গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায়

গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায়ঃ চলুন জেনে নেই ৫ টি ঘরোয়া টোটকা


গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায়


যুগ যুগ ধরে ত্বকের যত্নে বিভিন্ন ধরনের উপকরণ এর ব্যবহার বিস্তৃতি রয়েছে।  তবে নামী দামি কেমিক্যালযুক্ত এবং ব্র্যান্ডেড উপকরণের পাশাপাশি প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্নের পদ্ধতিগুলোর জুড়ি নেই। প্রাচীনকাল থেকে ত্বকের যত্নে গোলাপ জলের ব্যবহার রয়েছে  বিশ্বজুড়ে।  গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় কি?



গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার বিভিন্ন উপায় রয়েছে।  আর যদি আপনার হাতের নাগালে পেয়ে যান  খুব সহজ কিছু ঘরোয়া টোটকা  তাহলে তো কোন কথাই নেই, তাই না?  গোলাপ জলের উপকারিতা বলে শেষ করা যাবে না এবং সবথেকে বড় বিষয় হচ্ছে এই উপকরণটি যে কোন ত্বকের সাথে সহজেই মানিয়ে যায়। 



আজ আমরা আলোচনা করব গোলাপজলের পাঁচটি ঘরোয়া টোটকা।  আপনি আপনার ঘরে থাকা উপকরণ দিয়ে খুব সহজে গোলাপ জল কে আপনার ত্বক ফর্সা করার উপায় হিসেবে ব্যবহার করতে পারেন।  তাহলে আর দেরি না করে চলুন শুরু করি। 



১।  ত্বকের পরিষ্কারক হিসেবে গোলাপজল এর ব্যবহার



আমরা সাধারণত বিভিন্ন ধরনের ফেসওয়াশ ব্যবহার করে থাকি আমাদের মুখের ত্বককে পরিষ্কার করার জন্য যে গুলোতে অনেক ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় যা আমাদের ত্বকের জন্য ক্ষতিকর।  আপনি গোলাপজলকে আপনার ত্বকের পরিষ্কারক হিসেবে ব্যবহার করতে পারেন যা শুধু আপনার ত্বককে পরিষ্কার করবে না আপনার ত্বককে ফর্সা করতেও সাহায্য করবে।  


ব্যবহার প্রক্রিয়া



গোলাপজল দিয়ে ত্বক ফর্সা করার উপায় হিসেবে ব্যবহার করার জন্য আপনার কয়েকটি উপকরণের প্রয়োজন হবে যেমন  একটি ভিটামিন ই ক্যাপসুল,  এক টেবিল চামচ চাউলের গুড়া এবং ১ টেবিল চামচ গোলাপ জল।  



উপকরণ তিনটি দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন এবং সকালে, রাতে ঘুমাতে যাবার আগে মিশ্রণটি তুলা দিয়ে আলতো করে মুখে ঘষে ঘষে লাগান এবং কিছুক্ষণ রাখুন।  কিছুক্ষণ রাখার পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। 


অন্য পোস্টঃশসা দিয়ে ফর্সা হয়ে ওঠার উপায় 


২।  নরম, উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বক পেতে গোলাপ জলের ব্যবহার


মলিন ত্বককে উজ্জ্বল এবং নরম করতে গোলাপ জলের ব্যবহার এর জুড়ি নেই।  আপনার ত্বকে যদি ব্রণের সমস্যা থেকে থাকে তাহলে সেই সমস্যাটিকে স্থায়ীভাবে সমাধান করতেও আপনি গোলাপজল নিয়মিত ব্যবহার করতে পারেন।  নরম উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বক পেতে গোলাপজলের একটি কার্যকরী ব্যবহার সম্পর্কে চলুন জানা যাক।



ব্যবহার প্রক্রিয়া


গোলাপজল দিয়ে ত্বক ফর্সা করার উপায় জানতে চান?  তাহলে কাজে লাগাতে পারেন এই প্রক্রিয়াটি।  ঘরে থাকা উপকরণ দিয়ে আপনি এই পদ্ধতিতে গোলাপ জলের ব্যবহার করতে পারেন।  উপকরণ হিসেবে লাগবে ২ টেবিল চামচ টক দই এবং ২ টেবিল চামচ খাঁটি গোলাপ জল।  


২ টেবিল-চামচ খাঁটি গোলাপ জলের সাথে ২ টেবিল চামচ টক দই মিশ্রিত করুন। পরিষ্কার মুখের ত্বকে আলতো করে লাগান।  কিছুক্ষণ রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।  এই পদ্ধতিতে যদি আপনি প্রতিদিন গোলাপ জল কি আপনার মুখে ব্যবহার করেন তাহলে আপনার মুখ দিনে দিনে অনেক ফর্সা হয়ে উঠবে এবং ত্বকের পিএইচ লেভেল কে স্বাভাবিক রাখতে সাহায্য করবে।  



