জেনে নিন মোবাইলে চার্জ দেওয়ার সঠিক নিয়ম

 

মোবাইলে চার্জ দেওয়ার নিয়ম


সময়ের সাথে সাথে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। বর্তমানে প্রায় ৮০ শতাংশেরও বেশি মানুষ স্মার্টফোন ব্যবহার করে থাকে। বলতে গেলে প্রায় সবার ঘরে ঘরে স্মার্টফোন রয়েছে।


স্মার্টফোনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হচ্ছে ব্যাটারি। স্মার্ট ফোন ব্যাবহার করার ক্ষেত্রে ব্যাটারি চার্জ জরুরি। ব্যাটারি চার্জ ছাড়া মোবাইল চালানো সম্ভব নয়। কিন্তু কতজন জানেন সঠিক ব্যাটারি চার্জের নিয়ম সম্পর্কে?


বেশিরভাগ মানুষই জানে না কিভাবে সঠিক নিয়মে মোবাইল চার্জ করতে হয়, যার জন্য তাদের মোবাইলের ব্যাটারি গুলো এক বছর যেতে না যেতেই খারাপ হয়ে যায়।


ব্যাটারি কিভাবে চার্জ দেওয়া হচ্ছে এটির উপর নির্ভর করে ব্যাটারি স্বাস্থ্য। আর ব্যাটারি স্বাস্থ্য যদি ঠিক না থাকে তাহলে মোবাইল কিভাবে ঠিক থাকবে।


সঠিক নিয়মে মোবাইল চার্জ না দেওয়ার ফলে ব্যাটারি ফুলে যাওয়া, ব্যাটারি চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া ও নিজে নিজে চার্জ চলে যাওয়ার মতো সমস্যা গুলো দেখা দিয়ে থাকে।


আর এই সমস্যাগুলো হয় আমাদের জন্যই। তবে আপনি যদি ফোন চার্জ এর সঠিক নিয়ম গুলো জেনে তারপর আপনার ফোনটি চার্জ করেন তাহলে আপনি অনেকদিন যাবত আপনার ফোনটি ভালোভাবে ব্যবহার করতে পারবেন, চার্জ নিয়ে কোনো সমস্যায় আপনাকে আর পড়তে হবে না।


আজকের আর্টিকেলে আমি ফোন চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত বলবো আপনাদের। তবে চলুন মূল কথায় ফেরা যাক।


ফোন চার্জ করার সঠিক নিয়মঃ


ফোনের ব্যাটারি চিরকাল ঠিক রাখতে হলে আপনাকে অবশ্যই জানতে হবে কিভাবে ফোন চার্জ করতে হয়। যদি আপনি এ ব্যাপারে ভালোভাবে জেনে যান, তাহলে সারাজীবন আপনি আপনার মোবাইলের ব্যাটারি ভালো রাখতে পারবেন।


নিচে কয়েকটি নিয়ম সম্পর্কে আলোচনা করা হলোঃ


. আপনি আপনার মোবাইলকে তখন চার্জে দিতে পারেন যখন আপনার ব্যাটারি চার্জ ৪০% বা ৫০% এর নিচে নেমে আসবে।


আমাদের মধ্যে অনেক মানুষ আছে যারা কিছুক্ষণ পরপর মোবাইল ফোনটি চার্জে লাগায়, যার জন্য মোবাইলে চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া সহ নানান সমস্যা দেখা দেয়। এ ধরনের ভুল একদমই করা যাবে না।


অপরদিকে আপনার ফোনটি যখন ৮৫ কিংবা ৯০ পার্সেন্ট চার্জ হয়ে যাবে তখন আপনার চার্জার খুলে ফেলুন। এতে আপনার ব্যাটারি চাপ অনেকটাই কমে যায়।


২.আপনার ফোনটিকে ফুল চার্জ করবেন না। অর্থাৎ একেবারে ১০০% চার্জ হতে দেওয়া যাবে না।


বিশেষজ্ঞদের মতে মোবাইল ফোনের চার্জ ৮০ পার্সেন্ট এর মধ্যে সীমাবদ্ধ রাখলে মোবাইলের ব্যাটারি অনেক দীর্ঘস্থায়ী হয়। অপরদিকে চার্জ ২০% এর নিচে না আনলেই ভালো। এতে মোবাইলের ব্যাটারির উপর অনেক ভালো প্রভাব পড়ে।


