বিসিএস ক্যাডার চয়েজ লিস্ট

বিসিএস ক্যাডার চয়েজ লিস্ট


বিসিএস ক্যাডার চয়েজ কিভাবে করবেন এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। বিসিএস পরীক্ষার্থীদের জন্য বিসিএস ক্যাডার চয়েজ খুবই গুরুত্বপূর্ণ একটি পাঠ। অনেক শিক্ষার্থী এই বিষয়ে জানেন না যার কারণে বিভ্রান্তিতে পড়ে থাকেন। আজকের পোস্টে বিসিএস ক্যাডার চয়েজ লিস্ট বা বিসিএস ক্যাডার চয়েস কিভাবে করবেন তার গুরুত্বপূর্ণ কয়েকটি টিপস নিয়ে আলোচনা করা হবে। তাই যারা এই বিষয়ে জানতে চান তারা অবশ্যই সম্পূর্ণ পোস্টটি বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়বেন।


বিসিএস ক্যাডার চয়েজ লিস্ট 


অনেকে হয়তো জানেন যে ক্যাডার হচ্ছে তিন প্রকার। সাধারণ ক্যাডার, শিক্ষা ক্যাডার ও টেকনিক্যাল ক্যাডার। 



বিসিএস সাধারন ক্যাডার গুলোর মধ্যে রয়েছে পররাষ্ট্র, প্রশাসন, অডিট, তথ্য ও আনসার, রেলওয়ে ও খাদ্য, সমবায় ও পরিবার।সাধারণ ক্যাডার গুলোতে অনার্স পাশকৃত সকলেই বিসিএস সাধারণ ক্যাডারে আবেদন করতে পারবে। 



বিসিএস শিক্ষা ক্যাডারঃজাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বা teachers training college অথবা বা পলিটেকনিক্যাল কলেজ থেকে পড়াশোনা শেষ করেছেন তারা চাইলে বিসিএস শিক্ষা ক্যাডারের জন্য আবেদন করতে পারবেন। 


অন্য পোস্টঃপুলিশের এসআই হওয়ার যোগ্যতা

 

টেকনিক্যাল বা প্রফেশনাল ক্যাডারঃনির্দিষ্ট বিষয় নিয়ে যারা পড়াশোনা করে থাকেন যেমন ধরুন চিকিৎসক,প্রকৌশলী তারা প্রফেশনাল ক্যাডারের জন্য আবেদন করতে পারবেন। তবে ইচ্ছে করলে কেউ দুটির জন্যও আবেদন করতে পারবেন আবার একটির জন্য আবেদন করতে পারবেন।যারা গ্রাজুয়েশন কমপ্লিট করেছে তারা সাধারণ ক্যাডারের জন্য আবেদন করতে পারবেন। কেননা বিসিএস ক্যাডার আবেদন করার সময় দেখবেন চয়েজে দুইটি অপশন রয়েছে সেখানে কোন ব্যক্তি চাইলে সাধারণ ক্যাডারেও আবেদন করতে পারবেন আবার বিসিএস শিক্ষা ক্যাডারেও আবেদন করতে পারবেন।ক্যাডারগুলো সিরিয়াল করা হলেও অনেকের সুবিধার জন্য সার্ভিসের ভিত্তিতে ভাগ করা হয়েছে। আর সুবিধাকে দুইটি ভাগে ভাগ করা হয়েছে (১)বৈধ সুবিধা (২) অবৈধ সুবিধা। বৈধ সুবিধা অসুবিধা হচ্ছে দেশের মঙ্গলের জন্য কাজ করা অর্থাৎ আর্থিক উন্নতির জন্য যে কোন কাজই হচ্ছে বৈধ সুবিধার মধ্যে অন্তর্ভুক্ত। 



বিসিএস পররাষ্ট্র ক্যাডার 


বিসিএস পররাষ্ট্র ক্যাডার জনপ্রিয়তার দিক থেকে সবার উপরে রয়েছে। সর্বোচ্চ মেধাবী এবং যারা অনেক বেশি বুদ্ধিমান তারাই সাধারণত এই ক্যাডার হওয়ার জন্য সুযোগ পেয়ে থাকেন।তবে এই ক্যাডার পদে খালি পোস্ট খুব কম পাওয়া যায় যার কারণে অনেকে ইচ্ছা করলেও এটি পায় না। কেননা বিসিএস পররাষ্ট্র ক্যাডারে যেমন প্রতিযোগীর সংখ্যা বেশি তেমনি এর চাহিদাও বেশি। বিসিএস পররাষ্ট্র ক্যাডাররা আকর্ষণীয় কিছু সুযোগ সুবিধাও পেয়ে থাকেন। চাকরিতে যোগ দেওয়ার পর এই ক্যাডারদের ঢাকাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ দেওয়া হয়। তারপরে তাদের বিদেশে পোস্টিং হতে সময় লেগে থাকে ছয় থেকে সাত বছরের মত। বিদেশে যেতে পারলে তারা পরিবারসহ সেখানে বিলাসবহুল জীবন যাপন করতে পারেন এবং সেখানে কাজের জন্য লোকও নিয়ে যেতে পারেন। তাছাড়া এই পদে কাজকৃত ব্যক্তিরা যদি খুবই উচ্চশিক্ষিত হয়ে থাকেন তাহলে তাদের জাতিসংঘের যাওয়ার ও সুযোগ মিলে।



