শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়

 

শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়

সবসময় একটি অত্যন্ত রসালো এবং সুস্বাদু ফল যা আমাদের শরীরকে পুষ্টি দান করেন এবং সুস্থ রাখতে সাহায্য করে।  ত্বকের যত্নে অন্যতম ভূমিকা রাখে।  বাজারের অনেক প্রসাধনীতে ব্যবহার হয় শসার রস। 


শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় কি? আমরা হয়তো অনেকেই সঠিকভাবে জানিনা যে শসার রস দিয়ে আমরা ঘরে বসেই প্রাকৃতিক ভাবে ত্বকের যত্ন নিতে পারি।  তবে সে জন্য প্রয়োজন শসার সঠিক ব্যবহারগুলি জানা এবং ত্বকে ব্যবহার করা।  



আজ আমরা আপনাদের জানাব শসার পাঁচটি সঠিক এবং সহজ ব্যবহার  যা থেকে আপনি পেতে পারেন উজ্জ্বল, দাগ মুক্ত এবং ফর্সা ত্বক।



ধাপ ১ঃ  ফেসপ্যাক হিসেবে শসা


অল্প কিছু উপকরণ দিয়ে আপনি সহজেই বানিয়ে নিতে পারেন শসার ফেসপ্যাক।  এই কার্যকরী ফেসপ্যাক তৈরি করতে আপনার লাগবে ১ চা-চামচ  অ্যালোভেরা জেল,  ২ চা চামচ মুলতানি মাটি, এবং ৩ চা চামচ শসার রস। 


মিশ্রণটি তৈরি হয়ে গেলে আপনার কোন একটি নরম  ব্রাশের সাহায্যে মুখে আলতো ভাবে লাগিয়ে নিন এবং ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন।  তারপর ধুয়ে ফেলুন।  এই প্যাকটি নিয়মিত ব্যবহারে আপনি পেতে পারেন উজ্জ্বল,  দাগহীন, এবং আকর্ষণীয় ফর্সা ত্বক।


অন্য পোস্টঃকফি দিয়ে ফর্সা হয়ে ওঠার উপায় 


ধাপ ২ঃ স্ক্রাব হিসেবে শসা


স্ক্রাব হিসেবে শসার রস কে আপনি মুখের ত্বকে ব্যবহার করতে পারেন।  এক চা চামচ চিনি, এক চা চামচ অ্যালোভেরা জেল এবং ১ চা চামচ শশার রস কে ভালোভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই পদ্ধতিটিকে শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় হিসাবে কাজে লাগাতে পারেন।



মিশ্রণটি তৈরি হয়ে গেলে খুব ভালোভাবে মুখে লাগিয়ে নিন এবং 5 থেকে 7 মিনিট সমস্ত মুখের স্ক্রাব করুন।  প্রয়োজনমতো স্ক্রাব করা হয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।  এই ট্রিকটি নিয়মিত ব্যবহারে আপনি পেতে পারেন চকচকে এবং আকর্ষনীয় ত্বক। 



ধাপ ৩ঃ ত্বকের কালো দাগ দূর করতে শসা


শসার রস কালো দাগ দূর করতে অত্যন্ত অত্যন্ত উপকারী।  অনেক সময় আমাদের মুখে কালো দাগ দেখা যায় যা আমরা কোনোভাবেই দূর করতে পারিনা।  কিন্তু শসার রস এই কালো দাগ দূর করতে খুবই কার্যকর।  


কচি শসার রস আপনি মুখে আলতো ভাবে লাগানো এবং শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং এই পদ্ধতিটি নিয়মিত ব্যবহারে আপনার মুখের কালো দাগ আস্তে আস্তে উঠে যাবে।  শসার রস ত্বকে ব্যবহার করায় কোন রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনি পেয়ে যাবেন দাগ মুক্ত ত্বক।



