কাগজের ব্যবসা শুরু করার নিয়ম

 

কাগজের ব্যবসা শুরু করার নিয়ম

কাগজের ব্যবসাঃকাগজের ব্যবসা আপনারা শুনে কি কথাটা অবাক হলেন। বর্তমানে কাগজের ব্যবসা করে অনেকজন লাভবান হচ্ছেন।


আপনারা চাইলে কাগজের ব্যবসা শুরু করতে পারেন এবং কাগজের ব্যবসা করার মাধ্যমে ভালো মুনাফা খুব সহজেই উপার্জন করতে পারেন।

বর্তমানে কাগজের চাহিদা দিন দিন আরও বেড়ে চলেছে। যত প্রযুক্তির উন্নয়ন হচ্ছে তত বেড়ে চলেছে কাগজের চাহিদা। তাই আপনাকে এক্ষেত্রে কাগজের চাহিদা নিয়ে তেমন বেশি ভাবার দরকার হবে না।

আমরা আমাদের দৈনন্দিন জীবনের কাগজের বিভিন্ন রকম ব্যবহার করে থাকি যেমনঃ

★কাগজের ব্যাগ

★কাগজের প্যাকেট

★কাগজের খাম

★কাগজের কার্টুন

★কাগজের ফুল

তাছাড়া কাগজ দিয়ে আরও অনেক রকমের জিনিস তৈরি হয়ে থাকে বর্তমানে। তাহলে অবশ্যই এতক্ষণে হয়তো বুঝে গিয়েছেন যে কাগজের চাহিদা বর্তমানে কেমন।

কিভাবে কাগজের ব্যবসা শুরু করবেন


আপনি কাগজের ব্যবসাটি শুরু করার আগে অবশ্যই আপনাকে একটি বিষয় ভাবতে হবে সেটি হচ্ছে আপনি কাগজের ব্যবসা কিভাবে শুরু করবেন তাই তার হিসাবের নাকি খুচরা হিসেবে। আপনি কাগজের ব্যবসা অনেক ভাবে শুরু করতে পারেন যেমনঃ

১.মূল পেশা হিসেবে

২.সাইড পেশা হিসেবে

৩.কাগজের বিভিন্ন প্রতিষ্ঠানে সাপ্লায়ার হিসেবে

৪.অনলাইনের মাধ্যমে কাগজ বিক্রি করে

আপনি চাইলে যেকোন ভাবে কাগজের ব্যবসা শুরু করতে পারেন তবে যেভাবে আপনি কাগজের ব্যবসা শুরু করুন অবশ্যই আপনাকে সবকিছু বিস্তারিত ভেবে এই ব্যবসাটি শুরু করা উচিত।

কাগজের ব্যবসায় কোনটিকে বেছে নিবেন


আপনি যদি কাগজের ব্যবসাটিকে মূল পেশা হিসেবে করতে চান তাহলে অবশ্যই যেসব স্থান থেকে মানুষ পাইকারিভাবে কাগজ কিনে থাকে সেসব স্থানে দোকান দিতে হবে।

আর আপনি যদি এইভাবে না করতে চান তাহলে সরাসরি দোকানে দোকানে কাগজ দেয়ার মাধ্যমে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন।

তবে আপনি এই ব্যবসাটি যেভাবে শুরু করুন না কেন অবশ্যই আপনার মাথায় একটা বিষয় রাখতে হবে সেটি হচ্ছে সব ধরনের কাগজ আপনার স্টকে থাকতে হবে।

কাগজের বিভিন্ন প্রকারের সাইজ


সাধারণত কাগজের ব্যবসা শুরু করার আগে এটি হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়। অবশ্যই কাগজের ব্যবসা শুরু করার আগে আপনাকে কাগজের বিভিন্ন প্রকারের সাইজ সম্পর্কে ভালোভাবে বুঝতে হবে।

কেননা আপনি যদি এ ব্যবসার মাধ্যমে কাগজের সঠিক সাইজ নির্ণয় না করতে পারে তাহলে কাগজের ব্যবসা করে আপনি বেশি কিছু করতে পারবেন না।


