সাইন্টিফিক ক্যালকুলেটর কিভাবে ব্যবহার করে। সাইন্টিফিক ক্যালকুলেটর এর দাম কত

 

সাইন্টিফিক ক্যালকুলেটর কিভাবে ব্যবহার করে। সাইন্টিফিক ক্যালকুলেটর এর দাম কত

সাইন্টিফিক ক্যালকুলেটর গুলো ব্যবহার করে গণিতের অনেক কঠিন বিষয়ের সমাধান করা যায়।অনেকে এটাকে জাভা স্ক্রিপ্ট বৈজ্ঞানিক ক্যালকুলেটর হিসেবে চিনে থাকেন।অনেকেই সাইন্টিফিক ক্যালকুলেটর কিভাবে ব্যবহার করে বা সাইন্টিফিক ক্যালকুলেটর কোনটা ভালো ও সাইন্টিফিক ক্যালকুলেটর এর দাম কত এই বিষয়ে জানতে চান।তাই নিচে এই বিষয়েই পরিপূর্ণ ধারণা দেওয়া হয়েছে।


সাইন্টিফিক ক্যালকুলেটর কিভাবে ব্যবহার করে 


সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করার নিয়ম একটু জটিল। অনেকেই সাইন্টিফিক ক্যালকুলেটর কিভাবে ব্যবহার করতে হয় তা জানেন না। সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করার নিয়ম নিচের ভিডিওটি দেখার মাধ্যমে জানতে পারবেন।





অর্থাৎ ভিডিওটি দেখার মাধ্যমে খুবই সহজে বুঝতে পারবেন ক্যালকুলেটরে কোন বাটনের কাজ কোনটি। যা সাধারণত লিখে বোঝানোর থেকে অনেকটাই উত্তম।


সাইন্টিফিক ক্যালকুলেটর এর দাম কত /সাইন্টিফিক ক্যালকুলেটর প্রাইস ইন বাংলাদেশ


সাইন্টিফিক ক্যালকুলেটর যেহেতু বাজারে অনেক ধরনের পাওয়া যায় তাই ব্রান্ড ভেদে এদের দামও কম বেশি হয়ে থাকে। বিশেষ করে যারা নবম দশম শ্রেণীতে পড়াশোনা করে থাকেন তাদের অতিরিক্ত দামের সাইন্টিফিক ক্যালকুলেটর বা অতি ভালো ক্যালকুলেটর প্রয়োজন নেই।তাছাড়া অতিরিক্ত দাম দিয়ে ক্যালকুলেটর কিনে তা যদি পরীক্ষার হলে ব্যবহার করতে না পারেন তাহলে তো কিছুই হলো না। 


এক্ষেত্রে আপনাদেরকে Non-Programmable Scientific ক্যালকুলেটর গুলো ব্যবহার করতে হবে কেননা এই ক্যালকুলেটর গুলো আপনারা পরীক্ষার হলে খুব সহজেই নিয়ে যেতে পারবেন। আর প্রোগ্রামেল যে ক্যালকুলেটর গুলো বাজারে রয়েছে সেগুলোতে অনেক কিছু কপি করে পরীক্ষার হলে নিয়ে যাওয়া যায় যা রীতিমতো অবৈধ। তাই এই ক্যালকুলেটর যদি আপনারা বাজার থেকে কিনেও আনেন তবুও পরীক্ষার হলে নিয়ে গিয়ে ব্যবহার করতে পারবেন না। 


আমাদের দেশের সবথেকে জনপ্রিয় ক্যালকুলেটর ব্রান্ড হচ্ছে casio। অর্থাৎ এই ব্রান্ডের সাইন্টিফিক ক্যালকুলেটর অনেকে বেশি ব্যবহার করে থাকেন। তাই আপনি যদি casio ব্রান্ডের ক্যালকুলেটর বাদে অন্য কোন কোম্পানির ক্যালকুলেটর ব্যবহার করেন তাহলে এক্ষেত্রে কোনো ধরনের সমস্যায় পড়লে সাহায্য তেমন পাবেন না। কেননা এই বিষয় সম্পর্কে তেমন কারো ধারণাই নেই।


তবে নিচে আমি কিছু ক্যালকুলেটরের ব্রান্ডের নাম ও মডেল দিবো যে ক্যালকুলেটর গুলো আপনারা পরীক্ষার হলে ব্যবহার করতে পারবেন এবং এখান থেকে সার্ভিস খুবই ভালো পাবেন। 


