ভিয়েতনাম ভিসার দাম | ভিয়েতনাম ভিসা ফর বাংলাদেশী

ভিয়েতনাম এশিয়া মহাদেশের একটি দেশ। ৩ লক্ষ ৩১ হাজার বর্গ কিলোমিটারের এই দেশটি অর্থনৈতিক দুইটি খাত থেকে খুবই শক্তিশালী। শিল্প ও কৃষি খাতে যত সময় যাচ্ছে ভিয়েতনাম দেশটি তত উন্নত হচ্ছে। অনেকে কাজের ভিসা ও টুরিস্ট ভিসার মাধ্যমে ভিয়েতনাম যেতে চান।
ভিয়েতনাম
ভিয়েতনাম

কিন্তু ভিয়েতনাম কিভাবে যেতে হয় বা ভিয়েতনাম যাওয়ার সহজ পদ্ধতি সম্পর্কে অনেকেই জানেন না। তাই আজকের পোস্টে ভিয়েতনাম কাজের ভিসা, ভিয়েতনাম যেতে কত টাকা লাগে, ও ঢাকা টু ভিয়েতনাম বিমান ভাড়া কত এই নিয়ে আলোচনা করার চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

ভিয়েতনাম যাওয়ার উপায়?

যারা ভিয়েতনাম যেতে চায় তাদের সর্বপ্রথম জেনে নিতে হবে যে ভিয়েতনাম যাওয়ার জন্য দুই ধরনের ভিসা পাওয়া যায়। ১.অনারেবল ভিসা ২. স্টিকার ভিসা। তাহলে চলুন এবার জেনে আসা যাক অনারেবল ভিসা কি ও স্টিকার ভিসা কি এই সম্পর্কেঃ

ভিয়েতনাম অনারেবল ভিসা?

ভিয়েতনাম অনারেবল ভিসা গুলো সাধারণত বাংলাদেশের অনেক এজেন্সি রয়েছে এরা দিয়ে থাকে। এই ভিসা গুলোর দাম সাধারণত ৬ থেকে ৯ হাজার টাকা মতো নেওয়া হয়ে থাকে।

মেইলের মাধ্যমে অনারেবল ভিসা পাঠানো হয়ে থাকে। পরবর্তীতে যখন এই ভিসা নিয়ে ভিয়েতনাম যাওয়া হয় তখন পাসপোর্টে একটি স্টিকার লাগিয়ে দেওয়া হয়।

ভিয়েতনাম স্টিকার ভিসা?

স্টিকার ভিসা টি অনেকটা এরকম ভিয়েতনাম যাওয়ার আগে ভিসা চেক করার সময় বাংলাদেশ থেকেই স্টিকার মেরে দেওয়া হয়। এর মাধ্যমে ভোগান্তি বা ঝামেলা থেকে রক্ষা পাওয়া যায়। ভিয়েতনাম স্টিকার ভিসা দিয়ে গেলে খরচ আসতে পারে মোটামুটি ১৫ হাজার টাকার মধ্যে।

যারা স্টিকার ভিসায় ভিয়েতনাম যেতে চান তাদেরকে কোন এজেন্সির মাধ্যমে এয়ার টিকিট সংরক্ষণ করতে হবে।তাছাড়া কোন ধরনের সমস্যায় পড়লে এজেন্সির সাহায্য নিয়ে আপনারা খুব সহজেই সমাধান করতে পারবেন। তাই ভিয়েতনাম স্টিকার ভিসা নিজে না করে এজেন্সির মাধ্যমে করা সবথেকে ভালো হবে।

ভিয়েতনাম কাজের ভিসা পাওয়ার উপায়? 

বাংলাদেশ সরকার স্বীকৃত অনেক এজেন্সি রয়েছে যেখান থেকে ভিয়েতনাম কাজের ভিসা পাবেন। অর্থাৎ এই এজেন্সির মাধ্যমে আপনাকে ভিয়েতনাম কাজের ভিসার জন্য আবেদন করতে হবে। তাছাড়া যদি ভিয়েতনামে কাজের ভিসার জন্য লোক নিয়োগ দিয়ে থাকে তাহলে এম্বাসি থেকে ভিসা নেওয়া যাবে। 

তবে অনেকেই ভিয়েতনাম কাজের ভিসা দালালের মাধ্যমে করতে চান তাদের সতর্কতার জন্য বলে রাখি দালালের মাধ্যমে গেলে আপনাদের খরচ অনেক বেশি হতে পারে। তাই সব থেকে ভালো হয় বাংলাদেশ সরকার স্বীকৃত কোন এজেন্সির মাধ্যমে ভিয়েতনাম ভিসা আবেদন করা।

ভিয়েতনাম যেতে কি কি ডকুমেন্ট লাগে?

