ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২।Islami bank account opening

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২২


ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়মঃবাংলাদেশে যত ব্যাংক রয়েছে তার মধ্যে ইসলামী ব্যাংক লিমিটেড খুবই জনপ্রিয় ব্যাংক। অনেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে লেনদেন করে থাকেন। তাছাড়া যারা ইসলামি ব্যাংক ব্যবহারকারী রয়েছেন তারা নানা ধরনের সুবিধা পেয়ে থাকেন।অনেকে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে চাই কিন্তু এই বিষয়ে সঠিক নির্দেশনা পাননা।যার ফলে তাদের ইসলামিক ব্যাংক একাউন্ট টি আর খোলা হয় না।


আজকের পোস্টের মাধ্যমে আপনারা কিভাবে খুব সহজে ইসলামী ব্যাংক একাউন্ট খুলবেন এবং ইসলামী ব্যাংক একাউন্ট খোলার কিছু সুবিধা সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো।তাহলে চলুন দেরী না করে শুরু করা যাক:- 


ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম/Islami bank account opening 


যারা ইসলামী ব্যাংকে একাউন্ট করতে চান তারা অনেকেই প্রশ্ন করে থাকেন ইসলামী ব্যাংক একাউন্ট কত প্রকার সেই সম্পর্কে।যারা ইসলামী ব্যাংকে একাউন্ট করতে চান তারা চাইলে চার ধরনের অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। 


➡️চলতি হিসাব বা কারেন্ট একাউন্ট 


➡️সঞ্চয়ী হিসাব বা সেভিংস একাউন্ট 


➡️ডিপিএস-ডিপোজিট পেনশন স্কিম 


➡️এফডিআর -ফিক্স ডিপোজিট রিসিট


➡️ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট 


আপনারা ইসলামী ব্যাংকে এই অ্যাকাউন্টগুলো খোলার পাশাপাশি স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন। ইসলামী ব্যাংক ছাত্র দের জন্য ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার সুবিধা করে দিয়েছে।


কারেন্ট একাউন্ট ইসলামী ব্যাংক/islami bank current account


যারা ব্যবসায়ী তাদের জন্য কারেন্ট একাউন্ট ইসলামী ব্যাংক এই অ্যাকাউন্টটি খোলার জন্য বলা হয়ে থাকে।এই একাউন্টে কোন ধরনের ইন্টারেস্ট প্রযোজ্য হবে না। 


যারা কারেন্ট ইসলামী ব্যাংক একাউন্ট ব্যবহারকারী রয়েছে তারা চাইলে প্রতিদিন এখান থেকে আনলিমিটেড লেনদেন করতে পারবেন। আপনার ব্যবসায়ী কোন প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য আপনি খুব সহজেই ইসলামিক ব্যাংকের মাধ্যমে কারেন্ট ইসলামী ব্যাংক একাউন্টটি তৈরি করে ফেলতে পারবেন। 


তাছাড়া ইসলামী ব্যাংক কারেন্ট একাউন্ট চার্জ অনেক কম।তাহলে চলুন কারেন্ট ইসলামী ব্যাংক একাউন্ট তৈরি করার জন্য যে সমস্ত তথ্যাদির প্রয়োজন হবে তা জেনে নেওয়া যাক:-


➡️গ্রাহকের ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স পাসপোর্ট অথবা জন্ম নিবন্ধন এর ফটোকপি দিতে হবে।


➡️গ্রাহকের দুই কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি লাগবে।


➡️যাকে নমিনি করবেন তার এক কপি পাসপোর্ট সাইজের ছবি এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দিতে হবে।


➡️আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের সার্টিফিকেট বা ইন সার্টিফিকেট লাগবে। 



আপনার কাছে যদি এই সকল ডকুমেন্টগুলি থাকে তাহলে আপনি ইসলামী ব্যাংকের শাখা থেকে একটি ফ্রম নিয়ে সেই ফরমটি সঠিকভাবে ফিলাপ করার মাধ্যমে জমা দিতে পারেন।তারপরে তারা আপনাকে নির্দিষ্ট দিনে আসতে বলবে।




ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম /Islami bank savings account


