পিন্টারেস্ট কি?জেনে নিন পিন্টারেস্ট একাউন্ট খোলার নিয়ম

পিন্টারেস্ট কি?জেনে নিন পিন্টারেস্ট একাউন্ট খোলার নিয়ম


আশা করি আপনারা সবাই ভাল আছেন। আপনারা কি জানেন পিন্টারেস্ট কি?যদি পিন্টারেস্ট এর সম্বন্ধে না জানেন তাহলে আজকের এই আর্টিকেলটি শুধুমাত্র আপনাদের জন্য। আজকে আমি আপনাদের সাথে বলবো পিন্টারেস্ট কি এবং কিভাবে কাজ করে?কিভাবে আপনারা পিন্টারেস্ট অ্যাকাউন্ট তৈরি বা ব্যবহার করবেন।তবে এর জন্য অবশ্যই আপনাদের আমাদের এই পুরো আর্টিকেলটি খুবই মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে দেরি না করে চলুন জেনে নেওয়া যাকঃ


Pinterest কি?


পিন্টারেস্ট হলো একটি ফটো শেয়ারিং সোশ্যাল  ওয়েবসাইট।যেমন ধরুন আপনি ফেসবুকটুইটার ইনস্টাগ্রাম এসব সোশ্যাল ওয়েবসাইটগুলোতে অ্যাকাউন্ট তৈরি করে যত বেশি তত ছবি শেয়ার করতে পারেন। পিন্টারেস্ট ঠিক এই ধরনের একটি ওয়েবসাইট। 



পিন্টারেস্ট ওয়েবসাইটটি মূলত তৈরি করা হয়েছে ইমেজ এবং ভিডিও শেয়ার করার জন্য। Ben Silberma,Paul Sciarra এরা মিলে ২০১০ সালে পিন্টারেস্ট প্রতিষ্ঠা করেন। 



বর্তমান বিশ্বের ২৫০ মিলিয়ন মানুষ এখন পিন্টারেস্ট ব্যবহার করে থাকেন। প্রিন্টারের সম্বন্ধে আরও সহজ করে যদি আপনাদের বলতে হয় তাহলে বলা যায়,ইন্টারেস্ট হল বিশাল একটি ছবির ভান্ডার যেখানে লক্ষ লক্ষ ছবি ও ভিডিও ছড়িয়ে রয়েছে। 



পিন্টারেস্ট ওয়েবসাইটটি ব্যবহার করা খুবই সহজ। আপনার যদি ওয়েব সাইট থাকে তাহলে আপনি ওয়েবসাইটের পোস্টগুলো শেয়ার করে ইন্টারেস্ট থেকে প্রচুর পরিমাণে ভিজিটর পেতে পারেন। আপনি চাইলে পিন্টারেস্ট থেকে নিজের ব্যবসার জন্য  মার্কেটিংও করতে পারেন। 



পিন্টারেস্ট থেকে আয় করবেন কিভাবে 


পিন্টারেস্ট থেকে আয় করার অনেক ধরনের মাধ্যম রয়েছে তবে আপনি যেভাবে পিন্টারেস্ট থেকে আয় করুন না কেন অবশ্যই আপনার বেশকিছু ফলোয়ারের দরকার হবে। 


ব্যবসা প্রমোট করা বা প্রোডাক্ট বিক্রি করা 


ধরুন আপনি পিন্টারেস্ট এর মাধ্যমে আপনার ব্যবসার প্রচার বা প্রসার করতে চাই এর জন্য কিন্তু আপনার পিন্টারেস্ট একাউন্টে ভালো পরিমাণে ফলোয়ার লাগবে। আপনি যদি ফ্যাশন ডিজাইনার বা ফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে আপনার তোলা ছবিগুলো পিন্টারেস্টে আপনি পিন করে রাখতে পারেন এবং এর মাধ্যমে আপনার ব্যবসাকে আপনি প্রমোট করতে পারেন। 



ওয়েবসাইটের ভিজিটর নিয়ে আসা 


আপনার যদি কোন ওয়েবসাইট থাকে তাহলে আপনি পিন্টারেস্ট এর মাধ্যমে সেই পোস্টগুলো শেয়ার করে খুব সহজেই আপনার ওয়েবসাইটের জন্য ভিজিটর নিয়ে যেতে পারবেন। 


