হোটেল ব্যবসা শুরু করার নিয়ম

হোটেল ব্যবসা শুরু করার নিয়ম


বর্তমানে যত  ব্যবসা রয়েছে তাদের মধ্যে হোটেল ব্যবসা খুবই জনপ্রিয় ব্যবসা।শহরাঞ্চলে এই ব্যবসাটি বেশি দেখা যায়।


হোটেল ব্যবসা খুব সহজেই করা সম্ভব এবং এ ব্যবসার মাধ্যমে আয়ের পরিমাণ অন্যান্য ব্যবসার থেকে বেশি হয়ে থাকে। তাই বর্তমানে অনেকেই এই ব্যবসার দিকে ঝুঁকেছে এবং এই ব্যবসা থেকে ভালো পরিমাণে অর্থ উপার্জন করে নিচ্ছে।


আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা কিভাবে হোটেল ব্যবসা শুরু করবেন এবং হোটেল ব্যবসার ক্ষেত্রে লাভ কেমন হবে সে সম্পর্কিত বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো।


হোটেল ব্যবসা শুরু করার নিয়ম 

হোটেল ব্যবসা অনেক ধরনের হয়ে থাকে।খাবার হোটেলের ব্যবসা,আবাসিক হোটেলের ব্যবসা,হোটেল রেস্টুরেন্ট ব্যবসা ইত্যাদি।অনেকে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে এই ব্যবসাটি পরিচালনা করে থাকেন।


হোটেল ব্যবসার আইডিয়া 


খাবার হোটেলের ব্যবসা 

খাবারের হোটেলের ব্যবসাটি গ্রাম অঞ্চলে তেমন প্রসার লাভ করতে না পারলেও শহরাঞ্চলে এর চাহিদা রয়েছে ব্যাপক। শহরাঞ্চলে অনেকেই ব্যবসা হিসেবে খাবারের হোটেল এর ব্যবসাটিকে বেছে নিচ্ছেন। 


ভালো একটি স্থান দেখে যদি খাবারের হোটেল দেওয়া যায় তাহলে প্রতিদিন এই ব্যবসার মাধ্যমে ৫-৬ হাজার টাকা আয় করা কোন ব্যাপার না। 


তাই যদি হোটেলের ব্যবসা করবেন বলে ভেবে থাকেন তাহলে খাবারের হোটেলের ব্যবসাটি শুরু করতে পারেন। হোটেল ব্যবসার মধ্যে এটি খুবই লাভজনক ব্যবসা। 


আবাসিক হোটেলের ব্যবসা 

আবাসিক হোটেলের ব্যবসা বলতে মূলত বোঝানো হয়ে থাকে বসবাসের জন্য উপযুক্ত হোটেলগুলো। অর্থাৎ এই হোটেলগুলোতে আপনারা থাকা-খাওয়ার সব ধরনের ব্যবস্থায় পাবেন। 


তবে এই ব্যবসাটি খুবই ব্যয়বহুল একটি ব্যবসা। তবে সঠিক পদ্ধতিতে যদি এই ব্যবসাটি করা যায় তাহলে এই ব্যবসার মাধ্যমে প্রচুর টাকা লাভ করা সম্ভব। তাই যদি পর্যাপ্ত পরিমাণে মূলধন থেকে থাকে তাহলে আবাসিক Hotel  ব্যবসা শুরু করতে পারেন।


হোটেল ব্যবসায় পুঁজি কত লাগবে 

যারা ব্যবসা শুরু করতে চান তাদের অবশ্যই আগে মূলধন টা ঠিক করে নিতে হবে। অর্থাৎ আপনি কত টাকা পুঁজি খাটাবেন এই ব্যবসাতে সেটা পরিকল্পনা করে নিতে হবে। 


আপনি যদি খাবারের হোটেলের ব্যবসা শুরু করতে চান তাহলে ৫০ হাজার টাকায় যথেষ্ট একটি খাবারের হোটেল দেওয়ার জন্য।


আর যদি নিজের জায়গা থাকে আর সেই জায়গাতে আবাসিক হোটেল দিতে চান তাহলে সব খরচ খরচাদি মিলে ১০ লক্ষ টাকার কাছাকাছি পড়ে যাবে। 


আরো পড়ুন

প্রিন্টিং ব্যবসা শুরু করার নিয়ম

রাখিমালের ব্যবসার লাভজনক আইডিয়া

শোরুম ব্যবসা শুরু করার নিয়ম


হোটেল ব্যবসায় লাভ কেমন

হোটেল ব্যবসায় লাভ কেমন হবে এটা আপনি কিভাবে হোটেল ব্যবসাটি শুরু করছেন তার ওপর নির্ভর করে থাকে। আপনি যদি খাবারের হোটেল দেন তাহলে আপনার লাভ অন্যরকম হবে, যদি আবাসিক হোটেল দেন তাহলে লাভ ভিন্ন হবে।


তাই সঠিক কি পদ্ধতিতে হোটেল ব্যবসাটি শুরু করতে চাচ্ছেন সেটি আগে সিলেক্ট করতে হবে। যদি আবাসিক হোটেলের ব্যবসাটি করতে চান তাহলে এই ব্যবসার মাধ্যমে আপনারা প্রতিমাসে ২-৪ লক্ষ টাকা অনায়াসেই ইনকাম করতে পারবেন যদি আপনার হোটেলটি জনপ্রিয় হয়ে থাকে। 


আর খাবার হোটেলের ব্যবসা যদি করতে চান তাহলে লাভের পরিমাণ টা কিছুটা কম হবে। তাই আপনাকে আগে সিলেক্ট করে নিতে হবে আপনি কোন পদ্ধতিতে হোটেল ব্যবসা শুরু করতে চান।


আমাদের শেষ কথা 

বর্তমানে যত জনপ্রিয় ব্যবসা রয়েছে তার মধ্যে হোটেল ব্যবসা অন্যতম। এই ব্যবসাটি করার মাধ্যমে অনেকে সফল ব্যবসায়ীদের পরিণত হতে পেরেছেন। তাছাড়া অন্যান্য ব্যবসা গুলোর  থেকে এই ব্যবসাতে ঝুঁকির পরিমাণ খুবই কম।তাই যদি ব্যবসা করতে চান তাহলে হোটেল ব্যবসা শুরু করতে পারেন। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post