বেশিরভাগ লোকই ইসলামী ব্যাংকের তাদের সেভিংস একাউন্ট করে থাকেন।তবে ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট করার জন্য আপনাদের অবশ্যই প্রয়োজনীয় কিছু ডকুমেন্টের প্রয়োজন হবে। আপনি যদি বাংলাদেশী নাগরিক হয়ে থাকেন এবং প্রয়োজনীয় এই সকল ডকুমেন্ট গুলো থেকে থাকে তাহলে আপনারা ইসলামী ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে পারবেন। 


➡️যিনি অ্যাকাউন্ট খুলবেন তার জন্ম নিবন্ধন এর ফটোকপি, জাতীয় পরিচয় পত্র অথবা পাসপোর্ট এর ফটোকপি দিতে হবে।


➡️যিনি একাউন্ট খুলবেন তার দুই কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি লাগবে।


➡️নমিনি যে হবে তার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং এক কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি লাগবে।


➡️আপনার যদি কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে থাকে তাহলে তার সার্টিফিকেট বা ইন সার্টিফিকেট প্রয়োজন হবে।


আপনার কাছে যদি এই ডকুমেন্টগুলো থেকে থাকে তাহলে সরাসরি আপনার নিকটবর্তী ইসলামী ব্যাংকের শাখায় গিয়ে ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট ফরম টি সংগ্রহ করবেন এবং সেটি সঠিক তথ্য দিয়ে পূরণ করবেন। তারপরে ইসলামী ব্যাংকের শাখায় সেটি জমা দিবেন। সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে আপনার একাউন্ট তৈরীর কাজটি হয়ে যাবে।যারা ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে চাই তারা চাইলে এই অ্যাকাউন্টটি করতে পারেন।



অন্য পোস্টঃসোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম


ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট /islami bank student account


যারা ছাত্র রয়েছে তারা চাইলে খুব সহজেই ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন।তাহলে চলুন জেনে নেওয়া যাক ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে কি কি লাগে সেই সম্পর্কেঃ-


➡️যদি এনআইডি কার্ড থেকে থাকে তাহলে এনআইডি কার্ডের ফটোকপি দিতে হবে আর না থাকলে জন্ম নিবন্ধন এর ফটোকপি দিলেই হবে।


➡️যিনি একাউন্ট করবেন তার দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি লাগবে। 


➡️যাকে নমিনি করা হবে তার এক কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ছবি এবং এক কপি জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে।



আপনারা এই সকল ডকুমেন্টগুলো নিয়ে নিকটবর্তী ইসলামী ব্যাংকের শাখা ইউনিয়নে যোগাযোগ করলে তারা আপনাকে ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট ফরম দিবে। এটা নিজেদেরকে সঠিকভাবে পূরণ করে উক্ত শাখায় জমা দিতে হবে। তারপরে কয়েকদিনের মধ্যেই আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণ তৈরি হয়ে যাবে এবং আপনি এখান থেকে লেনদেন করতে পারবেন।



অন্য পোস্টঃঅরিজিনাল স্যামসাং অফিসিয়াল ফোন চেনার উপায় 

ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা /islami bank student account bangla


যারা ইসলামিক ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট করে থাকেন তারা এখান থেকে অনেক ধরনের সুবিধা ভোগ করতে পারবেন।ইসলামিক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট মুনাফার হার অনেক কম এবং ইসলামিক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট  ইন্টারেস্ট ও হাতের নাগালে।তাহলে চলুন জেনে নেয়া যাক ইসলামী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট করার কয়েকটি সুবিধা সম্পর্কেঃ-



➡️ইসলামী ব্যাংক থেকে যে এটিএম কার্ড দেওয়া হবে সেটি থেকে এটিএম কার্ডের মাধ্যমে যদি টাকা তুলেন কোন চার্জ দেওয়া লাগবে না।


➡️ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট তৈরি করার সুবিধা রয়েছে যেটি আপনি ১০০ টাকা খরচ করে করতে পারবেন।


➡️যে কোন শাখায় খুব সহজে ট্রান্সফার করা যাবে।


➡️আপনারা খুব সহজেই স্বল্প মূল্যে এখান থেকে ব্যাংক একাউন্ট তৈরি করতে পারবেন।


অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম /islami bank online account opening