প্রথমে আপনার ওয়েবসাইটের টপিক অনুযায়ী একটি ছবি চয়েজ করে পিন্টারেস্ট শেয়ার করুন এবং সেখানে আপনার ওয়েবসাইটের লিঙ্ক দিন এবার যদি কোন ভিজিটরের ছবিটি পছন্দ হয় তাহলে সে সেই ছবিটিতে ক্লিক করবেন এবং আপনার ওয়েবসাইটে  প্রবেশ করবেন। 



স্পনসর্শিপ করে আয় 


আপনার পিন্টারেস্ট একাউন্টে যদি অনেক পরিমাণে ফলোয়ার থাকে আপনি চাইলে অন্য কারো পোস্ট আপনার পিন্টারেস্ট একাউন্টে শেয়ার করে সেখান থেকে টাকা আয় করতে পারবেন। 




ধরুন একজনের একটি পিন্টারেস্ট একাউন্ট রয়েছে সে একটি ছবি শেয়ার করতে চাই এবং সেই ছবিটা কে প্রবর্তন কিন্তু তার অ্যাকাউন্টে বেশি পরিমাণে ফলোয়ার নেই সে তখন আপনাকে বলবে এবং আপনি সেই ছবিটি শেয়ার করার মাধ্যমে তার কাছে কিছু টাকা নিবেন।আর এটাকে সাধারণত বলা হয়ে থাকে স্পনসর্ড পোস্ট। 



প্রোডাক্ট বিক্রি করে আয় 


আপনার নিজের প্রোডাক্ট বিক্রি করার জন্য পিন্টারেস্ট হতে পারে খুবই আকর্ষণীয় একটি মাধ্যম। যেহেতু পিন্টারেস্টে হাজার হাজার ইউজার রয়েছে সেহেতু আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য খুব সহজেই আপনার কাস্টমার পেয়ে যাবেন।



আপনি যদি অনলাইনে কোন কিছু বিক্রি করতে চান বা কোন ছবি বিক্রি করতে চান তাহলে আপনি পিন্টারেস্টে তার ছবিটি আপলোড করে সম্পূর্ণ বিবরণ দিতে পারেন এবং এতে করে যদি আপনার ফলোয়ারদের সেটি পছন্দ হয় তারা সেটি কিনে নিবে। 



পিন্টারেস্ট একাউন্ট খোলার নিয়ম 


পিন্টারেস্ট একাউন্ট করা কোন কঠিন কোন কাজ না।আপনি চাইলে খুব সহজেই প্রিন্টারেস্ট একাউন্ট করতে পারবেন। আপনি ফেসবুক আইডি বা গুগোল আইডি দিয়ে সরাসরি ইন্টারেস্ট অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। তাছাড়া আপনি যদি চান আপনার জিমেইল দিয়ে নতুন পিন্টারেস্ট একাউন্ট তৈরি করতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক ধাপে ধাপে কিভাবে পিন্টারেস্ট একাউন্ট করবেনঃ



Step 1

আপনাকে প্রথমে এর জন্য আপনার মোবাইল ব্রাউজার বা কম্পিউটার  থেকে পিন্টারেস্ট ওয়েবসাইটে চলে যেতে হবে। তারপর সেখানে সাইন আপ বাটনে ক্লিক করতে হবে। 


Step 2


তারপর আপনি এরকম একটি বক্স দেখতে পারবেন। 

Pinterest marketing



এখানে আপনি অনেক কয়টি অপশন দেখতে পাচ্ছেন আপনি চাইলে ফেসবুকের মাধ্যমে লগইন করতে পারেন পিন্টারেস্টে বা আপনার গুগল একাউন্টের মাধ্যমে করতে পারেন।



আর যদি আপনার জিমেইল এর মাধ্যমে নতুন অ্যাকাউন্ট করতে চান তাহলে অবশ্যই আপনার ইমেইল এড্রেস,একটি শক্তিশালী পাসওয়ার্ড এবং আপনার ভয়েস সিলেক্ট করে Continue  তে ক্লিক করতে হবে।


Step 3


তারপরে আপনার সামনে এরকম একটি বক্স ওপেন হবে।

Pinterest marketing


তারপর আপনি যে নামে আপনার পিন্টারেস্ট একাউন্ট খুলতে চান সেই নাম দিয়ে Next এ ক্লিক করুন।


Step 4


এখানে আপনার দেশের নাম সিলেক্ট করুন এবং আপনি যদি ইংলিশ বাদে অন্য কোন ভাষায় পিন্টারেস্ট ব্যবহার করতে চান সেটি সিলেক্ট করে নেক্সট এ ক্লিক করুন। 

