সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২/Sonali bank account opening online

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২/Sonali bank account opening online


সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়মঃবাংলাদেশে সোনালী ব্যাংক লিমিটেড খুবই জনপ্রিয় ব্যাংক। অনেকে লেনদেন করার জন্য সোনালী ব্যাংকে বিভিন্ন ধরনের একাউন্ট করে থাকেন। সোনালী ব্যাংকে রয়েছে আকর্ষণীয় নানান ধরনের সুবিধা।যার কারণে অনেকেই সোনালী ব্যাংকের সাথে লেনদেন করে থাকেন।তবে অবশ্যই সোনালী ব্যাংক থেকে আপনাদের এই সকল সুবিধা গুলো দেখার জন্য সোনালী ব্যাংকে একাউন্ট থাকতে হবে। আজকের পোস্টে আমি আপনাদের সাথে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বলবোঃ-


সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম


সারা বাংলাদেশে সোনালী ব্যাংকের শাখা রয়েছে।সোনালী ব্যাংক তাদের গ্রাহকদের বিভিন্ন ধরনের সুবিধা দিয়ে থাকে। যারা সোনালী ব্যাংকের সুবিধা সমূহ নিতে চান তাদেরকে অবশ্যই সোনালী ব্যাংক একাউন্ট খুলতে হবে।আপনারা চাইলে সোনালী ব্যাংকের বিভিন্ন ধরনের একাউন্ট করতে পারবেন কিছু নির্দেশনা অনুযায়ী। যেমনঃ-


➡️যিনি একাউন্ট করবে তাকে অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে। 


➡️অনলাইন অথবা অফলাইনে আপনি যেভাবেই সোনালী ব্যাংক একাউন্ট করুন না কেন আপনার জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন,এগুলো জমা দিতে হবে। 


➡️যিনি অ্যাকাউন্ট তৈরি করবে তার পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি দিতে হবে এবং স্বাক্ষর দিতে হবে। 


➡️যাকে নমিনি বানাবেন তাকে পাসপোর্ট সাইজের ছবি এবং স্বাক্ষর দিতে হবে।নমিনি যদি জাতীয় পরিচয় পত্র না থেকে থাকে তাহলে তাকে জন্ম নিবন্ধন জমা দিতে হবে।


➡️আপনি যদি সোনালী ব্যাংকে একাউন্ট করতে চান তাহলে একজন ব্যক্তির রেফারেন্স লাগবে যার আগে সোনালী ব্যাংকে তিন থেকে ছয় মাসের মেয়াদী অ্যাকাউন্ট রয়েছে। 


➡️আপনি যদি সোনালী ব্যাংকের সঞ্চয়ী হিসাব খুলতে চান তাহলে ১০০০ থেকে ১৫০০ টাকা আপনাকে আগে জমা দিতে হবে। 


তাছাড়া আপনারা যে ব্যাংক কর্মকর্তার নিকট অ্যাকাউন্ট খুলতে যাবেন তিনি আপনাদেরকে প্রয়োজনীয় কিছু নির্দেশনা দেবে সেই নির্দেশনা অনুযায়ী কাজ করে আপনারা সোনালী ব্যাংক অ্যাকাউন্ট খুব সহজেই খুলতে পারবেন।তাছাড়া বর্তমানে সোনালী ব্যাংক অনলাইন একাউন্ট ও করা সম্ভব।



অন্য পোস্টঃসেরা পাঁচটি বিদেশি ব্যবসার আইডিয়া
 

সোনালী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে /sonali bank online banking


যারা সোনালী ব্যাংকের গ্রাহক হতে চান তারা অনেকেই এই প্রশ্নটা করে থাকেন। কেননা প্রত্যক ব্যাংকে একাউন্ট তৈরি করার জন্য নির্দিষ্ট কিছু শর্তাদি থাকে যে শর্তগুলো পালন করার মাধ্যমে একাউন্ট তৈরির কাজটি সম্পন্ন হয়। সোনালী ব্যাংক একাউন্ট খুলতে যা যা প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন হবে:-


➡️যে ব্যক্তির নামে অ্যাকাউন্ট খোলা হবে সেই ব্যক্তির জাতীয় পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন/পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।


➡️যে ব্যক্তি সোনালী ব্যাংক লিমিটেড একাউন্ট খুলবে তার দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি লাগবে।


➡️যে ব্যক্তিকে নমিনি করা হবে তার জাতীয় পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন অথবা পাসপোর্ট নাম্বার দেওয়া লাগবে।


➡️যিনি নমিনি হবে তার এক কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি লাগবে।


➡️যে বাসায় বসবাস করেন সেই বাসায় বিদ্যুৎ বিল গ্যাস বিল অথবা পানির বিল এর ফটোকপি লাগবে। 


➡️সোনালী ব্যাংকে একাউন্ট খুলতে হলে আপনার একজন রেফারেন্স ব্যক্তির পাসপোর্ট সাইজের ছবি এবং স্বাক্ষর লাগবে।



