অফিশিয়াল ফোন চেক করার নিয়ম

অফিশিয়াল ফোন চেক করার নিয়ম


অফিশিয়াল ফোন চেক করার নিয়মঃ আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি আপনারা সবাই ভাল আছেন। আপনাদের সাথে আজ আবারো নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হলাম সেটি হচ্ছে আপনারা কিভাবে চেক করবেন সেই নিয়ে। 


আর্টিকেলটি মনোযোগ সহকারে বিস্তারিত পড়তে পারেন তাহলে আপনারা খুব সহজেই বুঝতে পারবেন কিভাবে অফিশিয়াল মোবাইল চেক করতে হয়।


কেননা মোবাইল ফোন ব্যবহার করার ক্ষেত্রে অফিসিয়াল এবং আনঅফিসিয়াল এর মধ্যে যদি আপনি পার্থক্য না বুঝেন তাহলে আপনি কিন্তু এই ক্ষেত্রে ঠকে যাবেন। তাই অবশ্যই কিভাবে অফিশিয়াল মোবাইল চেক করতে হয় সেটা সম্পর্কে আপনাকে জানতে হবে। 


মোবাইল চেক করার বেশ কয়েকটি নিয়ম রয়েছে আপনার যদি এগুলো অবলম্বন করে দেখেন তাহলে খুব সহজেই আপনি বুঝতে পারবেন কোন মোবাইলটি অফিশিয়াল এবং কোন মোবাইলটি আনঅফিসিয়াল।তাহলে চলুন দেরী না করে জেনে নেয়া যাক অফিসিয়াল মোবাইল চেক করার নিয়ম সম্পর্কেঃ


অফিশিয়াল মোবাইল কি?


অফিশিয়াল মোবাইল  মূলত সেই গুলো যে মোবাইলগুলো সরকারকে ট্যাক্স দিয়ে দেশে ছাড়পত্র পেয়ে বাজারজাতকরণ করা হয়ে থাকে এককথায় সরকারকে ট্যাক্স দিয়ে যেসব মোবাইলগুলো বাংলাদেশের বিক্রি হয়ে থাকে সেগুলো হচ্ছে অফিশিয়াল মোবাইল।


আনঅফিসিয়াল মোবাইল কি?


আসিয়াল মোবাইল আমাদের দেশে গোপনে বিক্রি করা হয়ে থাকে এই সকল মোবাইলগুলো সরকারকে ট্যাক্স না দিয়েই বিক্রি করা হয়ে থাকে বলে এই মোবাইল গুলো কে আনঅফিসিয়াল মোবাইল বলা হয়ে থাকে। আনঅফিসিয়াল মোবাইল ব্যবহার করা আমাদের দেশে অবৈধ।


অফিশিয়াল মোবাইল চেক করার নিয়ম 


অফিশিয়াল ফোন চেক করার জন্য প্রথমে আপনার মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে চলে যেতে হবে। আপনি যখন বাজারে যাবেন ফোন কিনতে তখন ফোনটি আপনার হাতে নিয়ে ফোনের ভিতরে সিম ঢুকিয়ে মেসেজ অপশনে গিয়ে  KYD . তারপরে টাকা দিয়ে আপনার ফোন সেটের 15 টি সেটের আইএমইআই নম্বরটি লিখবেন।


নাম্বারটি লেখা হয়ে গেলে আপনারা সেই এসএমএসটি পাঠিয়ে দিবেন 16002 নম্বরে।তারপরে আপনার নাম্বারে কিছুক্ষণ পর একটা মেসেজ আসবে। আর এই মেসেজে আপনার ফোনটি অফিশিয়াল নাকি অন্য ফেসিয়াল এর সম্পর্কে অনেক তথ্য দেয়া থাকবে আপনি তার মাধ্যমে চেক করে নিতে পারবেন।


আপনারা হয়তো এতক্ষণে বুঝতে পেরেছেন যে কিভাবে অফিসিয়াল মোবাইল চেক করতে হয় এই সম্পর্কে। আমাদের মধ্যে অনেকেই এমন থেকে থাকেন যারা নিজের মোবাইল ফোনের আইএমইআই নাম্বার টি জানেন না।


আপনি যে মোবাইলটি বাজার থেকে কিনেছেন সেই ফোনের পিছনে থাকা স্টিকার এই স্মার্টফোনের আই এম আই নাম্বার দেয়া হয়ে থাকে। সেটা দেখে আপনারা ফোনটির আই এম আই নাম্বার যাচাই করে মেসেজের সাথে মিলাতে পারেন।


আর যদি একেবারেই ফোনের আইএমইআই নাম্বার বের করতে না পারেন তাহলে অবশ্যই মেসেজ অপশনে চলে গিয়ে  *#৬# । ডায়াল করলেই আপনার ফোনের আইএমইআই নম্বরটি দেখা যাবে।আর সাধারনত এভাবে আপনারা আই এম আই নাম্বার বের করার মাধ্যমে মেসেজ এর ফলে দেখে নিতে পারবেন যে আপনার স্মার্টফোনটি আসল নাকি নকল। আশা করি অফিশিয়াল ফোন চেক করার নিয়ম সম্পর্কে আপনারা বিস্তারিত ধারণা পেয়েছেন। 


আমাদের শেষ কথা 


আপনাদেরকে অফিশিয়াল ফোন চেক করার নিয়ম  সম্পর্কে বিস্তারিত বলতে চেয়েছি। আপনারা কিভাবে বাজারে স্মার্টফোন কেনার সময় অফিশিয়াল এবং আনঅফিসিয়াল ফোন চেক করতে পারবেন খুব সহজেই সেই বিষয় নিয়ে আলোচনা করেছি। তার পরেও যদি আপনাদের এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আর পোস্টটি যদি ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করবেন। 


আরো দেখুন





Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post