সেলুনের ব্যবসা করার নিয়ম

সেলুনের ব্যবসা করার নিয়ম


সেলুন ব্যবসাঃসেলুনের প্রয়োজন আমাদের সবারই হয়ে থাকে।সেলুনে গিয়ে আমরা রূপচর্চা শহ প্রাত্যহিক আরো অনেক কাজই করে থাকি।


আজকে আমি আপনাদেরকে এই আর্টিকেলের মাধ্যমে বলবো সেলুনের ব্যবসা কিভাবে শুরু করবেন। 


সেলুনের ব্যবসা শুরু করা থেকে কেমন লাভ হবে এ ব্যবসা করার মাধ্যমে আমি আপনাদেরকে এই পোস্টের মাধ্যমে বিস্তারিত সব বলবো। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ


সেলুনের কাজের প্রশিক্ষণ নিতে হবে ভালো জায়গা থেকে 


আপনি সেলুনের দোকান দিবেন আর সেলুনের কাজের প্রশিক্ষণ নেবেন না তা কি করে হয়। অবশ্যই সেলুনের দোকান দেওয়ার আগে ভালো জায়গা থেকে সেলুনের কাজের প্রশিক্ষণ নিয়ে এসে তারপরে সেলুনের দোকান দেওয়া উচিত। 


কেননা আপনি যখন ভালো কোনো জায়গা থেকে এই কাজের জন্য প্রশিক্ষণ নেবেন তখন আপনি আপনার কাস্টমারদের ভালো কিছু হেয়ার কাট উপহার দিতে পারবেন। 


আর আপনি যত কাস্টমারদের আপনার কাজের সৃজনশীলতা দিয়ে মুগ্ধ করতে পারবেন তত তারা আপনার কাছে আসতে থাকবে তাই অবশ্যই সেলুনের দোকান দেওয়ার আগে কাজের প্রশিক্ষণ টা ভালোভাবে নিতে হবে।



ভালো স্থান নির্বাচন করে দোকান দিতে হবে 


সেলুনের দোকান দিয়ে সফলতা অর্জন করতে হলে অবশ্যই একটি ভালো স্থান খুবই গুরুত্বপূর্ণ। কেননা আপনি যখন ভাল একটি জনসংখ্যার স্থানে সেলুনের দোকান দিবেন তখনই কাস্টমারদের নজর আপনার দোকানের প্রতি ফিরবে।


আপনি এর মাধ্যমে অনেক অনেক কাস্টমার পেয়ে যাবেন আপনার সেলুনের দোকান এর জন্য।তাছাড়া আপনি যদি বাজারে কোন একটি ভালো জায়গায় সেলুনের দোকান দিতে পারেন তাহলে সেখানে আপনার আএর পরিমাণটা অনেক বেশি হবে যা অন্য কোন জায়গায় সম্ভব নয়। 


কাস্টমারদের বাড়তি কিছু দেয়ার চেষ্টা করতে হবে 


আপনার দোকানে যারা বিভিন্ন ধরনের হেয়ার কাট বা সেভ করতে আসবে অবশ্যই তাদেরকে আপনার বাড়তি কিছু দেওয়ার চেষ্টা করতে হবে। 


বাড়তি কিছু দেওয়ার চেষ্টা বলতে এখানে এই বোঝানো হয়েছে ধরুন আপনার দোকানে একজন সেভ করতে আসলো।তাকে আপনি সেভ করিয়ে চাইলে এক্সট্রা মুখ ওয়াশও করে দিতে পারেন। 


আপনি যে তাকে এই ওয়াশটা করে দিলেন সে কিন্তু বারবার এই জন্য আপনার কাছে এসে সেভ করবে। তাছাড়া আপনি চাইলে কাস্টমারদের চুল ম্যাসাজ সহ আরো অনেক কিছু করে দিতে পারেন ফ্রিতে।তাহলে আর এই ক্ষেত্রে আপনার কাস্টমারের অভাব হবে না সেলুনের ব্যবসার ক্ষেত্রে।