ধাপ ৪ঃ চোখের নিচের কালো দাগ দূর করতে শসা


চোখের নিচে দীর্ঘদিন এর কালো দাগ নিয়ে আমাদের দুশ্চিন্তার শেষ নেই।  খেয়াল না করার কারণে দেখা যায় যে চোখের নিচে অনেক বেশি কালো দাগ পড়ে যায় যা কোনো কিছুতেই  দূর হতে চায়না।  এবং যদিও কোন কেমিক্যাল প্রোডাক্ট দিয়ে দাগ হালকা হয় কিন্তু পরবর্তীতে সেটা আবার ফিরে আসে।  



চোখের নিচে কালো দাগ দূর করতে শসা খুবই উপকারী। দুই টুকরো করে কেটে চোখের উপর দিয়ে অপেক্ষা করুন।  বেশ কিছুক্ষণ রাখুন তারপর ধুয়ে ফেলুন।  এভাবে নিয়মিত ব্যবহারের মাধ্যমে আপনি আপনার চোখের নিচের কালো দাগ কিভাবে দূর করতে পারবেন।  এবং এই পদ্ধতিটি শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় হিসাবেও ব্যবহার করতে পারেন।



ধাপ ৫ঃ রোদে পোড়া ত্বক বাঁচাতে  শসা 


কাজের প্রয়োজনে আমাদেরকে ঘরের বাইরে বের হতে হয়।  কিন্তু ব্যস্ততার কারণে আমাদের মনে থাকে না যে রোদের ক্ষতিকারক রশ্মি আমাদের ত্বককে পুড়িয়ে ফেলে।  ফলে ত্বকের ওপরে একটি কালো আবরণের মতন দেখা যায়। শসার একটি সঠিক ব্যবহার আপনার ত্বককে রোদে কালো দাগ হওয়া থেকে রক্ষা করতে পারে। 


ঘর থেকে বের হবার আগে শসার তৈরির যে কোন একটি ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করা শুরু করুন।  ফেইস প্যাকটি তৈরি করতে আপনি শসার সাথে মুলতানি মাটি বা চাউলের গুড়া, বা মধু, আবার লেবুর রস ব্যবহার করতে পারেন।  ঘর থেকে বের হওয়ার আগে বা রোদে যাওয়ার আগে  ফেসপ্যাক মুখে লাগান এবং ধুয়ে ফেলুন।  এতে করে আপনার ত্বক রোদে ক্ষতিগ্রস্ত হতে পারবেনা। পাশাপাশি বিভিন্ন ক্ষতিকর উপাদান থেকেও আপনার ত্বক রক্ষা পাবে। 



অন্য পোষ্ট:টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়


আমাদের শেষকথা


শসা একটি প্রাকৃতিক উপাদান আর তাই এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে শসার রস ব্যবহারে যদি আপনার ত্বকে কোনো রকম চুলকানি বা অ্যালার্জি জনিত সমস্যা দেখা দেয় তাহলে আপনারই পদ্ধতিগুলোকে ব্যবহার না করাই ভালো।  সে ক্ষেত্রে আপনি নিয়মিত ব্যবহার না করে মাঝে মাঝে ব্যবহার করে দেখতে পারেন।  


অতি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে শসার রস মুখে লাগিয়ে আপনি অবশ্যই ধুলাবালিতে উদ্যোগ জায়গায় এবং রোদে কখনো যাবেন না।  আশাকরছি ত্বকের বিভিন্ন সমস্যা দূর করার ক্ষেত্রে এবং শসা দিয়ে ফর্সা হওয়ার উপায় গুলি আপনি ইতিমধ্যেই আয়ত্ত করতে পেরেছেন। তাহলে আর দেরি কেন?  প্রাকৃতিক উপাদানে নিজের ত্বককে করে তুলুন  আকর্ষণীয় এবং আরো সুন্দর।  


More tag


শসা ও লেবুর রস, শসা দিয়ে রূপচর্চা, মুখে শসা ব্যবহারের নিয়ম, শসা মুখে দিলে কি হয়


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post