জেনে নিন মাস্টার কপি মোবাইল চেনার উপায়

মাস্টার কপি মোবাইল চেনার উপায় 

জেনে নিন মাস্টার কপি মোবাইল চেনার উপায়


বর্তমান সময়টা এমন হয়ে গিয়েছে যে স্মার্ট ফোন ছাড়া দিন কাটানো টা অনেক বেশি কঠিন আমাদের কাছে। মোবাইল আমাদের কাছে যেন এখন সবচেয়ে কাছের সঙ্গী হয়ে গিয়েছে।বর্তমানে প্রায় সকলেই মোবাইল ফোন ব্যবহার করে থাকে। 


কিন্তু অনেকেই আছে মোবাইল ফোন ব্যবহার করে থাকেন কিন্তু ফোন চিনেন না। কোন ফোনটি মাস্টার কপি আর কোন ফোনটি অরিজিনাল সেটা তারা বুঝতে পারেন না।

তাই আমি আজকে আপনাদের এই সম্বন্ধে বিস্তারিত ধারণা দেবো।তাহলে চলুন দেরী না করে জেনে নেয়া যাক মাস্টার কপি মোবাইল চেনার উপায় সম্পর্কেঃ


মাস্টার কপি মোবাইল কি?


মাস্টার কপি মোবাইল বলতে বোঝায় দামি ফোন গুলোর মতো হব দেখতে বাজে হার্ডওয়ার দিয়ে বাজে কোয়ালিটির ফোন তৈরি করা। 


সাধারণত আপনি বাজারে অরিজিনাল যে ফোনগুলো কিনতে পাবেন সেই ফোন গুলোর দাম একটু বেশি থাকে এবং এর কোয়ালিটি হয়ে থাকে অনেক ভালো। 


আর সাধারনত এই ফোনগুলোর সার্ভিস ভালো হওয়ার কারণ হচ্ছে এই ফোনের হার্ডওয়ারগুলো খুবই ভালো হয় যার ফলে এর দাম একটু বেশি নিয়ে থাকে বাজারে।


আর সাধারনত একশ্রেণীর মানুষ বাজে হার্ডওয়ার দিয়ে বাজারে থাকা বিভিন্ন ভালো ভালো মোবাইলের মত লুক  দিয়ে ফোন তৈরি করে থাকে  

আর এই ফোন গুলো হল মাস্টার কপি ফোন।


আপনি বাজার থেকে কেনা একটি ভালো স্মার্টফোন এবং বাজার থেকে নেওয়া একটি মাস্টার কপি ফোনটা যদি একসাথে ব্যবহার করেন তাহলে বুঝতে পারবেন যে কোন ফুলটা পারফরম্যান্স কেমন দেয়।


মাস্টার কপি ফোন কোন সময়ই একটি অরজিনাল ভালো ফোনের মত সার্ভিস আপনাকে দিতে পারবে না।


মাস্টার কপি মোবাইল ফোন চেনার উপায় সমূহ 


যুগে যুগে অনেক নকল জিনিস তৈরি হয়ে আসছে আবার সেটা চেনার জন্য অনেক উপায়ও তৈরি  রয়েছে। 


আপনি বাজারে কিনতে পাওয়া এর master-copy ফোনগুলো হবুও আসল ফোনের মত হলেও এদের সাথে আপনি কিছুটা অমিল অবশ্যই দেখতে পারবেন।


তবে আপনাকে মোবাইল ফোন কেনার আগে অবশ্যই কয়েকটা জিনিস খেয়াল করতে হবে। সেগুলো আমি নিচে পয়েন্ট আকারে আপনাদেরকে বলে দিচ্ছি।


★আপনি যে ফোনটি কিনছেন সে ফোনটির ডিজাইন ঠিক আছে কিনা সেটা আপনাকে আগে দেখতে হবে।


★আপনি যে মোবাইলটি কিনবেন বলে ঠিক করেছেন সেই ফোনটির ফিচার গুগলের সার্চ করে আপনাকে দেখতে হবে যে সবকিছু ঠিকঠাক আছে কিনা।


