দুই সিজদার মাঝের দোয়া

দুই সিজদার মাঝের দোয়া


আল্লাহর প্রশংসার জন্য নামাজ পড়া হয়। যার কারণে নামাজের প্রত্যেক রুকনে দোয়া, তাসবিহ ও তাহলিলের মধ্যে বান্দা আল্লাহর নৈকট্য লাভ করতে চাই। দুই সিজদার মধ্যবর্তী বৈঠকেও রয়েছে আল্লাহর জন্য তাসবিহ ও দোয়া ।অনেকেই দুই সিজদার মাঝের দোয়া জানেন না।তারা চাইলে আজকের পোস্টটি পড়ার মাধ্যমে দুই সিজদার মধ্যবর্তী দোয়া ও ফজিলত সম্পর্কে জেনে নিতে পারেন। 


দুই সিজদা মাঝের দোয়া পড়ার বিধান 


দুই সিজদার মাঝে দোয়া রয়েছে এবং এই দোয়াটি পড়ার অনেক গুরুত্ব রয়েছে। নামাজের অন্যান্য দোয়ার মত এই দোয়াটি সুন্নত। তবে এই সময়ে দোয়া পড়ার হুকুম নিয়ে বিভিন্ন মতামত রয়েছে। কেননা অধিকাংশ ওলাময়ে কেরামের মতে এই দোয়াটি মুস্তাহাব।অর্থাৎ এটি নামাজের ওয়াজিবের অন্তর্ভুক্ত নয়। 


আবার হাম্বলি মাজহাব এর মতে এটি ওয়াজিব কেননা রাসূল সাল্লাহু সাল্লাম নিয়মতান্ত্রিকভাবে দুই সেজদার মাঝে এটি পড়তেন।তাছাড়া নামাজের প্রতিটি আমল আল্লাহর জিকির থেকে খালি নয়। অর্থাৎ সবগুলো জিকিরকেই ওয়াজিব বলা হয়। তাহলে অবশ্যই এখানে বোঝা যাচ্ছে যে দুই সেজদার মাঝে দোয়ার হুকুম অন্যান্য গুলোর মত। 



অন্য পোস্টঃ সিজদায় দোয়া পড়ার নিয়ম 

দুই সিজদার মাঝের দোয়া


দুই সিজদাহর মাঝে দোয়াটি আরবিতে ও বাংলাতে নিচে দেওয়া হলো।




اَللّهُمَّ اغْفِرْلِيْ وَارْحَمْنِي وَاهْدِنِيْ وَعَافِنِيْ وَارْزُقْنِيْ


উচ্চারণ : আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া আফিনি, ওয়ারযুকনি।


দুই সিজদার মাঝের দোয়ার বাংলা অর্থঃহে মহান আল্লাহ আপনি আমাকে মাফ করুন। আমাকে রহম করুন আমাকে হেদায়েত করুন। আমাকে শান্তি দান করুন ও আমাকে রিজিক দান করুন। 


দুই সিজদা মাঝের দোয়ার ফজিলত


দুই সিজদার মাঝের দোয়ার ফজিলত রয়েছে অনেক। দুই সেজদার মাঝের দোয়াকে অনেকে মুস্তাহাব হিসেবে জেনে থাকে তবুও এই দোয়ার ফজিলত বা গুরুত্ব রয়েছে। কেননা আমরা যখন এই দোয়াটির বাংলা অর্থ করি তখন খুব সহজেই বোঝা যায় আল্লাহর কাছে চাওয়া হয়ে থাকে মাফ করুন, আমাদের রহম করুন, হেদায়েত দান করুন ও শান্তি দান করুন। অর্থাৎ ছোট একটি দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে অনেক কিছুই চাওয়া হয়ে থাকে। তাই এই দোয়া যদি কখনো মহান আল্লাহতালা কবুল করে থাকেন তাহলে আমাদের অনেক উপকার হবে।



অন্য পোস্টঃ মুসাফিরের নামাজ পড়ার নিয়ম 

দুই সিজদার মাঝের দোয়া না পড়লে কি নামাজ হবে 


দুই সিজদার মাঝে দোয়া না পড়লে নামাজ হবে কিনা এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে। দুই সিজদার মাঝের দোয়া হচ্ছে মুস্তাহাব। তাই মুস্তাহাব না পড়লেও নামাজ হবে। তারপরও আমাদের অনেকের উচিত দুই সেজদার মাঝে দোয়া দোয়াটি জেনে নিয়মিত পড়া। কেননা প্রত্যেক মুমিনের সঠিক ও পূর্ণ নিয়মে নামাজ আদায় করা উচিত। 



শেষ কথা, আশা করি পোস্টটি যারা মনোযোগ সহকারে পড়েছেন তারা দুই সিজদার মাঝে দোয়া,দুই সেজদার মাঝের দোয়ার ফজিলত  ও বিধান সম্পর্কে জানতে পেরেছেন। তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 


Post a Comment (0)
Previous Post Next Post