Pinterest marketing

Step 5


এবার এখানে আপনার পছন্দের যেকোন পাঁচটি টপিক বেছে নিতে পারেন যেগুলো আপনি পিন করে আপনার হোমপেজে দেখতে পারবেন।তারপর আপনি নেক্সট বাটনে ক্লিক করলেই তৈরি হয়ে যাবে আপনার পিন্টারেস্ট একাউন্ট। 



যেভাবে পিন্টারেস্ট থেকে ছবি ডাউনলোড করবেন 


আপনাদেরকে আমি আগেই বলেছি প্রিন্টারেস্ট হচ্ছে বিরাট একটি ছবির ভান্ডার যেখানে হাজার হাজার মানুষের অসংখ্য ছবি রয়েছে। তাছাড়া প্রতিদিন এখানে হাজার হাজার মানুষ অসংখ্য ছবি আপলোড করে থাকে এবং এর মধ্যে যদি আপনার কোনো ছবি পছন্দ হয় তাহলে ডাউনলোড করবেন যেভাবে জেনে নিন। 


১.প্রথমে আপনাকে পিন্টারেস্ট ওয়েবসাইটে লগইন করতে হবে।


২.তারপর সার্চ বক্সে গিয়ে আপনার পছন্দের ছবিটি আপনি সার্চ করুন।


৩.তারপর আপনি সার্চ রেজাল্টে যে কোন ছবিতে ক্লিক করুন।


৪.তারপর আপনি ছবিটির উপর কয়েক সেকেন্ড লং প্রেস করে ধরে রাখুন।


৫.তারপর এখানে থ্রি ডট এর একটি অপশন দেখতে পারবেন আপনি সেই স্থানে ক্লিক করুন।


৬.তারপর এখানে ডাউনলোড অপশন পাবেন সেখানে ক্লিক করে ছবিটি ডাউনলোড করে নিন।


পিন্টারেস্ট কেন ব্যবহার করবেন 


বর্তমানে সোশ্যাল মিডিয়ার এই যুগে পিন্টারেস্ট খুবই জনপ্রিয় একটি যোগাযোগ ওয়েবসাইট। পিন্টারেস্ট এ রয়েছে আকর্ষণীয় সব সুবিধা এবং এর মাধ্যমে আপনি আপনার ব্যবসার প্রসার অপসারণ করতে পারবেন সহজে।



পিন্টারেস্ট আকর্ষণীয় ছবি ডাউনলোড করার পাশাপাশি নিয়ে আসতে পারবেন আপনার ওয়েবসাইটের জন্য কাঙ্খিত পরিমাণের ট্রাফিক এবং আয় করতে পারবেন সেখান থেকে। নিজের প্রোডাক্ট সেল করে আয় করতে পারবেন অনেকাংশে।তাছাড়া পিন্টারেস্ট থেকে আয়ের আরো অসংখ্য উপায় রয়েছে। তাহলে অবশ্যই বুঝতে পেরেছেন পিন্টারেস্ট কেন ব্যবহার করবেন। 



পরিশেষে, বর্তমানে পিন্টারেস্ট খুবই জনপ্রিয় একটি ওয়েবসাইট এবং এদের রয়েছে হাজার হাজার হাজার। আপনি চাইলে এদের অসংখ্য ইউজারকে কাজে লাগিয়ে আপনার ব্যবসার পরিধি বাড়াতে পারেন এখান থেকে কিছু টাকা আয় করে নিতে পারেন। 


তাছাড়া পিন্টারেস্ট ব্যবহারের রয়েছে আকর্ষণীয় সব সুবিধা। পিন্টারেস্ট থেকে আপনি চমৎকার সব ছবি ডাউনলোড করতে পারবেন যা আপনি আপনার মোবাইল ওয়ালপেপার এ অ্যাড করতে পারবেন। তাছাড়া ইন্টারেস্টেড আরো অনেক সুবিধা রয়েছে। 


আজকের এই আর্টিকেলের আমি আপনাদের সাথে আলোচনা করলাম পিন্টারেস্ট কি এবং টুইটার একাউন্ট কিভাবে খুলবেন এবং পিন্টারেস্ট থেকে আয়ের বিভিন্ন উপায় সম্পর্কে। আপনাদের যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং কোন বিষয় যদি বুঝতে না পারেন অবশ্যই কমেন্ট করে জানাবেন। 


আরো দেখুন 






Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post