আঁচিল দূর করার ঘরোয়া উপায় | আঁচিল দূর করার ক্রিম

আঁচিল অনেকের কাছে খুবই বিরক্তিকর একটি সমস্যা। আঁচিল হলে স্বাস্থ্যের জন্য মারাত্মক সমস্যা সৃষ্টি না করলেও আমাদের সৌন্দর্যে অনেকাংশে ভাটা পড়ে। তাই আঁচিল দূর করার জন্য অনেকে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন।

আঁচিল দূর করার ঘরোয়া উপায়
আঁচিল দূর করার ঘরোয়া উপায়

আজকের পোস্টটিতে আঁচিল কেন হয়, আচিল দূর করার ঘরোয়া উপায়, আচিল এর চিকিৎসা ও আঁচিল দূর করার ঔষধ নিয়ে থাকছে মূল্যবান কিছু তথ্য। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:

আঁচিল কেন হয়?

আঁচিল হচ্ছে ভাইরাস জনিত এক ধরনের রোগ যা শরীরের বিভিন্ন স্থানে বা ত্বকের উপরীভাগে হয়ে থাকে। hpv ভাইরাসের কারনে আচিল হয়ে থাকে। আঁচিলের অনেক ধরণ রয়েছে।

আঁচিল দূর করার ঘরোয়া উপায়?

আঁচিল ত্বকের জন্য খুবই বিব্রতকর একটি সমস্যা। মুখ, পিঠ হাতসহ শরীরের বিভিন্ন স্থানে আচিল হতে পারে। আচিল হলে আমাদের সৌন্দর্যে অনেকটা ভাটা পড়ে যায়। তাই তখন আমরা অনেক চিন্তায় পড়ে যাই। আঁচিল দূর করার জন্য ঘরোয়া কয়েকটি উপকরণ ব্যবহার করা যেতে পারে। 

আলু দিয়ে আঁচিল দূর করার উপায়?

আচিল দূর করার জন্য আলু দারুণ একটি উপাদান।যাদের মুখে হাতে ও পিঠে আঁচিলের সমস্যা রয়েছে তারা প্রথমে একটি গোল আলু নিবেন। গোল আলু নিয়ে আলুটি ছোট করে কেটে নিবেন এবং আসিল আক্রান্ত স্থানে আস্তে আস্তে লাগাবেন। 

তারপরে আলুর রস সেখানে কিছু সময়ের জন্য রেখে দিবেন। এইভাবে কয়েকদিন করলে খুবই অল্প সময়ের মধ্যে আঁচিলের সমস্যা দূর হয়ে যায়।

অ্যালোভেরা দিয়ে মুখের ছোট আঁচিল দূর করার উপায়?

আঁচিল দূর করার জন্য অ্যালোভেরার রস খুবই কার্যকরী একটি উপাদান। অ্যালোভেরা তে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি ও আন্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা ত্বকের বিভিন্ন প্রদাহ কমাতে সাহায্য করে থাকে। প্রথমে এলোভেরার পাতা কেটে জেলি বের করে নিতে হবে। 

তারপরে সেই জেলি আঁচিল আক্রান্ত স্থানে লাগিয়ে রাখতে হবে। একটানা কয়েকদিন এলোভেরার রস আচিলে লাগালে খুবই অল্প সময়ের মধ্যে আঁচিলের সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন। 

রসুন দিয়ে আঁচিল দূর করার উপায়?

ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে রসুনের জুড়ি মেলা ভার। প্রথমে রসুনের কয়েকটি কোয়া নিয়ে নিতে হবে এবং থেতলে নিতে হবে। তারপরে তা আচিলের ওপর সুন্দরভাবে লাগিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে।কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। নিয়মিত কয়েকদিন ব্যবহার করলে অল্প সময়ের মধ্যে আঁচিল দূর হয়ে যাবে। 

কলার খোসা 

আচিল দূর করার জন্য অনেকেই কলার খোসা ব্যবহার করে থাকেন। আপনারা কলার খোসার ভেতরের অংশ দিয়ে আঁচিলের ওপর ঘষতে থাকুন। অথবা কেউ চাইলে কলার খোসার পেস্ট তৈরি করে আসিলে সরাসরি লাগাতে পারেন। 