১.ES PLUS Series - মডেলের নাম  fx-991ES plus এবং fx-570ES plus


২.ES PLUS Series white color calculator - মডেলের নাম fx-991ES plus এবং fx-570ES plus।


৩.ClassWiz Series মডেলের নাম fx-991 EX এবং fx-570 এক্স।


৪.ES PLUS Series সবই কালো কালারের -মডেলের নাম fx-350ES plus, fx-95ES plus, fx-85ES plus, fx-82ES plus।


এই ক্যালকুলেটর গুলো নবম দশম শ্রেণীর ছাত্রছাত্রীরা থেকে শুরু করে এইচএসসি পরীক্ষার শিক্ষার্থীরা পর্যন্ত ব্যবহার করতে পারবেন।ক্যালকুলেটর গুলো ব্যবহারে খুব সহজে গাণিতিক বিভিন্ন বিষয়ের সমাধান পেয়ে যাবেন। যদি অল্প সময়ের জন্য ব্যবহার করতে চান তাহলে ms ও fx সিরিজের ক্যালকুলেটরগুলো ব্যবহার করতে পারেন। এই ক্যালকুলেটর গুলো বাজারে ৩০০ থেকে ৪০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন।নিচে সেটা কয়েকটি সাইন্টিফিক ক্যালকুলেটরের দাম ও সুবিধা দেওয়া হলো:-


Casio Fx-991ES PLUS Non-Programmable Scientific Calculator (2nd Edition) 

সাইন্টিফিক ক্যালকুলেটর


ক্যাসিও ব্রান্ডের এই সাইন্টিফিক ক্যালকুলেটর আপনারা কিনতে পারেন। এই ক্যালকুলেটরটি আপনারা দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এবং এটি ব্যবহারে যেকোনো ধরনের গাণিতিক বিষয়ের সমাধান করতে পারবেন।এই ক্যালকুলেটরটি আপনারা বাজারে 1600 টাকার মধ্যেই পেয়ে যাবেন।


Casio Fx991EsPlus (Original) সায়েন্টিফিক ক্যালকুলেটর


অরজিনাল সায়েন্টিফিক ক্যালকুলেটর যারা কিনতে চান তারা ক্যাসিও কোম্পানির এটি কিনতে পারেন। এই ক্যালকুলেটরটি ব্যবহার করে নবম, দশম শ্রেণী সহ এইচএসসি পরীক্ষার যে কোন অংক সমাধান করতে পারবেন।এই ক্যালকুলেটরটির দাম বর্তমান বাজারে নিচ্ছে ১৫৫০ টাকার মতো।



991 EXs Scientific Calculator Best quality


সাইন্টিফিক ক্যালকুলেটর


ভালো সায়েন্টিফিক ক্যালকুলেটরের সন্ধান করছেন তাহলে এটি বাজার থেকে কিনতে পারেন। এই ক্যালকুলেটরটি দীর্ঘদিন টেকসই হবে এবং এটি ব্যবহারে যেকোনো অংকের সমাধান নিমিষেই করতে পারবেন।ক্যালকুলেটরটি মাত্র ১৬০০ টাকার মধ্যেই আপনারা বাংলাদেশের বাজারে পেয়ে যাবেন।



সাইন্টিফিক ক্যালকুলেটর কোনটা ভালো 


বর্তমান বাজারে অনেক ধরনের সাইন্টিফিক ক্যালকুলেটর দেখা যায়। এগুলোর মধ্যে কোনটি সবথেকে ভালো হবে বা কোনটি ব্যবহার করে খুব ভালোভাবে গাণিতিক বিষয়ের সমাধান পাওয়া যাবে এই নিয়ে অনেকের প্রশ্ন রয়েছে।


উপরে যে তিনটি ক্যালকুলেটরের কথা বলা হয়েছে সবগুলি অসাধারণ। তবে যেহেতু ক্যাসিও ব্র্যান্ডের ক্যালকুলেটর গুলো সচরাচর সকলেই ব্যবহার করে থাকে তাই কোন ধরনের সমস্যা হলে অনেকের কাছ থেকে সাহায্য পাবেন।তাই পরিচিত ব্রান্ড ক্যাসিওর ক্যালকুলেটরের মধ্যে যেকোনো একটি ব্যবহার করতে পারেন। 


শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা সাইন্টিফিক ক্যালকুলেটর এর দাম বা সাইন্টিফিক ক্যালকুলেটর কিভাবে ব্যবহার করে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। ধন্যবাদ।

Post a Comment (0)
Previous Post Next Post