ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪

বাংলাদেশের স্বায়ত্তশাসিত বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে ব্রাক ব্যাংক অন্যতম।ব্রাক ব্যাংক সাধারণত একটি বেসরকারি উন্নয়নমূলক ব্যাংক। বর্তমানে বাংলাদেশে ব্রাক ব্যাংক খুবই জনপ্রিয়। অনেকে এই ব্যাংকের মাধ্যমে লেনদেন করে থাকেন।

ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪
ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

তাই অনেকের ক্ষেত্রে ব্রাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানা খুবই জরুরী।আজকের পোস্টের মাধ্যমে ব্রাক ব্যাংক একাউন্ট কিভাবে করবেন সেই সম্পর্কে আপনাদের বিস্তারিত দেখাবো।তাহলে চলুন দেরী না করে শুরু করা যাকঃ

ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম?

যারা ব্র্যাক ব্যাংকে একাউন্ট করবেন বলে ভাবছেন তারা চাইলে এখানে অনেক ধরনের অ্যাকাউন্ট তৈরি করতে পারেন।ব্র্যাক ব্যাংকের অনেক ইউজার তাদের প্রয়োজন ভেদে ভিন্ন ভিন্ন একাউন্ট করে থাকেন। যেমনঃ

  • ব্রাক ব্যাংক কারেন্ট একাউন্ট বা চলতি একাউন্ট 
  • ব্র্যাক ব্যাংক সঞ্চয় অ্যাকাউন্ট সেভিংস একাউন্ট 
  • ব্র্যাক ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট 
  • ব্র্যাক ব্যাংক ফিক্স ডিপোজিট একাউন্ট 
  • ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট 

তাহলে চলুন এই একাউন্টগুলো সম্পর্কে এবার বিস্তারিত জেনে নেওয়া যাক। 

ব্র্যাক ব্যাংক কারেন্ট একাউন্ট

কারেন্ট একাউন্ট বলতে বোঝায় সবসময়ের জন্য অ্যাক্টিভ একাউন্ট। এই একাউন্টের মাধ্যমে আপনি যতো খুশি ততো লেনদেন করতে পারবেন কোন ধরনের লিমিট ছাড়াই।তাছাড়া ব্রাক ব্যাংক কারেন্ট একাউন্ট এ টাকা তোলা এবং টাকা জমা দেয়া খুবই সহজ।


আপনি ব্রাক ব্যাংক কারেন্ট একাউন্ট এ যে টাকা রাখবেন তার জন্য ব্যাংক আপনাকে কোন ধরনের ইন্টারেস্ট দিবেনা। ব্র্যাক ব্যাংক কারেন্ট একাউন্ট খোলার নিয়মঃ

  • ব্র্যাক ব্যাংক কারেন্ট একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কিছু ডকুমেন্টের প্রয়োজন হবে।
  • গ্রাহকের দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি লাগবে।
  • গ্রাহকের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি অথবা জন্ম নিবন্ধন এর ফটোকপি দিতে হবে।
  • নমিনীর ১ কপি পাসপোর্ট সাইজের ছবি এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দিতে হবে।

যারা ব্রাক ব্যাংক কারেন্ট একাউন্ট করতে চান তারা এই সকল ডকুমেন্ট গুলো নিয়ে ব্রাক ব্যাংকের শাখায় যোগাযোগ করলে খুব সহজেই ব্রাক ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। 


অন্য পোস্টঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম 

ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট

ব্র্যাক ব্যাংক সেভিংস অ্যাকাউন্টে খুব বেশি লেনদেন করা হয় না।অর্থাৎ যারা খুব বেশি লেনদেন করেন না এই অ্যাকাউন্ট তাদের জন্য খুবই উপযোগী।আপনারা এই অ্যাকাউন্ট থেকে সপ্তাহে দুই থেকে তিনবার টাকা তুলতে পারবেন বা জমা করতে পারবেন।


এই ধরনের একাউন্টে ব্যাংক আপনাকে ইন্টারেস্ট প্রদান করবে।ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়মঃ

  • গ্রাহকের দুই কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • গ্রাহকের দুই কপি জাতীয় পরিচয় পত্রের ফটোকপি অথবা জন্ম নিবন্ধন এর ফটোকপি দিতে হবে। 
  • যাকে নমিনি করবে তার এক কপি পাসপোর্ট সাইজের ছবি দিতে হবে।
  • নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দিতে হবে। 
  • সঞ্চয়ী অ্যাকাউন্ট করার জন্য আপনাকে ১০০০ টাকা একাউন্টে জমা দিতে হবে পরবর্তীতে সেই টাকা আপনি তুলতে পারবেন। 

উক্ত ডকুমেন্টগুলো নিয়ে আপনি ব্রাক ব্যাংক শাখায় গেলে খুব সহজেই ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে পারবেন।


অন্য পোস্টঃ পূবালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ব্র্যাক ব্যাংক ডিপিএস অ্যাকাউন্ট 

যারা সাধারণত ভবিষ্যতের জন্য টাকা জমাতে চান তারা ব্র্যাক ব্যাংকে ডিপিএস অ্যাকাউন্ট করে থাকেন। এইখানে তারা মাসিক অথবা বাৎসরিক নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিমাণ টাকা রেখে থাকেন।এই একাউন্টের নির্দিষ্ট মেয়াদের পর আপনি টাকা উঠালে ইন্টারেস্ট গ্রহণ করতে পারবেন এবং তার আগে যদি টাকা উঠিয়ে ফেলেন তাহলে ইন্টারেস্ট পাবেন না।

ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট

সাধারণত ব্রাক ব্যাংকে ছাত্রছাত্রীরা যে একাউন্ট করে থাকে তাকেই সাধারণত স্টুডেন্ট একাউন্ট বলা হয়ে থাকে।ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট করার অসংখ্য সুবিধা রয়েছে। তাই যারা ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট করতে চান তাদের নির্দিষ্ট কিছু ডকুমেন্টের প্রয়োজন হয়ে থাকে। ব্র্যাক ব্যাংক একাই স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য যা যা লাগবেঃ

  • স্টুডেন্টের ৪ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি লাগবে। 
  • স্টুডেন্টের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে আর যদি জাতীয় পরিচয় পত্র না থেকে থাকে তাহলে জন্ম নিবন্ধন এর ফটোকপি দিতে হবে।
  • স্টুডেন্ট এর রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি প্রয়োজন হবে।
  • স্টুডেন্ট যে বিদ্যালয়ে বিশ্ববিদ্যালয়ে পড়ছেন তার স্টুডেন্ট আইডি কার্ডের ফটোকপি লাগবে।
  • যাকে নমিনি করবেন তার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি লাগবে।

যারা ব্রাক ব্যাংক স্টুডেন্ট সেভিংস একাউন্ট খুলতে চান তারা এই সমস্ত ডকুমেন্ট গুলো নিয়ে ব্র্যাক ব্যাংকের শাখায় গেলে খুব সহজেই ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন।আশাকরি ব্র্যাক ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এতক্ষণে সেটা জেনে গিয়েছেন। 


অন্য পোস্টঃ ব্যাংক এশিয়া একাউন্ট খোলার নিয়ম

ব্র্যাক ব্যাংকে একাউন্ট ওপেনিং ফরম

যারা ব্র্যাক ব্যাংকে একাউন্ট করতে চান তাদের অবশ্যই ব্রাক ব্যাংক ফরম এর প্রয়োজন হবে।ব্যক্তিগত একাউন্ট ফরম এবং প্রাতিষ্ঠানিক একাউন্ট ফর্ম। আপনার যেই ধরনের ফরম লাগবে সেটা ব্র্যাক ব্যাংকের শাখা থেকে খুব সহজেই নিয়ে সেখানে একাউন্ট তৈরি করে ফেলতে পারবেন।

ব্র্যাক ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

যারা ব্র্যাক ব্যাংকের গ্রাহক তাদের জন্য অবশ্যই ব্রাক ব্যাংকের অ্যাকাউন্ট চেক করার নিয়ম সম্পর্কে জানা জরুরী। যারা ব্রাক ব্যাংক ব্যবহারকারী রয়েছেন তারা চাইলে দুইভাবে ব্র্যাক ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন। (১)এসএমএসের মাধ্যমে (২)অ্যাপস এর মাধ্যমে।

এসএমএসের মাধ্যমে ব্রাক ব্যাংক ব্যালেন্স চেক

বর্তমানে যারা ব্র্যাক ব্যাংক ব্যবহারকারী রয়েছেন তারা চাইলে খুব সহজেই শুধুমাত্র মোবাইল ফোন ব্যবহার করে এসএমএসের মাধ্যমে ব্র্যাক ব্যাংক ব্যালেন্স চেক করতে পারবেন।ব্রাক ব্যাংকে আপনার যে সিম দিয়ে একাউন্ট কি রেজিস্ট্রেশন করা হয়েছে সেই সিম টি ব্যবহার করে খুব সহজেই ব্যালেন্স চেক করতে পারবেন।


আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স থেকে কিছু টাকা চার্জ কাটার মাধ্যমে খুব সহজেই এসএমএস করতে পারবেন এবং ব্যালেন্স চেক করতে পারবেন। যারা এসএমএসের মাধ্যমে তালেন্ট চেক করতে চান প্রথমে তাদের ফোনের ম্যাসেজ অপশনে চলে যেতে হবে এবং  A লিখে টাইপ করতে হবে 16221 নাম্বারে। তারপরে ফিরতি এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে আপনার ব্র্যাক ব্যাংক একাউন্টে কত টাকা রয়েছে। 


অন্য পোস্টঃ ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অ্যাপসের মাধ্যমে ব্রাক ব্যাংক ব্যালেন্স চেক/Brac Bank Balance Check

যারা ব্র্যাক ব্যাংকের ব্যালেন্স চেক করতে চান তারা চাইলে ব্র্যাক ব্যাংকের তৈরিকৃত অ্যাপসটির মাধ্যমে খুব সহজে ব্র্যাক ব্যাংকের ব্যালেন্স চেক করতে পারবেন। এই কাজটি শুধুমাত্র তারাই করতে পারবেন যারা ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর গ্রাহক।


তাই যারা ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট  করেননি তারা ব্র্যাক ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং একাউন্ট টি আগে তৈরি করে নিন তারপর সেখান থেকে আপনারা চাইলে খুব সহজেই অ্যাপসের মাধ্যমে ব্র্যাক ব্যাংকের ব্যালেন্স চেক করতে পারবেন। 

আমাদের শেষ কথা

আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ব্রাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং ব্র্যাক ব্যাংক সম্পর্কিত বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর পেয়েছেন। তারপরে যদি কোন বিষয় সম্পর্কে বলতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে আমাদেরকে সরাসরি কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন। আর পোস্ট টি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করবেন। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post