইলেকট্রিক বা বৈদ্যুতিক মেশিনে কিন্তু প্রচুর পরিমাণে সুবিধা রয়েছে তাই এর চাহিদাও অনেক মানুষের কাছে। একটি WS-AE565 ইলেকট্রিক সেলাই মেশিনের দাম 9000 টাকা হয়ে থাকে সর্বনিম্ন আর সর্ব্বোাচ্চ আরো বেশি হয় এর কোয়ালিটিভেদে।



শেষকথা



বর্তমানে একটি সেলাই মেশিন মানে ঘরে বসে আয়ের উৎস। প্রতিদিন মানুষের জামা-কাপড় বানানো প্রয়োজন হয় আর এই সুযোগটি কাজে লাগিয়ে আপনি ঘরে বসেই আয় করে নিজের সংসার চালাতে পারবেন। আজকের পোস্টের মাধ্যমে আমি বাংলাদেশে সেলাই মেশিনের দাম কেমন সেই বিষয় নিয়ে কথা বলেছি। আশা করছি পোস্টটি আপনার যথেষ্ট উপকারে এসেছে।

Post a Comment (0)
Previous Post Next Post