মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার নিয়ম

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার নিয়ম


মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরিঃবর্তমানে আমরা বসবাস করছি ইন্টারনেটের ডিজিটাল যুগে। আর এই যুগে আমাদের নিজের নামে একটি ওয়েবসাইট থাকবে না সেটা হচ্ছে অনেক টাই বেমানান। আজকে আমি আপনাদেরকে বলবো কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে হয়।কিভাবে আপনার ওয়েবসাইট বানাবেন এই বিষয়গুলো সম্পর্কেঃ


কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করতে হয়? 


বর্তমানে আমরা মনে করলে কিছুসময়ের মধ্যেই মোবাইল দিয়ে একটি ফ্রি ওয়েবসাইট আমরা নিজের নামে তৈরি করে নিতে পারি। এতে আপনার খুব বেশি হলেও ১০ মিনিট সময় লাগতে পারে।


আমাদের মধ্যে অনেকেই আছে যারা এখনো এই ধারনা পোষন করে থাকে যে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায় না। আমি বলবো তাদের এই ধারণা একেবারেই ভুল। বর্তমানে মোবাইল ফোনের মাধ্যমে আপনি ইচ্ছে করলেই যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন। 


বর্তমানে যেসব নতুন ব্লগ বা প্রফেশনাল ওয়েবসাইট তৈরি হচ্ছে এসব গুলোর বেশির ভাগই কিন্তু মোবাইল ফোনের মাধ্যমে তৈরি করা।তাহলে বুঝতেই পারছেন মোবাইল দিয়ে আপনারা ওয়েবসাইট তৈরি করতে পারবেন। 


ওয়েবসাইট কি 


ওয়েবসাইট কি এই বিষয়টি সম্পর্কে এখনো অনেক মানুষই আছে জানেন না। ওয়েবসাইট হচ্ছে মূলত ইন্টারনেটের একটি ওয়েব পেজ। যেখানে ওয়েবসাইটের মালিক বিভিন্ন ধরনের তথ্য প্রকাশ করে থাকে এবং সেগুলো নিজের মতো করে ডিজাইন বা কাস্টমাইজ করতে পারে।কয়েকটি বাংলা সেরা ব্লগ সাইটের নাম হলঃ


Techtunes.co

Trickbd.Com

Banglatech24.com

Mystorybd.com


এগুলো হলো মূলত এক একটি ওয়েবসাইট যা সাধারণত ইন্টারনেটের এক একটি ওয়েব পেজ। তাছাড়া এগুলো ছাড়াও আরও অসংখ্য বাংলা ওয়েবসাইট বা ব্লগ সাইট রয়েছে। আপনি চাইলে এদের মতো ওয়েবসাইট ডিজাইন নিজের মোবাইল দিয়ে বানিয়ে নিতে পারবেন।



কিভাবে মোবাইল দিয়ে ফ্রি ওয়েবসাইট বানাবেন?


ওয়েবসাইটের মধ্যেও কিন্তু অনেক ভাগ রয়েছে। এছাড়া এখন বর্তমানে বিভিন্ন প্লাটফর্মে ইউজাররা তাদের ওয়েবসাইট বানিয়ে থাকেন। নতুন ব্লগার রা ব্লগার এর মাধ্যমে ওয়েবসাইট বানিয়ে থাকেন এবং যারা একটু দক্ষ  তারা ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট বানিয়ে থাকেন। তাহলে চলুন জেনে নেয়া যাক ব্লগার এবং ওয়ার্ডপ্রেস সম্পর্কেঃ


ওয়ার্ডপ্রেস কি 


ওয়ার্ডপ্রেস কে বলা হয়ে থাকে সেরা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। পৃথিবীতে যত ব্লগ বা ওয়েবসাইট রয়েছে তার অধিকাংশই পরিচালিত হয়ে থাকে ওয়াডপ্রেস এর মাধ্যমে।


তাই এই দিক থেকে হিসেব করলে ওয়ার্ডপ্রেস অনেক বেশি জনপ্রিয়। ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি চাইলে খুব সহজেই ওয়েব সাইট তৈরি করতে পারবেন এবং সেটা পরিচালনা করতে পারবেন।ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে হলে কোন কোডিং বা প্রোগ্রামিং দক্ষতা ছাড়া লাগেনা। 


