ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার উপায়

ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার উপায়


আসসালামু আলাইকুম আশা করি সকলেই ভালো আছেন। ডেন্টাল ভর্তি পরীক্ষা সম্পর্কে আমরা সকলেই জানি। প্রতি বছরই ডেন্টাল পরীক্ষা হয়ে থাকে।যেখানে লক্ষ লক্ষ ছাত্রছাত্রীরা ভর্তি পরীক্ষা দিয়ে থাকে। আজকের পোস্টে আমরা ডেন্টাল ভর্তি পরীক্ষা রেজাল্ট এবং রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করবো।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ- 


অন্য পোস্টঃকারিগরি রেজাল্ট দেখার নিয়ম 


ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম 



আমাদের বাংলাদেশে সকল বিভাগের ছাত্রছাত্রীদের নিয়ে প্রতি বছরই একবার করে  ডেন্টাল ভর্তি পরীক্ষা হয়ে থাকে। পরীক্ষায় লক্ষ লক্ষ ছাত্রছাত্রী অংশগ্রহণ করলেও চান্স পায় কিছু ছাত্রছাত্রী।রেজাল্ট দেখার জন্য সকলেই আগ্রহ করে থাকে।কিন্তু রেজাল্ট দেখার জন্য কিছু নিয়ম থাকে। এই রেজাল্ট আবার অনেকের বের করতে সমস্যায় পরতে হয়।তাই আজকে আমার ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করবো। 


সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিট  এর ভর্তি পরীক্ষার শিক্ষাবর্ষের রেজাল্ট অনলাইন এবং অফলাইন দুইভাবে দেখা যায়। অনলাইনে ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য ডেন্টাল ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।


স্বাস্থ্য অধিদপ্তরের দাপ্তরিক ওয়েবসাইটে হলঃ (https://result.dghhhhhs.gov.bd) বিডিএস ডেন্টাল কলেজ ভর্তি পরীক্ষার প্রথম মেধাতালিকার ফলাফল প্রকাশ করা হয়।সকল শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে। এছাড়া মোবাইলে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখা যাবে  অফলাইনের মাধ্যমে।


ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের প্রথম মেধাতালিকা পিডিএফ কপি,অধিদপ্তরের ওয়েবসাইট থেকে সরাসরি বের করা যায়।এছাড়া যে সকল ছাত্রছাত্রী বিডিএস ভর্তির  পরীক্ষা হয়  ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে।যেখানে  কমপক্ষে ৪০ নম্বর পেয়ে উত্তীর্ণ হলে তাদের রেজাল্ট দেখা যাবে।এর চেয়ে কম নম্বর পেলে ফেল বলে গণ্য হবে,এবং রেজাল্ট প্রকাশ করা হবে না। জীববিজ্ঞান,পদার্থ,রসায়ন,ইংরেজি,বাংলা,সাধারণজ্ঞানএ সকল বিষয়ের উপর প্রশ্ন করা হয়।বাকি ১০০ নম্বর নির্ভর করে সিজিপিএ এর উপর।   

ডেন্টাল

ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের প্রকাশিত প্রথম মেধা তালিকার ফলাফল দুইভাবে জানা যায়।


অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের ভর্তি ওয়েবসাইট থেকে।Result.dghs.gov.bd ওয়েবসাইট ব্রাউজ করে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের পিডিএফ কপি সংগ্রহ করা যাবে।


মেডিকেল ভর্তি ফলাফল প্রকাশের পর ভর্তি আবেদনে দেওয়া মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে মেডিকেলে পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের ফল জানিয়ে দেওয়া হবে। অনলাইনে বের করার নিয়ম ছবিসহ  নিচে দেওয়া হলোঃ  


➡️সর্বপ্রথম এই-dghs.gov.bd  এইটা লিখে সার্চ ইঞ্জিনে কপি করে পেস্ট করতে হবে।এরপর ইন্টার বাটনে ক্লিক করলে ওয়েবসাইটে প্রবেশ করা যাবে। 


➡️ওয়েবসাইটে প্রবেশের পরবর্তীতে নীল রঙের লেখাতে ক্লিক করতে হবে- Dental Admission Result দিয়ে সাল দিয়ে দিতে হবে। 


➡️তারপরে একটি বক্স আসবে,সেই বক্সে রোল নম্বর দিয়ে রেজাল্ট বাটনে ক্লিক করতে হবে।


.এইভাবেই অনলাইনের মাধ্যমে রেজাল্ট বের করা যাবে।


খেয়াল রাখতে হবে যাতে ভর্তি পরীক্ষার রোল নম্বর ভুল না হয়।



অন্য পোস্টঃডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম



শেষ কথা আশা করি আজকের পোস্টে যারা পড়েছেন তারা ডেন্টাল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে ধারণা পেয়েছেন।তারপরেও যদি এই বিষয় সম্পর্কে কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন।

ধন্যবাদ। 

 

Post a Comment (0)
Previous Post Next Post