আপনারা এই সকল কাগজ পাতি নিয়ে খুব সহজেই আপনার এলাকার নিকটস্থ সোনালী ব্যাংকের শাখায় গিয়ে অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে পারবেন।তাছাড়া আপনারা চাইলে সোনালী ব্যাংক অনলাইন ব্যাংকিং একাউন্ট তৈরি করতে পারেন অনলাইনের মাধ্যমে।



অন্য পোস্টঃমবিল ব্যবসা করে কোটিপতি হয়ে ওঠার উপায় 

সোনালী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে 


সোনালী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে এটা সাধারনত আপনার অ্যাকাউন্টের ধরনের ওপর নির্ভর করে থাকে।আপনি যদি সোনালী ব্যাংকে সঞ্চয় অ্যাকাউন্ট খোলেন তাহলে আপনাকে ১০০০ থেকে ১৫০০ টাকা প্রথমে দিতে হবে।তাছাড়াও সোনালী ব্যাংকে আরও অনেক ধরনের অ্যাকাউন্ট তৈরি করা যায় সেগুলো আপনারা চাইলে আপনার এলাকার নিকটস্থ সোনালী ব্যাংক শাখায় গিয়ে জেনে নিতে পারেন।


তাছাড়া আপনি যখন সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট খুলবেন তখন অবশ্যই সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে জেনে নিবেন।সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা গুলো জেনে নেওয়ার পাশাপাশি আপনারা সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট ইন্টারেস্ট রেট ও জেনে নিতে পারেন।



অন্য পোস্টঃকসমেটিকস ব্যবসা শুরু করে মাসিক আয় লাখ টাকা 

সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম/sonali bank account opening form fill up


যারা সোনালী ব্যাংকে একাউন্ট তৈরী করতে চান তাদের অবশ্যই সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম টি আগে সংগ্রহ করে নিতে হবে।শুধুমাত্র সোনালী ব্যাংকের নয় বাংলাদেশের যেকোন ব্যাংক একাউন্টে একাউন্ট করার জন্য আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে।তাছাড়া কোনভাবেই আপনি অ্যাকাউন্টটি তৈরি করতে পারবেন না। 


আপনি যখন ফরমটি সংগ্রহ করে আনবেন তখন ব্যাংক কর্মকর্তারা আপনাকে নির্দেশনা দেবে যে কোন কোন জায়গায় কতটুকু লিখতে হবে। আপনারা সেই সকল স্থানে সঠিক ইনফরমেশন দিয়ে ব্যাংক কর্মকর্তাদের কাছে জমা দিতে পারেন।


সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২/Sonali bank account opening online


বর্তমানে যারা সোনালী ব্যাংক একাউন্ট করতে চান তারা সোনালী ব্যাংকের কার্যালয়ে গিয়ে এই ধরনের ফরম সংগ্রহ করতে পারবেন এবং সেগুলো পূরণ করে তাদের কাছে জমা দিতে পারবেন ।তাছাড়া আপনারা চাইলে অনলাইনের মাধ্যমেও ফরমটি সংগ্রহ করতে পারবেন।



সোনালী ব্যাংক একাউন্ট চেক 


যারা ইতিমধ্যে সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট করে ফেলেছেন তারা চাইলে খুব সহজেই সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট চেক করতে পারবেন।আপনার একাউন্টটি যদি সোনালী ব্যাংক এজেন্ট ব্যাংকিং এর মাধ্যমে হয়ে থাকে তাহলে সরাসরি সেখানে গিয়ে অথবা সোনালী ব্যাংক অনলাইন একাউন্ট এর মাধ্যমে চেক করতে পারবেন। তবে সোনালী ব্যাংক একাউন্ট চেক করার আরও কিছু উপায় রয়েছে যেমনঃ


মোবাইল এসএমএস এর মাধ্যমে সোনালী ব্যাংক একাউন্ট চেক /sonali bank account balance check/sonali bank account balance check by sms


যারা সোনালী ব্যাংক একাউন্ট চেক করতে চান তারা চাইলে খুব সহজেই মোবাইলে এসএমএসের মাধ্যমে সোনালী ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন। এজন্য আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SBL <space> BAL এবং পাঠিয়ে দিন 26969 নাম্বারে।কিছুক্ষণের মধ্যে পরবর্তী এসএমএস আসবে এবং আপনাকে জানিয়ে দেয়া হবে আপনার ব্যালেন্স কত আছে। 


মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম /মোবাইল দিয়ে সোনালী ব্যাংক একাউন্ট চেক 


যারা সোনালী ব্যাংক একাউন্ট চেক করতে চান তারা চাইলে অ্যাপের মাধ্যমেও ব্যালেন্স চেক করতে পারবেন।যেমনঃ-


➡️আপনার মোবাইল থেকে সরাসরি গুগল প্লে স্টোরে চলে যেতে হবে এবং সার্চ বাটনে সোনালী ই সেবা লিখে সার্চ করতে হবে। 


➡️তারপরে আপনাদেরকে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে এবং জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন এর মূল কপি ছবি তুলে জমা দিতে হবে। 


➡️তারপর সেখানে আপনার মোবাইল নম্বরটি জমা দিতে হবে এবং নাম্বারটি জমা দেয়ার পর একটি ওটিপি কোড আসবে সেটা আপনাকে সাবমিট করতে হবে। 