ব্লগার 


ব্লগার হল মূলত গুগোল দ্বারা নিয়ন্ত্রিত একটি  ফ্রি হোস্ট এর website builder সার্ভিস।আপনি ইচ্ছে করলে ব্লগার এর সাহায্যে খুব সহজেই মোবাইল দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন। 


তাছাড়া এখানে কোন ধরনের ডোমেইন এবং হোস্টিং এর প্রয়োজন হয় না। আপনি এখানে গুগলের ব্লগস্পট দাঁড়া খুব সহজেই একটি ওয়েবসাইট ঠিকানা পেয়ে যাবেন। ব্লগার এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এর মাধ্যমে ওয়েবসাইট আপনি একদম ফ্রিতে তৈরি করতে পারবেন। 


ব্লগার এক্ষেত্রে আপনাকে একটি ফ্রি সাবডোমেইন দিবে। সহজভাবে বলতে গেলে আপনার ওয়েবসাইটটি ইউআরএল হবে সাবডোমেন আকারের। যেমনঃwww.khanbd320.blogspot.com.অনেকটা এরকম ধরনের ইউআরএল হবে। 



ব্লগারে কিভাবে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করা যায় 


আপনারা চাইলে খুব সহজেই ব্লগার এর মাধ্যমে মোবাইল দিয়ে আয় সাইট তৈরি করতে পারবেন। মোবাইল দিয়ে ব্লগার এর মাধ্যমে কিভাবে ওয়েবসাইট তৈরি করতে পারবেন তার স্টেপ টু স্টেপ নিচে দেওয়া হলোঃ


★প্রথমে আপনাকে গুগলের গিয়ে blogger.com লিখে সার্চ দিতে হবে এবং সেখানে চলে যেতে হবে।


★তারপর আপনাকে create new blog বাটনটিতে ক্লিক করতে হবে। 


★তারপর আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে চালিয়ে যেতে হবে এবং new blog এ যেতে হবে। 


★তারপরে টাইটেলে আপনার ব্লগের জন্য একটি নাম দিয়ে দিতে হবে। 


★তারপর এড্রেস এ আপনার ব্লগের একটি নাম দিয়ে আপনার ব্লগ সাইটের ঠিকানা তৈরী করতে হবে। 


★তারপর আপনাকে ক্রিয়েট ব্লগ এ ক্লিক করতে হবে। 


★আপনার ব্লগ তৈরী করা শেষ এবার থেকে আপনি আপনার ব্লগে পোস্ট করতে পারবেন। 



ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার নিয়ম 


★প্রথমে আপনাকে ওয়ার্ডপ্রেস সাইটে গিয়ে start your website বাটনে ক্লিক করতে হবে।


★তারপর আপনাকে অ্যাকাউন্ট তৈরি করতে হবে বা আপনার গুগোল অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে।


★তারপর সেখানে একটি বক্স আসবে আপনি সেখানে আপনার ব্লগের নাম এবং নিচে ফ্রী সিলেক্ট করে দিন। 


★এরপর ওপর থেকে start with a free site ক্লিক করুন।


★তারপরে দেখবেন Your site has been create Get started  এরকম একটি অপশন আসবে এটাতে ক্লিক করতে হবে। 


★তারপর আপনি ওয়ার্ডপ্রেসের হোমপেজে পৌঁছে যাবেন।welcome to wordpress  এখান থেকে আপনি আপনার ব্লগের সেটিং ব্লগের থিম এবং পোস্ট সহ যাবতীয় বিভিন্ন কাজ করতে পারবেন। আপনারা যদি মোবাইল দিয়ে ইনকাম করতে চান, তাহলে নিচের আটিকেল পড়ুন: 

৩টি মাধ্যমে মোবাইল দিয়ে টাকা ইনকাম



ব্লগের জন্য কোনটি ভাল ওয়াডপ্রেস না ব্লগার 


ব্লগিং করার জন্য দুইটি প্লাটফর্মে হচ্ছে বেস্ট প্লাটফর্ম। গুগলের ব্লগার প্লাটফর্ম হচ্ছে সম্পূর্ণ গুগলের নিয়ন্ত্রণে থাকা একটি ব্লগিং প্লাটফর্ম। এখানে আপনি আপনার ইচ্ছে মত সবকিছু করতে পারবেন না। কেননা আপনার ব্লগের হোস্টিং হচ্ছে গুগলের তাই এর মালিকও গুগোল। তাই ব্লগার ব্যবহারের জন্য আপনার কিছু সীমাবদ্ধতা থাকবে। 