এভাবে সারারাত এটি আঁচিলের জায়গায় লাগিয়ে রাখতে হবে। তারপরে সকালে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে কয়েকদিন করলে আঁচিল ভালো হয়ে যায়। 

আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার ব্যবহার করে আঁচিলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। ভিনেগার ভেজানো  তুলো নিয়ে সেটা আঁচিলের উপর সারারাত রেখে দিতে হবে। একটানা পাঁচ দিন এটি ব্যবহার করে যেতে হবে। আচিলের সমস্যা কমাতে এটি দারুন কাজ করে থাকে। 

পেঁয়াজের রস দিয়ে আঁচিল দূর করার উপায়?

পেঁয়াজের রস হচ্ছে অ্যান্টিসেপটিক গুণ সমৃদ্ধ। এটি ব্যাকটেরিয়া মেরে ফেলে সংক্রমণের ঝুঁকি কমিয়ে থাকে। তাছাড়া পেঁয়াজের রসে আঁচিল কমানোর ক্ষমতাও রয়েছে।প্রথমে পেঁয়াজ ব্লেড করে রস বাহির করে নিতে হবে এবং তুলার সাহায্যে পেঁয়াজের রস আচিল আক্রান্ত স্থানে লাগাতে হবে। নিয়মিত ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আঁচিলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। 

আচিল দূর করার ঔষধ | আচিল এর চিকিৎসা

অনেক ক্ষেত্রে ঘরোয়া উপায় গুলো অবলম্বন করার মাধ্যমে আঁচিলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু অনেকের ঘরোয়া উপায়ে আঁচিল থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়ে ওঠেনা। তাই এক্ষেত্রে আঁচিল দূর করার ঔষধ বা আঁচিল দূর করার জন্য ডাক্তারের কাছে যাওয়া যেতে পারে। 

তাদের পরামর্শে কিছু ঔষধ সেবন করা যেতে পারে যার মাধ্যমে অল্প সময়ে আছেন ভালো হয়ে যেতে পারে। আচিল দূর করার জন্য তিনটি ঔষধের নাম নিচে উল্লেখ করা হলোঃ
  • warin
  • farin
  • unifarin
তবে এই ওষুধগুলো অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হবে কখনোই নিজে থেকে কোন ঔষধ সেবন করা উচিত নয়। 

আঁচিল দূর করার হোমিও ঔষধ?

আচিলের সমস্যা দূর করার জন্য হোমিওপ্যাথি ঔষধ সেবন করা যেতে পারে। হোমিওপ্যাথিতে কস্টিকাম, থুজা, নাইট্রিক এসিড ঔষধের পাশাপাশি আরো কিছু ঔষধ রয়েছে যা আঁচিল সারানোর জন্য দারুন কাজ করে থাকে। তবে অবশ্যই এক্ষেত্রে একজন অভিজ্ঞ হোমিওপ্যাথিক ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করা যেতে পারে। 

আঁচিল দূর করার মলম | আঁচিল দূর করার ক্রিম

আচিল দূর করার জন্য কার্যকারী ক্রিম বা মলমের সন্ধান অনেকেই করে থাকেন। আঁচিল দূর করার জন্য নিম্নে দেওয়া ক্রিমগুলো ব্যবহার করতে পারেন। আঁচিলের সমস্যা থেকে মুক্তি পেতে এই ক্রিম গুলো দারুন কার্যকারী। যেমনঃ
  • নেভি নো মোর
  • বায়োটি হার্বাল্স
  • ডার্মা্টেন্ড
  • এইচ মোল ফর্মুলা 
আচিল দূর করার জন্য এই মলম গুলোর মধ্যে থেকে যেকোনো একটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা যেতে পারে। 

উপসংহার

আশা করি ইতিমধ্যে আঁচিল দূর করার ঘরোয়া উপায় ও আঁচিল দূর করার ঔষধের নাম সম্পর্কে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন।তাই আচিলের বিরক্তিকর সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য উপরের পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই মুক্তি পেতে পারেন। 
Post a Comment (0)
Previous Post Next Post