বিসিএস প্রশাসন ক্যাডার 


বিসিএস প্রশাসন ক্যাডার আরেকটি জনপ্রিয় কেডার।এই ক্যাডার দিয়েই সাধারণত ক্যাডার এসেছে। দেশ পরিচালনার গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়ে থাকে এই ক্যাডারদের। অতীতে ৯০% লোক বিসিএস প্রশাসন ক্যাডার হওয়ার চয়েজ দিয়েছে।এখনো ৫০ থেকে ৬০% লোক বিসিএস প্রশাসন ক্যাডার হওয়ার জন্য চয়েজ দিয়ে থাকেন। এই কেডারে যোগ দেওয়ার প্রথম পর্যায়ে জনগণের সাথে কাজ করার সুযোগ রয়েছে এবং পরবর্তীতে তারা অফিসিয়াল কাজ করার জন্য দায়িত্ব পেয়ে থাকেন। তাছাড়া মন্ত্রণালয়ে কাজ করার সুযোগ রয়েছে সহকারী সচিব হিসেবে। এই ক্যাডারের মাধ্যমে সাত থেকে আট বছর ইউএনও করা যায়।ইউএনও হলে মন্ত্রণালয় থেকে এই সকল ক্যাডাররা গাড়ি পেয়ে থাকে। তাছাড়া উপজেলা ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানে এই ক্যাডারদের চিফ গেস্ট হিসেবে ডাকা হয়ে থাকে। তাছাড়া যারা ডিসি হয়ে থাকেন তাদেরকে উপজেলা স্তরের সর্বোচ্চ ক্ষমতাধারী ব্যক্তি হিসেবে বিবেচনা করা হয় এবং তাদেরকে অনেক ধরনের সুযোগ সুবিধা দেওয়া হয়। 


অন্য পোস্টঃবিসিএস ক্যাডার হওয়ার যোগ্যতা 


বিসিএস পুলিশ ক্যাডার চয়েজ লিস্ট 


পুলিশ জনগণের নিরাপত্তার জন্য সর্বক্ষণ কাজ করে থাকে। বিসিএস পুলিশ ক্যাডাররা বাড়তি সুবিধা পেয়ে থাকেন। তাদের প্রমোশন সুবিধাসহ রয়েছে রেশন ভাতা সহ আরো অনেক ধরনের সুযোগ সুবিধা যার কারণে অনেকেই বিসিএস পুলিশ ক্যাডার চয়েজ করার জন্য আবেদন করে থাকেন।


বিসিএস কাস্টমস 


বিসিএস কাস্টমস ক্যাডারদের এডমিন পুলিশের মত পাওয়ার প্র্যাকটিসের সুযোগ অনেকটাই কম। যেহেতু তাদের পোর্টে কাজের চাপ অনেক বেশি থাকে তাই ভ্যাটও অনেক কম।কাস্টম ক্যাডার হচ্ছে অর্থ মন্ত্রণালয়ের NBR একটি ডিভিশন IRD একটি উইং।এই ক্যাডাররা বৈধ উপায়ে অনেক অর্থ উপার্জন করতে পারেন। অর্থাৎ চোরাচালান সহ যাবতীয় অবৈধ কিছু মিশন যদি তারা সম্পূর্ণভাবে পরিচালনা করতে পারেন তাহলে তাদের সরকারিভাবে ভালো পুরস্কার দেওয়া হয়।তাই যাদের চাকরির বয়সসীমা কম তারা সর্বপ্রথম এই ক্যাডার চয়েস লিস্টে দিতে পারেন।


বিসিএস টেক্স ক্যাডার 


বাংলাদেশের বিসিএস ট্যাক্স ক্যাডার খুবই জনপ্রিয় একটি ক্যাডার। এটি হচ্ছে অর্থ মন্ত্রণালয়ের IRD একটি ধাপ।এখানে ক্যাডারররা এন বি আর এর সদস্য হিসেবে কাজ করে থাকেন।এই ক্যাডাররা কাস্টমস ক্যাডারদের থেকে অনেকটাই এগিয়ে। তাদের চাকরি শুরুতেই ঢাকের বাইরে পোস্টিং হওয়ার সুযোগ রয়েছে। তাছাড়া এই ক্যাডারদের কাজের চাপ অনেক কম এবং এরা চাইলে বৈধ উপায়ে অনেক অর্থ উপার্জন করতে পারেন। 


বিসিএস Economic ক্যাডার


বিসিএস ইকোনোমিক ক্যাডার অনেক গুরুত্বপূর্ণ একটি ক্যাডার। এই ক্যাডাররা বিভিন্ন মন্ত্রণালয়ে থাকার সুযোগ পেয়ে থাকেন। তাছাড়া অনেক ক্যাডার যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায়  কাজ করার সুযোগ পেয়ে থাকেন। যারা এই সকল সংস্থায় কাজ করার জন্য সুযোগ পেয়ে থাকেন তাদের বেতনও অনেক বেশি হয়ে থাকে। 


বিসিএস অডিট ক্যাডার 


বিভিন্ন প্রতিষ্ঠানের হিসাব নিকাশের কাজ করে থাকেন বিসিএস অডিট ক্যাডাররা। দেশের প্রতিষ্ঠান গুলোর সঠিক হিসাব নিকাশ নির্ধারণে বিসিএস অডিট ক্যাডাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। এই ক্যাডারদের সাংগঠনিক একটি ধাপ রয়েছে এবং এরা উন্নত জীবনযাপন করে থাকেন। 



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা বিসিএস ক্যাডার চয়েস লিস্ট বা বিসিএস ক্যাডার চয়েজ কিভাবে করবেন এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি কোন কিছু বুঝতেন কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post