➡️তারপরে আপনাকে নিজের পাসওয়ার্ড সেভ করে নিতে হবে। 


এভাবে আপনারা খুব সহজেই সোনালী ব্যাংকের ই-সেবা অ্যাপটি ব্যবহার করার মাধ্যমে নিজের একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। 


অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম 


বর্তমানে যারা সোনালী ব্যাংকে একাউন্ট করতে চান তারা চাইলে খুব সহজেই অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন।কিভাবে একাউন্ট করবেন তার সম্পূর্ণ উপায় নিচে দেওয়া হলোঃ


ধাপ ১ঃপ্রথমে আপনাদেরকে গুগল প্লে স্টোরে গিয়ে sonali bank eseba অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। 


ধাপ ২ঃঅ্যাপটি ইন্সটল করার পর আপনারা ব্যাংক অ্যাকাউন্ট খুলুন নামক একটি অপশন দেখতে পারবেন এই অপশনে ক্লিক করতে হবে।


ধাপ ৩ঃএবার আপনি কোন ধরনের অ্যাকাউন্ট তৈরি করতে চান সেটা সিলেক্ট করতে হবে কেননা সোনালী ব্যাংকের এই অ্যাপটির মাধ্যমে তিন ধরনের একাউন্ট খোলা যাবে।


ধাপ ৪ঃতারপরে আপনাকে একটি নিজের মোবাইল নাম্বার দিতে হবে যেটা আপনার নামে নিবন্ধন করা রয়েছে।


ধাপ ৫ঃআপনি খানিক আগে যে নাম্বারটা দিয়েছেন সেই নাম্বারে একটি ওটিপি কোড যাবে সেটি আপনাকে সাবমিট করতে হবে।


ধাপ ৬ঃতারপরে আপনাকে এখানে নিজের একটি সেলফি দিতে হবে সেটা আপনি নিজের মোবাইল ক্যামেরার মাধ্যমে করে ফেলতে পারবেন।


ধাপ ৭ঃএখানে আপনাকে জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে তথ্য যাচাই করুন এই অপশনটিতে ক্লিক করতে হবে।


ধাপ ৮ঃআপনাকে এবার নিজের সম্পর্কে কিছু তথ্য দিতে হবে তবে অবশ্যই সেদিন নিজের জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্র সাথে মিলিয়ে দিবেন।


ধাপ ৯ঃএবার এখানে আপনার জাতীয় পরিচয় পত্রের দুইপাশের ছবি দিতে হবে এবং তারপর সাবমিট করতে হবে। 


ধাপ ১০ঃআপনার দেওয়া তথ্য অনুযায়ী নিকটবর্তী সোনালী ব্যাংকের কিছু শাখা আপনাকে দেখানো হবে আপনি এখান থেকে নিজের শাখা-বের  করে নিবেন।


ধাপ ১১ঃdrop-down লিস্ট থেকে এবার আপনার হিসাবের ধরনটি জয়েন করতে হবে।


ধাপ ১২ঃতারপরে নমিনির সকল তথ্য গুলো দিতে হবে এবং অ্যাকাউন্ট খোলা অপশনে ক্লিক করতে হবে। 



অ্যাকাউন্ট খুলুন অপশনে ক্লিক করলে সব তথ্য যদি ঠিক থাকে তাহলে আপনার দেওয়া নাম্বারে একটি মেসেজ যাবে এবং সেই মেসেজটি আপনাকে সেভ করে রাখতে হবে। তারপরে একাউন্ট খোলার তিন মাস হয়ে গেলে আপনার নিকটবর্তী সোনালী ব্যাংকের শাখায় গিয়ে অ্যাকাউন্টটি সম্পন্ন করতে হবে। 


সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার সুবিধা /sonali bank saving account balance check


সোনালী ব্যাংকে অনেক ধরনের একাউন্ট করা যায় তার মধ্যে সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট খুবই গুরুত্বপূর্ণ।তাহলে চলুন জেনে নেওয়া যাক সোনালী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার কয়েকটি সুবিধা সম্পর্কেঃ-


১.আপনাকে সোনালী ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার জন্য ১০০০ টাকা দিতে হবে যা আপনার অ্যাকাউন্টে থাকবে।


২.আপনি একটি চেক বই এবং একটি পাস বই পাবেন। 


৩.বিদেশ থেকে খুব সহজেই এই একাউন্টের মাধ্যমে রেমিটেন্স আনা যাবে। 


৪.খুব সহজেই এর মাধ্যমে এক ব্রাঞ্চ থেকে অন্য ব্রাঞ্চে টাকা টান্সফার করা যাবে। 


৫.নিজের নামে থাকা চেক বই ব্যবহার করে যে কোন সময় অর্থ উত্তোলন করতে পারবেন। 


আমাদের শেষ কথা 


আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম বা সোনালী ব্যাংক অনলাইন সেবা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।সোনালী ব্যাংক একাউন্ট সম্পর্কিত বিষয়ে কোন ধরনের কোনো প্রশ্ন থাকলে আমাদেরকে সরাসরি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post