ভিয়েতনাম যেতে হলে কিছু কাগজপত্র আপনাদেরকে জমা দিতে হবে। নিচে ভিয়েতনাম যেতে কি কি মূল্যবান ডকুমেন্ট লাগে তা উল্লেখ করা হলোঃ
  • একটি বৈধ পাসপোর্ট লাগবে এবং সেখানে ছয় মাসের বেশি মেয়াদ থাকতে হবে। তাছাড়া পাসপোর্টে অবশ্যই দুইটি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে।
  • ভিয়েতনামের ভিসার জন্য একটি প্রাথমিক আবেদন করতে হবে। আবেদন ফরমে অবশ্যই আবেদনকারী ব্যক্তির স্বাক্ষর থাকতে হবে।
  • দুই কপি ফটো লাগবে এবং ফটোতে অবশ্যই ব্যাকগ্রাউন্ড সাদা থাকতে হবে।
  • আপনি বর্তমানে যে কাজে কর্মরত রয়েছেন সেখানকার আইডি কার্ড ও ভিজিটিং কার্ড লাগবে।
  • আপনার পিতা-মাতার এনআইডি কার্ডের ছবি লাগবে।
  • ব্যাংক স্টেটমেন্ট প্রয়োজন হবে।
যারা ভিয়েতনামের ভিসা করতে চান তাদেরকে এই ডকুমেন্টগুলা জমা দিতে হবে। তাছাড়া আরও যদি কিছু ডকুমেন্ট লাগে। তাহলে এজেন্সির মাধ্যমে গেলে তারা আপনাকে বলে দিবে সেগুলো তখন জমা দিবেন।

ভিয়েতনাম ভিসার দাম কত | ভিয়েতনাম যেতে কত টাকা লাগে

ভিয়েতনাম ভিসার দাম কত বা ভিয়েতনাম যেতে কত টাকা লাগে এই বিষয়ে অবশ্যই জেনে রাখা জরুরি। ভিয়েতনামে আপনার যদি কোন আত্মীয় থেকে থাকে তাহলে ১ লাখ ৫০ হাজার থেকে ২ লাখ টাকার মধ্যে ভিয়েতনাম কাজের ভিসা পেয়ে যাবেন।

আর যদি কোন এজেন্সির মাধ্যমে ভিয়েতনাম কাজের ভিসা করতে চান তাহলে ৩ লাখ টাকা থেকে তিন লাখ পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত খরচ আসতে পারে। দালালের মাধ্যমে ভিয়েতনাম কাজের ভিসা করলে চার লাখ টাকা বা ৫ লাখ টাকা খরচ হতে পারে।

ভিয়েতনামে বাঙালিরা কি কি কাজ করে থাকেন?

ভিয়েতনামে বেশিরভাগ বাঙালি গার্মেন্টসে কাজ করে থাকেন। অনেক বাঙালি ভিয়েতনামে গিয়ে গার্মেন্টস চালু করেছে এবং সেখানে অনেক বাংলাদেশী শ্রমিক খাটাচ্ছে। 

যার ফলে এই সকল গার্মেন্টসে কাজের জন্য প্রচুর পরিমাণে শ্রমিক নিয়োগ দিচ্ছে। তাছাড়া ভিয়েতনামে হোটেল, রেস্টুরেন্ট, কনস্ট্রাকশন ও পরিছন্নতা কর্মী হিসেবে অনেক বাঙালী কাজ করে থাকেন।

ঢাকা টু ভিয়েতনাম বিমান ভাড়া?

অনেকেই ঢাকা টু ভিয়েতনাম বিমান ভাড়া কত ঢাকা থেকে ভিয়েতনামে বিমানে করে যেতে কত টাকা লাগে এই বিষয়ে জানতে চান।ঢাকা থেকে বিরত নাম যদি ভ্রমণ করে থাকেন তাহলে ২২ হাজার থেকে ৩০ হাজার টাকার মধ্যে বিমান ভাড়া পড়বে। 

ঢাকা থেকে ভিউজতো নাম যদি যাওয়া আসা করেন তাহলে এই ক্ষেত্রে দুইদিন তিনরাত থাকা পড়বে এবং বিমান ভাড়া আসবে ৭০ থেকে ৮০ হাজার টাকার মধ্যে।

ভিয়েতনামের মুদ্রার নাম কি?

ভিয়েতনামে মুদ্রা কে ডং বলে থাকে। বর্তমানে এক ভিয়েতনামি ডং সমান বাংলাদেশি ০.০০০৪৬ পয়সা। ভিয়েতনামের ১০০০ টাকা সমান বাংলাদেশি ৪.৫৫ টাকা।

শেষ কথা, আশা করি ইতিমধ্যে ভিয়েতনাম ভিসা পাওয়ার উপায় ও ভিয়েতনাম যেতে কত টাকা লাগে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। 

তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। ধন্যবাদ।
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post