কাগজের ব্যবসা করতে মূলধন কত লাগে


আপনি যদি প্রথম অবস্থায় কাগজের ব্যবসা শুরু করতে চান তাহলে ৩ লক্ষ টাকা ইনভেস্ট করলেই সম্ভব। আপনি এই টাকা ইনভেস্ট করার মাধ্যমে ভালোভাবে কাগজের ব্যবসা শুরু করতে পারবেন। তবে আপনি যদি কাগজের ব্যবসাটি ব্যাপকভাবে বাড়াতে চান তাহলে আপনার কাগজ কাটিং মেশিনের দরকার হবে এবং আপনি এটি দরকার হলে কিনবেন। আপনার ব্যবসার যত প্রসারতা বৃদ্ধি পাবে ততো আপনি ইনভেস্ট বাড়াবেন।

কাগজের পাইকারি বাজার


আপনি যে কোন ব্যবসা শুরু করার আগে অবশ্যই যে ব্যবসা শুরু করতে যাচ্ছেন তার পাইকারি বাজার সম্পর্কে ধারণা রাখা উচিত।

বাংলাদেশের মধ্যে কাগজের সবচেয়ে বড় পাইকারি বাজার হল ঢাকা বাবুবাজার। এখান থেকে যদি আপনি না নিতে চান তাহলে আপনার শহরে যারা পাইকারিভাবে কাগজ নিয়ে থাকে আপনি তাদের কাছ থেকে কাগজ নিতে পারেন।

কাগজের ব্যবসায় লাভ কেমন


আপনি যদি কাগজের ব্যবসা সঠিকভাবে করতে পারেন তাহলে অবশ্যই আপনি এই ব্যবসার মাধ্যমে যত টাকা লাভ করতে পারবেন তা এই পুজিতে অন্য কোন ব্যবসায় করতে পারবেন না।

আপনাকে প্রথমদিকে শুধুমাত্র এই ব্যবসা পদ্ধতি টা বুঝে নিতে হবে এবং কিভাবে কাগজ বিভিন্ন স্থান থেকে শুরু করতে হবে সেটা জানতে হবে। আপনি যদি সবকিছু ঠিকঠাক করে একবারে কাগজের ব্যবসায় লাগেন এবং সব যদি সঠিকভাবে চলে আপনি এই ব্যবসা করার মাধ্যমে কিছুদিনের মধ্যেই ব্যাপক মুনাফা অর্জন করতে পারবেন।

তাই নিঃসন্দেহে বলা যায় কাগজের ব্যবসা করার মাধ্যমে আপনি অল্প দিনের মধ্যেই ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

কাগজের ব্যবসা শুরু করার আগে কিছু টিপস


সাধারণত প্রতি বছরই কাগজের দাম উঠানামা করে থাকে তাই আপনাকে এই বিষয়টা দিকে সব সময় খেয়াল রাখতে হবে এবং বাজারের সাথে সামঞ্জস্য করে ব্যবসা চালিয়ে যেতে হবে। আর কাগজের ব্যবসা করার ক্ষেত্রে সকল সময় যতটা সম্ভব কম দেওয়া যায় সেই দিকে খেয়াল রাখবেন। এভাবে আপনি আপনার ব্যবসা চালিয়ে যান অবশ্যই একদিন আপনি এই ব্যবসায় সফল হবেন।

আমাদের শেষ কথা


বর্তমানে কাগজের ব্যবসাটি লাভজনক একটি ব্যবসায় পরিণত হয়েছে। আপনারা চাইলে খুব সহজেই এ কাগজের ব্যবসা শুরু করতে পারেন এবং নিজের ভাগ্যকে বদলাতে পারে এই ব্যবসা করার মাধ্যমে।

তবে একটা কথা আপনি যে ব্যবসা শুরু করুন না কেন ধৈর্য এবং পরিশ্রম আপনার ভেতরে থাকতে হবে তাছাড়া আপনি কোন ব্যাবসায়িক সফলতা অর্জন করতে পারবেন না। এ দুটি জিনিস যদি আপনার ভেতরে থেকে থাকে তাহলে দেরি না করে শুরু করে দিন কাগজের ব্যবসাটি।


আরো দেখুন 

সুপারির পাইকারি ব্যবসা করার নিয়ম 

সেলুনের ব্যবসা করার নিয়ম

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post