৩।  ডার্ক সার্কেল এবং ফাটা ত্বককে ফর্সা করতে গোলাপ জলের ব্যবহার


ত্বকের সঠিক পরিচর্যার অভাবে আমাদের অনেক সময় ডার্ক সার্কেল এবং ত্বকের ফাটা দাগ চোখে পড়ে।  গোলাপ জল এর সঠিক ব্যবহার এ আপনি আপনার ত্বকের ডার্ক সার্কেল এবং ফাটা দাগ সহজে দূর করতে পারেন।  চলুন প্রক্রিয়া টি জেনে নেই।



ব্যবহার প্রক্রিয়াঃ 


গোলাপজল দিয়ে ত্বক ফর্সা করার উপায় হিসেবে আপনার কাজে লাগাতে পারেন অ্যালোভেরা জেল  এবং মধুকে।  


এক টেবিল চামচ গোলাপ জল, এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এবং এক টেবিল চামচ মধু একত্রে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর মিশ্রনটিকে আহত ভাবে পরিস্কার মুখে লাগিয়ে হালকা ম্যাসাজ করুন।  কিছুক্ষণ রাখার পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে আপনার মুখে ডার্ক সার্কেল গুলি দূর হবে এবং ফাটা ত্বক মোলায়েম হবে। 



৪।  ত্বকে ময়েশ্চারাইজিং এবং ফর্সা করতে গোলাপ জলের ব্যবহার 


ত্বকে উপযুক্ত যত্নের অভাবে আমাদের রোদে পুড়ে ত্বকের আদ্রতা নষ্ট হয়ে যায়।  এতে করে আমাদের ত্বকে ময়েশ্চার এর অভাব হয়।  ত্বকের আদ্রতা বজায় রাখতে এবং ত্বক ফর্সা করতে গোলাপ জলের ব্যবহার পদ্ধতি চলুন জেনে নিই।



ব্যবহার প্রক্রিয়াঃ



এক টেবিল চামচ লেবুর রস,  এক টেবিল চামচ গ্লিসারিন এবং ২ টেবিল চামচ গোলাপ জলের মিশ্রণ দিয়েই আপনার মুখের রোদে পোড়া দাগ দূর করতে পারেন এবং  মুখের ত্বককে আরো বেশি মশ্চারাইজিং করতে পারেন। 



তিনটি উপকরণের সংমিশ্রণে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর মিশ্রণটি মুখে আলতো ভাবে ব্যবহার করুন এবং হালকা করে মুখের চারপাশে মেসেজ করুন।  কিছুক্ষণ পর মুখটা ধুয়ে ফেলুন।  এতে করে আপনার মুখ ফর্সা হওয়ার সাথে সাথে  রোদে পোড়া দাগথেকেও রক্ষা পাবে।



৫। তরতাজা এবং ফর্সা ত্বক পেতে গোলাপ জলের ব্যবহার


বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত প্রডাক্ট আমাদের ত্বকে ব্যবহার করার কারণে দীর্ঘদিন পরে দেখা যায় যে আমাদের ত্বক মলিন হয়ে যায়।  তখন প্রয়োজন হয় নিজের মুখের ত্বক টিকে তরতাজা এবং আরো সুন্দর ও ফর্সা করার।  গোলাপ জলের মাধ্যমে একটি সহজ ঘরোয়া টোটকা চলুন জেনে নেই।



ব্যবহার প্রক্রিয়াঃ



এক টেবিল চামচ শশার রস, এক টেবিল চামচ মধু এবং ২ টেবিল-চামচ খাঁটি গোলাপজল দিয়ে আপনি সহজেই তৈরী করে নিতে পারেন মিশ্রণটি। 



মিশ্রণটি ভালোভাবে তৈরীর পর আলতো করে মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন।  তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।  আপনি যদি সপ্তাহে দুই থেকে তিন দিন এই মিশ্রণটি আপনার মুখের ত্বকে ব্যবহার করেন তাহলে আপনার মুখ আরো অনেক বেশি উজ্জ্বল হয়ে উঠবে।


অন্য পোস্টঃকফি দিয়ে ফর্সা হয়ে ওঠার উপায়


পরিশেষ মন্তব্য



গোলাপজল দিয়ে ত্বক ফর্সা করার উপায় কি?  আশা করছি ইতিমধ্যেই আপনি জেনে গিয়েছেন গোলাপজল দিয়ে তৈরি কিছু সহজ ঘরোয়া টোটকা যা থেকে আপনি খুব সহজেই আপনার মুখের উজ্জ্বলতা ফিরে পেতে পারেন।  তাই আর দেরি না করে অল্প সময়ে এবং সহজ উপায়ে গোলাপজল দিয়ে আপনার ত্বকের পরিচর্যা শুরু করুন এবং নিজের ত্বককে করে তুলুন আরো উজ্জ্বল, লাবণ্য এবং আরো ফর্সা।  

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post