★নতুন মোবাইল ওপেন করার পর দেখবেন মোবাইলের থিম টা একই মোবাইল কোম্পানির কেনা এবং এই ফোনের অন্য কোন বাহিরের কোম্পানির থিম সেট করা আছে কিনা। 


★আসল ফোন এবং নকল ফোন চেনার যাই স্মার্টফোনের পারফরমেন্সের উপর তাই ফোনটি কেনার আগে অবশ্যই কিছুটা সময় চালিয়ে দেখুন ফোনটির পারফরম্যান্স কেমন।


★ফোনটি কেনার আগে তাতে CPU-Z বেঞ্চ চালিয়ে দেখুন ফোনের হার্ডওয়্যার আসল কিনা।


★স্মার্টফোন কেনার আগে অবশ্যই ফোনের আইএমইআই নাম্বার চেক করে দেখুন। আই এম আই নাম্বার এমন একটি নাম্বার যেটা প্রতিটি ফোনের আলাদা আলাদা থেকে থাকে যেমনটা টাকায় নাম্বার থাকে ঠিক তেমন। তাই অবশ্যই ফোন কেনার আগে আই এম আই নাম্বার টি ভালো করে চেক করে নিবেন। 


আসল ফোন চেনার আরো কয়েকটি উপায় 


১.আপনার মোবাইলের স্ক্রিনে ডায়াল করতে হবে *#0*# এর মাধ্যমে আপনি এলএসডি টেস্ট দেখতে পারবেন। 


২.আপনার মোবাইলের স্ক্রিনে এবার ডায়াল করতে হবে *#0228# এর মাধ্যমে আপনি আপনার মোবাইলের ব্যাটারি স্ট্যাটাস এবং এর কার্যকারিতা দেখতে পারবেন। 


৩.আপনার মোবাইলের স্ক্রিনের ডায়াল করতে হবে

 *#1234# আপনি বর্তমান সফটওয়্যার ভার্সন সিপি এবং সিএসসি সিরিয়াল নাম্বার দেখতে পারবেন। 


৪.আপনার মোবাইলের হোম বাটন ভলিউম বাটন এবং পাওয়ার বাটন একসাথে প্রেস করুন মোবাইল বন্ধ অবস্থায়। আপনি এখানে মোবাইলের বায়োস প্রোগ্রাম দেখতে পারবেন যেখান থেকে আপনি হার্ড রিসেট করতে পারবেন। আপনি সেটিং পরিবর্তন করতে পারবেন মোবাইল চালু করা ছাড়াই।


৫.মোবাইলের ফার্মওয়ার মুডে আপনি প্রয়োজনীয় অনেক কাজই সারতে পারবেন। মোবাইল হ্যাং হয়ে গেলে এই পজিশনে এসে সমাধান করতে পারবেন।


আপনার মোবাইল যদি এই ক্ষেত্রে মাস্টার কপি হয়ে থাকে তাহলে এই ফাংশনটা আপনার মোবাইলে কাজ করবে না। আর যদি এই ফাংশন থেকে থাকে তাহলে অবশ্যই একটি অরিজিনাল ফোন হিসেবে বিবেচিত হবে।


আমাদের শেষ কথা 


তাহলে অবশ্যই আপনারা বুঝতে পেরেছেন যে মাস্টার কপি মোবাইল চেনার উপায় সম্পর্কে। আপনারা স্মার্টফোন কেনার আগে এই বিষয় গুলো লক্ষ্য রাখবেন তাহলে আপনারা অরিজিনাল স্মার্টফোন বাজার থেকে কিনতে পারবেন।আজ এই পর্যন্তই। ধন্যবাদ। 


আরো দেখুন 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post