যারা ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে চাই তারা চাইলে অনলাইনের মাধ্যমে খুব সহজেই একাউন্ট তৈরি করে ফেলতে পারবেন।আর এতে করে কোন ধরনের ভোগান্তি পোহাতে হবে না।নিচে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বলা হলোঃ-


ধাপ ১:প্রথমে আপনাদের মোবাইল থেকে গুগল প্লে স্টোরে চলে যেতে হবে এবং Cellfin নামক এই অ্যাপসটি আপনাদেরকে ডাউনলোড করে দিতে হবে। 


ধাপ ২:তারপরে আপনাকে এই অ্যাপটি খুলতে হবে এবং সেখান থেকে একটির ড্যাশবোর্ডে চলে যেতে হবে। 


ধাপ ৩ঃতারপরে আপনাকে জাতীয় পরিচয় পত্রের ছবি এবং নিজের ছবি তোলার মাধ্যমে ধাপে ধাপে সামনে এগিয়ে যেতে হবে। 


ধাপ ৪:আপনারা এভাবে ধাপে ধাপে সকল কাজ সম্পন্ন করার মাধ্যমে খুব সহজেই একাউন্ট তৈরি করে ফেলতে পারবেন। 


ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে 


যারা ইসলামী ব্যাংকে একাউন্ট করতে চান তাদের অবশ্যই ইসলামী ব্যাংকে ১০০০ টাকা ডিপোজিট করা লাগবে। যে টাকাটা আপনি ইসলামী ব্যাংকে ডিপোজিট করছেন সেটা পরবর্তীকালে যেকোনো সময় সেখান থেকে আপনারা খুব সহজেই তুলতে পারবেন।তাহলে এতক্ষণে অবশ্যই বুঝতে পেরেছেন যে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে


ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম/Islami bank balance check


আমরা অনেকেই আছি যারা ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে জানিনা। ইসলামী ব্যাংকে আপনারা চাইলে দুইটি পদ্ধতিতে খুব সহজেই ইসলামী ব্যাংক একাউন্ট চেক করতে পারবেন।যেমনঃ


ইসলামী ব্যাংকের ব্যালেন্স চেক sms


ইসলামিক ব্যাংক ব্যালেন্স চেক করতে চান তারা চাইলে এসএমএস এর মাধ্যমে খুব সহজেই ইসলামী ব্যাংকের ব্যালেন্স চেক করতে পারবেন।এসএমএস এর মাধ্যমে  ব্যালেন্স চেক করার জন্য আপনাদেরকে ibb<space<bal<space<send to 26969 এই ভাবে পাঠাতে পারেন। 


এসএমএস পাঠানোর আগে আপনাদেরকে অবশ্যই একটি বিষয় মনে রাখতে হবে আপনি যে সিম দিয়ে ব্যালেন্স চেক করতে চান সেই সিম টি অবশ্যই ইসলামী ব্যাংকে ভেরিফাই সিম হতে হবে।অর্থাৎ এই সিমটা যেন আপনার একাউন্ট করার সময় ব্যবহার করা হয়ে থাকে।আপনারা এভাবে এসএমএস এর মাধ্যমে খুব সহজেই ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন।



অ্যাপসের মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক


যারা অ্যাপের মাধ্যমে ইসলামী ব্যাংক ব্যালেন্স চেক করতে চান তারা চাইলে সরাসরি নিচের দেওয়া লিঙ্ক থেকে ইসলামী ব্যাংকের এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।


অ্যাপ ডাউনলোড করার লিংক 


অ্যাপটি ডাউনলোড করা হয়ে গেলে আপনি ইসলামী ব্যাংকের অধীনে যেই ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট টি করেছিলেন সেই ইন্টারনেট ব্যাংকিং একাউন্টের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিন। 


লগইন করা হয়ে গেলে আপনারা খুব সহজেই এই অ্যাপসের মাধ্যমে ব্যালেন্স চেক সহ আরো যাবতীয় অনেক ধরনের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। 



আমাদের শেষ কথা 


আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে যারা ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে চাই তারা একাউন্ট সম্পর্কিত অনেক ধরনের তথ্য পেয়েছেন।তাছাড়া যারা অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে চাই তারাও খুব সহজে খুলতে পারবেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে আপনাদের কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে সরাসরি কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা আপনার প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করব। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post