জেনে নিন মোবাইল রিস্টার্ট দিলে কি হয়

মোবাইল রিস্টার্ট দিলে কি হয়


মোবাইল রিস্টার্ট দিলে কি হয়ঃশখের স্মার্টফোনটি কিন্তু আমাদের কাছে অনেক গুরুত্ব বহন করে থাকে। আমরা যখন স্মার্ট ফোন ব্যবহার করে থাকি সেটাও কিন্তু আমাদের জীবনের জন্য খুবই কাছাকাছি চলে আসে। 


তাই আপনার পছন্দের স্মার্টফোন টি যখন মাঝেমধ্যে হ্যাং হয়ে যায় তখন আপনার মাথা গরম হতে পারে। যারা সাধারণত স্মার্টফোন ব্যবহার করে থাকেন তারা এটি জানেন যে ফোন অতিরিক্ত ব্যবহারের ফলে মাঝেমধ্যে হ্যাং হওয়া বা ল্যাগ করার ঘটনা ঘটে।


আরে সময় সাধারনত ফোনের কোন প্রক্রিয়ায় ভালোমতো কাজ করতে পারে না। তাই অনেকে এই সময় ফোন রিস্টার্ট মেরে থাকে। আমি আজকে তাই আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে বলবো মোবাইল রিস্টার্ট দিলে কি হয় সেই সম্পর্কে?তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক:


মোবাইল  রিস্টার্ট দিলে কি কি হয়?


১.RAM Memory Cleaning


সাধারণত আমাদের মোবাইল ফোনের অনেক ধরনের অ্যাপ্লিকেশন থাকে যেগুলো আমরা স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে ব্যবহার করে থাকি। 


আপনি যখন সেই অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করে থাকেন এবং ব্যবহার করা হয়ে গেলে যখন আর ব্যবহার করেন না তখনও কিন্তু সেই অ্যাপ্লিকেশনগুলোর ডাটা আমাদের মোবাইলের র্যাম থেকে যায়।



বর্তমান সময়ে আপনি নিজেই ব্রান্ডের স্মার্টফোনে কিনে থাকুন না কেন সব অ্যাপ্লিকেশনের ডাটায় তারা তাদের র‍্যামে সংরক্ষণ করে রাখে।আর এর সুবিধা হল এটি যে আপনি যখন পরবর্তীতে এই অ্যাপ্লিকেশনটি চালু করবেন তখন খুব দ্রুতই এই অ্যাপ্লিকেশনটি ওপেন হয়।



আর সাধারনত এইভাবে র‍্যামে ডাটা স্টোর হতে থাকে এবং আপনার রেমে মেমরীস্পেস কবে আসলে আপনি যখন পরবর্তীতে নতুন কোন এপ্লিকেশন ওপেন করেন তখন মনে হয় যেন আপনার মোবাইল ফোনটি অনেক ধীর গতির হয়ে গিয়েছে। 


তাই আপনাকে যদি এই ভর্তি হওয়া র্যাম স্পেসের ফ্রী করতে হয় তাহলে অবশ্যই ফোনটিকে রিস্টার্ট করতে হবে অথবা ফোনের অ্যাপ্লিকেশনের ডাটা ক্লিয়ার করতে হবে।


মোবাইল রিস্টার্ট দিলে কি হয় এই ক্ষেত্রে সেটি হল ডাটা গুলি ক্লিয়ার হয়ে যাই তাই নতুন অ্যাপ্লিকেশন গুলি খুবই তাড়াতাড়ি ওপেন হয় যার ফলে আমাদের মনে হয়ে থাকে যে আমাদের ফোনটি আরো অনেক ফাস্ট হয়ে গিয়েছে।


২.System Check


আপনার ফোনটি রিস্টার্ট দেওয়ার পর যখন সিস্টেম নতুন করে বুট হয় তখন আপনার অপারেটিং সিস্টেমের বিভিন্ন এরর চেক প্রসেস চালাই সাধারণত ওই নির্দিষ্ট এরর গুলো ফিক্স করার চেষ্টা করে থাকে।যার ফলে সাধারণত আপনার ফোনটি আগের চেয়ে অনেক ফাস্ট হয়ে যায়। 


ফোন রিস্টার্ট করার নিয়ম 


সাধারণত ফোন রিস্টার্ট করার কোনো ধরাবাধা নিয়ম নেই। এটা সাধারনত সম্পূর্ণ আপনার মৌলিক বিষয়। এটা নির্ভর করে আপনার ফোন কোন সময়ে বেশি স্লো কাজ করছে এবং কোন সময় বেশি ল্যাগ করছে।


আপনার ফোনটি সাধারণত যখন ধীর গতির কাজ করবে তখন আপনি চাইলে আপনার ফোনটি রিস্টার্ট মারতে পারেন।তাছাড়া আপনি চাইলে আপনার স্মার্টফোনটি সপ্তাহে একদিন রিস্টার্ট মেরে আপনার ফোনের রেম ক্লিয়ার করতে পারেন। 



আমাদের শেষ কথা 


মোবাইল রিস্টার্ট দিলে কি হয় আপনারা হয়তো এতক্ষণে সবাই বুঝে ফেলেছেন। তবে মোবাইল রিস্টার্ট তখনই দিবেন যখন আপনার মোবাইল স্লো কাজ করবে বা অন্য কোন সমস্যা হবে তার আগে আপনি মোবাইল রিস্টার্ট দেবেন না ঘন ঘন। আপনি চাইলে নরমাল ভাবে সপ্তাহে একদিন মোবাইল রিস্টার্ট দিতে পারেন।


তাছাড়া এই বিষয়ে আপনাদের কারো কোন প্রশ্ন থাকলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন এবং আমাদের পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ। 


আরো দেখুন

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার নিয়ম

ভিভো অফিশিয়াল ফোন চেনার সহজ উপায়

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post