ওয়াডপ্রেস হচ্ছে ব্লগিং করার জন্য সবথেকে বেস্ট প্লাটফর্ম। বর্তমান বিশ্বের অধিকাংশ ব্লগ ওয়াডপ্রেস এর মাধ্যমে তৈরি করা।ওয়ার্ডপ্রেসের ওয়েবসাইটটি সম্পূর্ণ আপনার নিয়ন্ত্রণে থাকবে এবং এখানে মালিক শুধু আপনি।ব্লগিং থেকে যদি আপনাকে আইয়ের চিন্তা করতে হয় এবং ব্লগিং এর মাধ্যমে আপনার যদি ভাল ক্যারিয়ার গড়তে হয় তাহলে অবশ্যই ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ব্লগ শুরু করাটা সবথেকে বেশি কার্যকরী। 


তাছাড়া ওয়ার্ডপ্রেসের রয়েছে অসংখ্য সব সুবিধা।ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি এসইওর বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন প্লাগিন এর মাধ্যমে যা ব্লগারে করা সম্ভব নয়।তাছাড়া ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে আপনি নিজের মতো করে খুব সুন্দর করে ডিজাইন করতে পারবেন যেটা ব্লগারে আপনি খুব বেশি পারবেন না। 


গুগলের ব্লগার প্লাটফরমটি হচ্ছে বিগিনার ব্লগারদের জন্য এবং ওয়ার্ডপ্রেস প্লাটফরমটি হচ্ছে দক্ষ ব্লগারদের জন্য। আমি এটার মানে এটা বোঝাতে চাচ্ছি না যে ব্লগার খারাপ ব্লগার ভালো তবে সেটা বিগিনারদের জন্য।কিন্তু ব্লগিং করে আপনাকে যদি কিছু করতে হয় তাহলে অবশ্যই ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনাকে ব্লগিং করতে হবে। 


ফ্রী ব্লগ থেকে কিভাবে আয় করবেন 


আপনার ব্লগ তৈরী করা হয়ে গেলে এখন আপনার কাজ হচ্ছে ব্লগে নিয়মিত পোস্ট করা। এখন আপনি নিয়মিত আপনার ব্লগের পোস্ট লিখতে থাকুন। আপনার ব্লগের যখন ৩০ থেকে ৪০ টি পোষ্ট করা হয়ে যাবে। তখন আপনি গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন এবং আপনি যদি রোগী আসছে এপ্রোভাল পেয়ে যান তাহলে খুব সহজেই ব্লগ থেকে ইনকাম করতে পারবেন। 


তাছাড়া আপনি আপনার ফ্রী ব্লগ দিন যদি ভালো রেংকিং করাতে পারেন এবং অনেক পরিমাণে ভিজিটর আপনি আপনার ব্লগে পেতে থাকেন তাহলে আরো অনেক উপায় আয় করতে পারবেন। তবে আপনি যেভাবে ব্লগ থেকে আয় করুন না কেন অবশ্যই আপনার ব্লগের পর্যাপ্ত পরিমাণে ভিজিটর থাকতে হবে। তাহলে আপনি এখান থেকে ভাল আয় করতে পারবেন। 



পরিশেষে, বর্তমানে বেশিরভাগ ব্লগ তৈরি করা হচ্ছে মোবাইলের মাধ্যমে। মোবাইলের মাধ্যমে ব্লগিং করা বর্তমানে অনেক সহজ হয়ে গিয়েছে।তাই আপনারাও ইচ্ছা করলে মোবাইল এর মাধ্যমে খুব সহজেই একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে পারবেন এবং সেখান থেকে ইনকাম করতে পারবেন।


আরো দেখুন 

ফ্রি ওয়েবসাইট বানানোর উপায়

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

2 Comments

  1. This comment has been removed by a blog administrator.

    ReplyDelete
  2. I learned a lot from your blog and most of all thank you for explaining in such a beautiful way.

    কম্পিউটার ভাইরাস ( Computer Virus )

    ReplyDelete
Post a Comment
Previous Post Next Post