কবুতরের ব্যবসা শুরু করার নিয়ম

কবুতর পালন এবং কবুতরের ব্যবসা আইডিয়া

কবুতরের ব্যবসা শুরু করার নিয়ম


কবুতরের ব্যবসাকে গ্রামীণ ব্যবসা বলা হয়ে থাকে। গ্রাম অঞ্চলের অনেকেই কিন্তু এই কবুতর ব্যবসার সাথে জড়িত। সঠিকভাবে যদি এই ব্যবসাটি করা যায় তাহলে এই ব্যবসার মাধ্যমে অনায়াসেই ভালো টাকা লাভ করা সম্ভব।


কবুতর ব্যবসাকে কৃষি ব্যবসা বলা হয়ে থাকে। তাই আজকে আবারো আপনাদের সাথে নতুন আরেকটি পোস্ট নিয়ে হাজির হলাম। আজকের পোস্ট এর মাধ্যমে আলোচনা করা হবে কবুতর ব্যবসা কিভাবে শুরু করবেন এবং কবুতর ব্যবসা করে কত টাকা লাভ করা যায় এই সম্পর্কিত বিভিন্ন বিষয়াদি সম্পর্কে। তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ


কবুতর ব্যবসা শুরু করার নিয়ম 

কবুতর ব্যবসা যদি আপনি করতে চান তাহলে বেশ কয়েকটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। অর্থাৎ কবুতর ব্যবসায় নামার আগে আপনাকে আগে সঠিক পরিকল্পনা করে নিতে হবে যে আপনি এই ব্যবসাটি কিভাবে করতে চান।যেমনঃ


➡️কবুতরের থাকার স্থান ঠিক করে নিতে হবে 

➡️কতটি কবুতর পালন করবেন সেটা ঠিক করতে হবে 

➡️দেশি কবুতর পালন করবেন নাকি বিদেশি সেটা ঠিক করতে হবে 

➡️কবুতরের সঠিক রক্ষণাবেক্ষণ এবং খাবার দাবারের ব্যাবস্থা করতে হবে 

➡️কত টাকা মূলধন খাটাচ্ছেন সেটা ঠিক করে নিতে হবে 

কবুতর ব্যবসা শুরু করার আগে অবশ্যই আপনাদেরকে এই বিষয়গুলো সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে।

 

কবুতরের থাকার স্থান নির্বাচন

কবুতর কেনার আগে আপনাকে অবশ্যই কবুতরের থাকার স্থান সম্পর্কে ভালভাবে পরিকল্পনা করে নিতে হবে।আপনি কতটি কবুতর পালন করবেন এবং কবুতর থাকার জন্য কোন স্থান ঠিক করবেন সেটা পরিকল্পনা করা।তাই ভালো করে কবুতরের ঘর তৈরি করে নিতে হবে এই ব্যবসায় নামার আগে। 


কতটি কবুতর পালন করবেন 

কবুতরের থাকার স্থান নির্বাচন যদি ঠিক হয়ে যায় এবার আপনাকে পরিকল্পনা করতে হবে আপনি কতটি কবুতর পালন করবেন। প্রথম পর্যায়ে আপনারা চাইলে ৩০ জোড়া কবুতর নিয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন।তারপরে পরবর্তীতে চাইলে এই ব্যবসাটিকে আপনারা বড় পরিসরে নিয়ে যেতে পারেন।


দেশি কবুতর পালন করবেন নাকি বিদেশি

অনেক নতুন কবুতর ব্যবসায়ী এই ভুলটা করে থাকেন যে তারা প্রথম পর্যায়ের দেশি কবুতর পালন করবেন নাকি বিদেশি। আপনি যদি নতুন ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে প্রথম পর্যায় অবশ্যই আধুনিক দেশি কবুতর পালন করবেন এই পরিকল্পনাটা করবেন। প্রথম পর্যায়ে যদি আপনি বিদেশি কবুতর পালন করতে চান তাহলে আপনি অনেকটা ঝুঁকির মধ্যে পড়ে যাবেন এবং এই ব্যবসাতে আপনি সফল হতে পারবেন না।এর সাথে আপনাদের কবুতরের দামের তালিকা জানাটা জরুরীঃ-


কবুতরের দামের তালিকা 


➡️নরলাম সিরাজি ২৫০০-৩০০০ টাকা

➡️লাহোরি সিরাজি কবুতর ৩৫০০-৫০০০ টাকা

➡️চিনা লাল জোড়া রানিং ২৫০০-৬৫০০ টাকা

➡️দেশি কবুতর  ২৫০-৫০০ টাকা

➡️আউল ২৫০০-৩৫০০ টাকা

➡️সাটিং ২৫০০-৩৫০০ টাকা

➡️শীলড ২০০০-২৫০০ টাকা

➡️বোমভাই যেকোন কালার ২০০০-২৫০০ টাকা


কবুতরের রক্ষণাবেক্ষণ এবং খাবার দাবারের ব্যাবস্থা 

কবুতর কেনা হয়ে গেলে কবুতরের সঠিক রক্ষণাবেক্ষণ এবং খাবার দাবারের ব্যাবস্থা টা সবার আগে করা উচিত। অর্থাৎ নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী রক্ষণাবেক্ষণ এবং খাবার দাবার সরবরাহ করতে হবে আপনার কবুতরগুলোকে। কেননা কবুতর ব্যবসায় সফলতার জন্য এটিও খুবই গুরুত্বপূর্ণ একটি ধাপ।


আরো দেখুন

জমির ব্যবসা শুরু করার লাভজনক আইডিয়া

হোটেল ব্যবসা শুরু করার নিয়ম

কোয়েল পাখির ব্যবসা শুরু করার নিয়ম


কবুতর ব্যবসায় লাভ কেমন হয় 

আপনি যদি ৫০ জোড়া কবুতর প্রথম পর্যায়ে নিয়ে এসে পালন করতে পারেন এবং সবকিছু যদি ঠিকঠাক মত চলে তাহলে আপনি এক বছর পর থেকে সেখান থেকে বাচ্চা বিক্রি করে প্রতি মাসে ১৫ হাজার টাকা আয় করতে পারবেন। আমার অনেক পরিচিত লোক আছে যারা শুধুমাত্র কবুতরের ব্যবসা করে তাদের লাইফ স্টাইল খুব ভালোভাবে চালাতে পারছেন।

তাই যদি সঠিক পরিকল্পনা অনুযায়ী কবুতরের ব্যবসায় লাগবে পারেন তাহলে এই ব্যবসা থেকে আপনি এক বছর পর প্রতি মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা আয় করতে পারবেন অনায়াসেই এতে কোন সন্দেহ নাই। 



আমাদের শেষ কথা 

যে কোন ব্যবসায় সফলতার জন্য ধৈর্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি ব্যবসা শুরু করার সাথে সাথেই কিন্তু সফল হতে পারবেন না আপনাকে নিয়মিত কষ্ট করে যেতে হবে। একবার যখন আপনার এখান থেকে আয় হওয়া শুরু হবে তখন এই আই চলতেই থাকবে। তাই যদি কবুতরের ব্যবসা শুরু করতে চান তাহলে করতে পারেন। কেননা বর্তমান সময়ে এটি ও খুবি লাভজনক একটি ব্যবসা। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post