সেলুনের দোকান এর প্রচার করতে হবে 


একটি দোকানের কাস্টমার বাড়ানোর জন্য প্রচার কতটা গুরুত্বপূর্ণ তা তো আপনারা সকলেই জানেন। ব্যবসা থেকে শুরু করে সব ক্ষেত্রেই প্রচার খুবই কার্যকরী একটি ভূমিকা পালন করে সফল ব্যবসাদারদের ক্ষেত্রে।


আপনি সুন্দর একটি জায়গায় ভালো একটি সেলুনের দোকান দিলেন সেটা হয়তো আপনার দোকানের আশপাশে থাকা কিছু মানুষজন জানতে পারল কিন্তু বাইরের কেউ হয়তো জানতে পারল না 


এর জন্য অবশ্যই আপনার দোকান সম্পর্কে মানুষের মধ্যে প্রচার করতে হবে এবং মানুষকে জানাতে হবে আপনার দোকানের বৈশিষ্ট্য সম্পর্কে।তাহলে অনেকে অন্য কোথাও থেকে আপনার দোকানে আসবে তাদের চুল কাটানোর জন্য বা অন্যান্য কাজ করানোর জন্য।


তাই অবশ্যই সেলুনের দোকান দেওয়ার পর আপনি যখন সেলুনের ব্যবসা শুরু করতে চাইবেন তখন আপনার দোকানের প্রচার করা উচিত।


সেলুনের ব্যবসায় কত পুজি লাগবে


সেলুনের ব্যবসায়ী কেমন পুঁজি লাগবে এটা নির্ভর করবে সাধারণত আপনি কোন ধরনের দোকান দিবেন এটার ওপর। আপনি যদি নিজে থেকে দোকান না দিয়ে কোন দোকান ভাড়া হিসাবে নেন তাহলে আপনার শুধু উপকরণকে না টাকাটা লাগবে। 


আর এই ক্ষেত্রে আপনি সেলুনের দোকান এর জন্য কাঙ্ক্ষিত উপকরণ ২০ হাজার থেকে ৩০ হাজার টাকার মধ্যে সব কমপ্লিট করতে পারবেন।আর ঘর ভারা আপনাকে প্রতি মাসে মাসে দিতে হবে কিন্তু এই ব্যবসার যে উপকরণগুলো আপনি কিনলেন সেই উপকরণ দিয়ে কয়েক বছর আপনি কাজ চালাতে পারবেন।


এটা হল সাধারণত সেলুনের ব্যবসার সবচেয়ে বড় একটি গুণ। তাহলে অবশ্যই বুঝতে পারছেন সেলুনের ব্যবসা অল্প পুজিতে আপনি শুরু করতে পারবেন।


সেলুনের ব্যবসায় লাভ কেমন


ছেলেদের ব্যবসায় লাভের বিষয়টাও কিন্তু কাস্টোমারের উপর ডিপেন্ড করে থাকে। আপনার কাস্টমার যত বেশি আসবে আপনার দোকানে আপনার লাভের পরিমাণ টা ততবেশি বৃদ্ধি পাবে এই ব্যবসার ক্ষেত্রে। 


তাই আপনার দোকানে যদি কাস্টমারের সংখ্যা অনেক বেশি থাকে এবং আপনার দোকানটির যদি জনপ্রিয়তা পেয়ে থাকে তাহলে অবশ্যই এই সেলুনের ব্যবসা করার মাধ্যমে আপনি প্রতিদিনই ভালো টাকা লাভ করতে পারবেন।


সেলুনের ব্যবসায় আপনি প্রতিদিন যে পরিমাণ টাকা লাভ করতে পারবেন কোন ঝামেলা ছাড়া সেটা অন্যান্য কোন ব্যবসায়ী সম্ভব নয়।তাই যদি মনে করেন যে সেলুনের ব্যবসা শুরু করবেন তাহলে অবশ্যই শুরু করতে পারেন।



আমাদের শেষ কথা 


আশা করি আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি যারা বিস্তারিত মনোযোগ সহকারে পড়েছেন তারা অবশ্যই বুঝতে পেরেছেন যে সেলুনের ব্যবসা কিভাবে করবেন এবং সেলুনের ব্যবসায় লাভ কেমন এই সম্পর্কে।


তাহারা এই বিষয়ে যদি আপনাদের কারো কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আর পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে পারেন।ধ


আরো দেখুন 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post