এছাড়াও মাঝেমধ্যে আপনি আপনার মোবাইলটি একদম ০% করে তারপর সেটিকে ১০০% চার্জ করে নিতে পারেন। এই কাজটি করলে আপনার ব্যাটারি জন্য এটি অনেকটা উপকারে আসবে।


এ কাজটি আপনি প্রতিমাসে দুই থেকে তিনবার করতে পারেন।


৩. আমরা এক প্রকার মানুষ আছে যারা আমাদের মোবাইল ফোনটি টিপতে টিপতে সেটিকে একদম বন্ধ করে ফেলি।


অর্থাৎ ফুল চার্জ খরচ করে ফেলি আমরা। এই ধরনের ভুল অবশ্যই করা যাবে না। সবসময় চেষ্টা করবেন আপনার ফোনের চার্জ ১০% এর উপরে রাখতে। ১০% এর নিচে হলে সাধারণত "Low Signal" আসবে, আর "Low Signal" আসলে ফোনটি আর ব্যবহার করবেন না।


মো ফোন চালাতে চালাতে ফোনটি বন্ধ করে ফেললে আমাদের ফোনের ব্যাটারির অনেক ক্ষতি হয়।


আর তাই ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখতে অবশ্যই মোবাইলের চার্জ ১০% এর উপর রাখবেন। এবং


Low Signal আসলে ফোনটি আর চালাবেন না চার্জ করা ছাড়া।


৪. রাতের বেলা ফোনটিকে চার্জে দিয়ে ঘুমিয়ে পড়া। এই ভুলটি প্রায় সবাই করে থাকে। দেখা যাচ্ছে রাতে ঘুমানোর আগে ফোনটিকে চার্জে দিয়ে আমরা ঘুমিয়ে পড়ি।


আর আমাদের ফোনটা ফুল চার্জ হতে কিন্তু সারারাত সময় লাগে না।


এমনিতে আমাদের ফোনের ব্যাটারি ওভার চার্জ হয় না। আমাদের ফোনের ব্যাটারির যতটুকু চার্জ প্রয়োজন ততটুকুই চার্জ পূরণ হলে ব্যাটারি আর নিবে না।


এটা ভাবে যদি আপনি আপনার ফোনটি সারারাত চার্জে দিয়ে থাকেন তাহলে আপনি নিশ্চয়ই ভুল করছেন। দেখুন আমাদের ফোন কিন্তু ১০০% থেকে বেশি চার্জ নিবে না, এর থেকে বেশি লিমিট নেই।


কিন্তু Mobile Charger এর ইলেক্ট্রিসিটি Pass করার কোনো লিমিট নেই, চার্জার কিন্তু Continue Electricity দিতে থাকবে, যার ফলে মোবাইলের সেন্সর আর চার্জার এর মধ্যে এক ধরনের ফাইট হবে।  আর এসকল প্রভাব পড়বে আমাদের ফোনের প্রসেসর এর উপর।


আমাদের ফোন স্মার্ট হলেও স্মার্ট চার্জার কিন্তু এখনও বের হয়নি যেটি আমাদের ফোনের পর্যাপ্ত চার্জ হওয়া মাত্র চার্জ করা বন্ধ করে দিবে।


আর সেজন্যই এই ধরনের ভুল যারা করছেন তারা এটিকে বাদ দিয়ে দিন।


.আমরা অনেক সময় খেয়াল করি যে আমাদের চার্জারটি কিছুক্ষণ চার্জ করার পরে খুবই গরম হয়ে যায়। এ সমস্যাটি হয় আমাদের মেইন সকেট ভালোভাবে ইলেকট্রিসিটি না দেওয়ার কারণে।


আমাদের চার্জার তখনই আমাদের মোবাইলকে ভালো ভাবে চার্জ দিতে পারবে যখন আমাদের চার্জার টি সকেট থেকে সঠিকভাবে ইলেকট্রিসিটি পাবে। সকেট মানে হচ্ছে যেখানে আমরা আমাদের চার্জার ঢুকিয়ে দেই সেটি।


সকেট পুরনো হলে, বা সকেট এর মান ভালো না হলে এই ধরনের সমস্যা হতে পারে। আর চার্জার গরম হওয়া মানে সেটি অবশ্যই আপনার মোবাইলে অনেক খারাপ প্রভাব ফেলবে। আর তাই আপনার সকেট যদি অনেক বেশি পুরনো হয় সেটিকে পরিবর্তন করে ফেলুন।


৬. ফোন চার্জ হওয়া অবস্থায় কোনো মতে ফোনটি ব্যবহার করা যাবে না। এটি যেমন আপনার ব্যাটারীতে  অনেক চাপ সৃষ্টি করে ঠিক তেমনি এটি করার ফলে দুর্ঘটনা হতে পারে।


চার্জ করা অবস্থায় কোন মতেই আপনার ফোনের ডিসপ্লে অন রাখা যাবে না, ফোনে কল আসলে সে কলটি রিসিভ করা যাবে না। অর্থাৎ কোনো কার্যক্রম করা যাবে না যখন ফোন চার্জে থাকবে।


৭. আমরা অনেকে আছে যারা আমাদের মোবাইলটিকে একদম পুরোপুরি ব্রাইটনেস (Brightness) দিয়ে ব্যবহার করি। এ কাজটি কখনোই করা যাবে না।


একদম ১০০% বাইটনেস দিয়ে ফোন চালালে একদিকে যেমন ফোনের চার্জ খুব দ্রুত ফুরিয়ে যাবে অন্যদিকে এটি সরাসরি ব্যাটারীতে অনেক প্রভাব ফেলবে।


৮. কোথাও বেড়াতে গেলেন, সেখানে মোবাইল নিয়ে গেলেন অথচ আপনার মোবাইলের চার্জারটা নিয়ে যেতে ভুলে গেছেন। সেখানে অন্য আরেকজনের চার্জার দিয়ে আপনার ফোনটি চার্জ করে নিলেন।


একদমই করা যাবে না এমনটি যদি আপনি আপনার ব্যাটারি ভালো রাখতে চান। অবশ্যই আপনার ফোনের Original চার্জার বা কেবলটি ব্যবহার করতে হবে।


অন্য কোম্পানির চার্জার দিয়ে আপনার ফোন চার্জ করলে এটি আপনার ব্যাটারির জন্য ক্ষতিকর।


৯. Powerbank ব্যবহার করলে কি মোবাইলের বা ব্যাটারির কোনো সমস্যা হবে? হ্যাঁ, যদি আপনি আপনার ফোনের ব্যাটারি চিরকাল ভালো রাখতে চান তাহলে অবশ্যই পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ করা বন্ধ করে দিন।


আমাদের শেষ কথা


বন্ধুরা আজকের আর্টিকেলে আমরা মোবাইল ফোন চার্জ করার সঠিক নিয়ম সম্পর্কে জানতে পারলাম।


এসকল নিয়ম মেনে যদি আপনার ফোনটি চার্জ করেন তাহলে আপনাকে আর চার্জ বা ব্যাটারি নিয়ে ভোগান্তিতে পড়তে হবে না এবং বার বার ব্যাটারি পরিবর্তন করাও লাগবে না।


নতুন থাকা অবস্থায় যেমন আমরা আমাদের ফোনটিকে অনেক যত্ন করে থাকি ঠিক তেমনি পুরাতন হবার পরও আমাদের একইভাবে যত্ন করতে হবে। আর তাহলে দেখা যাবে যে আমাদের ফোন টি সহজে নষ্ট হবে না এবং আরো বেশি ভালোভাবে আমাদের স্মার্টফোনটি ব্যবহার করতে পারব।


আজকের আর্টিকেলটা শেষ করছি এখানেই। আর্টিকেলটা আপনার উপকারে এসে থাকলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। ফোন চার্জ দেওয়া নিয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।


আরো দেখুন 






Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

2 Comments


  1. আপনার সাইটের ডিজাই এবং কন্টেন্ট কলিটি খুবই কার্যকারি। আমি অনেক উপকৃত হয়েছি আপনার সাইট ও কন্টেন্ট থেকে আশা করি অন্যরা উপকৃত হবে ।
    চাইলে আমার সাইটটি
    ভিজিট করতে পারেন Tips and Tricks

    ReplyDelete
    Replies
    1. Thanks পাশে থাকার জন্য

      Delete
Post a Comment
Previous Post Next Post